২০ হাজার কাতারি নারী কোরআন কোর্সে অংশ নিলেন

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
কোরআন কোর্সে অংশ নেওয়া নারীদের একাংশ, ছবি: সংগৃহীত

কোরআন কোর্সে অংশ নেওয়া নারীদের একাংশ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ হাজার কাতারি নারী কোরআনে কারিম হেফজসহ বিভিন্ন কোর্সে ভর্তি হয়ে প্রশিক্ষণ নিয়েছেন। দেশটিতে নারীদের জন্য প্রতিষ্ঠিত বিভিন্ন কোরআন প্রশিক্ষণ সেন্টারে কোরআনের আলোকে অনুষ্ঠিত বিভিন্ন কোর্সে এসব নারী অংশগ্রহণ করেন।

কাতারের ইসলামিক এবং আওকাফ মন্ত্রণালয়ের আওতাধীন ধর্মীয় গাইডেন্স ও প্রচার বিভাগের তত্ত্বাবধানে ২১টি কোরআন হেফজ সেন্টারে এসব প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

কাতারের নাগরিক এবং দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিকরা বিশেষ করে স্কুল ও কলেজের শিক্ষার্থী, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীরা এই কোর্সে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন।

কাতারের ইসলামিক এবং আওকাফ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেদেশের নারী ও শিশুদের জন্য এই কোর্সগুলো অনুষ্ঠিত হয়েছে। এই কোর্সে অংশগ্রহণের মাধ্যমে কাতারের নারীরা কোরআন পড়া, আরবি অক্ষর শুদ্ধভাবে উচ্চারণ করা, কোরআনের নির্বাচিত কিছু অংশ হেফজ করা, কিছু অংশের অর্থ জানা এবং তাজবিদ সম্পর্কে অবগত হয়েছেন।

এই প্রশিক্ষণ কোর্সগুলোর মেয়াদ তিনমাস। বছরে তিনটি করে কোর্স অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের দ্বিতীয় তিন মাসে (এপ্রিল থেকে জুলাই পর্যন্ত) কোরআন প্রশিক্ষণ কোর্সে এসব নারী অংশগ্রহণ করে প্রশিক্ষণ নিয়েছেন।

আপনার মতামত লিখুন :