সৌদি আরবে উচ্চ শিক্ষার সুযোগ

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
আল কাসিম বিশ্ববিদ্যালয়, ছবি: সংগৃহীত

আল কাসিম বিশ্ববিদ্যালয়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরব প্রতিবছর মুসলিম দেশসমূহের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশি শিক্ষার্থীরা দেশটির আল কাসিম বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সের সুযোগ পাচ্ছেন। বৈশ্বিক র‌্যাংকিংয়ে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোর বেশ এগিয়ে। নিম্নলিখিত ৪টি বিষয়ে মাস্টার্স প্রোগামে স্কলারশীপের জন্য আবেদন করা যাবে। বিষয়টি চারটি- এমবিএ, ইকোনোমিক্স, ফিন্যান্স ও ইসলামিক ফিন্যান্স।

কলেজ অব বিজনেস এডমিনিস্ট্রেশনের ডীন (College of Business Administrations (CBA) ড. নাসার স্কলারশীপের বিষয়টি বিশেষভাবে তত্ত্বাবধান করছেন।

স্কলারশীপ সংক্রান্ত যাবতীয় ডকুমেন্টস [email protected], [email protected] ই-মেইল করতে হবে। ডকুমেন্টসগুলো হলো-

ক. পাসপোর্টের কপি।
খ. একাডেমিক প্রোফাইলসমৃদ্ধ সিভি।

ই-মেইলের সাবজেক্টে applying for Masters in (Your subject) By Reference of Dr. Tossef Azid লিখতে হবে।

সিজিপিএ, আইএলটিএস ও জিএমএটি’তে ভালো স্কোর থাকলে চান্স পাওয়ার সম্ভাবনা বেশি। আরবি ভাষা জানা শিক্ষার্থীরা অগ্রাধিকার পেয়ে থাকেন।

বর্তমানে আল কাসিম বিশ্ববিদ্যালয়ে ৩০ জন বাংলাদেশি ছাত্র সম্পূর্ণ বৃত্তি নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়ন করছেন। ছাত্রদের জন্য আধুনিক লাইব্রেরী ও উন্নতমানের ক্যান্টিনের ব্যবস্থা রয়েছে। এছাড়া রয়েছে খুবই উন্নতমানের হোস্টেল। পড়াশোনার জন্য ছাত্ররা মাসিক বৃত্তির অর্থ পেয়ে থাকেন।
বাংলাদেশি ছাত্রদের ভালো ফলাফল ও নিয়মানুবর্তিতার প্রশংসা করে থাকেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

আল কাসিম বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় ৮০ হাজার ছাত্র-ছাত্রী পড়াশোনা করছেন। যার মধ্যে প্রায় ৭০টি দেশের ১ হাজার ১শ’ ৫৫ জন ছাত্র রয়েছে। বাংলাদেশি ছাত্র ছাড়াও বিশ্ববিদ্যালয়ে ৬ জন বাংলাদেশি শিক্ষক কর্মরত রয়েছেন।

আপনার মতামত লিখুন :