রমজানের প্রস্তুতি: মসজিদে হারামের ইমাম-খতিবদের বৈঠক



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মসজিদে হারামের ইমাম-খতিবদের বৈঠক, ছবি: সংগৃহীত

মসজিদে হারামের ইমাম-খতিবদের বৈঠক, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন পবিত্র রমজান মাসের নানাবিধ প্রস্তুতি, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতসহ সম-সাময়িক বিভিন্ন ইস্যু নিয়ে বৈঠক করেছেন মসজিদে হারামের ইমাম-খতিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রোববার (১২ এপ্রিল) হারামাইন প্রেসিডেন্সির প্রধান প্রফেসর ড. শায়েখ আবদুর রহমান বিন আব্দুল আজিজ আস সুদাইস মসজিদে হারামের ইমাম ও খতিবদের সঙ্গে রমজানপূর্ব এ বিশষে বৈঠকটি করেন। বৈঠকে সিনিয়র ইমাম ও খতিব শায়খ ড. সালেহ বিন আবদুল্লাহ বিন হুমাইদ অনলাইনে অংশগ্রহণ করেন।

সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত বৈঠকের শুরুতেই হারামাইন শরিফাইনের প্রেসিডেন্ট শায়খ সুদাইস মসজিদে হারামের সকল ইমাম ও খতিবদের স্বাগত জানান এবং বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী ভাইরাসের বিষয়ে সচেতনতা তৈরিতে বায়তুল্লাহর মিম্বরের ভূমিকার জন্য সাধুবাদ জানান এবং গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শায়খ সুদাইস বলেন, এই মহামারি আমাদের সবাইকে ঘরে থাকতে বাধ্য করেছে। সরকার মানুষের কল্যাণে এবং সংক্রমণ রোধে সতর্কতা ও সচেতনতামূলক অনেক পদক্ষেপ গ্রহণ করেছে। মিম্বর থেকে এগুলো আলোচনা করতে হবে।

বৈঠকে শায়খ সুদাইস আসন্ন রমজান মৌসুমে ব্যবস্থাপনা, পরিচালনা, সচেতনতা ও সুরক্ষা কার্যক্রমসহ হারামাইন কর্তৃপক্ষের নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও দিক-নির্দেশনার বিষয়ে ইমাম-খতিবদের সঙ্গে আলোচনা করেন। এ সময় মসজিদে হারাম ও মসজিদে নববীর বিষয়ে খাদেমুল হারামাইনের বিশেষ গুরুত্ব ও সেবার কথাও কৃতজ্ঞতার সঙ্গে উচ্চারিত হয়।

সভায় শায়খ ড. সাউদ শুরাইম, শায়খ ড. ফয়সাল গাজ্জাবি, শায়খ ড. আব্দুল্লাহ জুহানি, শায়খ ড. মাহের মুআইকিলি, শায়খ ড. বান্দার বালিলাহ, শায়খ ড. ইয়াসির দোওয়াসরি, হারামাইন সভাপতির মসজিদে হারাম বিষয়ক প্রধান সেক্রেটারী আহমাদ মানসূরি, প্রশাসনিক ও অর্থনৈতিক সেক্রেটারী ড. সাদ আল মুহাইমিদ এবং ইমাম ও মুয়াজ্জিন বিভাগের প্রধান শায়খ মুহাম্মদ খাইয়াত উপস্থিত ছিলেন।

-হারামাইন প্রেসিডেন্সির ওয়েবসাইট থেকে মুহিউদ্দীন ফারুকী