হারামাইনের তারাবিতে ১২ ইমাম



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মসজিদে হারামে এই ছয়জন তারাবির ইমামতি করবেন, ছবি: সংগৃহীত

মসজিদে হারামে এই ছয়জন তারাবির ইমামতি করবেন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা মহামারির কারণে নতুন ব্যবস্থাপনার মধ্য দিয়ে রমজান পালনের প্রস্তুতি নিচ্ছে মক্কা-মদিনার প্রধাম দুই মসজিদ কর্তৃপক্ষ। নতুন সিদ্ধান্ত মোতাবেক হারামাইনে এবার বিশ রাকাতের স্থলে তারাবি হবে পাঁচ সালামে দশ রাকাত।

প্রতিদিন দু’জন ইমামের একজন তারাবির প্রথম ছয় রাকাত এবং অপরজন বেতরসহ অবশিষ্ট চার রাকাত নামাজ পড়াবেন। সোমবার (২০ এপ্রিল) রাতে এ ঘোষণা দিয়েছেন হারামাইন প্রেসিডেন্সির প্রধান শায়খ আবদুর রহমান আস সুদাইস।

নতুন পরিকল্পনা ঘোষণার পর হারামাইনে তারাবি নামাজের ইমাম নির্ধারণ করা হয়েছে। তারাই যথাক্রমে নিজেদের মাঝে পালাবদল করে একজন ৬ রাকাত ও অন্যজন বেতরসহ অবশিষ্ট চার রাকাত নামাজ পড়াবেন। এবার আর নতুন করে শুধু তারাবির জন্য অস্থায়ী কোনো ইমাম নিয়োগ করা হবে না।

মসজিদে হারামে তারাবির ইমামতি করবেন যথাক্রমে- শায়খ আবদুর রহমান আস সুদাইস, শায়খ সাউদ আশ শুরাইম, শায়খ মাহের আল মুয়াইকিলি, শায়খ বানদার বালিলাহ, শায়খ আবদুল্লাহ আওয়াদ জুহানি ও ইয়াসির দোয়াসরি।

মসজিদে নববীতে এই ছয়জন তারাবির ইমামতি করবেন, ছবি: সংগৃহীত

অন্যদিকে মসজিদে নববীতে তারাবির ইমামতি করবেন শায়খ সালাহ আল বুদায়ের, শায়খ আবদুল মুহসিন আল কাসেম, শায়খ আবদুল্লাহ বুয়াইজান, শায়খ আহমাদ তালেব হামিদ, শায়খ আহমাদ আল হুজাইফি ও শায়খ খালেদ আল মুহান্না।

এবারের দুই হারামেই তারাবির জন্য কোনো অতিথি ইমাম থাকছেন না এবং এবারই প্রথম ১০ রাকাত তারাবির সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, সৌদি আরবের হিসাবমতে ২২ এপ্রিল (২৯ শাবান) রমজানের চাঁদ দেখা গেলে ২৩ এপ্রিল প্রথম রোজা পালন করবে সৌদি আরব। আর যদি শাবান মাস পূর্ণ হয় তবে ২৪ এপ্রিল শুক্রবার পালিত হবে প্রথম রোজা।

-হারামাইন প্রেসিডেন্সির ওয়েবসাইট অবলম্বনে মুহিউদ্দীন ফারুকী