রমজানের চাঁদ দেখা কমিটির সভা শুক্রবার

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ইসলামিক ফাউন্ডেশনের লোগো, ছবি: বার্তা গ্রাফিক্স

ইসলামিক ফাউন্ডেশনের লোগো, ছবি: বার্তা গ্রাফিক্স

  • Font increase
  • Font Decrease

শুক্রবার (২৪ এপিল) সন্ধ্যায় পবিত্র রমজান মাসের তারিখ নির্ধারণে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে সভাটি অনুষ্ঠিত হবে।

সভায় ১৪৪১ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

টেলিফোন নম্বর-৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭।

শুক্রবার চাঁদ দেখা গেলে শনিবার (২৫ এপ্রিল) থেকে রোজা শুরু হবে। আর শুক্রবার চাঁদ দেখা না গেলে শাবান মাস ত্রিশ দিন পূর্ণ হবে। তাহলে রোজা শুরু হবে রোববার থেকে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বুধবার (২২ এপ্রিল) রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। এসব দেশে রোজা শুরু হবে শুক্রবার (২৪ এপ্রিল) থেকে।

রোজা ইসলামের ফরজ বিধান। রোজার জন্য তারাবির নামাজ এবং শেষ রাতে সেহেরি খেতে হয়। মুসলমানরা ফজিলতের এ মাসে আল্লাহতায়ালার প্রতি পূর্ণ ভালোবাসা, ভয়, বিনয়, নিষ্ঠা ও একাগ্রতা সহকারে বেশি বেশি ইবাদত করেন। রমজানের রোজার প্রতিদান অন্য নেক আমলের চেয়ে অনেক বেশি।