১২ জনের অংশগ্রহণে মসজিদে তারাবি পড়া যাবে



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
করোনার কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ চলছে বায়তুল মোকাররম মসজিদে, ছবি: সংগৃহীত

করোনার কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ চলছে বায়তুল মোকাররম মসজিদে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন রমজান মাসে মসজিদে সুন্নতে মোয়াক্কাদা তারাবির বিশ রাকাত নামাজ জামাতে আদায় করা যাবে বলে সিদ্ধান্ত দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইনের পাঠানো খুদে বার্তায় এ বিষয়ে জানানো হয়েছে।

বার্তায় বলা হয়, করোনা সংক্রমণ পরিস্থিতিতে ১০ জন মুসল্লি ও ২ জন হাফেজসহ মোট ১২ জনের অংশগ্রহণে রমজান মাসে মসজিদসমূহে এশা ও তারাবির নামাজ আদায়ের সুযোগ থাকবে। তবে এর সঙ্গে ইতোপূর্বে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত মসজিদে জুমা ও জামাত বিষয়ক নির্দেশনা কার্যকর থাকবে। এছাড়া রমজান মাসে ইফতার মাহফিলের কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

এ বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বিস্তারিত নির্দেশনাসহ শুক্রবার (২৪ এপ্রিল) একটি প্রজ্ঞাপন জারি করবে বলে খুদে বার্তায় জানানো হয়।

এর আগে ৬ এপ্রিল ধর্ম মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে করোনা সংক্রমণ রোধে সাধারণ মানুষকে ঘরে নামাজ পড়ার নির্দেশনা দিয়ে বলা হয়, মসজিদে শুধুমাত্র ইমাম-খতিব, মোয়াজ্জিন ও খাদেমসহ সর্বোচ্চ ১০ জনের অংশগ্রহণে জুমা এবং ৫ জন নিয়ে ওয়াক্তের জামাত করা যাবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণাল‌য় কর্তৃক জা‌রিকৃত প্রজ্ঞাপনকে ইসলামি শরিয়তের দৃ‌ষ্টিতে স‌ঠিক ও যথার্থ বলার কয়েকদিন পর রমজানে সাধারণ মুসল্লিদের জন্য কিছু শর্ত সাপেক্ষে মসজিদসমূহ খুলে দিয়ে তারাবির নামাজসহ অন্যান্য নামাজ পড়ার সুযোগ করে দেওয়ার জন্য সরকারের প্রতি আল্লামা শফীসহ শীর্ষ আলেমদের পক্ষ থেকে আহবান জানানো হয়।

বুধবার ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ তার বাসভবনে আলেমদের নিয়ে বৈঠক করেন। সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা ফোনে সেই বৈঠকে অংশ নেন। এরই প্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে পরিবর্তিত এই সিদ্ধান্ত দেওয়া হলো।