ইরানের মসজিদে নামাজ শুরু



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
সামাজিক দূরত্ব বজায় রেখে ইরানের নামাজ আদায় করছেন মুসল্লিরা, ছবি: সংগৃহীত

সামাজিক দূরত্ব বজায় রেখে ইরানের নামাজ আদায় করছেন মুসল্লিরা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের প্রকোপ কমতে থাকায় ইরানের কিছু অঞ্চলের মসজিদ খুলে দেওয়া হয়েছে। খুলে দেওয়া মসজিদগুলোতে সামাজিক দূরত্ব বজার রেখে মুসল্লিরা নামাজ আদায় করছেন।

এদিকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মুসল্লিদের মসজিদে যাওয়ার শর্ত হিসেবে অবশ্যই মাস্ক ও গ্লাভস ব্যবহার করতে হবে এবং নামাজের সময় আধা ঘণ্টার বেশি অবস্থান করতে পারবেন না।

সোমবার (৪ মে) ইরানের যেসব অঞ্চলকে শঙ্কামুক্ত ঘোষণা করা হয়েছে, সেখানকার মসজিদগুলো প্রথম পর্যায়ে খুলে দেওয়ার সিদ্ধান্ত দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইরানের ১৩২টি জেলা যেখানে করোনা ছড়ানোর শঙ্কা খুব কম, ওইসব এলাকার মসজিদে শুক্রবার জুমার নামাজ আদায় করতে পারবেন ধর্মপ্রাণ মানুষ।

এর আগে রোববার ইরানের করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত টাস্কফোর্সের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এ মসজিদ খুলে দেওয়া সংক্রান্ত নির্দেশনা দেন দেশটির প্রেসিডেন্ট।

রুহানি বলেন, দেশের ১৩২টি ঝুঁকিমু্ক্ত ‘সাদা’ তালিকাভুক্ত এলাকায় মসজিদগুলোতে সোমবার থেকেই চালু হচ্ছে ইবাদত কার্যক্রম। আগামী শুক্রবার থেকে জুমার নামাজও চালু করা হবে ওই এলাকার মসজিদগুলোতে। ওইসব এলাকায় ১৬ মে থেকে শিক্ষাপ্রতিষ্ঠানও চালু করা হবে।

রুহানি আরও জানান, ইরানে করোনা সংক্রমণের কম ঝুঁকিতে থাকা ১৩২টি কাউন্টিতে সোমবার থেকেই মসজিদ খুলে দেওয়া হবে। তবে, বর্তমান প্রেক্ষিতে জামাতে নামাজ আদায়ের চেয়ে সামাজিক দূরত্ব বজায় রাখাই বেশি জরুরি বলেও মন্তব্য করেছেন তিনি। এ বিষয়ে মুসল্লিদের সহযোগিতাও কামনা করেন তিনি।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইরানে করোনা সংক্রমণের সংখ্যা দিন দিন কমে আসছে। ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ ও ঝুঁকিমুক্ত এলাকায় লাল ও সাদা হিসেবে চিহ্নিত করা হয়েছে। মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠান চালুর পরও শহরগুলোতে আগের মতোই সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম চালু থাকবে।

ইরানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯৮ হাজার ৬৪৭ জন। এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৯ হাজার ৩৭৯ জন। এই রোগে এ পর্যন্ত মারা গেছেন ৬ হাজার ২৭৭ জন। নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ২২৩ জন।