চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার, ছবি: সংগৃহীত

চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে সোমবার (২৫ মে)।

শনিবার (২৩ মে) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানানো হয়। ধর্ম সচিব মোঃ নুরুল ইসলামের সভাপতিত্বে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে চাঁদ দেখা কমিটি শনিবার সন্ধ্যায় বৈঠকে বসে।

বৈঠক শেষে ধর্ম সচিব সাংবাদিকদের জানান, বাংলাদেশের কোনো জায়গা থেকেই শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। সুতরাং রোববার রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে এবং সোমবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

সভায় তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মিজান-উল-আলম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু: আ: হামিদ জমাদ্দার, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মোঃ শাফায়াত মাহবুব চৌধুরী, ওয়াকফ প্রশাসক (ভার:) এস. এম. হূমায়ুন কবির সরকার, ঢাকা জেলার এডিসি  (সাধারণ) মোঃ শহিদুজ্জামান, তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মোঃ শাহেনুর মিয়া, শোলাকিয়াহ ঈদগাহের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মুহা. নেছার উদ্দিন জুয়েল, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মোঃ আবদুল মান্নান, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মোঃ আলমগীর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন। 

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর রোজাদারের জন্য পবিত্র ঈদুল ফিতর এক মহা আনন্দের দিন। ইতোমধ্যে সকলেই ঈদের সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছেন। তবে অন্যান্য বছরের মতো এবার জাকজমকভাবে ঈদ উৎসব করা যাচ্ছে না। ঈদগাহে ঈদের নামাজ আদায় নিষিদ্ধ, মসজিদে ঈদের নামাজ আদায় করতে হবে। এবারের ঈদে কোলাকুলি করা যাবে না।

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে চলছে ব্রিফিং, ছবি: সংগৃহীত

পবিত্র ঈদ মুসলমানদের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে এবং সম্প্রীতি বৃদ্ধি করে। বিশ্ব মুসলিম একই আত্মার বন্ধনে আবদ্ধ এ কথা স্মরণ করিয়ে দেয় পবিত্র ঈদ। ধনী গরিব ভেদাভেদ ভুলিয়ে দিয়ে রাজা প্রজা এক কাতারে শামিল করিয়ে দেয় পবিত্র ঈদ। হিংসা বিদ্বেষ ও অহংকারসহ সকল অন্যায় ও পাপাচার মুছে দিয়ে নতুন করে সুখী পবিত্র জীবন যাপন শুরু করার তাগিদ এনে দেয় পবিত্র ঈদ। এবারের পরিবর্তিত সময়ে ঈদের এই শিক্ষা আরও বেশি প্রাসঙ্গিক।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শনিবার ৩০তম রোজা পালন করছেন। ওই সব দেশে রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর পালন করা হবে। তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতেও রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে।

আপনার মতামত লিখুন :