দুই মামলায় সাত দিনের রিমান্ডে খালেদ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
আদালতে পুলিশের হেফাজতে খালেদ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

আদালতে পুলিশের হেফাজতে খালেদ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ফকিরাপুলের ইয়ংমেন্স ক্লাব নামের অবৈধ ক্যাসিনোর মালিক এবং ঢাকা দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভুঁইয়াকে অস্ত্র ও মাদকের মামলায় সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন পৃথক দুই আদালত।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাত ৮টা ২০ মিনিটে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়।

অস্ত্র ও মাদকের দুই মামলায় তার সাত দিন করে মোট ১৪ দিন রিমান্ড চান গুলশান থানা পুলিশ। এ সময় তার আইনজীবীরা রিমান্ড বাতিল করে জামিনের আবেদন করেন।

এরপর রাত সাড়ে ৮টায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম মাহমুদা আক্তারের আদালতে খালেদের অস্ত্র মামলার রিমান্ড ও জামিন শুনানি হয়। বিচারক চার দিনের রিমান্ড মঞ্জুর করেন। এরপর মাদক মামলায় রিমান্ড শুনানির জন্য মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহিনুর রহমানের আদালতে ওঠানো হয়। তিনি শুনানি শেষে মাদকের মামলায় তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আরও পড়ুন: খালেদের টর্চার সেলে যা পাওয়া গেছে

রিমান্ড বাতিল করে খালেদের জামিনের শুনানি করেন অ্যাডভোকেট আয়ুবুর রহমান মানিক। তিনি বলেন, 'খালেদ একজন স্বনামধন্য ব্যবসায়ী। তার বাসায় টাকা থাকতেই পারে। তিনি যুবলীগের পোস্টধারী একজন নেতা। তাছাড়া তিনি অসুস্থ। যে কোনো শর্তে আসামির জামিন চান তিনি।'

তার জামিনের বিরোধিতা করেন আদালতের গুলশান থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা রাকিবুল ইসলাম।

এর আগে বৃহস্পতিবার দুপুরে তার বিরুদ্ধে মামলাগুলো করে র‌্যাব। একই সঙ্গে তাকে গুলশান থানায় হস্তান্তর করা হয়।

বুধবার রাজধানীর ফকিরাপুলের ইয়ংমেন্স ক্লাবের অবৈধ ক্যাসিনো থেকে ১৪২ জনকে আটক করা হয় সেই ক্লাবের মালিক ছিলেন যুবলীগের এই নেতা।

এরপর তার গুলশান-২-এর বাসভবনে অভিযান চালানো হয়। সেখান থেকে অস্ত্র ও মাদকসহ তাকে আটক করে র‌্যাব। গ্রেফতারের পর রাতভর তাকে দফায় দফায় জিজ্ঞাসা করে র‌্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদ থেকে দুপুর আড়াইটায় তাকে গুলশান থানায় হস্তান্তর করা হয়।

আরও পড়ুন: ইয়ংমেনসে দিনে লেনদেন হতো ৫ কোটি টাকা!

আরও পড়ুন: সন্ধান মিলেছে খালেদের টর্চার সেলের, আছে নির্যাতনের চিহ্ন

   

ঢাকা ফিরেই গ্রেফতার ‘কাচ্চি ভাই’র মালিক



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্তোরাঁর ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় মালয়েশিয়া থেকে ঢাকায় ফিরেই গ্রেফতার হয়েছেন ‘কাচ্চি ভাই’ রেস্তোরাঁর মালিক সোহেল সিরাজ।

মঙ্গলবার (৭ মে) রাতে মালয়েশিয়া থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামলে ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে বেইলি রোডের ঘটনায় করা মামলার তদন্ত সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির হাতে তুলে দেয়।

ভবনে আগুন লাগার পরপরই তিনি দেশ থেকে মালয়েশিয়া চলে যান। সিরাজকে গ্রেফতারের মধ্য দিয়ে ওই ঘটনায় মোট সাতজনকে গ্রেফতার করা হলো।

বুধবার (৭ মে) সকালে সোহেল সিরাজকে ঢাকার সিএমএম আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ডের আবেদন জানায় সিআইডি। শুনানি শেষে বিচারক তার দুইদিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৯ ফেব্রুয়ারি রাত পৌনে ১০টার দিকে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামের আটতলা ভবনে আগুন লাগে। ওই ভবনের দ্বিতীয় তলায় ছিল বিরিয়ানির দোকান কাচ্চি ভাই রেস্তোরাঁ। ওই ঘটনায় ৪৬ জনের মৃত্যু হয়।

;

ম্যাজিস্ট্রেট সারোয়ারের নামে পেইজ হ্যাক, মামলা করতে এসে ধরা বাদী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

র‌্যাবের সাবেক নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নামে একটি ফেইসবুক পেইজ খোলেন নরসিংদীর রায়পুরা থানাধীন এলাকার এক যুবক আইয়ুব খান। সেই পেইজটি হ্যাক করে ‘সেলিব্রেটিং জিন রডেনবেরি: স্টার ট্রেক'স ব্রিজ অ্যান্ড নাসা’ নামে ব্যক্তি/প্রতিষ্ঠান। এতে বাদির ৭ লাখ টাকা ক্ষতি হয়েছে উল্লেখ করে ঢাকার একটি আদালতে মামলার আবেদন করেন আইয়ুব।

বুধবার (৮ মে) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এএম জুলফিকার হায়াতের আদালতে মামলার আবেদন করেন তিনি। মামলার জবানবন্দি দেওয়ার সময় বিচারকের কাছে ধরা খান আইয়ুব খান।

মামলায় জবানবন্দি দেওয়ার সময় বিচারক বাদীকে জিজ্ঞাসা করেন, আপনি (বাদী) কি ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম? জবাবে বাদী বলেন, না। তখন বিচারক প্রশ্ন করেন, তবে কেন আপনি ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নামে পেইজ খুললেন। তখন সে এ প্রশ্নে জবাব না দিতে পেরে আমতা আমতা করতে থাকেন। এরপরই বিচারক একজন ম্যাজিস্ট্রেটের নামে পেইজ খুলে প্রতারণার অভিযোগে বাদী আইয়ুব খানকে আসামির কাঠগড়ায় ঢোকানোর জন্য পুলিশকে নির্দেশ দেন। নির্দেশ অনুযায়ী তাকে আসামির কাঠগড়ায় ঢুকিয়ে প্রায় দুই ঘণ্টা সেখানে আটক রাখা হয়। শেষমেষ আদালত মামলা গ্রহণ না করে তা খারিজের আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী জুয়েল মিয়া এ তথ্য নিশ্চিত করেন।

অভিযোগ থেকে জানা যায়, ২০২০ সালের ৪ মে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম নামে একটি প্রফেশনাল ফেইসবুক পেইজ তৈরি করেন আইয়ুব খান। পেইজ গ্রুপের বিভিন্ন পোস্ট দেখা সবার জন্য উন্মুক্ত থাকায় এবং ওই পেইজে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান স্বেচ্ছায় সদস্য হিসেবে যুক্ত হওয়ার সুযোগ ছিল। যার কারণে আসামি আর্থিকভাবে লাভবান হওয়ার এবং পেইজের একক পরিচালক হিসেবে কার্যক্রম পরিচালনা করার অসৎ উদ্দেশ্যে দীর্ঘদিন যাবৎ নানামুখী ষড়যন্ত্র করে আসছিল।

২০২১ সালের ১৯ আগস্ট দুপুর ২ টা থেকে পরদিন দুপুর ১২টা পর্যন্ত তার বাড়ি নরসিংদীর রায়পুরা থানার মাহমুদাবাদে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম পাবলিক পেইজ গ্রুপের বিভিন্ন পোস্ট দেখার সময় আসামি CELEBRATING GENE RODDENBERRY: STAR TREK'S BRIDGE AND NASA ওই পেইজে স্বেচ্ছায় যুক্ত হয় এবং সাথে সাথে বাদীর তৈরিকৃত ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম নামের পাবলিক পেইজটি হ্যাক হয়ে যায়।

;

এবার আফতাবনগরে বসনো যাবে না পশুরহাট: হাইকোর্ট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর আফতাবনগরে পশুরহাট বসানোর ইজারার বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে এবার সেখানে পশুর হাট বসছে না।

বুধবার (৮ মে) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আফতাবনগর আবাসিক এলাকা হওয়ায় আদালত এ আদেশ দিয়েছেন। আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক ও অ্যাডভোকেট এস এম শামীম হোসাইন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

আইনজীবীরা জানিয়েছেন, আফতাবনগর আবাসিক এলাকায় হওয়ায় আদালত এ আদেশ দিয়েছেন। ফলে কোরবানির ঈদে সেখানে পশুর হাট বসানো যাবে না।

এর আগে আফতাবনগরে গরুর হাট বসানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই এলাকার বাসিন্দা মোহাম্মদ আলমগীর হোসেন ঢালী।

গত ৪ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা ঈদুল আজহা উপলক্ষে কোরবানি পশুর হাট বসানোর জন্য ইজারা বিজ্ঞপ্তি দেয়। এই বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট করা হয়।

রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা দক্ষিণ সিটির প্রধান ভূমি অফিসারসহ নয়জনকে বিবাদী করা হয়।

;

পরিবেশরক্ষায় গাছ কাটা নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পরিবেশ রক্ষায় রাজধানীসহ সারা দেশের গাছ কাটা নিয়ন্ত্রণে কমিটি গঠনের কেন নির্দেশনা দেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৭ মে) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এ আদেশ দেন। পরিবেশ সচিবসহ সংশ্লিষ্টদের আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র এডভোকেট মনজিল মোরসেদ।

পরিবেশ রক্ষায় রাজধানীসহ সারা দেশের গাছ কাটা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে ৫ মে রিট দায়ের করা হয়। জনস্বার্থে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) এ রিট দায়ের করে।

তাপমাত্রা অত্যধিক বৃদ্ধি ও জনজীবন অতিষ্ঠ হওয়ার মধ্যেও বিভিন্ন এলাকায় হাজার হাজার গাছ কেটে ফেলা হচ্ছে মর্মে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিটটি দায়ের করা হয়।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, সুস্থভাবে বেঁচে থাকার জন্য ঢাকা শহরে যে পরিমাণ গাছপালা থাকা দরকার তা দিন দিন কমছে। তিনি বলেন, সম্প্রতি তাপমাত্রা বৃদ্ধির কারণে মানুষের জীবনযাত্রা আরও দুর্বিষহ হয়ে উঠছে, যার কারণে সুষ্ঠুভাবে বেঁচে থাকার অধিকার লঙ্ঘিত হচ্ছে। অন্যদিকে সামাজিক বনায়ন চুক্তিতে সারা দেশে লাগানো গাছগুলো কেটে ফেলার কারণে পরিবেশের ওপর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে যা বন্ধ না হলে বাংলাদেশের পরিবেশ বিপর্যয় ঘটবে ও মানুষের বেঁচে থাকার অধিকার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

;