ভার্চুয়াল আদালতে শুধু জামিন শুনানি হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের নিম্ন আদালতে তথ্য প্রযুক্তি ব্যবহার করে পরিচালিত ভার্চুয়াল আদালতে কেবলমাত্র জামিন শুনানি করা হচ্ছে। এছাড়া অন্য কোনো বিষয়ে নির্দেশনা দেওয়া হয়নি।

ভার্চুয়াল আদালত শুরুর পর আইনজীবীদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব দেখা দেয়। ভার্চুয়াল আদালতে মামলা ফাইল করার পদ্ধতি কী হবে? আত্মসমর্পণকারী আসামি জামিন না পেলে জেলে নেওয়ার বিধান কি? রায়ে খালাস না পেলে আসামিকে কী উপায়ে জেলে নেওয়া হবে? সাক্ষীর জেরা চলমান অবস্থায় ডকুমেন্ট প্রদর্শনী করার বিধান কি? ওকালতনামা আদালতে দাখিলের উপায় কি? প্রভৃতি বিষয়ে বিভ্রান্তি দেখা দেয়।

কিন্তু বাংলাদেশ সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত ২১৪ নম্বর বিজ্ঞপ্তিতে বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। বিজ্ঞপ্তির কপি দেশের সকল নিম্ন আদালতে পাঠানো হয়েছে।

উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনা মহামারি রোধকল্পে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতকরণ ও শারীরিক উপস্থিতি ব্যতিরেকে বিচারকার্য পরিচালনার লক্ষ্যে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে শুধুমাত্র জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করা হবে।

ভার্চুয়াল আদালতে শুনানি কোনো দীর্ঘস্থায়ী পদ্ধতি নয়। বর্তমান পরিস্থিতিতে সরকার ঘোষিত ছুটি সময়ে এ ভার্চুয়াল কোর্টে শুনানি করা যাবে। শুনানির জন্য বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, বিশেষ জজ আদালতের বিচারক, সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক, দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা এ আদালতে পরিচালনা করবেন। এ সংক্রান্ত একটি ম্যানুয়ালও দেওয়া হয়েছে।

ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হোসেন আলী খান হাসান বার্তা২৪.কম-কে বলেন, ভার্চুয়াল আদালত চালু হয়েছে। কিন্তু সাধারণ আইনজীবীরা এমন কোর্ট চায় না।

অ্যাডভোকেট মিজান বার্তা২৪.কম-কে বলেন, ৯৯ ভাগ আইনজীবী এ পদ্ধতি সম্পর্কে জ্ঞাত নন। তারা এ সংক্রান্ত সহযোগিতার জন্য পার্শ্ববর্তী কম্পিউটার দোকানের শরণাপন্ন হচ্ছেন। অর্থাৎ ঝামেলা আরও বেড়েছে।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মাহবুব হোসেন বার্তা২৪.কম-কে বলেন, ভার্চুয়াল আদালতে আইনজীবীরা জামিনের আবেদন করছেন। মঙ্গলবার শুধুমাত্র সিএমএম আদালতে ১৮ মামলায় ৩৮ ও সারা দেশে ১৪৪ আসামির জামিন হয়েছে।

আপনার মতামত লিখুন :