অল্প মশলায় গার্লিক চিকেন

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
গার্লিক চিকেন

গার্লিক চিকেন

  • Font increase
  • Font Decrease

প্রায় প্রতিদিনের তরকারি হিসেবে মুরগীর মাংস সবচেয়ে সহজ ও সহজলভ্য একটি খাবার। কিন্তু সাধারণ মুরগীর ঝোল নিয়মিত খাওয়ার দরুন সহজেই এতে অরুচি চলে আসে। কিন্তু নতুন রেসিপি মানেই যে ঝক্কি ঝামেলা এমনটা ভাবার কোন প্রয়োজন নেই। আজকের রেসিপি গার্লিক চিকেন তৈরিতে একদিকে যেমন অল্প কিছু মশলার প্রয়োজন হবে, অন্যদিকে একেবারেই ভিন্ন স্বাদে মুরগীর মাংস খাওয়া যাবে। দেখে নিন মুখরোচক রেসিপিটি।

গার্লিক চিকেন তৈরিতে যা লাগবে

১. একটি মুরগীর মাংস।

২. রসুনের ১৫টি বড় কোয়া (ছোট-বড় মিলিয়ে হলে ২০টি)।

৩. ১ ইঞ্চি পরিমাণ ফ্রেশ আদা।

৪. এক কাপ পেঁয়াজ কুঁচি।

৫. এক মুঠো ধনিয়া পাতা।

৬. এক কাপ টকদই।

৭. ৭-৮টি কাঁচামরিচ।

৮. এক চা চামচ হলুদ গুঁড়া।

৯. আধা চা চামচ মরিচ গুঁড়া।

১০. দুই টেবিল চামচ তেল।

১১. দুই চা চামচ চিনি।

১২. স্বাদমতো লবণ।

গার্লিক চিকেন

গার্লিক চিকেন যেভাবে তৈরি করতে হবে

১. ১৫টির মাঝে ১০ কোয়া রসুন মাংস মেরিনেট করার জন্য প্রয়োজন হবে। এই ১০ কোয়া রসুন ভালোভাবে বেটে নিতে হবে। এবারে বড় একটি পাত্রে মুরগীর মাংস, রসুন বাটা, আদা কুঁচি, টকদই, হলুদ গুঁড়া ও এক চা চামচ লবণ দিয়ে মেখে অন্তত ৪ ঘন্টার জন্য মেরিনেট করে রাখতে হবে।

২. এবারে ননস্টিকি ফ্রাই প্যানে তেল দিয়ে গরম করে বাকি ৫ কোয়া রসুনের কুঁচি দিয়ে দিতে হবে। রসুন কুঁচিগুলো বাদামি হয়ে আসলে তেল থেকে তুলে নিতে হবে পরবর্তীতে ব্যবহারের জন্য।

৩. গরম তেলে পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, লবণ, চিনি ও অল্প হলুদ গুঁড়া দিয়ে মাঝারি আঁচে নাড়তে হবে।

৪. পেঁয়াজ হালকা বাদামি হয়ে আসলে মেরিনেট করে রাখা মাংস একসাথে দিয়ে ভালোভাবে নেড়ে নিতে হবে। নেড়েচেড়ে মাংস থেকে পানি বের হলে মাঝারি আঁচে ২৫ মিনিটের জন্য রাখতে হবে।

৫. মাংসের ঝোল টেনে আসলে লবণ চেখে নামিয়ে মাংসের উপর ধনিয়া পাতা কুঁচি এবং রসুন ভাজা ছড়িয়ে পরিবেশন করতে হবে গার্লিক চিকেন।