হাজতির পেটে ৯৫০ ইয়াবা



ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
হাজতির পেটে ৯৫০ ইয়াবা। ফাইল ছবি।

হাজতির পেটে ৯৫০ ইয়াবা। ফাইল ছবি।

  • Font increase
  • Font Decrease

কক্সবাজার: কক্সবাজার কারাগারে বেমারন তংচংগা (৩০) নামে এক হাজতির পেট থেকে ৯৫০ ইয়াবা উদ্ধার করেছে কর্তৃপক্ষ।

রোববার (২ সেপ্টেম্বর ) বেলা সাড়ে ১১টার দিকে এসব ইয়াবা উদ্ধার করা হয়। বিকেল সাড়ে ৪টার দিকে বিষয়টি নিশ্চিত করেন কক্সবাজার কারাগারের জেল সুপার বজলুর রশিদ আকন্দ।

কারাগার সূত্রে জানা যায়, গত শনিবার (১ সেপ্টেম্বর) বিকেলে রামু থানাধীন কক্সবাজার টেকনাফ সড়কের বসুন্ধরা সিটির সামনে থেকে বেমারন তংচংগাকে ১ হাজার ইয়াবাসহ আটক করা হয়। ওইদিন তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। কিন্তু রোববার কারাগারের ভেতরে আসামির গতিবিধি সন্দেহজনক মনে হলে বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়। পরে কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে বিশেষ কায়দায় তার পাকস্থলী থেকে ৯৫০টি ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।

বজলুর রশিদ আকন্দ বার্তা২৪.কমকে জানান, এ ঘটনায় তার বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

   

শনিবার বঙ্গবাজার বিপণী বিতানসহ দক্ষিণ সিটির ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শনিবার বঙ্গবাজার বিপণী বিতানসহ দক্ষিণ সিটির ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শনিবার বঙ্গবাজার বিপণী বিতানসহ দক্ষিণ সিটির ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শনিবার (২৫ মে) সকাল ১০টায় রাজধানীর বঙ্গবাজারে 'বঙ্গবাজার নগর পাইকারি বিপণী বিতান', পোস্তগোলা ব্রিজ থেকে রায়েরবাজার স্লুইসগেট গেট পর্যন্ত আট সারির 'বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মণি সরণি (ইনার সার্কুলার রিং রোড)', ধানমন্ডি হ্রদে 'নজরুল সরোবর' এবং শাহবাগে 'হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশু উদ্যান' আধুনিকীকরণ শীর্ষক চার উন্নয়ন প্রকল্প স্বশরীরে উদ্বোধন করবেন।

প্রধানমন্ত্রীকে বরণ করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

শুক্রবার (২৪ মে) বিকেলে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম ও দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস অনুষ্ঠানস্থল পরিদর্শন করেন এবং প্রস্তুতির খুটিনাটি পর্যবেক্ষণ করেন।

উদ্বোধন অপেক্ষায় থাকা ১০তলা বিশিষ্ট বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতানে পাঁচটি সাধারণ সিঁড়ি ও ছয়টি অগ্নি প্রস্থান সিঁড়িসহ পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখা হয়েছে। বিপণী বিতানের প্রতিটি ব্লকের জন্য আলাদা বাহির ও প্রবেশদ্বার থাকবে। ভবনে বৈদ্যুতিক যান্ত্রিক কক্ষ এবং প্রতিটি ব্লকের প্রতি তলায় চারটি করে শৌচাগার থাকবে। এ ছাড়া ভবনের ভূমিতলে ১৬৯টি গাড়ি ও ১০৯টি মোটরসাইকেল পার্কিংয়ের সুবিধা থাকবে।

পোস্তগোলা ব্রিজ থেকে রায়েরবাজার স্লুইসগেট গেট পর্যন্ত ৫ কিলোমিটার দৈর্ঘ্যের আট সারির বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মণি সরণি'র নির্মাণকাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ৯৭৪ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পের আওতায় ১০ কিলোমিটার নর্দমা (ড্রেন), ১০ কিলোমিটার পথচারী হাঁটার পথ (ফুটপাত), ৩টি উড়াল সেতু (ভেহিকেল ওভারপাস), ৩টি পথচারী পারাপার সেতু (ওভারব্রিজ), দুই কিলোমিটার সংরক্ষণকারী দেয়াল (রিটেইনিং ওয়াল), তিনটি মসজিদ, ছয়টি যানবাহন বিরতির স্থান (বাস-বে) ও ছয়টি যাত্রীছাউনি নির্মাণ করা হবে। এতে ঢাকা শহরের ভেতরে বাস, ট্রাক ও পণ্যবাহী যানবাহনের চাপ কমার পাশাপাশি বহুলাংশে যানজট নিরসন হবে।

নিজস্ব তহবিল থেকে প্রায় ৫১ কোটি টাকা ব্যয়ে ধানমন্ডি হ্রদে নজরুল সরোবর নির্মাণ করছে ঢাকা দক্ষিণ সিটি। শনিবার এই কাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে ‘নজরুল সরোবর’ নামের উন্মুক্ত বিনোদন মঞ্চে একটি ঘাটলা, উন্মুক্ত মিলনায়তন, পথচারীদের হাঁটার পথ, গণপরিসর, রেস্তোরাঁ, বসার স্থান (বেঞ্চ), দৃষ্টিনন্দন বাতি, পর্যাপ্ত সবুজায়ন ও শব্দযন্ত্র (সাউন্ড সিস্টেম) স্থাপনের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নজরুল ইসলামের স্মৃতিময় মুহূর্ত ও সাহিত্যকর্ম সংবলিত ফলক স্থাপন করা হবে।

এ ছাড়া শাহবাগে হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশু উদ্যানের আধুনিকীকরণ কাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (শাহবাগে জিয়া শিশু পার্কের নতুন নাম হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশু উদ্যান করা হয়েছে)। প্রায় ৬০৪ কোটি টাকা ব্যয়ে এই শিশু উদ্যানের আধুনিকায়নের কাজ করা হবে। ১৯৭৯ সালে স্থাপিত এই পার্কে আগে ১১টি রাইড ছিল। আধুনিকায়নের মাধ্যমে সেখানে মেগা ডিস্ক'ও, সুপার এয়ার রেস, ফ্লাইং ক্যারোস্যাল, গ্যালিয়ন, ১২ডি থিয়েটার, মাইন কোস্টার, ক্লাইম্বিং কার, সুপার হ্যাপী সুইং, ওয়াটার ম্যানিয়াসহ অত্যাধুনিক নতুন ১৫ ধরনের রাইডস বসানো হবে।

এছাড়াও আগত দর্শনার্থীদের জন্য শৌচাগার, চত্বর, রেস্তোরাঁ, বিশ্রামস্থল, প্রশস্ত হাঁটার পথ, বসার আসন ইত্যাদি প্রয়োজনীয় সুবিধাদি সংযোজন করা হয়েছে।

;

শুধু উন্নয়ন না আমরা সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করি: তথ্য প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শুধু উন্নয়ন না আমরা সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করি: তথ্য প্রতিমন্ত্রী

শুধু উন্নয়ন না আমরা সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করি: তথ্য প্রতিমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

শুক্রবার (২৪ মে) বিকালে রাজধানীর গুলশানের একটি হোটেলে দুইদিন ব্যাপী আয়োজিত লিডারশিপ, টেকনোলজি অ্যান্ড ট্রেন্ডজ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন 'ইনফোকম ঢাকা ২০২৪' এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, দি ডেইলি স্টার, আইসাকা ঢাকা চ্যাপ্টার এবং জেসিআই বাংলাদেশ-এর সহযোগিতায় ভারতের এবিপি গ্রুপ এ সম্মেলন আয়োজন করে। সম্মেলনের এবারের থিম নির্ধারণ করা হয়েছে 'সাসটেইনেবল ডিসরাপশন'।

এ সময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, কোন উন্নয়নই মানবজাতির জন্য উপকারী হতে পারে না, যদি সেটা টেকসই না হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর নেতৃত্বাধীন সরকার টেকসই উন্নয়নে অত্যন্ত গুরুত্ব দেয়। আমরা শুধু উন্নয়নেই বিশ্বাস করিনা, আমরা সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করি। এ জন্য জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের অধিকাংশ সূচকে বাংলাদেশ অনেক দেশের চেয়ে ভালো করেছে। এটিই প্রমাণ করে শেখ হাসিনার সরকার টেকসই উন্নয়নে কতটা গুরুত্ব দেয়।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রযুক্তি দ্রুত পরিবর্তনশীল। কিন্তু পরিবর্তিত প্রযুক্তি সমাজে ইতিবাচক উন্নয়নে ভূমিকা রাখছে কিনা সেটাই মূল বিষয়। এটি জনগণের জীবন উন্নতভাবে গড়ে তুলছে না ধ্বংস করছে সেটিই বিবেচ্য। আমরা এখন ব্যাপকভাবে প্রযুক্তির উপর নির্ভরশীল। তাই প্রযুক্তির মাধ্যমে যেসব ঝুঁকি তৈরি হচ্ছে সেগুলো আমাদের জন্য সত্যিকার অর্থেই বড় ভাবনার বিষয়ে পরিণত হয়েছে। এমনকি এসব ঝুঁকি মানব সম্প্রদায়ের একত্রিত অস্তিত্বকে হুমকির মুখে ফেলছে। তবে শেষ পর্যন্ত আমরা বিশ্বাস করি প্রযুক্তির ইতিবাচক দিকগুলোই মানব সভ্যতাকে এগিয়ে নিয়ে যাবে।

তিনি আরো বলেন, প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে যে পরিবর্তনগুলো ঘটছে, সেটাকে আমরা এখন টেকসই করার চিন্তা করছি। এটা ভালো একটা বিষয়। প্রযুক্তির মাধ্যমে কোন কিছুর পরিবর্তনের ফলাফল যদি ইতিবাচক হয়, সেটাকে টেকসই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভাবনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে এবং বর্তমানে ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের কাজ করে যাচ্ছেন বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, প্রযুক্তির বিশ্বে আমাদের ডাটা সুরক্ষায় যদি পর্যাপ্ত প্রস্তুতি না থাকে তাহলে এক্ষেত্রে আমাদের সার্বভৌমত্ব থাকবে না। এ জন্য ডাটা ব্যবস্থাপনাসহ এ সংক্রান্ত অন্যান্য বিষয়ে পুনরায় চিন্তা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য প্রযুক্তির বিষয়টি মাথায় রেখেই একসাথে সম্পূর্ণ নতুন এক বিশ্ব তৈরির ব্যাপারে নতুন করে ভাবতে হবে। এ বিষয়টি সব ধরণের সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়ায় কেন্দ্রবিন্দুতে থাকতে হবে। মানবতা, মানবাধিকার এবং মানুষের কল্যাণই মূল বিষয়। দেশ-রাষ্ট্র নির্বিশেষে ভালো চিন্তার মানুষগুলোকে একত্রিত হতে হবে এবং ভবিষ্যতের জন্য একটি ভালো পৃথিবী গড়ে তোলার জন্য একসাথে চেষ্টা করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এবিপি প্রাইভেট লিমিটেডের সিইও ধ্রুব মুখার্জি। ভারত ও সার্কের পালো আলতো নেটওয়ার্কস এর সিস্টেমস ইঞ্জিনিয়ারিং পরিচালক হুজেফা মতিওয়ালা, সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রির প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন, সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির কাউন্সিল ফর কমিউনিকেশন অ্যান্ড আইটি-এর চেয়ারম্যান শাফকাত হায়দার, জেসিআই বাংলাদেশ এর ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কাদির প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন।

;

বিএনপি কর্মী খুন

শার্শায় ইউপি মেম্বারসহ গ্রেফতার ৩



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যশোরের শার্শায় পূর্বশত্রুতার জের ধরে মুকুল হোসেন নামে এক বিএনপি কর্মীকে পিটিয়ে হত্যা করেছেন ইউপি সদস্য হাসান ও তার দলবল।

শুক্রবার (২৪ মে) ভোরে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।  এর আগে গত বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যায় তাকে বাড়ি থেকে তুলে নিয়ে পিটিয়ে আহত করেন।

এ ঘটনায় আওয়ামী লীগের এক ইউপি সদস্যকে প্রধান আসামি করে ১৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেছেন মুকুলের মা ছায়রা খাতুন। পুলিশ অভিযুক্ত ইউপি সদস্যসহ ৩ জনকে গ্রেফতার করেছে। এদিকে আবারও হামলার ভয়ে আতঙ্কিত হয়ে পড়েছে মুকুলের পরিবার।

জানা যায়, যশোরের ভারত সীমান্তবর্তী শার্শার কন্যাদাহ আতঙ্কের একটি গ্রাম। দুই যুগ আগে এ গ্রামে হত্যার শিকার হয় সাবেক উলাশী ইউনিয়ন চেয়ারম্যান আইনাল ভাই আইযুব  আলী। এ হত্যার অভিযোগ এনে সন্দেহ বসত আইযুবের লোকজন পিটিয়ে হত্যা করে প্রতিবেশি বিএনপি কর্মী আব্দুল আজিজকে। বাড়ির উঠানে কবর দেওয়া হয় আজিজের। সেই থেকে শুরু দুই পরিবারের মধ্যে শত্রুতা। তবে অসহায় আজিজের স্ত্রী হাত জোড় করে আইযুবের  লোকজনের কাছে জীবন ভিক্ষা চেয়ে গ্রামে বসবাস করছিল। এ ঘটনার ২৮ বছর পর ছোট একটা মেয়েলি ঘটনাকে কেন্দ্র করে আইযুবের ভাইপো  ইউপি সদস্য হাসানের হাতে আবার খুন হলো আজিজের ছেলে মুকুল। একটি শালিশে বকুল উপস্থিত না হলে ইউপি সদস্য হাসান তার দলবল নিয়ে আব্দুল আজিজের ছেলে বকুলকে বাড়ি থেকে ধরে নিয়ে হাতুড়ি পেটা করে। খবর পেয়ে বকুলের ভাই মুকুল তাকে বাঁচাতে গেলে তারা মুকুলকেও পিটিয়ে গুরুতর জখম করে ফেলে রেখে যায়। পরে পরিবারের লোকজন তাদের উদ্ধার করে প্রথমে যশোর ও পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হয়। সেখানেই অবস্থার অবনতি হয়ে মারা যান মুকুল। 

এদিকে এ হত্যার ঘটনায় পুরো এলাকায় থমথম অবস্থা বিরাজ করছে। 

মুকুলের মা ছায়রা খাতুন জানান, সে সময় স্বামী হত্যার বিচার চাইতে পারিনি। তবে এবার ছেলে খুনের বিচার চাইছি। তাদের ভয়ে বাড়ি থাকতেও পারছি না।

প্রতিবেশি জানান, একমাত্র উপার্জনক্ষম মানুষকে হারিয়ে অসহায় হয়ে পড়েছে পরিবার। তাদের দেখার কেউ থাকল না। 

শার্শা থানার ওসি মনিরুজ্জামান জানান, মুকুল হত্যায় ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে।

;

কেউ যেন ন্যায়বিচার বঞ্চিত না হন, সতর্ক থাকতে হবে: বনজ কুমার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোরে পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার বলেছেন, পিবিআইকে নিরাপক্ষ তদন্ত করতে হবে, দ্রুত তদন্ত করতে হবে এবং সকলের পক্ষে তদন্ত করতে হবে। বাদী ও বিবাদীর দুইপক্ষরই ন্যায় বিচার পাওয়ার অধিকার আছে। কোনো লোক যদি পিবিআইএর কাছে আছে তাকে সর্বোচ্চ সহযোগিতা করতে হবে। পিবিআইকে যদি টিকে থাকতে হয় তাহলে এর কোনো বিকল্প নেই।

শুক্রবার (২৪ মার্চ) বেলা সাড়ে ১২টায় যশোরের পিবিআই কার্যালয়ে এক মতবিনিময় সভায় পিবিআই প্রধান এ কথা বলেন।

তিনি আরো বলেন, নিরপরাধ কেউ যেন হয়রানির শিকার না হন এবং ন্যায় বিচার হতে বঞ্চিতও না হন সে বিষয়ে সতর্ক থাকতে হবে।
এসময় তিনি পিবিআই কর্মকর্তাদের উদ্দেশ্যে মামলা তদন্তে সততা, নিষ্ঠা, মামলার সঠিক রহস্য উদ্ঘাটন পূর্বক মামলার গুনগত মান ধরে রাখা এবং সঠিক ও নির্ভুল তদন্ত রিপোর্ট প্রদান করার বিষয়ে নির্দেশনা প্রদান করেন। এছাড়াও ক্লুলেস মামলা রহস্য উদ্ঘাটনে বিশেষ গুরত্ব আরোপ করেন এবং তদন্তে মামলার দ্র্রুত নিস্পত্তির সার্থে দীর্ঘসূত্রিতা পরিহার করার নির্দেশ প্রদান করেন।

এ সময় তিনি বলেন, পিবিআই গঠন হয়েছিল মামালার সঠিক ও নির্ভুল তদন্ত করার উদ্দেশ্যে। পিবিআই সারা দেশে সম্পূর্ণ চাপমুক্ত থেকে সঠিক তদন্ত করে আসছে। একারণে সকল স্তরের মানুষের কাছে পিবিআই এখন আস্থার জায়গা। তিনি পিবিআইকে এই আস্থা ধরে রাখার জন্য নির্দেশ দেন। এসময় তিনি পিবিআইএর কাজ আরও গতিশীল করতে , খুলনা বিভাগসহ সকল বিভাগে একটি করে ল্যাব স্থাপন করার ঘোষনা দেন। সর্বশেষ তিনি পিবিআই যশোরের সার্বিক কর্মকান্ডের ভূয়শী প্রশাংসা করেন। সাংবাদিকদের সাথে নিয়েই পিবিআই তাদের গতিশীল কর্মকান্ড অব্যাহত রাখতে চান বলে মন্তব্য করেন।

এর আগে স্বাগত বক্তব্য দেন পিবিআই যশোরের পুলিশ সুপার রেশমা শারমিন। উপস্থিত ছিলেন, খুলনা পিবিআই পুলিশ সুপার নাইমুল হাসান ও যশোরের অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির (ডিএসবি)সহ পিবিআই যশোরের সকল কর্মকর্তাবৃন্দ।

এরআগে শুক্রবার সকালে তিনি যশোর জেলা পুলিশ সুপারের কার্যালয় পরিদর্শন করেন। সেখানে সালামি গ্রহণ শেষে পুলিশ কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এসময় তিনি পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে দিকনির্দেশনামুলক বক্তব্য দেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত ‍পুলিশ সুপার নূর-ই-আলম সিদ্দিকী (প্রশাসন ও অর্থ), অতিরিক্ত পুলিশ ‍সুপার জুয়েল ইমরান (ক সার্কেল) প্রমুখ।

;