লিবিয়া প্রবাসীদের ফিরতে নিবন্ধন করতে বলেছে দূতাবাস

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনার দূর্যোগকালীন সময়ে স্বেচ্ছায় দেশে ফেরার জন্য লিবিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নিবন্ধন করার আহ্বান জানানো হয়েছে। বুধবার (১২ আগস্ট) এক বার্তার মাধ্যম দূতাবাস এ আহ্বান জানায়।

গনমাধ্যমে পাঠানো ওই বার্তায় বলা হয়েছে, দেশে ফেরার প্রয়োজনীয় অনুমতি গ্রহণের সুবিধার্থে সবাইকেও https://forms.gle/y1osEqwxF7x6y7926 লিংকে সংযুক্ত ফর্মটি দ্রুত সময়ের মধ্যে পূরণ করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

লিবিয়া সরকার করোনাভাইরাসের ঝুঁকি কমাতে গত মার্চ মাসে জরুরী অবস্থা ঘোষণার পর থেকে আইওএম-এর দেশে প্রেরণের কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে দূতাবাস হতে লিবিয়া সরকারের বিভিন্ন দপ্তর এবং আইওএম এর সাথে নিয়মিত যোগাযোগ রাখার মাধ্যমে ভূমধ্যসাগর থেকে উদ্ধারের পর ডিটেনশন সেন্টারে আটক, অসুস্থ ও বিপদগ্রস্ত অবস্থায় আটকে পড়া প্রবাসীদের দেশে প্রেরণের জন্য সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখে। লিবিয়া সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশ্বাসের ভিত্তিতে আটকে পড়া প্রবাসীদের শীঘ্রই দেশে প্রেরণ করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।

এই প্রক্রিয়ার অংশ হিসাবে ইতিমধ্যে যে সকল প্রবাসী বিভিন্ন সময়ে দূতাবাসে পাসপোর্ট জমা দিয়েছেন তাদের আইওএম-এর সাথে সাক্ষাৎকার এবং মেডিকেল পরীক্ষা সম্পন্ন করা প্রয়োজন। কিন্তু দূতাবাস হতে আবেদনকারীদের মোবাইল নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলে অনেক সময় তাদের প্রদত্ত নম্বরসমূহ সার্বক্ষণিক খোলা পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় যে সকল প্রবাসী দেশে যাওয়ার জন্য ইতিমধ্যে দূতাবাসে পাসপোর্ট কপি জমা দিয়েছেন এবং এখনো দেশে ফেরতে ইচ্ছুক তাদের সকলকে ওই ফর্মটি দ্রুত সময়ের মধ্যে পূরণ করার জন্য অথবা প্রয়োজনীয় তথ্য নিম্নোক্ত মোবাইল নম্বার সমূহে এসএমএস এর মাধ্যমে প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে।

অন্যদিকে বেনগাজীসহ লিবিয়ার পূর্বাঞ্চল হতে দেশে যাওয়ার জন্য অনেক প্রবাসী ইতিমধ্যে আইওএম-এর স্থানীয় প্রতিনিধির নিকট পাসপোর্ট কপি জমা দিয়েছেন। এ বিষয়ে যেকোনো তথ্য বা সহযোগিতার জন্য দূতাবাসের +২১৮৯১৬৯৯৪২০২ ও +২১৮৯১৬৯৯৪২০৭ এই দুটি মোবাইল নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :