দুই কারখানার অগ্নিকাণ্ডে আহত ৩ শ্রমিককে ৫০ হাজার করে সহায়তা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
অগ্নিকাণ্ডে মারা যাওয়া মোজাম্মেল হকের মায়ের হাতে ৫০ হাজার সহায়তার চেক তুলে দেয়া হচ্ছে

অগ্নিকাণ্ডে মারা যাওয়া মোজাম্মেল হকের মায়ের হাতে ৫০ হাজার সহায়তার চেক তুলে দেয়া হচ্ছে

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি গাজীপুরের টঙ্গী এবং রাজধানীর শ্যামপুর বাগিচা এলাকার দু’টি কারখানায় অগ্নি দুর্ঘটনায় আহত তিনজন শ্রমিকের স্বজনদের হাতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল হতে ৫০ হাজার টাকা করে মোট দেড় লাখ টাকা চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের পক্ষে মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে চিকিৎসাধীন শ্রমিকদের দেখতে যান, সেখানে তাদের স্বজন এবং দায়িত্বরত চিকিৎকদের কাছে শ্রমিকদের চিকিৎসার খোঁজ খবর নেন।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের স্বজনদের এক লাখ টাকা এবং আহত শ্রমিকদের চিকিৎসা সহায়তা হিসেবে ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়ার বিধান রয়েছে।

এ সময় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের গাজীপুরের উপ-মহাপরিদর্শক মো. ইউসুফ আলী এবং ঢাকার উপ-মহাপরিদর্শক একেএম সালাহ উদ্দিন শান্ত উপস্থিত ছিলেন।

উল্লেখ্য গত ১১ সেপ্টেম্বর গাজীপুরের টঙ্গীতে এসএস স্টিল মিলে গলিত লোহা ছিটকে পড়ে ৫ জন শ্রমিক মারাত্মক দগ্ধ হন। তাদের মধ্যে আজ পর্যন্ত ৪ জন শ্রমিক মারা গেছেন। তবে আজ মারা যাওয়া মোজাম্মেল হকের মায়ের হাতে ৫০ হাজার সহায়তার চেক তুলে দেয়া হয়েছে। পরবর্তীতে এসএস স্টিল মিলস এর অগ্নিকাণ্ডে নিহত শ্রমিকদের স্বজনদের ১ লাখ করে সহায়তা প্রদান করা হবে।

অন্যদিকে, গত সোমবারে রাজধানীর শ্যামপুরের বাগিচা এলাকায় মজিবর মেটাল কারখানার অগ্নিকাণ্ডে শুভ নামে একজন শ্রমিক মারাত্বক দগ্ধ হন।

   

ছিনতাইকারীর হামলায় আহতের ৬ দিন পর গৃহবধূর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
গৃহবধূর মৃত্যু

গৃহবধূর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

ঢাকার সাভারে ছিনতাইকারীর হামলায় আহতের ৬ দিন পর ববিতা আক্তার (৩৭) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) দিবাগত রাত ১টার দিকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এর আগে, গত ১৫ এপ্রিল আশুলিয়ার পলাশবাড়ি এলাকায় নবীনগর-চন্দ্রা মহাসড়কে চলন্ত রিকশায় ছিনতাইকারীদের হামলায় আহত হন তিনি। নিহত ববিতা আক্তার আশুলিয়ার বাইপাইল এলাকার নাদিম মন্ডলের স্ত্রী।

নিহতের পরিবার সূত্র জানায়, গত ১৫ এপ্রিল সন্ধ্যায় কলেজ পড়ুয়া ছেলে সাজু মন্ডল ও তিন বছর বয়সী কন্যা নুসরাতকে নিয়ে বাইপাইলের নিজ বাসা থেকে ফুচকা খেতে আশুলিয়ার পল্লী বিদ্যুৎ এলাকায় যান ববিতা আক্তার। সেখান থেকে রিকশাযোগে বাসায় ফেরার পথে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকার হাবিব পাম্পের কাছে পৌঁছালে মোটরসাইকেলে করে ছিনতাইকারীরা এসে ববিতার হাতে থাকা ব্যাগ ও গলায় থাকা সোনার চেইন টান দিয়ে নেওয়ার চেষ্টা করে। এসময় ছিনতাইকারীদের টানা-হেঁচড়ায় ববিতা চলতি রিকশা থেকে মহাসড়কে পড়ে যান। এতে তিনি মাথায় মারাত্মকভাবে আঘাত পান এবং সংজ্ঞাহীন হয়ে পড়েন। আহত অবস্থায় ববিতাকে উদ্ধার করে পার্শ্ববর্তী একটি ক্লিনিকে ভর্তি করা হলে অবস্থার অবনতি দেখে সাভারের এনাম মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাকে অস্ত্রোপচার শেষে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউতে) রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিলো।

এ বিষয়ে আশুলিয়া থানার উপ-পরিদর্শক মো. মিলন ফকির জানান, ঘটনার পর ভুক্তভোগী ওই গৃহবধূর দেবর মো. কাদের বাদী হয়ে আশুলিয়া থানায় একটি ছিনতাই মামলা দায়ের করলে ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ওসমান গনী (২৩) নামেও এক ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

;

জিজ্ঞাসাবাদের জন্য ডিবিতে কারিগরি শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সনদ ও নম্বরপত্র জালিয়াতির ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ কার্যালয়ে হাজির হয়েছেন বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব থেকে সদ্য অব্যাহতি পাওয়া আলী আকবর খান।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে পৌঁছান তিনি। এরপর শুরু হয় জিজ্ঞাসাবাদ।

এর আগে সনদ ও নম্বরপত্র জালিয়াতি চক্রের সঙ্গে জড়িত অভিযোগে স্ত্রী সেহেলা পারভীন গ্রেফতারের পর আকবরকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে গোয়েন্দা পুলিশ।

জিজ্ঞাসাবাদে জালিয়াতি চক্রের সঙ্গে সংশ্লিষ্টতা পেলে কারিগরি শিক্ষাবোর্ডের সাবেক এই চেয়ারম্যানকে গ্রেফতার করা হতে পারে বলে আগেই জানিয়েছেন গোয়েন্দা প্রধান হারুন অর রশীদ।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল কারিগরি শিক্ষাবোর্ডের সনদ জালিয়াতির অভিযোগে প্রথমে গ্রেফতার হন সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী এ কে এম শামসুজ্জামান। তাকে জিজ্ঞাসাবাদে একে একে উঠে আসে এ জালিয়াতির সঙ্গে জড়িত বোর্ড সংশ্লিষ্ট অনেক ছোট-বড় কর্মকর্তা ও দেশের কয়েকটি কারিগরি স্কুল ও কজেলের প্রধান আর অধ্যক্ষদের নাম।

 

;

শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

রাজধানীর শ্যামবাজার ঘাট এলাকায় একটি লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় সার্ভিসের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের কর্মকর্তা তালহা বিন জসিম এ তথ্য নিশ্চিত করেন।

বিস্তারিত আসছে...

;

বান্দরবানের তিন উপজেলায় নির্বাচন স্থগিত: ইসি সচিব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের থানচি, রুমা ও রোয়াংছড়িতে যৌথ অভিযান চলমান থাকায় এই ৩ উপজেলায় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে আন্তঃমন্ত্রণালয়ের সভা শেষে ইসি অতিরিক্ত সচিব জাহাংগীর আলম এই কথা জানান।

প্রসঙ্গত, ৮ মে প্রথম ধাপে রোয়াংছড়ি, থানচি ও রুমাসহ বান্দরবানের সাতটি উপজেলার মধ্যে ভোট হওয়ার কথা ছিল। 

;