'দেশে জার্মানির বিনিয়োগ বৃদ্ধিতে সংসদীয় মৈত্রী গ্রুপ ভূমিকা রাখবে'



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে জার্মানির বিনিয়োগ বৃদ্ধিতে সংসদীয় মৈত্রী গ্রুপ ভূমিকা রাখবে বলে মনে করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি জার্মানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে এ ব্যাপারে কাজ করার আহ্বান জানান।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জার্মানিতে বাংলাদেশ সরকারের মনোনীত রাষ্ট্রদূত সাবেক সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সঙ্গে ভার্চুয়াল সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ভার্চুয়ালি আলাপকালে তারা পারষ্পারিক ব্যবসা-বাণিজ্য ও এদেশে জার্মানির বিনিয়োগ বৃদ্ধি, সংসদীয় মৈত্রী গ্রুপের মাধ্যমে দুদেশের সম্পর্কন্নোয়ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, ইউরোপিয়ান ইউনিয়নে বড় দেশ হিসেবে জার্মানির অনেক প্রভাব রয়েছে। তাই বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ও বাণিজ্য মন্ত্রণালয়ের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশ ও জার্মানির মধ্যে বাণিজ্যের প্রসার করতে হবে। পাশাপাশি দেশে জার্মানি বিনিয়োগ বৃদ্ধি করার জন্য কাজ করতে হবে। এক্ষেত্রে, সংসদীয় মৈত্রী গ্রুপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এ সময় মোশাররফ হোসেন ভূঁইয়া বাংলাদেশ ও জার্মানির মধ্যে বাণিজ্যের প্রসার এবং বাংলাদেশে জার্মানির বিনিয়োগ বৃদ্ধির স্বার্থে কাজ করে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। রোহিঙ্গা ইস্যুতে জার্মান সরকারের সহযোগিতা আনয়ন জরুরি বলেও তিনি উল্লেখ করেন।

স্পিকার স্থায়ী কমিটি ও সংসদীয় মৈত্রী গ্রুপের মাধ্যমে সার্বিক সহযোগিতার বিষয়ে আশ্বাস প্রদান করেন। এ সময় নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার ভবিষ্যৎ সফলতা কামনা করেন স্পিকার।