হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ চলাচল বন্ধ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ চলাচল বন্ধ

হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ চলাচল বন্ধ

  • Font increase
  • Font Decrease

দুর্যোগপূর্ণ বৈরী আবহাওয়ার কারণে গত চার দিন ধরে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ চলাচল বন্ধ রয়েছে। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন অপেক্ষমাণ শত শত যাত্রী।

ফলে দেশের অন্য কোথাও থেকে কোনো লোকজন হাতিয়ায় আসতে পারছে না এবং হাতিয়া থেকে কোনো লোক দ্বীপের বাইরেও যেতে পারছেন না। এতে করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দামও বৃদ্ধি পেয়েছে।

এদিকে তিন নম্বর সতর্ক সংকেতের সঙ্গে সাগর ও নদী উত্তাল থাকার কারণে প্রবল জোয়ারে হাতিয়া উপজেলার হরণী, চানন্দী, নলচিরা, সুখচর, চরঈশ্বর ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এসব এলাকার ক্ষেতের ফসল নষ্ট হয়েছে ও পুকুরের মাছ ভেসে গেছে। প্লাবিত এলাকার লোকজনের ঘরের চুলায় আগুন জ্বালানোর ব্যবস্থা পর্যন্ত নেই। ফলে মানবেতর জীবনযাপন করছেন ভুক্তভোগী এলাকার লোকজন।

এবিষয়ে চট্টগাম বিআইডাব্লিউ কর্মকর্তা নয়ন শীল বলেন, সাগর ও নদী উত্তাল থাকায় হাতিয়ার সঙ্গে সকল নৌ-যোগাযোগ বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে নৌ-চলাচল শুরু হবে।

   

বাসে আগুন দিয়ে মানুষ হত্যায় জড়িত ছাত্রদলের সাবেক নেতা গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছাত্রদলের সাবেক নেতা গ্রেফতার

ছাত্রদলের সাবেক নেতা গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালের ২৮ অক্টোবর রাজধানীর পল্টন এলাকায় মহাসমাবেশের নামে নারকীয় তাণ্ডব চালায় বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা। এই আন্দোলন সফল করতে বাস, ট্রাকসহ বিভিন্ন স্থাপনায় অগ্নিসংযোগ শুরু করে আন্দোলনকারীরা। এরই ধারাবাহিকতায় ওইদিন রাতে ডেমরা এলাকা অছিম পরিবহন নামের একটি বাসে আগুন দিয়ে ঘুমন্ত হেলপারকে হত্যা করা হয়। এ ঘটনায় ছাত্রদলের সাবেক নেতাসহ তিনজনকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান (অতিরিক্ত পুলিশ কমিশনার) মো. আসাদুজ্জামান এ তথ্য জানান।

গ্রেফতারকৃতরা হলো- ছাত্রদলের সাবেক নেতা নুরুল ইসলাম মনির ওরফে মনির মুন্সি (৩৭), নারায়ণগঞ্জের যুবদল নেতা সাহেদ আহমেদ (৩৮) ও বিএনপি কর্মী মাহাবুবুর রহমান সোহাগ (৩৩)। সোহাগ মনির মুন্সির ব্যক্তিগত গাড়িচালক।

সিটিটিসি প্রধান বলেন, ২০২৩ সালের ২৮ অক্টোবর দ্বাদশ সংসদ নির্বাচন বানচালের উদ্দেশে রাজধানীর পল্টন এলাকায় নারকীয় তাণ্ডব চালায় বিএনপির নেতাকর্মীরা। তারা ওইদিন মহাসমাবেশের নামে রমনায় প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করার মত জঘন্য কাজসহ অসংখ্য গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটায়। এরই ধারাবাহিকতায় ২৯ অক্টোবর ভোরবেলায় ডেমরা থানার এলাকায় পার্কিং করে রাখা অছিম পরিবহনের একটি গাড়িতে অগ্নিসংযোগ করে। এতে ওই বাসে ঘুমিয়ে থাকা হেলপার মো. নাইম (২২) আগুনে পুড়ে মারা যায় এবং অপর হেলপার মো. রবিউল (২৫) অগ্নিদগ্ধ হয়ে মারাত্মক আহত হয়। এ ঘটনায় জড়িতদের চিহ্নিত করতে কাজ শুরু করে সিটিটিসির স্পেশাল একশন গ্রুপের এন্টি ইলিগাল আর্মস এন্ড ক্যানাইন টিম।

তদন্তভার গ্রহণের পর ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে সিটিটিসি। উক্ত ফুটেজ বিশ্লেষণ করে একটি হ্যারিয়ার গাড়ি সনাক্ত করতে সক্ষম হয়, যা ওইদিন অগ্নিসংযোগে ব্যবহৃত হয়েছিল। এই গাড়ির সূত্র ধরে ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে অগ্নি সংযোগকারী ও তার সহযোগীদের গ্রেফতার এবং ব্যবহৃত গাড়িটি জব্দ করা হয়।

আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে আসাদুজ্জামান বলেন, ২৮ অক্টোবরের নাশকতা ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য মনির মুন্সিকে নির্দেশনা দেয় দলের হাইকমান্ড। নাশকতার মাত্রা আরও বাড়ানো এবং এমন কোন ঘটনা ঘটানো যাতে করে জনমনে ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়। তারই অংশ হিসেবে বেশ কয়েকজনকে অগ্নিসংযোগের জন্য নিয়োগ দেয় মনির। সে নিজে বড় একটি ঘটনা ঘটানোর জন্য নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিব এবং তার বন্ধু সাহেদ আহমেদকে ডেকে নেয়। এবং পরিকল্পনার অংশ হিসেবে ডেমরার দেইল্লা বাস স্ট্যান্ড এলাকায় রাত ২টার পর বেশ কয়েকবার গাড়ি দিয়ে ঘুরে ঘুরে রেকি করে এবং দেখতে থাকে কোন জায়গাটা সিসিটিভি ক্যামেরার আওতামুক্ত। অবশেষে তারা কাঙ্ক্ষিত টার্গেট নিশ্চিত করে বড়ভাঙ্গা মার্কেটে চলে যায়। সেখান থেকে ২ লিটারের পানির বোতলে পেট্রোল সংগ্রহ করে রাত ৩টার দিকে ঘটনাস্থলে পৌঁছায়। নিরাপদ দূরত্বে গাড়ি থামিয়ে ড্রাইভার মাহাবুবুর রহমান সোহাগকে গাড়িতে রেখে মনির মুন্সি ও সাহেদ পেট্রোলের বোতল নিয়ে রাস্তার পাশে পার্ক কররে রাখা অছিম পরিবহনে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। নিমিষেই আগুন ছড়িয়ে পড়লে তারা দুইজন দৌড়ে গাড়িতে এসে উঠে। এবং দ্রুত স্থান ত্যাগ করে।

নাশকতার নির্দেশদাতাদের পরিচয় জানতে চাইলে আসাদুজ্জামান বলেন, আমরা সবার নাম পরিচয় পেয়েছি। তবে তদন্তের স্বার্থে এখনই প্রকাশ করা যাচ্ছে না। গ্রেফতার শেষে সবাইকে জানানো হবে।

;

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,বরিশাল
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

  • Font increase
  • Font Decrease

বরিশালের বাকেরগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের ৩ জন মারা গেছেন।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে উপজেলার নিয়ামতি ইউনিয়নের ৪ নম্বর ঢালমারা গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচয় জানা যায়নি। মরদেহ উদ্ধার করে শেরে বাংলা মেডিকেল কলেজের হাসপাতালে আনা হচ্ছে। 

;

বৃষ্টি নয়, রোদ চান হাওরের কৃষকেরা



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম. কটিয়াদী ( কিশোরগঞ্জ)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সারা দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপদাহে ওষ্ঠাগত জনজীবন। অসহ্য গরম থেকে রেহাই পেতে বৃষ্টি চেয়ে দেশজুড়ে ইসতিসকার নামাজ পড়া হচ্ছে। তবে এই মুহূর্তে বৃষ্টি চান না ধান চাষিরা।

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার করগাঁও লাহুন্দ বড় হাওরের কৃষক কাশেম মিয়া (৫৫) বলেন, আকাশে তাকাইয়া তাহি, দিনে হাজ (মেঘলা) করলো কিনা। রইদ (রোদ) থাকলে আমাদের সমস্যা নেই, হয়তো কষ্ট বেশি হচ্ছে তবে মন শান্তি। পানি চলে আসলে আমাদের সব স্বপ্ন শেষ।

হাওর অঞ্চলে এখন ধান কাটার ভরা মৌসুম চলছে। কৃষি বিভাগও ৮০ শতাংশ পাকলেই ধান কাটার তাগিদ দিয়েছে।

কৃষকরা জানান, ২০১৭ সালের ভয়াবহ বন্যায় কিশোরগঞ্জের বিস্তীর্ণ হাওরের বোরো ধান পানিতে তলিয়ে নষ্ট হয়ে গিয়েছিল। সেই অভিজ্ঞতা থেকে বন্যার আশঙ্কায় আগেভাগে তারা ধান কেটে ফেলেন। যদিও আগামী ১০ দিনের মধ্যে ভারি বৃষ্টিপাত কিংবা বন্যা পরিস্থিতির কোনো পূর্বাভাস নেই।

কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান জানান, আগামী ১০ দিন পর বন্যা পরিস্থিতি তৈরি হবে– এমন তথ্য এখন বলা যাচ্ছে না। তবে এ সময়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। ফলে হাওরের সিংহভাগ ধান নির্বিঘ্নে কাটা হয়ে যাবে বলে মনে করছেন তিনি।

এক সময় বৈশাখের মধ্যভাগে বোরো ধান কাটা শুরু হতো। কিন্তু বন্যা থেকে সুরক্ষায় আগাম জাতের ধান আবাদের ফলে এখন চৈত্রের শেষ দিকেই ধান কাটা শুরু হয়। গত মঙ্গলবার করিমগঞ্জ-ইটনার সীমান্তবর্তী হাওরে শ্রমিকদের আগাম জাতের ‘ব্রি-২৮’ ও হাইব্রিড ‘হীরা’ ধান কাটতে দেখা যায়। এসব ধান খলায় নিয়ে ‘বোমা মেশিনে’ মাড়াই করা হচ্ছে।

নিকলীর জোয়ানশাহী হাওরের জিরাতি কৃষক রহমত বলেন, জিরাতিরা বাড়িঘর ফেলে খড়কুটো বা টিন দিয়ে কুঁড়েঘর করে হাওরের মাঝখানে বছরের প্রায় অর্ধেক সময় কাটান। তাদের পরিশ্রমেই কৃষকের গোলা ধানে ভরে ওঠে।

মাঠেই ভেজা ধান প্রতিমণ ৯০০ টাকা করে বিক্রি করছেন কৃষকরা। মিঠামইনের কৃষক সোহরাব উদ্দিন জানান, শ্রমিক সংকটে ধান কাটা বিঘ্নিত হচ্ছে। তবে ১৫ দিন সময় পেলে হাওরের সব ধান কাটা হয়ে যাবে। নিকলীর কৃষক মোজাহিদ সরকার বলেন, এ পর্যন্ত হাওরাঞ্চলের প্রায় ৩৫ শতাংশ ধান কাটা হয়েছে।

নৌপথে বড় বড় বাল্কহেড ও ইঞ্জিনচালিত নৌকায় নতুন ধান করিমগঞ্জের চামড়া নৌবন্দরের আড়তগুলোতে নিতে দেখা গেছে। আড়ত মালিক আলতাফ হোসেন জানান, এখন হীরা ৭৫০ ও ব্রি-২৮ ধান ৯০০ টাকা মণ দরে কিনছেন তারা।

অবশ্য এতে গৃহস্থের লোকসান হচ্ছে জানিয়ে কৃষক জালাল উদ্দিন ও আক্কাস মিয়া বলেন, মৌসুমের শুরুতে ঋণের টাকা পরিশোধ ও শ্রমিকের খরচ মেটাতে অনেকেই ধান বিক্রি করতে বাধ্য হন। আড়ত মালিকরা এ সুযোগ নিয়ে দাম কম দেন।

এক মণ ধান উৎপাদনে খরচই প্রায় হাজার টাকা। অথচ শুরুতে বিক্রি করতে হচ্ছে ৯০০ টাকা দরে বলেন তিনি।

জেলা কৃষি বিভাগ সূত্র জানায়, এবার কিশোরগঞ্জে ১ লাখ ৬৭ হাজার ১০০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। এর মধ্যে হাওরেই আবাদ ১ লাখ ৩ হাজার ৬২০ হেক্টর।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আব্দুস সাত্তার বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে কিছু দিনের মধ্যেই সব ধান কাটা শেষ হবে। আপাতত বন্যার পূর্বাভাস নেই। তবে অনেক সময় শিলাবৃষ্টি হলে ধানের বিশাল ক্ষতি হয়।

;

৩ বছর পর ভারতের কারাগার থেকে মুক্তি পেল বাংলাদেশি কিশোর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বিজিবি-পুলিশ ও বিএসএফ এর মধ্যস্থতায় প্রায় তিন বছর পর ভারত থেকে মায়ের কাছে ফিরলেন জামালপুরের বকশীগঞ্জের মানসিক প্রতিবন্ধী মঙ্গল মিয়া (১২)। সে উপজেলার বগারচর ইউনিয়নের মোরারপাড়া গ্রামের আল ফারুকের ছেলে ।

শুক্রবার( ২৬ এপ্রিল) মধ্যরাতে বকশীগঞ্জ থানার পুলিশ মঙ্গল মিয়াকে তার পরিবারের কাছে হস্তান্তর করেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, ২ বছর সাত মাস আগে ভুলবশত উপজেলার ধানুয়া কামালপুর সীমান্ত এলাকায় ঘুরাঘুরি করার সময় ভারতের বিএসএফ তাকে ধরে নিয়ে যায়। কিন্তু মঙ্গল মিয়ার পরিবার বিষয়টি না জানায় তাকে খোজাঁখুজি করতে থাকে। অবশেষে দুই মাস আগে বকশীগঞ্জ থানা পুলিশের মাধ্যমে খবর পায় নিখোঁজ কিশোর মঙ্গল মিয়া ভারতের কারাগারে বন্দি আছে।


পুলিশ নিখোঁজ কিশোরের ঠিকানা যাচাই বাছাই করে দুই দেশের পুলিশ, বিজিবি ও বিএসএফ এর মধ্যে চিঠি চালাচালি শুরু করেন।

দুই মাস পর শুক্রবার (২৬ এপ্রিল) নাকুগাও চেক পোষ্ট এর ১১১৬ নং পিলার এলাকা দিয়ে ভারতের পুলিশ ও বিএসএফ এর সদস্যরা মঙ্গল মিয়াকে বাংলাদেশের বিজিবি ও পুলিশের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

এ সময় বিজিবির কোম্পানী কমান্ডার সুবেদার ওবায়দুল ইসলাম, বকশীগঞ্জ থানার এস আই লাবলু আহমেদ, বিএসএফ এর ইন্সপেক্টর নিম সিম তনংচিন ও ভারতীয় পুলিশের ইন্সপেক্টর ওমর ফারুকসহ দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনি ও পুলিশ টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আবদুল আহাদ খান বার্তা২৪.কম-কে জানান, পুলিশের একটি টিম মঙ্গল মিয়াকে উদ্ধারের পর তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এসময় তার মা নেছিফুল বেগম, বড়ভাই রিয়াজুল ইসলাম ও ইউপি সদস্য হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

;