সৌদি প্রবাসীদের ধৈর্য ধরতে বললেন পররাষ্ট্রমন্ত্রী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবে কর্মরত প্রবাসী শ্রমিকদের সেই দেশের কর্মক্ষেত্রে ফিরতে ধৈর্য ধরতে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বুধবার (২৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, প্রবাসী কর্মীদের বিষয়ে ঢাকা রিয়াদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়ার আশাবাদী। ড. মোমেন সৌদি আরবে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশিদের শৃঙ্খলা ভঙ্গ করার পরিবর্তে ধৈর্য ধরার আহ্বান জানান।

মহামারিতে দীর্ঘদিন আকাশপথ বন্ধ রাখার পর সৌদি সরকার ১৫ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর অনুমতি দেয়। সে অনুযায়ী সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স সপ্তাহে দুটি ফ্লাইট চালানোর অনুমতি পেয়েছে। কিন্তু এ মাসের সব টিকেট ইতিমধ্যে বিক্রি হয়ে যাওয়ায় আর কেউ টিকেট পাচ্ছেন না।

প্রবাসীদের যাদের হাতে রিটার্ন টিকেট আছে, তার বেশিরভাগই বিমানের। কিন্তু বিমান এখনও সৌদি আরবে নামার অনুমতি পায়নি।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সৌদি প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়ানোর জন্য ইতিমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে, যাতে তারা সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এর সুরাহা করে।

আজ আন্তমন্ত্রণালয়ের বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আমরা সবাই মিলে কাজ করছি। আমরা সমস্যাটি সমাধানে আন্তরিকভাবে কাজ করছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি সরকার কোনোও শৃঙ্খলা বিরোধী কার্যক্রম পছন্দ করে না এবং এ জাতীয় বিক্ষোভ কর্মীদের পক্ষে নেতিবাচক পরিণতি আনতে পারে। প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) প্রবাসীদের ক্ষতি করতে চান না।

তিনি বলেন, বৈধ ভিসাধারক ও আকামার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর জন্য সৌদি সরকারকে অনুরোধ করা হয়েছে।

মোমেন বলেন, আমরা কেবল গতকাল (মঙ্গলবার) অনুরোধ করেছি, সৌদির পক্ষ থেকে ইতিবাচক সাড়া আশা করছি।

পররাষ্ট্রমন্ত্রী শ্রমিকদের কারও দ্বারা বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করেন এবং উল্লেখ করেন যে ব্যক্তি প্রতিবাদী শ্রমিকদের পক্ষে দাবি পত্র জমা দিয়েছেন তিনি প্রবাসী নন। আমরা জেনেছি তিনি রাজনীতিতে জড়িত স্থানীয় ব্যক্তি।

   

দেশে বিচারাধীন মামলা ৩৭ লাখ ২৯ হাজার: আইনমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে সংসদে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এসব মামলার মধ্যে ১৫ লাখ ৯৬ হাজার ৪৪টি দেওয়ানি এবং ২১ লাখ ৩২ হাজার ৭৯৪টি ফৌজদারি মামলা।

সোমবার (৬ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে এ কে আবদুল মোমেনের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সভাপতিত্ব করেন।

আইনমন্ত্রী জানান, ২০২১ সালের ১০ জুন থেকে ২০২২ সালের ২৮ এপ্রিল পর্যন্ত ১৭টি সাব-রেজিস্ট্রি অফিসে এক লাখ ১০ হাজার ৫৪৮টি দলিল ই-রেজিস্ট্রেশন সিস্টেমে নিবন্ধিত হয়েছে।

বিরোধী দলের চিফ হুইপ মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী জানান, মামলার জট কমাতে উচ্চ আদালতে বিচারপতি নিয়োগসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। এ সংক্রান্ত আইন তৈরির কার্যক্রমও শেষ করে আনা হয়েছে।

তিনি বলেন, মামলার জট বেড়েছে সঠিক এবং তার সাথে সাথেও কিন্তু আমরা আদালত তৈরি করে বিচারকের সংখ্যা বাড়িয়েছি। যেটা আগে কখনো হয়নি, সেটা হচ্ছে- আগে কখনো বিচারকের পদ শুন্য হওয়ার আগে বাংলাদেশ জুটিশিয়াল সার্ভিস ক্যাডারে পরীক্ষা নিয়ে এটা রিজার্ভ বিচারকের ব্যবস্থা ছিলো না। এখন কিন্তু আমরা সেটা করি যাতে কোনো বিচারক অবসরে গেলে সেই পদটা যেনো খালি না থাকে, তড়িৎ যেন আমরা সেখানে বিচারক দিতে পারি। দ্বিতীয় যেটা করা হচ্ছে, বিচারকের পদ সৃজন এবং আদালত সৃজন দুইটার জন্যই আমি জনপ্রশাসন মন্ত্রণালয়ে লিখেছি এবং সেইখানে ১৭৮টি পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে। সেটা আসলে আমর মনে হয় মালার জট কমানোর চেষ্টা করবে। মামলার জট কমানোর জন্য অন্যান্য চেষ্টাও হচ্ছে।

আইনমন্ত্রী বলেন, হাইকোর্ট বিভাগে অন্ততপক্ষে বিচারপতি ছিলেন ১০০ জন, এখন সেটা কমে এসছে, অবসরে গেছেন অনেকে, আপিল বিভাগে গেছেন অনেকে। সেই ক্ষেত্রে এখন নেমে এসেছে ৮৪ জনে। রাষ্ট্রপতি তার সাংবিধানিক ক্ষমতা ব্যবহার করে খুব শিগগিরই হাইকোর্ট বিভাগে বিচারপতি নিয়োগ দেবেন। বিচাপতি নিয়োগের জন্য আইন যেটা করার সেটাও কিন্তু আমরা শেষ করে এনেছি। হাইকোর্টেও বিচারপতি নিয়োগের ব্যাপারে যে আইনটা সেটার জন্য স্টেক হোল্ডারদের সাথে আলাপ করার জন্য খুব শিগগিরি একটা সময় ও তারিখ দেওয়া হবে।

;

রাজধানীতে ঝড়

বহুতল ভবনের দেয়াল ধসে নারীর মৃত্যু, আহত ৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মোহাম্মদপুরে একটি নির্মাণাধীন বহুতল ভবনের দেয়াল ধসে পাশের টিনশেড বাড়িতে থাকা এক নারীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৭জন।

রোববার (৫ মে) রাত ১১টার দিকে ঝড় ও বৃষ্টির সময় ঢাকা উদ্যান হাউজিং এলাকায় নির্মাণাধীন ১৬ তলা ভবনের ১০ তলা থেকে কাঁচা দেয়ালের বেশ কিছু ইট ধসে পড়ে বলে জানিয়েছে পুলিশ। এতে হতাহতের ঘটনা ঘটে।

আহতরা হলেন- রুহান (৪), রাহাত (৭), রাফি (৯), রুমা (৩০), লুৎফা (৩৫), লিমা (৩০) ও ফারুক (৪৫)।

তাদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।

মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুল হক ভুঞা জানান, নির্মাণাধীন ভবনের পাশে টিনশেড ঘরে নিম্ন আয়ের কয়েকটি পরিবার বসবাস করেন। দুর্ঘটনার পর কয়েকজনকে উদ্ধার করে সোহরোওয়ার্দী হাসপাতালে নেওয়া হয়। সেখানে রেশমা নামে ৪০ বছর বয়সী এক নারীকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় টিনশেড ঘরের কয়েকটি কক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে মাহফুজুল হক বলেন, আহতদের মধ্যে দুইজনকে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) ভর্তি করা হয়েছে। অন্যরা চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন। এ ঘটনায় কেউ অভিযোগ দিলে পুলিশ সে অনুযায়ী ব্যবস্থা নেবে বলে জানান এ কর্মকর্তা।

;

১ আগস্ট থেকে সরাসরি জেদ্দায় ফ্লাইট শুরু করছে ইউএস-বাংলা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
১ আগস্ট থেকে সরাসরি জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা

১ আগস্ট থেকে সরাসরি জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা

  • Font increase
  • Font Decrease

মুসলিম উম্মাহর পবিত্র নগরী মক্কার প্রবেশদ্বার জেদ্দায় আগামী ১ আগস্ট থেকে ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। সপ্তাহের প্রতিদিন ৪৩৬ আসনের এয়ারবাস ৩৩০-৩০০ দিয়ে সরাসরি ঢাকা থেকে জেদ্দায় ফ্লাইট পরিচালিত হবে। আজ মে ০৬, ২০২৪, সোমবার থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্সের সকল বিক্রয় মাধ্যমে ঢাকা-জেদ্দা রুটের টিকেট বিক্রয় শুরু হয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে সোম, বুধ, শুক্র ও শনিবার বিকাল ৫টা ১৫মিনিটে জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং জেদ্দায় স্থানীয় সময় রাত ৯টা ১০ মিনিটে অবতরণ করবে। পুনরায় জেদ্দা থেকে রাত ১১টা ১০ মিনিটে ছেড়ে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সকাল ৮টা ৫৫ অবতরণ করবে।

এছাড়া মঙ্গলবার ঢাকা থেকে সন্ধ্যা ৬টা ৫মিনিটে ও রবিবার সন্ধ্যা ৬টা ১০মিনিটে উড্ডয়ন করে যথাক্রমে স্থানীয় সময় রাত ১০টা ও ১০টা ৫মি মিনিটে জেদ্দায় অবতরণ করবে। পুনরায় মঙ্গলবার ও রবিবার রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দা থেকে উড্ডয়ন করে বুধবার ও সোমবার সকাল ৯টা ৪৫ মিনিটে ঢাকায় অবতরণ করবে।

সপ্তাহের বৃহস্পতিবার দুপুর ২টা ৪৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে জেদ্দার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে পৌঁছাবে এবং জেদ্দা থেকে রাত ৮টা ৪০ মিনিটে ছেড়ে ঢাকায় সকাল ৬টা ২৫মিনিটে পৌঁছাবে।

ঢাকা থেকে জেদ্দার নূন্যতম ভাড়া ট্যাক্স ও সারচার্জসহ ওয়ানওয়ে ৫৮,৬০৫ টাকা এবং রিটার্ণ ভাড়া ৯৬, ০৩৭ টাকা। এছাড়া জেদ্দা থেকে ঢাকার ওয়ানওয়ের নূন্যতম ভাড়া ৮৯৩ সৌদি রিয়েল এবং রিটার্ণ ভাড়া ১,৬১১ সৌদি রিয়েল।

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানদের ওমরাহ হজ্ব পালন করার সুপ্ত ইচ্ছেকে পূর্ণতা দিতেই ইউএস-বাংলা এয়ারলাইন্স সরাসরি ঢাকা থেকে পবিত্রতম শহর জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে। এছাড়া রেমিট্যান্স যোদ্ধারা যেন সৌদি আরব থেকে বাংলাদেশের অভ্যন্তরীণ যেকোনো গন্তব্যে স্বল্পতম সময়ে গমণ করতে পারে সে ব্যাপারে যত্নশীল থাকবে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে দুইটি এয়ারবাস ৩৩০-৩০০, নয়টি বোয়িং ৭৩৭-৮০০সহ মোট ২৪টি এয়ারক্রাফট রয়েছে। বর্তমানে অভ্যন্তরীণ সকল রুট ছাড়াও ইউএস-বাংলা এয়ারলাইন্স দুবাই, শারজাহ, আবুধাবী, মাস্কাট, দোহা, মালে, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, ব্যাংকক, গুয়াংজু, চেন্নাই ও কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করছে।
ঢাকা-জেদ্দা রুটের টিকেট রিজার্ভেশন সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করুন ০১৭৭৭৭৭৭৮০০-৬ অথবা ১৩৬০৫ নম্বরে অথবা ইউএস-বাংলা এয়ারলাইন্সের নিজস্ব ওয়েবসাইট www.usbair.com ।

;

বিসিএস উত্তীর্ণদের চাকরিপ্রাপ্তিতে সুযোগ বৃদ্ধির আভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) উত্তীর্ণদের চাকরি সুযোগ বাড়তে পারে বলে সংসদে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, সরকারের মন্ত্রণালয়ের দফতর ও সংস্থার সংখ্যা বৃদ্ধি পেলে পদ সংখ্যা বৃদ্ধি পায়। সেই জন্য বাড়তি লোকবলের চাহিদা সৃষ্টি হবে। এই প্রক্ষিতে বিভিন্ন বিসিএস এ উত্তীর্ণদের চাকরি সুযোগ বাড়তে পারে।

সোমবার (৬ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদের অধিবেশনে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরন্নবী চৌধুরীর এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২৬টি ক্যাডারে বিসিএস পরীক্ষার মাধ্যমে সরকারের শূন্যপদে নিয়োগ প্রদান করে। শুরুতে ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় হতে শূন্য পদের অধিযাচন জনপ্রশাসন মন্ত্রণালয় সংগ্রহ করে। শূন্য পদের বিপরীতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাথে ক্যাডার নিয়ন্ত্রণকারী সকল মন্ত্রণালয়ের একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় শূন্য পদের সংখ্যা সুনির্দিষ্টকরণ করা হয়। পরবর্তীতে সারসংক্ষেপ প্রেরণের মাধ্যমে প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে শূন্য পদ সংখ্যা জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে প্রেরণ করা হয়। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন উক্ত শূন্য পদের আলোকে বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করে। প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণের মাধ্যমে বাংলাদেশ সরকারি কমিশন সুপারিশকৃত প্রার্থীর তালিকা জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করে।

পরবর্তীতে তাদের সুপারিশকৃত প্রার্থীদের যথাযথ এজেন্সির মাধ্যমে প্রাক-চাকরি জীবন বৃত্তান্ত যাচাইপূর্বক উপযুক্ত প্রার্থীদের জনপ্রশাসন মন্ত্রণালয় বিসিএস ক্যাডারের প্রবেশ পদে নিয়োগ প্রজ্ঞাপন জারি করে। বিসিএস নিয়োগ পদ্ধতিটি একটি সুপরিকল্পিত কর্মপরিকল্পনার অংশ। তবে কখনও কখনও নিয়োগ বিজ্ঞপ্তি জারি করার পরও কোনো মন্ত্রণালয় হতে সাপ্লিমেন্টারি অধিযাচন প্রাপ্তিসাপেক্ষে চূড়ান্ত নিয়োগের পূর্বে সংশ্লিষ্ট ক্যাডারের প্রবেশ পদে নিয়োগ সংখ্যা বৃদ্ধি করা হয়ে থাকে।

বিসিএস এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদে সুপারিশকৃত নন এমন প্রার্থীদেরকে বিভিন্ন মন্ত্রণালয়ের নন-ক্যাডার (৯ম-১২তম গ্রেড) শূন্য পদের অধিযাচনের পরিপ্রেক্ষিতে নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩ অনুযায়ী নন-ক্যাডার (৯ম-২২তম গ্রেড) পদে নিয়োগের সুপারিশ করা হয়ে থাকে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/দপ্তর উক্ত শূন্য পদে জনবল নিয়োগ প্রদান করে। এ যাবত ৪০তম, ৪১তম ও ৪৩তম বিসিএস এর মাধ্যমে নন-ক্যাডার (৯ম- ১২তম গ্রেড) পদে মোট ৭,৪৪৭ (সাত হাজার চারশত সাতচল্লিশ) জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।

;