আইওআরএ একটি ফোরামে রূপান্তরিত হয়েছে: পররাষ্ট্র সচিব



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইওআরএ একটি ফোরামে রূপান্তরিত হয়েছে যা বেশ কয়েকটি মহাদেশ জুড়ে মানব সুরক্ষা এবং মানব বিকাশের উভয় আঞ্চলিক ও বিশ্বব্যাপী ইস্যুগুলোর সমাধান করতে শুরু করেছে।

বুধবার (২১ অক্টোবর) ভারত মহাসাগর রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) একটি কর্মশালায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এসব কথা বলেন।

আইওআরএ-এর অ্যাকশন প্ল্যান ২০১৭-২০২১ এর পাশাপাশি একটি নতুন অ্যাকশন প্ল্যান (২০২২-২০২৬) প্রস্তুতির অগ্রগতি পর্যালোচনা করার জন্য ভার্চুয়ালি এ কর্মশালার আয়োজন করা হয়।

পররাষ্ট্র সচিব বলেন, নতুন অ্যাকশন প্ল্যান ও বর্তমান কর্মপরিকল্পনার পথ অনুসরণ করে আইওআরএর উদ্দেশ্যগুলোকে সমন্বিত, বিস্তৃত, বাস্তবসম্মত এবং সংযুক্ত করতে হবে। তিনি আহ্বান জানান, আইওআরএর দ্রুত পরিবর্তনশীল বিশ্বে বিশেষত মহামারী-পরবর্তী সময়ে কার্যকর দক্ষতা বৃদ্ধি করে একে অন্যকে সহযোগিতা গতিশীল করবে।

কর্মশালার সময় ভাইস-চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ নতুন কর্মপরিকল্পনা তৈরির প্রক্রিয়ায় নেতৃত্ব দিয়ে বলেন, যেহেতু নতুন কর্মপরিকল্পনা বাস্তবায়নের সময় বাংলাদেশ চেয়ার হয়ে উঠবে তাই বাংলাদেশ ভারত মহাসাগর রিম অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের দিকে বেশি নজর দেবে।

আইওআরএর ২২ সদস্য রাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংযুক্ত আরব আমিরাত, বর্তমান চেয়ারম্যানের আয়োজিত দু'দিন ব্যাপী কর্মশালার আটটি কার্য অধিবেশনে অংশ নিয়েছেন। পররাষ্ট্র সচিব উদ্বোধনী অধিবেশনে ভাইস চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন। রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, সেক্রেটারি (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট), পররাষ্ট্র মন্ত্রণালয়ও কর্মশালায় অংশ নেন।