কুয়াশার চাদরে ঢাকা থাকবে পুরো সপ্তাহ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
সপ্তাহজুড়েই থাকতে পারে ধোঁয়াশা। ছবি: সংগৃহীত

সপ্তাহজুড়েই থাকতে পারে ধোঁয়াশা। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শীতের আগমনী বার্তায় ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে ভোরের সোনারাঙা রোদ। বিকেল ৫টা বেজে যাওয়ার খানিকটা পরই পশ্চিমে ঢলে পড়ছে সূর্য। গোধূলী লগ্ন পেরিয়ে জলদিই নেমে আসছে সন্ধ্যা। ভোরের আলো ফুটতেই স্নিগ্ধ শিশিরে ভেজা সবুজ ধানের পাতাগুলো নুয়ে পড়ছে বাতাসে। চারপাশ ঘন কুয়াশায় আচ্ছন্ন, সারা দিন সূর্যের দেখা নেই। আবহাওয়াবিদেরা বলছেন, এটি কুয়াশা নয়, ধোঁয়াশা। এমনটা আরও কিছুদিন চলবে। এই সপ্তাহজুড়ে হালকা শীত ও চারপাশে ধোঁয়াশা থাকতে পারে।

গ্রামের চিত্র আরও সুশোভিত। পাখিদের ডানা ঝাঁপটানো শব্দ আর কিচিরমিচির ডাকে ঘুম ভাঙছে কৃষকের। আগুনে তপ্ত করা শরীর নিয়ে হালকা কুয়াশা ভেদ করে মাঠে নেমে পড়ছেন কৃষক। গাছিরা কোমরে রশি বেঁধে উঠে পড়ছেন খেজুর গাছে। নামাচ্ছেন মিষ্টি মধুর খেজুরের রস। ঘরে-ঘরে শুরু হয়ে গেছে নবান্নের প্রস্তুতি, আর পিঠাপুলির আয়োজন।

রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় ধোঁয়াশা তৈরি হওয়ায় বায়ুর মান আবারও খারাপ হতে শুরু করেছে। গত এক সপ্তাহ দিন ও রাতের বেশির ভাগ সময় বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে দূষিত বায়ুর প্রাধান্যের দিক থেকে ঢাকার অবস্থান এক থেকে তিনের মধ্যে থাকছে।

আবহাওয়া অধিদফতর থেকে বুধবারের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। রাত থেকে ভোর পর্যন্ত নদীতীরবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। কালকের তাপমাত্রা আজকের মতোই অপরিবর্তিত থাকতে পারে।