তামাক আইন লঙ্ঘন: বিএটিবি’র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তারা

ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তারা

  • Font increase
  • Font Decrease

তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের দায়ে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের (বিএটিবি) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন বক্তারা। একই সাথে তামাক সংস্থাগুলোর সিএসআর প্রোগ্রামও নিষিদ্ধের আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তারা এ আহ্বান জানান। ‘মালপ্র্যাক্টিসেস অফ টোব্যাকো কোম্পানিজ ইন বাংলাদেশ’ শীর্ষক ওই অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি গবেষণা সংগঠন ভয়েসেস ফর ইন্টারেক্টিভ চয়েস অ্যান্ড এমপাওয়ারমেন্ট (ভয়েস)।

ভয়েস-এর নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিশিষ্ট সাংবাদিক মনজুর আহসান বুলবুল, নাদিরা কিরণ, এটিএমএ’র সহ-আহ্বায়ক এমএ সালাম, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস’র অনুদান ব্যবস্থাপক ও আহসানিয়া মিশনের প্রোগ্রাম ম্যানেজার শারমিন রহমান প্রমুখ।

মূল বক্তব্যে উল্লেখ করা হয়, buyherenow.com.bd ঠিকানায় বেনসন অ্যান্ড হেজেস-এর পপ-আপ বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছে। কিন্তু ধূমপান ও তামাকজাত পণ্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন-২০১৩ অনুযায়ী ইলেকট্রনিক মিডিয়া এবং ওয়েবসাইটে তামাকজাত পণ্যে বিজ্ঞাপন বা প্রচার সম্পূর্ণ নিষিদ্ধ। এ ধরনের কাজে বিএটিবি জড়িত।

ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস-এর যোগাযোগ কর্মকর্তা সরকার শামস বিন শরীফ বলেন, ই-কমার্স ওয়েবসাইটে দেখানো বিএটিবি-র বিজ্ঞাপন বিদ্যমান আইনের চরম লঙ্ঘন। তামাক সংস্থাগুলি কোনও প্ল্যাটফর্মের মাধ্যমে তাদের পণ্যগুলির প্রচার বা বিজ্ঞাপন দিতে পারে না। এছাড়াও তাদের সিএসআর কার্যক্রমের উপর ও আইনের মাধ্যমে নিষেধাজ্ঞা আসা উচিত। যদি তারা দেশের জনগণের জন্য কিছু করতে চায় তাহলে তারা সরকারের তহবিলে অনুদান দিতে পারে।