ভাষা আন্দোলন আর স্বাধীনতার কথা শোনায় তিন নদী পরিষদ



আব্দুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ভাষা আন্দোলন আর স্বাধীনতার কথা শোনায় তিন নদী পরিষদ

ভাষা আন্দোলন আর স্বাধীনতার কথা শোনায় তিন নদী পরিষদ

  • Font increase
  • Font Decrease

** গৌরবোজ্জ্বল ইতিহাস জানতে পারছে নতুন প্রজন্ম

** বিকশতি হচ্ছে সাংস্কৃতিক চর্চাও

মেঘনা, তিতাস ও গোমতী নদী (তিন নদী) পাড়ের সংস্কৃতি চর্চাকে বিকশিত করার উদ্দেশ্যে ১৯৮৩ সালে গঠিত হয়েছিলো একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। নাম দেওয়া হয়েছিলো ‘তিন নদী পরিষদ’। তিলতিল করে তিন নদী পরিষদ এখন কুমিল্লার অন্যতম প্রধান একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। প্রতিষ্ঠার পর থেকেই আলো ছড়িয়ে যাচ্ছে সংগঠনটি। একটা সময় সংগঠনের মঞ্চকে ব্যবহার করে হয়েছে বিভিন্ন আন্দোলন সংগ্রামও।

প্রতিষ্ঠার পর থেকে গত ৩৮ বছর ধরে কুমিল্লার নগর উদ্যানের জামতলায় নতুন প্রজন্মকে ভাষা আন্দোলন ও স্বাধীনতার  গৌরবোজ্জ্বল ইতিহাস শুনিয়ে আসছে সংগঠনটি। মহান ২১শে ফেব্রুয়ারি উপলে ১৯৮৪ সালে তিন নদী পরিষদ সর্বপ্রথম ২১ দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিলো। সে সময় কুমিল্লা পৌর পার্কের জাম গাছ তলায় অনুষ্ঠিত হয়েছিলো ওই অনুষ্ঠানটির। বর্তমানে ওই স্থানটিই কুমিল্লা নগর উদ্যানের জামতলা নামে পরিচিত।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৮৩ সালে তিন নদী পরিষদ গঠিত হওয়া পর ১৯৮৪ সালে কুমিল্লার তৎকালীন জেলা প্রশাসক  সৈয়দ আমিনুর রহমান পৌরসভার মাধ্যমে একুশ নিয়ে অনুষ্ঠান করার জন্য পৌর পার্কের জাম গাছের নিচে একটি পাকা মঞ্চ করে দেন। এরপর থেকে গত ৩৮ বছর ধরে বহু প্রতিকূলতার মাঝেও ভাষার মাস ফেব্রুয়ারি উপলে ২১ দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আসছে সংগঠনটি। অমর একুশ নিয়ে ২১ দিনব্যাপী তিননদী পরিষদের এই অনুষ্ঠানমালা বাংলাদেশে একটি ব্যতিক্রমী ও বিরল দৃষ্টান্ত। দেশের অন্য কোথাও এই ধরণের অনুষ্ঠান হয় না বলে জানা গেছে। বিগত দিনে তিন নদী পরিষদের এই মঞ্চে কুমিল্লার ভাষা সৈনিকদের মধ্যে বিভিন্ন সময়ে কথা বলেছেন প্রয়াত অ্যাডভোকেট আহমেদ আলী, অধ্যাপিকা লায়লা নূর, আলী তাহের মজুমদার, মো. আবদুল জলিলসহ অসংখ্য গুণীজন।

সংগঠনের সূত্র জানায়, ভাষা আন্দোলন নিয়ে কুমিল্লার রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। কুমিল্লার সন্তান শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত থেকে শুরু করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উদ্যোক্তা রফিকুল ইসলামসহ অনেক গুণীজন বাংলা ভাষার সম্মানকে তুলে ধরতে কাজ করেছেন। কুমিল্লার অজিত গুহ, মেজর গণিও ভাষার সম্মান রায় ভূমিকা রেখেছেন। ধীরেন্দ্রনাথ দত্তই পাকিস্তান গণপরিষদে সর্ব প্রথম বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি জানান। তিন নদী পরিষদ এসব গুণী মানুষের কথা, ভাষা আন্দোলনের কথা ও স্বাধীনতার কথাই নতুন প্রজন্মসহ সকল মানুষকে শোনাচ্ছে গত ৩৮ বছর ধরে।

তিন নদী পরিষদের পরিষদের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবুল হাসানাত বাবুল বলেন, ১৯৮৪ সালে মা, মাতৃভূমি ও ভাষার প্রতি অনুপ্রাণিত হয়ে আমরা সূচনা করেছিলাম তিন নদী পরিষদের। আমরা প্রজন্ম থেকে প্রজন্মের কাছে মা, মাটি, দেশ, বাংলা ভাষা এবং একুশের আবেদনকে পৌঁছে দিতে চাই। প্রতিষ্ঠার পর থেকে আমরা একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে প্রতি বছর ২১ দিনব্যাপী ভাষার অনুষ্ঠান করছি। কারও কাছে আমাদের কোন প্রত্যাশা নেই। শুধু একটাই চাওয়া আছে পরের প্রজন্মের কাছে। তারা যেন এই ধারা অব্যাহত রাখে।

সংগঠনের সাধারণ সম্পাদক জমির উদ্দীন খান জম্পি বলেন, গত ৩৮ বছর ধরে আমরা নতুন প্রজন্মসহ সকলের কাছে স্বাধীনতা, ভাষা আন্দোলন এবং বাংলার ইতিহাসকে ছড়িয়ে দিচ্ছে এই মঞ্চ। স্বৈরাচার এরশাদ যখন সারাদেশে সকল রাজনৈতিক কর্মকা- নিষিদ্ধ করেছিল, তখন এই তিন নদী পরিষদের মঞ্চ থেকেই কুমিল্লার সকল লোকজন স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে অংশ নেয়। এরপর থেকে বিভিন্ন আন্দোলন-সংগ্রামও হয়েছে এই মঞ্চ থেকে। কুমিল্লাকে বলা হয় ‘শিক্ষা-সাংস্কৃতির’ রাজধানী। সেই ঐতিহ্য রক্ষায় তিন নদী পরিষদের পথচলা অব্যাহত থাকবে।

কুমিল্লার বিশিষ্ট শিাবিদ অধ্যাপক শান্তি রঞ্জন ভৌমিক বলেন, ভাষা আন্দোলন নিয়ে কুমিল্লার অনেক গৌরবের ইতিহাস রয়েছে। তিন নদী পরিষদ ভাষা আন্দোলনের গৌরবের সেই ইতিহাসগুলো নতুন প্রজন্মের কাছে গত ৩৮ বছর ধরে পৌঁছে দিচ্ছে। এটা অত্যন্ত প্রশংসনীয় কাজ। প্রতি বছর একুশ এলেই সকলেই ছুটে আসেন এই জামতলায়। এজন্য কাউকে নিমন্ত্রণও করতে হয় না। বাংলাদেশে আর কোথাও এ ধরণের একটি অনুষ্ঠান হয়ে বলে আমার জানা নেই।

তিনি আরও বলেন, কুমিল্লার কৃতি সন্তান শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত সর্বপ্রথম পাকিস্তান গণপরিষদে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি জানিয়েছিলেন। তখন সমস্ত পাকিস্তানের ৫৬ ভাগ মানুষের ভাষা ছিল বাংলা। তারা বাংলায় কথা বলতেন। কিন্তু শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের সেই দাবি তখন তারা মেনে নেয়নি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকারও আমাদের রফিকুল ইসলাম। এসব কথা সকলের মাছে ছড়িয়ে দিচ্ছে সংগঠনটি। 

এদিকে, গত ১ ফ্রেব্রুয়ারি বিকেলে তিন নদী পরিষদের ২১ দিনব্যাপী অনুষ্ঠানমালার শুরু হয়েছে। ওইদিন এই অনুষ্ঠানের উদ্বোধন করে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, কুমিল্লা গৌরবের রাজধানী। ভাষা নিয়ে সর্বাধিক গৌরবের অধিকারী কুমিল্লার সন্তানরা। কুমিল্লার সন্তানদের প্রতি আমার আহ্বান থাকবে, প্রমিত বাংলা চর্চা করার। প্রতিষ্ঠান ভিত্তিক আমাদের একটি কার্যক্রম থাকবে শুদ্ধ বাংলা বলা, শুদ্ধ বাংলা লিখা। গত ৩৮ বছর যাবৎ তিন নদী পরিষদের ২১ দিনব্যাপী এ আয়োজনের জন্য ধন্যবাদ জানাই। একুশে পদকের জন্য তিন নদী পরিষদকে প্রশাসন সহযোগীতা করবে বলে জানান তিনি।

   

সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু

সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু

  • Font increase
  • Font Decrease

সিলেটের স্থানীয় দৈনিক উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার অপারেটর অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) মধ্যরাতে নগরীর হাজারিবাগ এলাকার পেছনের মাঠে তার মরদেহ পড়েছিল। খবর পেয়ে সিলেট মেট্রোপলিটনের (এসএমপির) বিমানবন্দর থানা পুলিশ মরদেহ উদ্ধার করে।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (ডিসি উত্তর) আজবাহার আলী শেখ।

নিহত অমিত দাস শিবু গৌর চাঁদ দাসের ছেলে। তার গ্রামের বাড়ি সুনামগঞ্জে। তিনি নগরীর বাগবাড়ি নরসিং টিলা এলাকায় সপরিবারে বসবাস করতেন।

জানা যায়, অমিত দাস শিবু প্রতিদিনের মতো আজ রাতেও উত্তরপূর্ব পত্রিকা অফিসে কাজ করে বাসায় ফিরছিলেন। রাত পৌনে ২টার দিকে স্থানীয় লোকজন মরদেহ দেখতে পেয়ে পুলিশকে জানায়।

এব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (ডিসি উত্তর) আজবাহার আলী শেখ বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে আসি। তার মরদেহের পাশে মোটরসাইকেলটি চাবি লাগানো অবস্থায় রাখা ছিল। তবে মোবাইল ফোন পাওয়া যায়নি। কিন্তু মোবাইলের শেষ লোকেশন ঘটনাস্থলেই দেখাচ্ছে। তার দেহে কোনো আঘাতের চিহ্ন মিলেনি। এরপরও ঘটনাটিকে রহস্যজনক ধরে তদন্ত চালিয়ে যাচ্ছে পুলিশ।

;

গ্যাস-বিদ্যুৎ-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের ভারসাম্য ঠিক রাখতে ও ভর্তুকি সহনীয় পর্যায়ে রেখে সার, বিদ্যুৎ ও গ্যাসের দাম সমন্বয়ের (বাড়ানো) সুপারিশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদল।

অর্থবিভাগের বাজেট অনুবিভাগের সঙ্গে এক বৈঠকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ সুপারিশ করেছে ঋণ কর্মসূচির আওতায় শর্ত বাস্তবায়ন পর্যবেক্ষণে আসা আইএমএফ’র প্রতিনিধিদল।

প্রতিনিধিদলটি ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে তাও জানতে চেয়েছে। এছাড়া লক্ষ্যভিত্তিক খেলাপিঋণ কমানো বিশেষ করে সরকারি মালিকানার ব্যাংকগুলোর খেলাপিঋণ কমিয়ে আনা এবং প্রক্রিয়াধীন থাকা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত আইনগুলোর দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, অর্থবিভাগের বাজেট অনুবিভাগের সঙ্গে ভর্তুকি নিয়ে বৈঠক করে মিশনের একটি অংশ, ভর্তুকি কমিয়ে আনেত পেট্রোলিয়াম পণ্যের জন্য একটি পর্যায়ক্রমিক সূত্র-ভিত্তিক মূল্য সমন্বয় ব্যবস্থা গ্রহণ করায় সরকারকে স্বাগত জানায়।

তবে সার্বিক বাজেট ব্যবস্থাপনার উন্নয়নে অন্যান্য খাতে ভর্তুকি কমিয়ে আনার জন্য বিদ্যুৎ, গ্যাস ও সারের দাম বাড়ানোর সুপারিশ করেছে। এ প্রসঙ্গে অর্থ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, খাদ্য নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আপাতত কৃষিতে পর্যাপ্ত ভর্তুকি দিয়ে যাবে সরকার। তবে বিদ্যুৎ ও গ্যাসে ভর্তুকি কমাতে পর্যায়ক্রমে এসবের দাম বাড়ানো হবে।

আইএমএফের ডেভেলপমেন্ট মাইক্রোইকোমিক্স ডিভিশনের প্রধান ক্রিস পাপাগেওর্জিউ–এর নেতৃত্বে প্রতিনিধিদলটি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সঙ্গে বৈঠক করে এসব পর্যবেক্ষণ তুলে ধরে।

বৈঠকে সরকারের পক্ষে নেতৃত্ব দেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। এ সময় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারাসহ সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিমসহ জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের এমডিরাও উপস্থিত ছিলেন।

;

রাতের আঁধারে শিক্ষার্থীদের ক্লাস, অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ৬



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈরে আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজ নামে বেসরকারি একটি শিক্ষাপ্রতিষ্ঠানে রাতের আঁধারে ক্লাস করাতে গিয়ে ছয় শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। বিষয়টি গোপন রেখে অসুস্থ ওই শিক্ষার্থীদের কালিয়াকৈর সদরের রুমাইসা জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। পরে তাদের পরিবারের সদস্যরা খবর পেয়ে হাসপাতালে ছুটে আসেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার টান কালিয়াকৈর এলাকার আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজের একটি ক্লাস কক্ষে এ ঘটনা ঘটে।

তবে তাৎক্ষণিকভাবে অসুস্থ শিক্ষার্থীদের নাম পরিচয় জানা যায়নি।

স্থানীয় ও শিক্ষার্থীদের পরিবার সূত্র জানায়, সারাদেশে তীব্র তাপদাহের কারণে স্কুল কলেজ বন্ধ থাকলেও বৃহস্পতিবার রাতে এইচএসসি পরিক্ষার্থীদের রাতের আঁধারে ক্লাস করানো হচ্ছিল। এসময় তীব্র গরমে ৬ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব মাইক্রোবাসে করে হাসপাতালে নেওয়া হয়। পরে কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। খবর পেয়ে পরিবারের লোকজন ছুটে এসে তাদের চিকিৎসা দিয়ে বাড়ি নিয়ে যায়।

অন্যদিকে কিছু শিক্ষার্থীর অবস্থা বেশি খারাপ থাকায় তাদের পার্শ্ববর্তী জেলা টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী সরকারি কলেজ ও হাসপাতালে পাঠানো হয় বলে জানা যায়।

এ বিষয়ে জানতে আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজের পরিচালক মো. সোহাগ রহমানের ব্যবহৃত মোবাইল ফোনে কল করলে তাকে পাওয়া যায়নি।

তবে ওই শিক্ষা প্রতিষ্ঠানের নৈশপ্রহরী নাম প্রকাশ না করে বলেন, ভেতরে ক্লাস চলছিল। কিছুক্ষণ পর গরমে অনেকেই ক্লান্ত হয়ে যায়। পরে তাদের হাসপাতালে নেওয়া হয়।

;

চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় লাটাহাম্বারের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে টুটুল হোসেন (১৮) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন অপর দুই আরোহী মিলন হোসেন (২৫) ও জাব্বারুল (১৭)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত ১০টার দিকে চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার হাটবোয়ালিয়া সড়কের খোরদ কবরস্থানের সামনে এ দুর্ঘটনা ঘটে।

খবর পেয়ে আলমডাঙ্গা থানা পুলিশে নিহত টুটুলের মরদেহ উদ্ধার করে ও আহত দুজনকে চিকিৎসার জন্য চুয়াডাঙ্গা সদর হাসপাতালে পাঠায়।

নিহত টুটুল আলমডাঙ্গার ভাংবাড়িয়া ইউনিয়নের মহেশপুর গ্রামের ইলিয়াস হোসেনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বিকেলে টাইলস কিনে চুয়াডাঙ্গা শহর থেকে মহেশপুর গ্রামে ফিরছিলেন টুটুলের পিতা ইলিয়াস। পথে ভালাইপুর বাজারের অদূরে টাইলসবাহী গাড়িটি বিকল হয়ে পড়লে ইলিয়াস ছেলে টুটুলকে ফোন দিয়ে ডাকেন। টুটুল মোটরসাইকেলযোগে বাড়ি থেকে মিলন ও জাব্বারুলকে নিয়ে ভালাইপুরের উদ্দেশে বের হন। পথে হাটবোয়ালিয়া সড়কের খোরদ কবরস্থানের সামনে পৌঁছালে সামনে থেকে আসা একটি লাটাহাম্বারের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই টুটুলের মৃত্যু হয়।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. হাসানুজ্জামান বলেন, সড়ক দুর্ঘটনায় মিলন হোসেন ও জাব্বারুল নামের দুই যুবক জরুরি বিভাগে আসে। আহতদের মধ্যে মিলনের আঘাত গুরুতর হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়েছে। এবং জাব্বারুলকে ভর্তি রাখা হয়েছে।

আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ গণি মিয়া বলেন, ঘটনাস্থলেই টুটুলের মৃত্যু হয়। পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় লাশ ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করা হয়েছে।

;