কুবির সমালোচিত বঙ্গবন্ধু ভাস্কর্যেই রঙের প্রলেপ



কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কুবির সমালোচিত বঙ্গবন্ধু ভাস্কর্যেই রঙের প্রলেপ

কুবির সমালোচিত বঙ্গবন্ধু ভাস্কর্যেই রঙের প্রলেপ

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রশাসনিক ভবনের সামনে ২০১৭ সালে নির্মাণ করা হয়েছিল বাঙালি জাতির স্বপ্নদ্রষ্টা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য। ভাস্কর্যটিতে ব্যবহৃত নিম্নমানের নির্মাণ সামগ্রী ও সংকীর্ণ জায়গা নিয়ে বারবার সমালোচনা হলেও স্থায়ী কোনো সমাধান দিতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বর্তমানে প্রায় বেশিরভাগ অংশেই ফাটল ও রং খসে পড়ায় জরাজীর্ণ অবস্থায় আছে বঙ্গবন্ধুর ভাস্কর্য।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ভাস্কর্যে নতুন করে রঙ লাগানোর কাজ শুরু করলেও উপযুক্ত স্থানে স্থানান্তর করার ব্যাপারে ভাবছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতবছরের ১৬ ই ডিসেম্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর এক সংক্ষিপ্ত আলোচনা সভায় শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শামিমুল ইসলাম ও শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. রেজাউল ইসলাম মাজেদ তাদের বক্তব্যে এই ভাস্কর্য বিকৃতভাবে ও সংকীর্ণ জায়গায় নির্মাণ করা হয়েছে জানিয়ে তীব্র নিন্দা জ্ঞাপন করেছিলেন।

এ সময় তারা বলেন, এই ভাস্কর্য নির্মাণে চরম দুর্নীতি হয়েছে ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে। এছাড়াও উপযুক্ত জায়গায় এটি নির্মাণ করা হয়নি। বক্তব্যের শেষে উভয়েই ভাস্কর্য এখান থেকে সরিয়ে একটি উপযুক্ত জায়গায় নির্মাণের দাবি জানিয়েছিলেন।

জানা যায়, ২০১৭ সালে প্রকৌশল শাখার তত্ত্বাবধানে ২০ লাখ টাকা ব্যয়ে শিল্পী মৃণাল হকের মাধ্যমে এ ভাস্কর্যটি স্থাপন করা হয়। ১৫ ফুট উচ্চতা থাকার কথা থাকলেও হয়েছে মাত্র ১১ ফুট। অল্প জায়গায় ছোট একটি বেদি নির্মাণ করে সেখানেই স্থাপন করা হয় ভাস্কর্যটি। নির্মাণের ৫ মাসের মাথায় ভাস্কর্যে ফাটল, প্রকৃত নকশা অনুসরণ না করা, ভাস্কর্যে বঙ্গবন্ধুকে ক্ষুদ্রাকৃতি এবং বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন বিশ্ববিদ্যালয় পরিবারের সকলে। এটি এখান থেকে স্থানান্তর করে খোলামেলা জায়গায়, উপযুক্ত স্থানে দৃষ্টিনন্দন ও নকশা অনুসরণ করে বঙ্গবন্ধুর প্রকৃত অবয়ব সমৃদ্ধ ভাস্কর্য স্থাপনের দাবি জানিয়ে আসছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শাখা ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা।

এর আগে ২০১৯ সালের ২৩ মে ভাস্কর্যটি পরিবর্তনের জন্য মানববন্ধনও করেছিল শিক্ষক-শিক্ষার্থীরা। একবার বিকৃত ভাস্কর্য সরিয়ে নতুন ভাবে আরেকটি ভাস্কর্য স্থাপন করা হয়েছিল। তবুও কাঙ্ক্ষিত ভাস্কর্য পায়নি বিশ্ববিদ্যালয় পরিবার।

বর্তমানে বঙ্গবন্ধুর ভাস্কর্যের সংস্কার কাজ করছেন আকাশ আহমেদ ও চারু পিন্টু। চারু পিন্টু এ ব্যাপারে বলেন,  আমরা আগামী রোববার পর্যন্ত ভাস্কর্যের শুধু রংয়ের কাজটা করবো। রংয়ের কাজটা হলে আগামী ৭-৮ বছর ভালো থাকবে এই ভাস্কর্যটি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের বলেন, 'আমি আগেই বলেছিলাম দায়সারাভাবে, ত্রুটিপূর্ণ ভাবে এটি নির্মাণ করা হয়েছে। এখন একটা নতুন জায়গায় ভাস্কর্য নির্মাণে যে বাজেটের প্রয়োজন সে বাজেট আমাদের কাছে নাই, তাই আমরা যেটি আছে সেটিই সংস্কারের দিকে যাচ্ছি।

বঙ্গবন্ধুর ভাস্কর্য মেরামত কমিটির আহবায়ক ড. এ. কে. এম. রায়হান উদ্দিন বলেন, 'ভাস্কর্য স্থানান্তরের দাবির সাথে আমাদের একাত্মতা রয়েছে এবং আমরা সুপারিশও করেছিলাম। কিন্তু এটি স্থানান্তর করে নতুন ভাস্কর্য করতে অনেক টাকার প্রয়োজন। তাই স্থানান্তর করা সম্ভব হচ্ছে না। এখন আমরা যথাযথ প্রক্রিয়া অনুসরন করে এবং বিশেষজ্ঞদের মতামত নিয়ে ভাস্কর্য সংস্কারের কাজ শুরু হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।'

ভাষ্কর্যের ব্যপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, 'ভাস্কর্যটি পুরোটাই অনিয়মের মাধ্যমে করা হয়েছে। সঠিকভাবে ও ভালমানের নির্মাণ সামগ্রী ছিলো না। এখন আমরা চেষ্টা করছি ভাস্কর্যটি দৃষ্টিনন্দন করার। এ নিয়ে আমি কমিটি করে দিয়েছি। কমিটি বাকি কাজ করবে।'

   

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;