১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন, জরুরি সেবা ছাড়া সব বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন দেওয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, এই সময় শুধুমাত্র জরুরি সেবার প্রতিষ্ঠান খোলা থাকবে

শুক্রবার (৯ এপ্রিল) দুপুরে গণমাধ্যমকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী এ তথ্য নিশ্চিত করেন।

প্রতিমন্ত্রী জানান, ১৪ এপ্রিল থেকে দেশে জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান বন্ধ থাকবে। গার্মেন্টস কারখানা বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ছাড়া সকল গণপরিবহনও বন্ধ থাকবে। আগামী রোববারের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী (বিপিএটিসি) বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের একটি সনদ বিতরণী অনুষ্ঠানে বলেছেন, মানুষকে বাঁচাতে আমাদের আরও কঠোর সিদ্ধান্ত নিতে হবেে। সেই হিসেবে আগামী ১৪ তারিখ থেকে এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন দেওয়া হবে। এই লকডাউনে জরুরি সেবা ছাড়া সরকারি, বেসরকারি অফিস, আদালত, কল-কারখানা, শিল্প প্রতিষ্ঠান সবকিছু বন্ধ থাকবে। কেউ বাইরে বের হবেন না জরুরি প্রয়োজন ছাড়া।

তিনি আরও বলেন, সবাইকে সচেতন হতে হবে। সেই জায়গাটা আমরা তৈরি করছি। সকলে সহযোগিতা করবেন। বর্তমানে পরিবহনে আন্ত সেবা ছাড়া দূর পাল্লার বাস বন্ধ রয়েছে। যে যেখানে আছেন সেখানেই থাকবেন। এই এক সপ্তাহের কঠোর লকডাউনের মেয়াদ বাড়ানো হবে কিনা সেটা পরে জানানো হবে।