ঈদের ফিরতি যাত্রা নিয়ন্ত্রণ করার সুপারিশ স্বাস্থ্য অধিদফতরের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দফায় দফায় লকডাউন বাড়িয়ে দেশের করোনাভাইরাসের সংক্রমণ অনেকটাই নিম্নগামী। তবে ঈদের ছুটিতে স্বাস্থ্যবিধি না মেনে গ্রামে ফিরেছেন লাখো মানুষ। এ নিয়ে ব্যাপক হারে সংক্রমণ বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞারা। আর এজন্যই ঈদের ফিরতি যাত্রা নিয়ন্ত্রণ করার সুপারিশ জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

শুক্রবার (১৪ মে) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা এ বি এম খুরশিদ আলম।

স্বাস্থ্যের ডিজি বলেন, করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে ঈদ উপলক্ষে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে মানুষ যেভাবে ভিড় জমিয়ে বাড়ি গেছেন। তাদের ফিরতি যাত্রা বিলম্বিত করতে সুপারিশ করা হয়েছে। পরে যথাযথ ব্যবস্থা নিয়ে তাদের ফেরানোর ব্যবস্থা নেওয়া হোক।

ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ে সতর্ক করে তিনি বলেন, ভারতসহ অন্য দেশের ভ্যারিয়েন্ট যেন আমাদের দেশে প্রবেশ করতে না পারে সেজন্য আমরা সর্তক রয়েছি। তবে সবার সহযোগিতা প্রয়োজন। ভারতের মতো পরিস্থিতি আমাদের দেশে তৈরি হলে নাজুক অবস্থা হবে।

এদিকে সরকার ঘোষিত লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে ১৬ মে। তবে সরকার জানিয়েছে লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে।   

শুক্রবার (১৪ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে অনুসারে, দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬ জন, আর শনাক্ত হয়েছেন ৮৪৮ জন। এখন পর্যন্ত দেশে করোনায় মোট মারা গেছেন ১২ হাজার ১০২ জন এবং মোট শনাক্ত হয়েছেন ৭ লাখ ৭৯ হাজার ৫৩৫ জন।