আমি যাবো এবং ভাঙবো: মেয়র আতিক



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মেয়র মো. আতিকুল ইসলাম

মেয়র মো. আতিকুল ইসলাম

  • Font increase
  • Font Decrease

অবৈধ দখলদারদের কঠোর বার্তা দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, অবৈধ জায়গার জন্য আমি কোনও বৈধ নোটিশ করবো না। আমি যাবো এবং ভাঙবো। কারণ আপনারা নিজেরাই জানেন কোনটি বৈধ এবং কোনটি অবৈধ।

দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তি উপলক্ষ্যে শনিবার (১৫ মে) ডিএনসিসি নগর ভবনে এক সংবাদ সম্মেলনে মেয়র এভাবেই কথাগুলো বলেন।

বর্তমানে এডিস মশার প্রজনন বেড়ে যাওয়ায় মেয়র বলেন, এখন একবেলা বৃষ্টি তো আরেক বেলা রৌদ। এটা এডিস মশার জন্য উপযুক্ত পরিবেশ। তাই সামনের দিনগুলো এডিশ মশা আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। শুধু বক্তব্য দিলেই হবে না। এজন্য আমাদেরকে কাজ করতে হবে।

আতিকুল ইসলাম বলেন, গত বছর যখন ডেঙ্গু প্রকোপ বেড়ে যায় তখন সাংবাদিক সম্মেলন করলে বলা হয় শুধু বক্তব্য দিলেই হবে। আমি বলি না, শুধু বক্তব্য দিলেই হবে না। আমাদেরকে কাজ করতে হবে। এখন এডিশ মশার উপযুক্ত সময়। এই মশা ময়লা পানিতে হয় না, পরিষ্কার পানিতে হয়। এডিস মশা অভিজাত মশা। তাই আমাদের সকল নাগরিককে দায়িত্ব নিতে হবে।

মেয়র বলেন, আমাদের চিরুনি অভিযান অব্যাহত আছে। একেকটি অভিযান পরিচালনা করতে আমাদের প্রায় এক কোটি টাকার মতো খরচ হয়। এরপরেও আমরা সব সময় চেষ্টা করি এডিশ মশা নিয়ন্ত্রণের জন্য। গতবছরও আমরা সাতবার চিরুনি অভিযান করেছি। নগরবাসীকে বিনয়ের সঙ্গে অনুরোধ করবো। তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন।

বিগত এক বছরের কর্মকাণ্ড তুলে ধরে মেয়র বলেন, মহাখালী ডিএনসিসি মার্কেটের ২৫৮টি দোকান বরাদ্দ বাতিল করেছি। এখান থেকে বছরে ১০০ কোটি টাকা আয় হতো। আমি জনগণের জন্য হাসপাতাল করে দিয়েছি। বরাদ্দ প্রাপ্তদের সেই টাকা এখন আমরা পরিশোধ করছি। তাছাড়া ৪০টি স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা করেছি।

মেয়র আরও বলেন, অনেক অনেক রাস্তা দখল হয়ে গেছে। আমরা উচ্ছেদ অভিযান পরিচালনা করছি। ভাষানটেক বাজার থেকে ক্যান্টনমেন্ট সংযোগ সড়কের মাঝখানে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী একটি স্থাপনা ও ব্যক্তি মালিকানাধীন ৯২ শতাংশ জমি ক্রয় করে সড়ক সম্প্রসারণ করেছি। আমি বলবো সিটি করপোরেশনের রাস্তা কেউ দখল করে যদি বাড়ি করে থাকেন, তাহলে ভুল করেছেন। এবার আর কোন নোটিশ নয় আমি যাবো আর ভাঙবো।

এসময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
রাজশাহীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

রাজশাহীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

রাজশাহীতে হত্যা মামলার যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত পলাতক এক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার (২৭ মে) রাতে নগরীর বোয়ালিয়া থানা পুলিশ অভিযান চালিয়ে আসাদুজ্জামান ওরফে জনি (৪০) নামের ওই ব্যক্তিকে গ্রেফতার করে। তার বাড়ি নগরীর বেলদারপাড়া মহল্লায়।

বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম জানান, আসাদুজ্জামানের বিরুদ্ধে ২০০৫ সালের ২৯ অক্টোবরে বোয়ালিয়া থানায় হত্যা মামলা হয়। এই মামলা দায়েরের পর থেকেই তিনি পলাতক ছিলেন। তার অনুপস্থিতিতেই আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

কিন্তু পলাতক থাকায় আসামিকে গ্রেফতার করা যায়নি। অবশেষে এলাকায় ফিরলে তাকে গ্রেফতার করা হয়। শনিবার সকালেই আসামিকে কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান ওসি।

;

সর্বস্তরের শ্রদ্ধার জন্য আবদুল গাফফার চৌধুরীর মরদেহ শহীদ মিনারে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য বিশিষ্ট সাংবাদিক, গীতিকার, কলামিস্ট ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরীর মরদেহ নেওয়া হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনারে।

শনিবার (২৮ মে) দুপুর ১টায় বরেণ্য এই সাংবাদিকের মরদেহ আনা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। পরে দুপুর ১টা ১৩ মিনিটে তার মরদেহে গার্ড অব অনার প্রদান করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে আবদুল গাফফার চৌধুরীর জানাজা অনুষ্ঠিত হবে। বিকেল ৪টার দিকে শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ জাতীয় প্রেসক্লাবে নিয়ে যাওয়া হবে।

এরপর বিকেল সাড়ে ৪টার দিকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের উদ্দেশে আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ নিয়ে যাওয়া হবে। পরে বিকেল সাড়ে ৫টার দিকে তাকে সমাহিত করা হবে।

এদিকে, আবদুল গাফ্‌ফার চৌধুরীর দাফনকাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সরকারের বিভিন্ন দফতর ও সংস্থার সঙ্গে সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় প্রেসক্লাব সার্বিক সহযোগিতা করছে।

এর আগে শনিবার (২৮ মে) বেলা ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় আবদুল গাফফার চৌধুরীর মরদেহ।

মহান একুশের অমর সংগীতের রচয়িতা আবদুল গাফ্‌ফার চৌধুরী গত ১৯ মে লন্ডনের বার্নেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিল ৮৮ বছর। পরিবারের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

;

বগুড়ায় গর্তের পানিতে ডুবে শিশুর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বগুড়ার শেরপুরে গর্তের পানিতে পড়ে আব্দুল্লাহ হোসেন (৩) নামের এক শিশুর মৃত্যু হয়েছে।

শনিবার (২৮ মে) সকাল সাড়ে ১০টায় শেরপুর উপজেলার ভাটরা উত্তর পাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

আব্দুল্লাহ খানপুর ইউনিয়নের ভাটরা উত্তর পাড়া গ্রামের ভ্যানচালক আলমগীর হোসেনের ছেলে।

আব্দুল্লাহর মা খাদিজা খাতুন জানান, আব্দুল্লাহর বাবা সকালে খাওয়া দাওয়া শেষ করে ভ্যান নিয়ে বাইরে চলে যায় । আমি বাড়ির ভিতরে কাজ করছিলাম। আব্দুল্লাহ বাড়ির পাশে খেলাধুলা করছিল। দীর্ঘ সময় আব্দুল্লাহকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজির এক পর্যায়ে বাড়ির পাশে গর্তের পানিতে তার জুতা ভাসতে দেখা যায়। পরে গর্তের পানি থেকে আব্দুল্লাহর মরদেহ উদ্ধার করা হয়।

শেরপুর থানার উপ-পরিদর্শক (এসআই) আবদুস সালাম জানান, পরিবারের অভিযোগ না থাকায় মরদেহ হস্তান্তর করা হয়েছে। থানায় একটি ইউডি মামলা করা হয়েছে।

;

বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
পীরগাছা থানা

পীরগাছা থানা

  • Font increase
  • Font Decrease

রংপুরের পীরগাছায় দেলোয়ার হোসেন (৩৫) নামের এক যুবককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

শনিবার (২৮ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন পীরগাছা থানার ওসি সরেস চন্দ্র। এর আগে শুক্রবার রাত ১১টার দিকে উপজেলার কুড়ারপার ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত দেলোয়ার হোসেন পীরগাছা সদর ইউনিয়নের কসাইটারী গ্রামের ছফুর উদ্দিনের ছেলে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সন্ধ্যার পর স্থানীয় বাজার থেকে বাড়িতে যান দেলোয়ার হোসেন। রাত ১১টার দিকে প্রতিবেশী ফারুক নামে এক যুবক তাকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। পরে তারা কুড়ারপার ব্রিজ এলাকায় রেল লাইনের কাছে পৌঁছালে আগে থেকে ওঁৎ পেতে থাকা দুর্বৃত্তরা দেলোয়ারকে কোপাতে থাকেন। এ সময় দেলোয়ারের চিৎকারে আশেপাশের লোকজন ছুটে আসলে দুর্বৃত্তরা পালিয়ে যায়।

পরে তাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। এ ঘটনায় রাতেই প্রতিবেশী সবুজ নামে এক যুবকসহ তিনজনকে আটক করেছে পুলিশ।

পীরগাছা থানার ওসি সরেস চন্দ্র বলেন, দেলোয়ার নামে এক যুবককে কুপিয়ে হত্যা করা হয়েছে। বর্তমানে তার মরদেহ রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের আটকে অভিযান অব্যাহত রয়েছে।

;