গাজায় সংঘাত বন্ধে যুক্তরাষ্ট্রকে সক্রিয় হওয়ার আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান রক্তাক্ত সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্রকে সক্রিয় ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

সোমবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করলে তিনি এ আহ্বান জানান।

শাহরিয়ার আলম বলেন, মধ্যপ্রাচ্যে ইসরায়েল ও ফিলিস্তিনের চলমান সংঘাতে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। ওআইসির নির্বাহী কমিটির সাম্প্রতিক এক বৈঠকে বিষয়টি সমাধানে যে নিরাপত্তা পরিষদের এগিয়ে আসা উচিত, তা বাংলাদেশ পুনর্ব্যক্ত করেছে।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের সংকট নিরসনে জাতিসংঘ ও অন্যান্য দেশ ভূমিকা পালন করে যাবে। তবে আমরা মনে করি, সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের বড় ভূমিকা রাখার সুযোগ রয়েছে। রোববার (১৬ মে) ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকেও বাংলাদেশ বলেছে, যুক্তরাষ্ট্রকেই বড় ভূমিকা রাখতে হবে। মার্কিন প্রশাসনের ত্বরিত পদক্ষেপ সংকট মোকবিলায় সহায়তা করতে পারে।

এ সময় মার্কিন রাষ্ট্রদূত পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে জানান, মধ্যপ্রাচ্য সংকট, বিশেষ করে ফিলিস্তিনের জনগণের প্রতি বাংলাদেশের জনগণের অনুভূতির বিষয়টি তিনি ওয়াশিংটনকে অবহিত করেছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের তাৎক্ষণিক চাহিদা পূরণের জন্য টিকা সরবরাহের বিষয়টিসহ কোভিড-১৯ মহামারি মোকাবিলায় দু'দেশের মধ্যে চলমান সহযোগিতা নিয়েও আলোচনা করেন।