রো‌জিনার মু‌ক্তির দা‌বিতে খুলনায় সাংবা‌দিকদের মানববন্ধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
রো‌জিনার মু‌ক্তির দা‌বিতে খুলনায় সাংবা‌দিকদের মানববন্ধন

রো‌জিনার মু‌ক্তির দা‌বিতে খুলনায় সাংবা‌দিকদের মানববন্ধন

  • Font increase
  • Font Decrease

সচিবালয়ে পেশাগত দায়িত্ব পালনকালে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা ও দীর্ঘ সময় আটকে রেখে সাজানো মামলায় জড়ানোর প্রতিবাদে খুলনায় মানববন্ধন করেছে সাংবাদিকেরা।

মঙ্গলবার (১৮ মে) দুপুরে খুলনা প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

কর্মসূচিতে অবিলম্বে রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি দাবি করা হয়। এ ছাড়া রোজিনা ইসলামকে হেনস্তা করার ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান ও পেশাগত দায়িত্বপালনে সব সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়।

প্রতিবাদ কর্মসূচিতে সমাবেশে বক্তারা বলেন, প্রশাসনযন্ত্রের সর্বোচ্চ স্থান হলো সচিবালয়। সেখানে একজন জ্যেষ্ঠ নারী সাংবাদিককে যেভাবে হেনস্তা করা হয়েছে, তা নজিরবিহীন ও ন্যক্কারজনক। প্রশাসনের গুটিকয়েক দুর্নীতিবাজের মুখোশ উন্মোচন করে রোজিনা ইসলাম যে হেনস্তার শিকার হয়েছেন, তাতে তাঁর তৈরি করা অনুসন্ধানী প্রতিবেদনগুলো যে সঠিক ছিল, সেটিই প্রমাণিত হয়েছে।

তাঁরা আরেও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। সেই দুর্নীতির খবর প্রকাশ করে সাংবাদিক রোজিনা এ দেশের জনগণের উপকার করেছেন। সচিবালয়ের মতো একটি জায়গায় একজন সাংবাদিকের সঙ্গে এমন ব্যবহারের কারণে এ দেশের মানুষ উদ্বিগ্ন। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই চিত্রই দেখা যাচ্ছে। রোজিনার মুক্তির দাবি শুধু সাংবাদিকদের দাবি নয়, গণমানুষের দাবি হয়ে দাঁড়িয়েছে। গণমানুষের দাবি কখনো বৃথা যায় না।

বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে বক্তব্য দেন, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাসান আহ‌মেদ মোল্লা, ইউএস‌ডি‌পির প্রতি‌নি‌ধি দিদার আহমেদ, দৈ‌নিক প্রবর্তন সম্পাদক মোস্তফা সারোয়ার, মাছরাঙ্গা টি‌ভির প্রতি‌নি‌ধি মোস্তফা জামাল পপলু, চ্যানেল ২৪ এর প্রতি‌নি‌ধি মামুন রেজা, কালের ক‌ণ্ঠের প্রতিবেদক গৌরাঙ্গ নন্দী, কৌ‌শিক দে বাপী, একুশে টি‌ভির প্রতি‌নি‌ধি মহেন্দ্র নাথ সেন, ইত্তেফাক'র প্রতি‌নি‌ধি এনামুল হক, দৈ‌নিক খুলনাঞ্চল সম্পাদক মিজানুর রহমান মিল্টন, রাই‌জিং বি‌ডি'র প্রতি‌নি‌ধি মুহাম্মদ নুরুজ্জামান, সমকাল'র প্রতি‌নি‌ধি হাসান হিমালয়, নিউজ বাংলা ২৪'র প্রতি‌নি‌ধি সো‌হেল মাহমুদ, সময়ের খবরের প্রতি‌বেদক আশরাফুল ইসলাম নূর, ইন‌কিলাব'র প্রতি‌নি‌ধি আবু হেনা মু‌ক্তি, খুলনা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ বিমল সাহা, এস এ টি‌ভির প্রতি‌নি‌ধি র‌কিবুল ইসলাম ম‌তি, ই‌ন্ডি‌পেনডেন্ট টি‌ভির প্রতি‌নি‌ধি অ‌ভি‌জিৎ পাল, দৈ‌নিক প্রবাহ'র প্রতিবেদক আসাফুর রহমান কাজল, দৈ‌নিক দ‌ক্ষিণাঞ্চল'র প্রতিবেদক মিলন হোসেন, দৈ‌নিক পূর্বাঞ্চল প্রতিবেদক আহমদ মুসা রঞ্জু, খুলনা গেজেটের প্রতি‌বেদক মোহাম্মদ মিলন, দৈ‌নিক কালবেলা'র প্রতি‌নি‌ধি রীতা রানী, ‌দৈ‌নিক কালান্তরের বার্তা সম্পাদক বিএইচ সজল ও প্রথম আলোর খুলনা প্রতি‌নি‌ধি শেখ আল এহসান।

   

টাঙ্গাইলে বাবার ভোট দিতে এসে ছেলে আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে টাঙ্গাইলের মধুপুরে বাবার ভোট দিতে এসে ছেলে আটক হয়েছে।

বুধবার (৮ মে) দুপুরে উপজেলার ফুলবাগচালা ইউনিয়নের সুবকচনা কেন্দ্রে জাল ভোট দেওয়ার সময় ওই যুবককে আটক করে পুলিশ।

আটককৃত নাজমুল (১৪) উপজেলার সুবকচনা গ্রামের আব্দুল কাদের মিয়ার ছেলে।

এছাড়াও শোলাকুড়ি ইউনিয়নের শোলাকুড়ি উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে আনারস প্রতীকের সমর্থক নারীসহ দুই পুরুষকে আটক করে পুলিশ। আটককৃতরা হলেন সিরাজুল (৩০), ইমন (২০) ও নার্গিস (৪৫)।

সুবকচনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং অফিসার মো. আনোয়ার হোসেন জানান, বুধবার দুপুরে বাবার ভোট দিতে আসলে দোয়াত কলম প্রতীকের এজেন্টের সন্দেহ হয়। পরে তাকে চ্যালেঞ্জ করলে স্বীকার করে সে জাল ভোট দিতে এসেছে। পরে দায়িত্বরত পুলিশের উপপরিদর্শক (এস আই) আরিফ হোসেন তাকে আটক করে।

প্রিজাইডিং অফিসার বলেন, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে। তারা এসে আইনগত ব্যবস্থা নিবে।

;

উপজেলা ভোট

ধান কাটার কারণে ভোটার উপস্থিতি কম: সিইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৮ মে) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। এখন চলছে গণনা।

নির্বাচনে ভোটের শুরু থেকেই সারা দেশের ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল কম। তবে ভোটগ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আওয়াল ভোটার উপস্থিতির বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে সাংবাদিকদের জানান, প্রথম ধাপের নির্বাচনে ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে।

ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি কম থাকার বিষয়ে সিইসি বলেন, সকালে বৃষ্টি এবং ধান কাটার মৌসুম বিধায় ভোট পড়ার হার কম হতে পারে। ভোটারা ধান কাটতে থাকায় ভোটকেন্দ্রে আসেনি এটা জানতে পেরেছি। এছাড়া কিছু কিছু জায়গায় ঝড় বৃষ্টি হয়েছে।

;

অস্ত্র মামলায় মসিক কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহে অস্ত্র মামলায় সদর উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক ও মসিক কাউন্সিলর রাশেদুজ্জামান নোমানকে (৪২) ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৮ মে) দুপুরে ময়মনসিংহের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ জয়নব বেগম এই রায় ঘোষণা করেন।

রাশেদুজ্জামান নোমান ময়মনসিংহ সিটি করপোরেশনের ২৯ নম্বর ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর। তিনি নগরীর গন্ডপা এলাকার বাসিন্দা আব্দুল মান্নানের ছেলে।

আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ‍্যাড. মো. হযরত আলী এ তথ্য নিশ্চিত করে বলেন, কোতোয়ালি মডেল থানার একটি অস্ত্র মামলায় আদালতের বিজ্ঞ বিচারক এই রায় ঘোষণা করেছেন। তবে রায় ঘোষণার সময় আসামি আদালতে অনুপস্থিত ছিলেন।

;

উপজেলা নির্বাচনে ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আওয়াল।

বুধবার (৮ মে) বিকেলে নির্বাচন ভবনে গণমাধ্যমকে এই তথ্য জানান তিনি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ১৩৯ উপজেলায় আজকে প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়ে়ছে। আমরা বিভিন্ন জায়গা থেকে যে তথ্য পেয়েছি, নির্বাচনে ভালভাবে অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ হয়েছে। কিছু কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। কিছু সংঘর্ষে কিছু আহত হওয়ার ঘটনা ঘটেছে। কয়েকটি কেন্দ্রে সীমিত অনিয়ম হয়েছে। আমরা তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিয়েছি৷ দু'টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে।

সিইসি বলেন, প্রশাসন, পুলিশ, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যথেষ্ট সতর্ক ছিল। তারা দায়িত্ব পালনে যথেষ্ট তৎপর ছিলেন। পেশাদারিত্বের সঙ্গে তারা দায়িত্ব পালন করেছেন। সে কারণে পরিস্থিতি যথেষ্ট ভাল ছিল। আমাদের নিয়ন্ত্রণ কক্ষ থেকে পাওয়া তথ্যানুযায়ী ৩৪টি ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ২৫ জন ও আটক হয়েছেন ৩৭ জন। ভোটকেন্দ্রে বাইরে এসব ঘটনা ঘটেছে।

ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি কম থাকার বিষয়ে সিইসি বলেন, ভোট পড়ার হার ৩০ থেকে ৪০ শতাংশের মধ্যে হতে পারে। সকালে বৃষ্টি এবং ধান কাটার মৌসুম বিধায় ভোট পড়ার হার কম হতে পারে। ভোটারা ধান কাটতে থাকায় ভোটকেন্দ্রে আসেনি এটা জানতে পেরেছি। এছাড়া কিছু কিছু জায়গায় ঝড় বৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, এই নির্বাচনে ভোটার বেশি আসলে আরো বেশি ভালো হতো। কিন্তু আমরা গণনা করি কে বেশি ভোট পেয়েছেন। আমার বিষয় হচ্ছে ভোট হয়েছে কিনা, ভোটাররা আসতে পেরেছেন কিনা, ভোট দিতে পেরেছেন কিনা, কোথাও কোনো অনিয়ম হলো কিনা সেটা দেখা। আমরা আমাদের দায়িত্ব পালন করেছি।

ভোট কম পড়ার বিষয়ে তিনি বলেন, বর্ষা মৌসুম, ধান কাটার কারণে হয়তো ভোটার উপস্থিতি কম ছিলো।

;