‘জনগণের কর্মসংস্থান সচল রাখতে কাজ করছে সরকার’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
‘জনগণের কর্মসংস্থান সচল রাখতে কাজ করছে সরকার’

‘জনগণের কর্মসংস্থান সচল রাখতে কাজ করছে সরকার’

  • Font increase
  • Font Decrease

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান আওয়ামী লীগ সরকার সব সময় জনগণের পাশে থেকে তাদের জীবন মান উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, মহামারিকালে জনগণের কর্মসংস্থান সচল রাখতে তৃনমূল পর্যায়ের সরকারি উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখাসহ প্রয়োজনীয় সকল উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সোমবার (১৪ জুন) মৌলভীবাজারের বড়লেখা উপজেলার শ্রীধরপুর (জিপিএস)-আরএইচডি পাতন রাস্তা উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় পরিবেশমন্ত্রী বলেন, বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় ২০৪১ সালের মধ্যেই উন্নত দেশে পরিনত হবে বাংলাদেশ। তখন জনগণের মাথাপিছু আয় বর্তমানের ২২৭০ ডলার থেকে ১২ হাজার মার্কিন ডলারে উন্নীত হবে।

মন্ত্রী বলেন, দেশে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করে "শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ" শ্লোগান বাস্তবায়িত হয়েছে।

তিনি আরও বলেন, দেশের উন্নয়নের প্রতিবন্ধক ধর্মের অপব্যাখ্যাকারী ও ভণ্ড ধর্মব্যবসায়ীদের থেকে সবাইকে সাবধান থাকতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আজিম উদ্দিন সরদার, উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মুদাচ্ছির বিন আলী এবং বড়লেখা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর প্রমুখ।

   

সংসদের দ্বিতীয় অধিবেশন বিকাল ৫টায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু বৃস্পতিবার (২ মে) বিকেল ৫টায়। গত ১৫ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশন আহ্বান করেন। সংসদে অধিবেশন শুরুর আগে সংসদ উপদেষ্টা কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে।

সংসদের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিমণ্ডলীর মনোনায়ন দিবেন। পরবর্তীতে ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আবদুল হাই এর অকাল মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপিত হবে। পরে সংসদের রেওয়াজ অনুযায়ী এই শোক প্রস্তাবের ওপর আলোচনা হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, জুনে বর্তমান সরকার ও দ্বাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশনের আগে অনুষ্ঠেয় এই দ্বিতীয় অধিবেশন তেমন দীর্ঘ হবে না।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে গত ৩০ জানুয়ারি। প্রথম অধিবেশনের প্রথম দিন বিকেল ৩টায় জাতীয় সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২২টি। এ অধিবেশনে ২টি বিল পাস হয়।

;

ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে স্কুল শিক্ষার্থীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে মো. সিমরান উদ্দিন (১৬) নামে এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

বুধবার (১ মে) সন্ধ্যায় উপজেলার রোসাংগিরি ইউনিয়নের ধুরুংকুল এলাকার আহাম্মদ ছাফা সারাং বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহত সিমরান ওই এলাকার প্রবাসী মুহাম্মদ বেলালের প্রথম ছেলে। সে উপজেলার আজিমনগর আহমদিয়া রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিমরান বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত মোটরের পাইপ দিয়ে নির্মাণাধীন ভবনের দেয়া পানি দিচ্ছিল। এক পর্যায়ে সেখানে বৈদ্যুতিক তারে জড়িয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়। মুমূর্ষু অবস্থায় সেখান থেকে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আজিমনগর আহমদিয়া রহমানিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. শামীমুল হাসান বলেন, সিমরান অত্যন্ত মেধাবী, ভদ্র ও বিনয়ী ছাত্র ছিল। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমরা তার আত্মার মাগফিরাত কামনা করছি।

রোসাংগিরি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়রম্যান (ভারপ্রাপ্ত) মো. আবদুল শুক্কুর বলেন, অত্যন্ত বিনয়ী ও সদালাপী এই কিশোরের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

;

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষে নিহত ৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, হবিগঞ্জ
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছেন। বুধবার (১ মে) রাত দেড়টার দিকে উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের হরিতলা নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসি বদরুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

বিস্তারিত আসছে...

;

দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্বাস্থ্য খাতে সহযোগিতামূলক নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কার্যক্রম পরিচালনার জন্য এ অঞ্চলের বিভিন্ন দেশের মধ্যে সমন্বয়ের ওপর জোর দিয়েছেন সংস্থার দক্ষিণপূর্ব এশিয়া বিভাগের প্রধান সায়মা ওয়াজেদ পুতুল।

ভারতের রাজধানী নয়া দিল্লিতে ডব্লিউএইচওর এক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে উন্নয়নে সায়মা ওয়াজেদ বলেন, এই অঞ্চলের স্বাস্থ্য খাতে উন্নয়নের জন্য কোন কোন কর্মসূচিকে অগ্রাধিকার দেওয়া হবে, সে সম্পর্কিত একটি নতুন রোডম্যাপ তৈরি করা প্রয়োজন। এই ভৌগলিক অঞ্চলের সব দেশের অংশগ্রহণের ভিত্তিতে যদি তা তৈরি হয়, তাহলে দক্ষিণ এশিয়ার স্বাস্থ্যখাতের মূল সমস্যাগুলো শনাক্ত করা সহজ হবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, নারী, শিশু, শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতার শিকার এবং প্রান্তিক লোকজনকে অগ্রাধিকার দিয়ে প্রস্তাবিত নতুন কর্ম পরিকল্পনা ও কৌশল প্রণয়ন করা প্রয়োজন এবং যদি তা ঘটে তাহলে একদিকে যেমন ডব্লিউএইচওর কার্যকলাপের সঙ্গে নতুন অংশীদারদের সংযোগ ঘটবে, অন্যদিকে সব দেশের সহযোগিতার ভিত্তিতে একটি সমন্বিত নেতৃত্বও গঠন হবে, যা সংস্থার কর্মসূচিক এগিয়ে নিয়ে যাবে।

নয়াদিল্লির সম্মেলনে ডব্লিউএইচও’র দক্ষিণপূর্ব এশিয়ার সদস্যরাষ্ট্রগুলোর প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমাদের বিভিন্ন কর্মসূচির রোডম্যাপ এখন আপনাদের হাতে। আপনারা সবাই এসব কর্মসূচির অংশীদার। এটা আমার একার রোডম্যাপ নয়, বরং আমাদের। তাই ডব্লিউএইচও’র পক্ষ থেকে আপনাদের প্রতি আমার অনুরোধ সদিচ্ছা, অভিজ্ঞতা এবং দক্ষতা দিয়ে আমাদের সহযোগিতা করুন।

সূত্র : ইউএনবি

;