রাঙামাটি শহরে দরিদ্রদের মাঝে সদর সেনাজোনের ত্রাণ বিতরণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ,বার্তা২৪.কম, রাঙামাটি
ত্রাণ বিতরণ

ত্রাণ বিতরণ

  • Font increase
  • Font Decrease

করোনা মহামারিতে বিশেষ মানবিক সহায়তা কর্মসূচির আওতায় পার্বত্য রাঙামাটি শহরের শতাধিক হতদরিদ্র পরিবার মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ১১ ইসিবি’র সদর জোন কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৪ জুন) সকালে রাঙামাটিস্থ চিং হ্লা মং মারী স্টেডিয়ামে বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহযোগিতায় এবং সদর জোন ১১ ইবির সার্বিক ব্যবস্থাপনায় এই ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

২৪ পদাতিক ডিভিশনের সার্বিক তত্ত্বাবধানে ও রাঙামাটি রিজিয়নের উদ্যোগে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদরজোনের অধিনায়ক বিএ-৬৮৮৩ লে. কর্নেল এস এম আমিনুল ইসলাম-পিএসসি।

রাঙামাটি শহরস্থ ভেদভেদি কলেজ গেট, মোহাম্মদপুর, রিভার্ভ বাজার, বনরূপা, শান্তিনগর এলাকার কর্মহীন, দুস্থ এবং অসহায় হতদরিদ্র মানুষের মাঝে চাল,ডাল, আটা, আলু, লবণ, একটি করে লুঙ্গি ও গামছা’র প্যাকেট ত্রাণ সামগ্রী প্রতিটি পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

এ সময় সদর জোনের জোনাল স্টাফ অফিসার মেজর ক ম আরাফাত আমিন-পিএসসি, জোন এ্যাডজুটেন্ট ক্যাপ্টেন শাদমানুর রহমান অর্ণবসহ জোনের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

   

ঢাকাসহ ৪ বিভাগে হিট অ্যালার্ট জারি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলমান তাপপ্রবাহের মধ্যে দেশে আবারও ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য তাপপ্রবাহের এই সতর্কতা জারি করা হয়।

এসময়ের মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের আরও কিছু অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমানের সই করা ওই সতর্ক বার্তায় বলা হয়, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। একইসঙ্গে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতিও অব্যাহত থাকতে পারে।

এর আগে গত ১৯ এপ্রিল দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে প্রথমবারের মতো তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়। সবশেষ গত বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কতা বা হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে, ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৪১ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের অন্য এলাকাগুলোর মতো রাজধানীতেও তাপমাত্রা কমেছে। আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এটি ছিল ৩৮ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস।

;

অন্ধকারে সিলেট!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে গ্রিডে বিপর্যয়ের কারণে অন্ধকারে সিলেট বিভাগ। শনিবার (৪ মে) রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। ফলে পুরো সিলেট বিভাগ এক ঘন্টা অন্ধকারে ছিলো।

বিদ্যুৎ সরবরাহ বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো.জারজিসুর রহমান রনি।

জানা যায়, আশুগঞ্জ গ্রিডে সিলেট বিভাগের ১৩২ কেভি লাইনে বিপর্যয় (ট্রিপ) হওয়ায় শনিবার রাত ৮টা থেকে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়। প্রায় ১ ঘন্টা পর রাত নয়টা থেকে ধীরে ধীরে বিদ্যুৎ সরবরাহ চালু করা হয়। তবে, বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি স্বাভাবিক হতে একটু সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে, বিক্রয় ও বিতরণ বিভাগ-১, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেটের ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়ে বলা হয়-১৩২ KV গ্রিড লাইন ট্রিপ করায় দপ্তরের সকল এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়েছে। স্ট্যাটাসে গ্রাহকদের কমেন্টের উত্তরে বলা হয়-বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে সময় লাগবে।

এব্যাপারে সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো.জারজিসুর রহমান রনি জানান, আশুগঞ্জ গ্রিডে সিলেট বিভাগের ১৩২ কেভি লাইনে বিপর্যয় (ট্রিপ) হয়। এতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে, তা শিগগিরই ঠিক হয়ে যাবে। ইতোমধ্যে সিলেটের কুমারগাঁও গ্রিড চালু করা হচ্ছে। বাকিগুলোও ধীরে ধীরে চালু করা হবে।

;

ঝিনাইদহ-১ উপনির্বাচনে নৌকা পেলেন মো. নায়েব আলী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মো. নায়েব আলী জোয়ার্দার

মো. নায়েব আলী জোয়ার্দার

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-১ (শৈলকূপা) উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য মো. নায়েব আলী জোয়ার্দার।

শনিবার (৪ মে) সন্ধ্যা ৭টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শেষে এসব তথ্য জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে, বীর মুক্তিযোদ্ধা আবদুল হাইয়ের মৃত্যুতে ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসন শূন্য হয়। শূন্য আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন মোট ২৫ জন। আসনটিতে আগামী ৫ জুন ভোটগ্রহণ করা হবে।

;

২৮ বছরে রাজধানীর সবুজ কমে হয়েছে ৯ শতাংশ: বিআইপি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকায় ১৯৯৫ সালে সবুজ ছিল ২২ শতাংশ। গত ২৮ বছরে তা কমে মাত্র ৯ শতাংশে দাঁড়িয়েছে। নগর পরিকল্পনার মানদণ্ড অনুযায়ী, একটি আদর্শ শহরে ২৫ শতাংশ সবুজ এলাকা থাকার কথা বলে জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

বিআইপির উদ্যোগে শনিবার (৪ মে) বেলা ১১টায় রাজধানীর বাংলামোটরে প্ল্যানার্স টাওয়ারের বিআইপি কনফারেন্স অনুষ্ঠিত ‘ঢাকায় তাপদাহ: নগর পরিকল্পনা ও উন্নয়ন ব্যবস্থাপনার দায় ও করণীয়’ শীর্ষক পরিকল্পনা সংলাপে বিআইপির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

বক্তারা বলেন, ভবনের নকশায় প্রাকৃতিক আলো-বাতাস চলাচলকে ব্যাহত করে দিয়ে আবদ্ধ ঘর, কাচ নির্মিত ঘর ও এসি ব্যবহারকে মাথায় রেখে ভবন নির্মাণের প্রবণতার কারণে মহানগরীতে তাপমাত্রা বাড়ছে।

তারা বলেন, ঢাকা মহানগরীতে তাপমাত্রা বৃদ্ধি ও তাপদাহের প্রভাবের মূলে ভূমি আচ্ছাদনের (সবুজ, পানি ও ধূসর বা কংক্রিট আচ্ছাদন) মাধ্যমে পরিবেশের ভারসাম্য বিনষ্ট, কংক্রিটের পরিমাণ মাত্রাতিরিক্ত বৃদ্ধি, ভবনের নকশায় পরিবেশ ও জলবায়ুর ধারণা অনুপস্থিত, কাচ নির্মিত ভবন ও এসিনির্ভর ভবনের নকশা তৈরি, সবুজ এলাকা নষ্ট করে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ, বনায়ন না করাসহ বহুবিধ কারণ রয়েছে। প্রাকৃতিকভাবেই আমাদের ঢাকা শহরে কয়েক দশক আগেও নগর পরিকল্পনার মানদণ্ড অনুযায়ী পর্যাপ্ত পরিমাণ সবুজ এলাকা ও জলাশয় বিদ্যমান ছিল। নগর এলাকায় সরু রাস্তার পাশেই সুউচ্চ ভবন নির্মাণ, সরকারি-বেসরকারি সংস্থাসমূহ কর্তৃক জলাশয়-জলাধার-সবুজ এলাকা ধ্বংস করা হচ্ছে। ময়লার ভাগাড়, ইটভাটা, যানবাহন ও শিল্প-কারখানার ধোঁয়া থেকে সৃষ্ট বায়ু দূষণে নগরের তাপমাত্রা বৃদ্ধির পাশপাশি বায়ু দূষণে সৃষ্ট অতি ক্ষুদ্র কণার কারণে নগরে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে।

ঢাকার বাতাসে উত্তাপ বাড়াচ্ছে বিভিন্ন ধরনের ক্ষতিকর গ্যাস। ময়লার ভাগাড়, ইটভাটা, যানবাহন ও শিল্প-কারখানার ধোঁয়া থেকে তৈরি হচ্ছে গ্যাস।
বিআইপির সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসানের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে মূল প্রতিবেদন উপস্থাপন করেন ইনস্টিটিউটের সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান।

তিনি বলেন, ঢাকা শহরে সবুজ যেমন কমেছে, ঠিক তেমনি গত দুই দশকে বেড়েছে মাত্রাতিরিক্ত ধূসর এলাকা ও কংক্রিটের পরিমাণ, যা নগর এলাকায় তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে মারাত্মক হারে, বাড়ছে আরবান হিট আইল্যান্ডের প্রভাব।

২০১৯ সালে করা বিআইপির গবেষণা অনুসারে, কংক্রিট আচ্ছাদিত এলাকা ১৯৯৯ সালে ছিল ৬৪.৯৯ শতাংশ, ২০০৯ সালে বেড়ে হয় ৭৭.১৮ শতাংশ, আর ২০১৯ সালে এসে দাঁড়িয়েছে ৮১.৮২ শতাংশে।

২০২৩ সালে বিআইপির প্রকাশিত আরেকটি গবেষণা প্রতিবেদন অনুযায়ী, গত ২৮ বছরে রাজধানী ঢাকার সবুজ এলাকা কমে মাত্র ৯ শতাংশে দাঁড়িয়েছে; অন্যদিকে, জলাভূমি নেমে এসেছে মাত্র ২.৯ শতাংশে। যদিও নগর পরিকল্পনার মানদণ্ড অনুযায়ী, একটি আদর্শ শহরে ২৫ শতাংশ সবুজ এলাকা এবং ১০ থেকে ১৫ শতাংশ জলাশয়-জলাধার থাকার কথা।

ইতোমধ্যে ঢাকার শহরের বায়ুর মানদণ্ড পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় অত্যন্ত নিম্নমানের মন্তব্য করেন বিআইপির ন্যাশনাল অ্যান্ড ইন্টারন্যাশনাল লিয়াজোঁ পরিকল্পনাবিদ মো. আবু নাইম সোহাগ ।

বিআইপির বোর্ড সদস্য (রিসার্চ এন্ড পাবলিকেশন) পরিকল্পনাবিদ হোসনে আরা নগরের সবুজ এলাকা হ্রাস ও নগরের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে বলেন, ঢাকার দাবদাহ নিয়ন্ত্রণে এবং তাপ সহনশীল নগর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আরবান হিট মিটিগেশন ও ম্যানেজমেন্ট কৌশল নগর পরিকল্পনায় সর্বোচ্চ বিবেচনায় আনতে হবে।

এ ছাড়া জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব থেকে উদ্ধার পেতে ঢাকা মহানগরীর পরিকল্পনা এবং উন্নয়ন সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের মাধ্যমে জাতীয় অভিযোজন পরিকল্পনা–২০২২ এর সুপারিশগুলো বাস্তবায়ন করতে হবে এবং এজন্য এসব প্রতিষ্ঠানে পরিকল্পনাবিদসহ প্রয়োজনীয় কারিগরি জনবল বৃদ্ধি করতে হবে।

;