এক নজরে সংবাদ শিরোনাম



নিউজ ডেস্ক, বার্তা ২৪
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

যুগান্তর

করোনা সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে
একদিনে ১৫৩ মৃত্যুর রেকর্ড
দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ ও মৃতের সংখ্যা। ফলে পরিস্থিতি দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে। সংক্রমণ ও মৃত্যুতে একের পর এক ভাঙছে রেকর্ড।
দৈনিক মৃত্যুর সংখ্যা ২৭ জুন থেকেই একশ’র উপরে। ১ জুলাই রেকর্ড ১৪৩ জন মারা যান। কিন্তু সেই রেকর্ড তিন দিনও টিকল না।
গেল ২৪ ঘণ্টায় দেশে করোনায় ফের ১৫৩ জনের মৃত্যু হয়েছে। এ যাবতকালে একদিনে এটাই সর্বোচ্চ। এর মধ্যে খুলনা বিভাগেই মারা গেছেন ৫১ জন। কুষ্টিয়া জেলায় ১৯ জন মারা যান।

এ মাসে আসতে পারে অক্সফোর্ডের টিকা
মিক্স ডোজ এখনই নয়
৬ মাস পরও দ্বিতীয় ডোজ দেওয়া যাবে -ড. এসএম আলমগীর * সিটিতে মডার্না, জেলা-উপজেলায় সিনোফার্মের টিকা দেওয়া হবে * দ্বিতীয় ডোজের ক্ষেত্রে অন্য টিকা দেওয়ার তথ্য পৃথিবীর কোথাও নেই -অধ্যাপক সায়েদুর রহমান

করোনার সংক্রমণ রোধে ‘মিক্স অ্যান্ড ম্যাচ’ পদ্ধতিতে টিকা (দুই ডোজ দুই ধরনের) দেওয়া সিদ্ধান্ত নেই স্বাস্থ্য অধিদপ্তরের। আন্তর্জাতিক পর্যায়ে এ ধরনের পর্যাপ্ত তথ্য-উপাত্ত ও গবেষণার ফলাফল এখনো পাওয়া যায়নি। এমনকি সরকারের টিকা বিষয়ক ন্যাশনাল ইমিউনাইজেশন টেকনিক্যাল এক্সপার্ট গ্রুপ বা নাইটেগ-ও এমন কোনো সিদ্ধান্ত দিতে পারেনি।

পরে সিদ্ধান্ত পাওয়া গেলে দেখা যাবে। তাই যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ টিকা পেয়েছেন কিন্তু দ্বিতীয় ডোজ পাননি তাদের আরও অপেক্ষা করতে হবে। ৬ মাস পরেও নেওয়া যাবে দ্বিতীয় ডোজের টিকা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কিছু টিকা এ মাসে আসতে পারে। এদিকে রোববার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের নেতৃত্বে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়।

রাজধানীর জলাবদ্ধতা নিরসন : নাগরিক দুর্ভোগ
পানিতে ৩২শ কোটি টাকা
সীমানা নির্ধারণের অজুহাতে আটকে আছে খাল উদ্ধার প্রক্রিয়া * ৪০ মিলিমিটার বৃষ্টি হলে পানি সরতে সময় লাগছে ৩ ঘণ্টা

সীমানা নির্ধারণের অজুহাতে আটকে আছে ঢাকার খালগুলোর উদ্ধার প্রক্রিয়া। যেগুলো নিয়ন্ত্রণে আছে তার অনেকগুলোই প্রায় ভরাট হয়ে গেছে। পানির প্রবাহ নেই। এতে দ্রুত পানি নিষ্কাশন হচ্ছে না। ফলে সামান্য বৃষ্টিতেই ডুবছে রাজধানী ঢাকা। বছরের পর বছর ধরে এ ধরনের কথাই বলা হচ্ছে। এখন যুগ পার হতে চলেছে একই দোহাই দিয়ে। বাস্তবে কাজ না হলেও বন্ধ নেই এ খাতের ব্যয়। রাজধানীর ঢাকার জলাবদ্ধতা নিরসনে এক যুগে প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকা ব্যয় হয়েছে। এরপরও জলাবদ্ধতা কমেনি। উলটো আরও বেড়েছে কয়েকগুণ।

করোনার নেতিবাচক প্রভাব
রিজার্ভ থেকে আয় কমেছে ১৯৮৩ কোটি টাকা
বৈদেশিক মুদ্রার দাম ও সুদের হার কমায় এমন অবস্থা : কেন্দ্রীয় ব্যাংক মুখপাত্র
করোনার প্রভাবে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দায় দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের অর্থ বিনিয়োগ করে এক বছরে আয় কমেছে এক হাজার ৯৮৩ কোটি টাকা। ২০১৯-২০ অর্খবছরে বিভিন্ন দেশের মুদ্রার দাম ও সরকারি খাতের বন্ডের সুদের হার কমায় এমন অবস্থা হয়েছে। এর আগে কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে অর্থ বিনিয়োগ করে মোটা অঙ্কের মুনাফা করার নজির রয়েছে। আয় কমার নজির নেই বললেই চলে। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।


কালের কণ্ঠ

বুস্টিংয়ের নামে হাজার হাজার কোটি টাকা পাচার
সামাজিক মাধ্যমে লাগাম আসছে
দেশবিরোধী অপপ্রচার, গুজব ও বিদ্বেষ ছড়ানো, যৌন হয়রানির মতো নানা অপরাধেও ব্যবহৃত হচ্ছে ফেসবুক, ইউটিউব, বিগো, লাইকি, পাবজি, টিকটকের মতো ডিজিটাল প্ল্যাটফর্ম। মতপ্রকাশে উদার অনেক দেশও এসব মাধ্যম নিয়ন্ত্রণে আইন করেছে। কিন্তু বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে কোনো আইন না থাকায় দিন দিন এর অপব্যবহার বাড়ছেই। হুন্ডি, আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে বিজ্ঞাপন বুস্টিংয়ের নামে বিদেশে পাচার হয়ে যাচ্ছে হাজার হাজার কোটি টাকা। স্থানীয় কার্যালয় না থাকায় এসব প্ল্যাটফর্ম সরকারি সংস্থাগুলোর ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। প্রচলিত আইনেও তাদের কাছ থেকে কোনো ধরনের ট্যাক্স ও অন্যান্য রাজস্ব আদায় করা যাচ্ছে না। উল্টো তারা হুন্ডিসহ আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থপাচার জারি রেখেছে।

জনবলের সংকটে চিকিৎসা হিমশিম
তীব্র শ্বাসকষ্ট নিয়ে রাজধানীর শ্যামলীর একটি বেসরকারি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয় উত্তরার পঞ্চাশোর্ধ্ব মো. মোহসীনকে। আইসিইউ ওয়ার্ডের ১০ শয্যায় তিনি ছাড়া আর কোনো রোগী নেই। তাঁকে শয্যায় তোলার পর দু-একজন নার্স ও একজন ওয়ার্ড বয় কিছুক্ষণ ভেন্টিলেটর, কিছুক্ষণ হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা লাগানোর চেষ্টা করেও পারছিলেন না। এর মধ্যে মোহসীনের শ্বাসকষ্ট আরো বেড়ে যায়, ছটফট করতে থাকেন তিনি। বেশ কিছুক্ষণ পর হন্তদন্ত হয়ে ছুটে আসেন একজন চিকিৎসক। তাঁর পরনে অন্য একটি হাসপাতালের অপারেশন থিয়েটারের গাউন। রোগীর স্বজনদের কাছে রীতিমতো হাত জোড় করে তিনি বলেন, ‘কী করব বলুন, আরেকটি হাসপাতালে ওটি (অস্ত্রোপচার) চলছিল। তাই দেরি হয়ে গেছে। একাই তিনটি হাসপাতালে দৌড়াতে হয় তো।’

জুনে সংক্রমণের ৭৮% ডেল্টা ভেরিয়েন্ট
মে মাসে ছিল ৪৫ শতাংশ
দেশে দ্রুত সংক্রমণের দখল নিচ্ছে ডেল্টা ভেরিয়েন্ট। গত এপ্রিল থেকে দেশে এই ভেরিয়েন্ট দ্রুত ছড়াতে শুরু করে। সর্বশেষ জুনে ৭৮ শতাংশ নমুনায় মিলেছে ডেল্টা। আগের মাসে যা ছিল ৪৫ শতাংশ। এপ্রিলে ছিল ১০ শতাংশের কাছাকাছি। এর আগে গেল বছরের ডিসেম্বর ও জানুয়ারির সংক্রমণে বিটা বা দক্ষিণ আফ্রিকান ভেরিয়েন্ট এবং আলফা বা যুক্তরাজ্যের ভেরিয়েন্টের প্রভাব বেশি ছিল। মার্চে এসে ৮২ শতাংশ ছিল বিটা ও ১৭ শতাংশ ছিল আলফা। জুনে ৬৪৬ নমুনার সিকোয়েন্সিংয়ের ফল নিয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পক্ষ থেকে গতকাল রবিবার এই তথ্য প্রকাশ করা হয়েছে।

সরকারি প্রতিষ্ঠানে সোশ্যাল মিডিয়া মনিটরিংয়ে কমিটি
সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগমাধ্যম (সোশ্যাল মিডিয়া) ব্যবহার নির্দেশিকা যথাযথ অনুসরণ করা হচ্ছে কিনা তা মনিটরিংয়ে কমিটি করেছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় রবিবার এসংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে।

‘এত ত্রাণ মুই আর পাও নাই বাহে’
একাত্তরে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাদের হাতে শহীদ হন নীলফামারীর জলঢাকা উপজেলার কালীগঞ্জ গ্রামের হেমন্ত শীল। সেই থেকে তাঁর বিধবা স্ত্রী বদনেশ্বরী শীলের (৯৫) জীবন চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। জীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন গতর খাটিয়ে। কিন্তু শেষ বয়সে আর চলছে না শরীর। এখন তাঁকে চলতে হচ্ছে অন্যের সহায়তা নিয়ে। সেই বদনেশ্বরী শীলের হাতে গতকাল রবিবার বিকেলে পৌঁছেছে কালের কণ্ঠ শুভসংঘের ত্রাণ সহায়তা। ত্রাণ পেয়ে খুশিতে তিনি বলেন, ‘স্বাধীনতার পর একসাথে এত ত্রাণ মুই আর পাও নাই বাহে।’

৮ কোটি টাকা ও ২৩ হাজার টন চাল বরাদ্দ
ঈদে এক কোটিরও বেশি দুস্থ পরিবার ১০ কেজি হারে চাল সহায়তা পাবে
করোনাভাইরাস মহামারির কারণে বিধি-নিষেধসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তার জন্য সারা দেশে সাত কোটি ৭০ লাখ টাকা এবং ২২ হাজার ৮৩০ টন চাল বরাদ্দ দিয়েছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গতকাল রবিবার এ বরাদ্দ দেওয়া হয় ।

বাংলাদেশ প্রতিদিন


সামাজিক মাধ্যমে আসছে কঠোরতা
ভ্যাট-ট্যাক্স ফাঁকি, দেশ-বিদেশে বসে সরকারের বিরুদ্ধে গুজব ও অপপ্রচার, সহিংসতা জঙ্গিবাদ বন্ধে আসছে নতুন আইন
সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে দেশ ও বিদেশ থেকে গুজব ও অপপ্রচার সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আসছে কঠোরতা। ইউটিউব, ফেসবুকের অফিস ঢাকায় আনাসহ ভ্যাট-ট্যাক্স ফাঁকি বন্ধে ব্যবস্থা নেবে সরকার। গুজব ও অপপ্রচার রোধে আনা হবে আইনের সংশোধনী।

লকডাউনে কঠোরতা অব্যাহত বাড়তে পারে আরও সাত দিন
শাস্তি জরিমানা সবকিছুর পরও রাস্তায় গাড়ি ও মানুষ বেড়েছে
করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ‘কঠোর’ লকডাউনে প্রধান সড়ক মোটামুটি ফাঁকা থাকলেও অলিগলি ও কাঁচাবাজারে মানুষের ভিড় আগের তিন দিনের চেয়ে বেশি। স্বাস্থ্যবিধি না মানার প্রবণতাও দেখা গেছে অনেকের মাঝে। তবে প্রধান সড়কগুলোতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বেশ তৎপর দেখা গেছে। গ্রেফতার ও জরিমানা করা হয়েছে মানুষ ও যানবাহনকে। অন্যদিকে চলমান লকডাউন আরও সাত দিন বাড়তে পারে বলে সরকারের বিভিন্ন সূত্রে জানা গেছে।

চার দিন পর আজ খুলছে ব্যাংক ও শেয়ারবাজার
টানা চার দিন বন্ধ থাকার পর আজ খুলছে ব্যাংক ও শেয়ারবাজার। সরকার ঘোষিত কঠোর লকডাউনে সীমিত পরিসরে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকের লেনদেন চলবে। একইভাবে ব্যাংকের সময়সীমা অনুযায়ী চলবে শেয়ারবাজারের লেনদেন।

দেউলিয়া আইন সংস্কারে তোড়জোড়
খসড়া জমা দিতে হবে ১৫ দিনের মধ্যে । ১০ সচিবের বৈঠকে সিদ্ধান্ত
ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সহজ করতে গত পাঁচ বছর ধরে দুটি আইন সংস্কারের সুপারিশ করে আসছে বিশ্বব্যাংক। এর মধ্যে একটি ছিল দেউলিয়া আইন ও অপরটি সিকুউরড ট্রানজেকশন ল। এখন এ দুটি আইন সংস্কারের বিষয়ে তোড়জোড় শুরু হয়েছে সরকারের মধ্যে। শুধু তাই নয়, চলমান লকডাউনের মধ্যেও গতকাল মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আগামী ১৫ কার্যদিবসের মধ্যে দেউলিয়া আইনের খসড়া জমা দিতে হবে।

ইত্তেফাক


করোনায় এক দিনে রেকর্ড মৃত্যু ১৫৩
রোগী বাড়লে অক্সিজেন সংকট হতে পারে :স্বাস্থ্য অধিদপ্তর
দেশে ভয়ংকর রূপ নিয়েছে করোনা। বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। সারা দেশে কঠোর লকডাউনের মধ্যেও এক দিনে মৃত্যুর সংখ্যায় নতুন রেকর্ড হয়েছে। এই প্রথম এক দিনে মৃত্যু ছাড়িয়েছে দেড় শ। গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রেকর্ড ১৫৩ জনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা ১৫ হাজারের দুঃখজনক মাইলফলক পেরিয়ে গেল। এ নিয়ে টানা অষ্টম দিনের মতো দেশে এক দিনে করোনায় আক্রান্ত শতাধিক ব্যক্তি মারা গেছেন। এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৫ হাজার ৬৫ জনে। ১ জুলাই ১৪৩ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এটি ছিল দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। গত এক দিনে শনাক্ত হয়েছেন ৮ হাজার ৬৬১ জন। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৪৪ হাজার ৯১৭ জনে।

মোদি-মমতার জন্য ২৬০০ কেজি আম পাঠালেন প্রধানমন্ত্রী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির জন্য মৌসুমি ফল আম উপহার পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আম পাঠানো বিষয়ে কাস্টমসের কার্যক্রম সম্পন্ন করেছে সিঅ্যান্ডএফ এজেন্ট রবি এন্টারপ্রাইজ।

চট্টগ্রামে অন্যের হয়ে জেল খাটা সেই নারীর মৃত্যু
রহস্যজনক বললেন তার আইনজীবী
অন্যের হয়ে তিন বছর সাজা খেটে কারাগার থেকে বের হয়ে আসার ১২ দিনের মাথায় সড়ক দুর্ঘটনায় মারা গেলেন সেই মিনু আক্তার। একটি হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া এক আসামির পরিবর্তে জেল খাটছিলেন এই হতদরিদ্র নারী। উচ্চ আদালতের নির্দেশে গত ১৬ জুন তিনি চট্টগ্রাম কারাগার থেকে মুক্তি পান। পুলিশের দাবি, গত ২৮ জুন ভোরে নগরীর বায়েজিদ-ভাটিয়ারি লিংক রোডে ট্রাকের ধাক্কায় মিনু আহত হয়ে মারা গেছেন। তবে তাত্ক্ষণিকভাবে পরিচয় নিশ্চিত হতে না পারায় তাকে শনাক্ত করা যায়নি। অজ্ঞাত পরিচয় লাশ হিসেবে তাকে দাফন করে আনজুমানে মুফিদুল ইসলাম। দুর্ঘটনার চার দিন পর গত শনিবার পুলিশের কাছে ছবি দেখে মিনুকে শনাক্ত করেন তার ভাই রুবেল। বায়েজিদ থানার ওসি মো. কামরুজ্জামান ইত্তেফাককে বলেন, দ্রুতগামী ট্রাকের ধাক্কায় গুরুতর আহত মিনু আক্তারকে চমেক হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিত্সক তাকে মৃত ঘোষণা করেন। ঘটনার পর ঘাতক ট্রাকটি দ্রুত পালিয়ে গেছে। আমরা ভিডিও ফুটেজ দেখে ট্রাক ও চালককে আটক করার চেষ্টা করছি। এ ঘটনায় থানায় মামলা হয়েছে।

নামেই হাসপাতাল নেই স্বাস্থ্যসেবা
ঝালকাঠি, চট্টগ্রাম, যশোর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, ফরিদপুর, মৌলভীবাজারের চিত্র
সাধারণ রোগের প্রাথমিক চিকিত্সার জন্য সাধারণ মানুষকে যাতে কোথাও যেতে না হয় সেজন্য ওয়ার্ড পর্যায় পর্যন্ত কমিউনিটি ক্লিনিক চালু করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব ক্লিনিকে ৩০/৪০ ধরনের ওষুধ সরকার বিনামূল্যে দিচ্ছে। ইউনিয়ন পর্যায়ে রয়েছে উপ-স্বাস্থ্য কেন্দ্র। এখান থেকে দেওয়া হয় একই ধরনের ওষুধ। উপজেলায় রয়েছে ৫০ বেডের হাসপাতাল। এখানে অপারেশন, পরীক্ষা-নিরীক্ষাসহ সকল ব্যবস্থা রয়েছে। পর্যায়ক্রমে জেলা থেকে শহর, শহর থেকে রাজধানী পর্যন্ত বিশাল অবকাঠামো রয়েছে স্বাস্থ্য সেবার জন্য। কিন্তু সঠিক মনিটরিংয়ের অভাব, জনবলের সংকটসহ নানা অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে রোগীরা চিকিত্সা সেবা পাচ্ছেন না। এসব হাসপাতালের চিকিত্সা সামগ্রী ও জনবল সংকট এবং বিভিন্ন বিষয়ে সমস্যা নিরসনের জন্য জরুরি ভিত্তিতে সিভিল সার্জনের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরে চিঠি দেওয়া হয়। কিন্তু কোন চিঠিরই জবাব দেওয়া হয় না। এমনকি এইসব সমস্যা সমাধানে কোনো উদ্যোগও নেওয়া হয়নি। কোনো কোনো উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বলেন এ ধরনের সমস্যা সমাধানে প্রতি মাসে চিঠি পাঠালেও তার কোনো উত্তর পাননি তারা। এই অবস্থা নিরসন না করায় উপজেলা স্বাস্থ্য কেন্দ্র থেকে সর্বোচ্চ পর্যায় পর্যন্ত বেহাল চিত্র বেরিয়ে এসেছে। করোনা চিকিত্সায় উপজেলা পর্যায়ে ধস নেমেছে। অক্সিজেন সংকটসহ চিকিত্সা সেবার নানা সংকট প্রকট আকার ধারন করেছে। সেখানে রোগীরা চিকিত্সা না পেয়ে শহরমুখী হচ্ছে। কিন্তু হাসপাতালে পৌঁছার আগেই তারা রাস্তায় মারা যাচ্ছে।

টিকা নিবন্ধনে সিলেটে ভোগান্তিতে প্রবাসীরা
অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ
সিলেটেও শুক্রবার থেকে শুরু হয়েছে প্রবাসীদের করোনা প্রতিরোধী টিকার নিবন্ধন। কিন্তু এই নিবন্ধন করতে গিয়ে তাদের ভোগান্তির শেষ নেই। সংশ্লিষ্ট অফিসে জনবল সংকট ও বিশেষ করে নিবন্ধনের জন্য বিকাশ, নগদ, সিওরক্যাশ ও রকেটের মাধ্যমে ২০০ টাকা পরিশোধ করতে গিয়ে যত বিপত্তি ঘটছে। অনেকেই রাতে অফিসের বারান্দায় নির্ঘুম রাত কাটিয়ে সকালে লাইন দেন নগরীর শাহজালাল উপশহরের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে। এখানেই শেষ নয়, বিকাশ, নগদ, সিওরক্যাশ ও রকেটের মাধ্যমে টাকা পরিশোধ করতে গিয়ে নির্ধারিত টাকার কমিশনের অতিরিক্ত টাকা আদায়েরও অভিযোগ রয়েছে।

সমকাল

অক্সিজেন সংকটেরও শঙ্কা
করোনাভাইরাস আক্রান্তে রোগী আরও বেড়ে গেলে হাসপাতালে অক্সিজেন সংকট হতে পারে বলে মনে করছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল রোববার নিয়মিত বুলেটিনে এই শঙ্কা ব্যক্ত করে অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, বর্তমানে অক্সিজেনের উৎপাদন ও সরবরাহে কোনো সংকট নেই। তবে রোগীর সংখ্যা বেড়ে গেলে সেটি চ্যালেঞ্জ হতে পারে।

ফুটবলে মেতেছে বিশ্ব
লকডাউনের এই কঠিন সময়ে রাতভর ইউরোয় বুঁদ হয়ে থাকার পর ভোরের আলোয় মেসি ম্যাজিকে নয়ন জুড়িয়েছেন দেশের ফুটবলপ্রেমীরা। তার দাপুটে পারফরম্যান্সে ইকুয়েডরকে ৩-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার সেমিফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। এখন সবার প্রত্যাশা ব্রাজিল-আর্জেন্টিনা ক্ল্যাসিক ফাইনাল। পরশু রাতে ইউরোয় দাপট দেখিয়েছে ইংল্যান্ড। ইউক্রেনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ২৫ বছর পর ইউরোর সেমিতে জায়গা করে নিয়েছে ইংলিশরা। সেমিতে তাদের প্রতিপক্ষ চেক রিপাবলিককে ২-১ গোলে পরাজিত করা ডেনমার্ক।

অনলাইনে পশুর হাট, কোরবানিও অনলাইনে
আর ১৬-১৭ দিন পর কোরবানির ঈদ পবিত্র ঈদুল আজহা। গত বছরের মতো এবারও ঈদের আগে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। দেশে চলছে কঠোর লকডাউন। ফলে কোরবানির পশুর হাট নিয়ে জনমনে বেড়েছে উৎকণ্ঠা। খামার থেকে গবাদিপশু হাটে ওঠানো ও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় খামারিরা। তবে শঙ্কা উড়িয়ে দিচ্ছে ডিজিটাল কোরবানির হাট। ইতোমধ্যে অনলাইনে বেচাবিক্রি শুরু হয়ে গেছে। আগেই কোরবানির পশু কিনে রাখছেন অনেকে। অনেক ই-কমার্স প্রতিষ্ঠান পশু কোরবানি করে মাংস বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থাও রেখেছে। ওয়েবসাইট ও ফেসবুকে পশুর ছবি ও ভিডিও বর্ণনা দেওয়া হচ্ছে। ক্রেতাকে লাইভে পশু দেখানোর ব্যবস্থা তো আছেই। এরই মধ্যে ঢাকার খামারগুলোর ৬০ থেকে ৭০ শতাংশ পশু বিক্রি হয়ে গেছে বলে জানা গেছে। অনেকে পশু অগ্রিম কিনে খামারে রেখে দিচ্ছেন, কোরবানির আগে নেবেন।

আইইডিসিআরের তথ্য
এক মাসে ডেলটায় আক্রান্ত বেড়েছে ৭৩%
দেশে বর্তমানে ডেলটা ধরনেই বেশি লোক কভিডে আক্রান্ত হচ্ছেন বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তাদের গবেষণায় দেখা যাচ্ছে, মে মাসে আক্রান্তদের মধ্যে এই ধরন ছিল ৪৫ শতাংশ ও জুনে ৭৮ শতাংশ। অর্থাৎ, এক মাসের ব্যবধানে এ ধরনটিতে আক্রান্তের সংখ্যা ৭৩ শতাংশের বেশি বেড়েছে।

দুর্ভোগে মানুষ
নদনদীতে বাড়ছে পানি বিভিন্ন এলাকা প্লাবিত
কয়েকদিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে নদনদীর পানি বেড়ে দেশের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে বহু মানুষ। তীব্র স্রোতে নদীর পাড় ও নদী-সংলগ্ন বেড়িবাঁধে ভাঙন আর ফাটল দেখা দিচ্ছে। ফলে আতঙ্কে রয়েছে নিম্নাঞ্চলের আরও অনেক বাসিন্দা।

দেশ রূপান্তর

রেকর্ড ভাঙা ১৫৩ মৃত্যু
তিন দিন আগে গত ১ জুলাই দেশে করোনায় সর্বোচ্চ ১৪৩ জনের মৃত্যু হয়েছিল। গতকাল রবিবার সে রেকর্ড ভেঙে ১৫৩ জনের মৃত্যুর মধ্য দিয়ে এ যাবৎকালের মৃত্যুর নতুন সর্বোচ্চ রেকর্ড হলো। আগের রেকর্ডের তুলনায় গতকালের রেকর্ডে ১০ জন বেশি মারা গেছে। এমনকি গত আট দিন ধরে টানা দৈনিক শতাধিক মানুষ মারা যাচ্ছে।

কোরবানির ‘মূল্যহীন’ পশুর চামড়া নিয়ে চিন্তিত মেয়ররা
প্রতিবছরই ঈদুল আজহায় কোরবানির পশুর বর্জ্য অপসারণে চ্যালেঞ্জের মুখে পড়তে হয় সিটি করপোরেশনগুলোকে। এর সঙ্গে গত কয়েক বছর ধরে যুক্ত হয়েছে নতুন সমস্যা। কোরবানির পশুর চামড়ার দাম না পাওয়ায় এখন সেগুলো যত্রতত্র ফেলে রাখে সংশ্লিষ্টরা। পশুর অন্যান্য বর্জ্য অপসারণের অভিজ্ঞতা থাকলেও চামড়া নিয়ে বিপাকে পড়ার আশঙ্কা করছেন মেয়ররা। তাই পশুর চামড়ার ন্যাযমূল্য নিশ্চিত করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন তারা। সম্প্রতি স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে আয়োজিত ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাট ব্যবস্থাপনা, নির্দিষ্ট স্থানে পশু জবাইকরণ এবং কোরবানির বর্জ্য অপসারণের প্রস্তুতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য পাওয়া গেছে। অনলাইনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

কিউএমজি সাইফুল ডিজিএফআইয়ের নতুন ডিজি শামস
বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে রদবদল করা হয়েছে। গতকাল রবিবার সেনাসদরের এক আদেশে সেনাসদরের কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) হিসেবে মেজর জেনারেল মো. সাইফুল আলমকে এবং প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালক হিসেবে মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরীকে পদায়ন করা হয়েছে। একইসঙ্গে মেজর জেনারেল সাইফুল আলমকে পদোন্নতি দিয়ে লেফটেন্যান্ট জেনারেল করা হয়েছে।

গ্রেপ্তারের পাশাপাশি রাস্তায় বাড়ছে মানুষ ও গাড়ি
করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকারের ঘোষিত লকডাউনের ৪র্থ দিনে রাস্তায় মানুষ ও যানবাহনের সংখ্যা বেড়েছে। এমনকি অলিগলিতে মানুষের জটলাও বেড়েছে। পাশাপাশি মামলার সংখ্যা ও গ্রেপ্তারের সংখ্যা বাড়ছে। গতকাল রবিবার ঢাকায় ৬১৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ভ্রামামাণ আদালত ১৬১ জনকে ৫৪ হাজার ৪৫০ টাকা ও ৪৯৬টি যানবাহনকে ১২ লাখ ৮১ হাজার টাকা জরিমানা আদায় করেছে। সরেজমিনে দেখা গেছে, ঢাকার বিভিন্নস্থানে ব্যক্তিগত প্রাইভেট কার চলাচল করেছে বেশি। আবার ঢাকার বাইরে ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতেও দেখা গেছে। কিছু কিছু স্থানে যানবাহনের জটলা সৃষ্টি হয়েছে। ঢাকার বাইরে যাওয়ার তল্লাশি চৌকিগুলোতে যানবাহন ঠেকানো ও তল্লাশি করতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে বেগ পোহাতে হয়েছে। সড়কে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ ও র‌্যাব সদস্যরা টহল দিয়েছেন। তবে অলিগলিতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর টহল চোখে পড়েনি।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
কোটি টাকার গবেষণার ফল কাগজেই বন্দি!
করোনা সংক্রমণ হার বেড়ে যাওয়ায় গত বছরের মাঝামাঝি সময়ে রাজশাহীতে করোনা রোগীদের চিকিৎসার জন্য সংকট দেখা দেয় ভেন্টিলেশনের। তখন কম খরচে চালানো সম্ভব এমন একটি ভেন্টিলেটর আবিষ্কার করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীদের ‘দুর্বার কাণ্ডারি’ নামে একটি গবেষক দল। সেটি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) পরীক্ষামূলকভাবে ব্যবহারও হয়। তবে ভেন্টিলেটরটি ব্যবহারের উদ্যোগ আর সামনে এগোয়নি। এখন এটি পড়ে আছে এক গবেষকের বাড়িতে।

দ্য ডেইলি স্টার 

Moderate rain exposes poor drainage in city
Many areas inundated for several hours
For three hours after 9:00am yesterday, there was a rainfall of 38mm in the capital, which is considered to be a moderate downpour.
But this was enough to send many neighbourhoods and main streets knee-deep in water, thanks to poor drainage systems.

Hospitals swamped by Covid patients
Admission rises 267pc in last 2 weeks
Hospitals across the country have been struggling to cope with a sharp rise in Covid-19 patients as infections from the highly transmissible virus continue to surge.

Bangladesh sends mangoes to Asian friends
As the pandemic continues to put people in misery the world over, Prime Minister Sheikh Hasina is sending sweet mangoes to India and several South Asian and Middle Eastern countries recognised to be friends.

Rampal Power Plant: Production to start in December
Amid protests by environmentalists, Bangladesh-India Friendship Company Ltd has almost completed the construction of the first unit of Maitree Super Thermal Power Plant in Rampal, around 14 kilometres from the Sundarbans.

 

আজাদী (চট্টগ্রাম)

রাস্তায় বের হতে নানা অজুহাত
পাঁচলাইশ মোড়। গতকাল রোববার বেলা ১২ টা। আনুমানিক ২৫ বছরের দুই তরুণ রিকশা করে যাচ্ছিলেন। একজনের মুখে মাস্ক ছিল না। লকডাউন সফল করতে দায়িত্ব পালনকারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের রিকশা থামিয়ে প্রশ্ন করেন, কোথায় যাচ্ছেন? আমতা আমতা করে তাদের একজন বললেন মেডিকেল। তবে রোগী কে বা কোন ওয়ার্ডে ভর্তি আছেন তার উত্তর দিতে পারেনি। পরে মাস্কবিহীন তরুণকে মাস্ক পরার নির্দেশনা দিয়ে ফেরত পাঠানো হয়। এ দৃশ্য থেকেই স্পষ্ট হয়, কঠোর লকডাউনে সরকারি বিধি নিষেধ অমান্য করে রাস্তায় বের হওয়ার জন্য নানা অজুহাত দেখাচ্ছেন লোকজন। এর মধ্যে মেডিকেল যাওয়া, ওষুধ কেনা, কেউ বাজার করার নামেও বের হচ্ছেন। তবে টহলরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে উপযুক্ত প্রমাণ দিতে না পারলে তাদের ফেরত পাঠানো হচ্ছে।

ঝুঁকিতে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের টাওয়ার
বর্ষণে ধসে পড়েছে সীমানা দেয়ালসহ পাহাড়ের একটি অংশ
সাম্প্রতিক বর্ষণে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের সীমানা দেয়ালসহ পাহাড়ের বড় একটি অংশ ধসে পড়েছে। এর ফলে কেন্দ্রের টাওয়ার ধসের আশঙ্কা করা হচ্ছে। স্যাটেলাইটে অনুষ্ঠান পাঠানো এবং রিসিভ করার এই টাওয়ারটি ধসে পড়লে ১৮ ঘণ্টার অনুষ্ঠান সম্প্রচার পুরোপুরি বন্ধ হয়ে যাবে। জরুরি ভিত্তিতে পাহাড়টি রক্ষা করে টাওয়ারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে।

 

পূর্বাঞ্চল (খুলনা)

প্যারাসিটামল গ্রুপের সব ধরনের ওষুধ থাকলেও ‘নাপা’র পেছনে ছুটছে মানুষ
চাহিদা বেশি সরবরাহ কম
খুলনার রূপসা উপজেলার শ্রীফলতলা ইউনিয়নের নাজিম মোল্লা গতকাল রোববার দুপুরে নগরীর হেরাজ মার্কেটে আসেন এক পাতা নাপা এক্সট্রা কিনতে। কয়েক দোকান ঘুরেও যখন পাচ্ছিলেন না তখন অনেকটা হতাশ হয়েই ফিরছিলেন। শেষ পর্যন্ত এক দোকানে পেয়ে গেলেন কাক্সিক্ষত ওষুধটি। কি কারণে নাপা এক্সট্রা কিনছেন জানতে চাইলে তিনি বললেন, ‘মা নিতে বলেছেন’। ‘কেন ঘরে কারো জ¦র-কাশি হয়েছে’ এমন প্রশ্নের উত্তরে বললেন, ‘না, এমনিতেই ঘরে রেখে দেয়ার জন্য, যদি প্রয়োজন হয় তাই’। ‘নাপা এক্সট্রা ছাড়াওতো প্যারাসিটামল গ্রুপের অন্য ওষুধ আছে, কিন্তু শুধু নাপা এক্সট্রার জন্য ঘুরছেন কেনো’ জানতে চাইলে তার সাফ জবাব ‘নাপা এক্সট্রাই লাগবে’।

চরম সংকটে পড়তে যাচ্ছে শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল
বিদায়ী অর্থ বছরে ফেরত গেলো ১২ কোটি টাকা
আগামী কয়েক বছরের জন্য চরম সংকটে পড়তে পারে খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালটি। বিদায়ী অর্থ বছরে এ হাসপাতালের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাদ্দকৃত প্রায় ১২ কোটি টাকা ফেরত গেলেও কোন যন্ত্রপাতি না কেনার ফলে এমন দুরবস্থার আশংকা করছেন সংশ্লিষ্টরা। আবার হাসপাতালটি চরম সংকটের মধ্যে ফেলেই বিদায় নিচ্ছেন এখানকার পরিচালক ডা: মুন্সী মো: রেজা সেকেন্দার। গত অর্থ বছরের শেষ দিন অর্থাৎ ৩০ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক আদেশে শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পরিচালক ডা: মুন্সী মো: রেজা সেকেন্দারকে স্বাস্থ্য অধিদপ্তরে ওএসডি করা হয়। পাশাপাশি তাকে ঝিনাইদহ ম্যাটস-এ সংযুক্তি দেয়া হয়েছে। যদিও আগামী সপ্তাহেই তিনি চাকরী জীবন থেকেও অবসরে যাচ্ছেন।

   

কক্সবাজারে তীব্র গরমে স্বস্তির সমুদ্রস্নান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তীব্র গরমে জনজীবন অস্থির। তীব্র গরমের কারণে যখন মানুষের হাঁসফাঁস অবস্থা তখন সাপ্তাহিক ছুটির দিন শুক্র-শনিবারকে কেন্দ্র করে কক্সবাজার সমুদ্র সৈকতে হাজারো পর্যটকদের সমাগম হয়েছে। এ অবস্থায় সাধারণ মানুষ আর পর্যটকরা সমুদ্র সৈকতে গোসলে নেমে স্বস্তি খুঁজছে।

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী, সুগন্ধা এবং লাবণী পয়েন্টে গিয়ে দেখা গেছে ৫০ হাজরের অধিক পর্যটক সৈকতের এই তিনটি পয়েন্টে গোসলে নেমেছে।

সিরাজগঞ্জ থেকে আসা পর্যটক আব্দুর রাজ্জাক বলেন, প্রচণ্ড গরমে ছুটি পেয়েই সমুদ্রস্নান করতে চলে এলাম কক্সবাজারে। খুবই আনন্দ লাগছে। পুরো পরিবার নিয়ে ঘুরতে এসেছি। আরও কয়েকদিন ছুটি পেলে ভালো হতো এখানে থেকে যেতাম। সমুদ্রের পানি খুবই ঠান্ডা। অনেক ভালো লেগেছে।

ঢাকার লালবাগ থেকে আসা পর্যটক মুখলেসুর রহমান বলেন, কক্সবাজারে স্বস্তির জন্য আসলাম কিন্তু সবখানে খুবই গরম। এই গরমে সমুদ্রে গোসলে নামলাম খুবই দারুণ অনুভূতি। নিরাপত্তা ব্যবস্থাও অনেক ভালো। লাইফগার্ড কর্মীরা দূরে গেলেই বাঁশি বাজিয়ে সতর্ক করছে। সবকিছু অনেক ভালো।

সাপ্তাহিক ছুটির দিনকে কক্সবাজারে ঘুরতে এসে যেন নিরাপত্তাজনিত কোন সমস্যা না হয় সেজন্য কাজ করছে ট্যুরিস্ট পুলিশ এবং জেলা প্রশাসন। এছাড়া সমুদ্র সৈকতে গোসলে নেমে যেন অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সেখানে কাজ করছে সি সেইফ লাইফগার্ড কর্মীরা।


সি সেইফ লাইফগার্ডের সিনিয়র লাইফগার্ড রুহুল আমিন বার্তা২৪.কম-কে বলেন, কলাতলী, সুগন্ধা এবং লাবণী পয়েন্টে প্রায় ৫০ হাজারের অধিক পর্যটক গোসলে নেমেছে। এই তিনটি পয়েন্টই মূলত সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমরা কাজ করি। এই তীব্র গরমের মধ্যে কেউ উপরে থেকে সমুদ্র উপভোগ করছে না। সবাই সমুদ্রে নেমে যাচ্ছে এজন্য আমাদের জন্য একটু কষ্ট হয়ে যাচ্ছে।

কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ বার্তা২৪.কম-কে বলেন, ঈদের পরদিন থেকে পর্যটক সমাগম শুরু হয়েছে আলহামদুলিল্লাহ এখনো পর্যন্ত অনেক পর্যটক কক্সবাজারে ঘুরতে আসছে। আমরা পর্যটন ব্যবসায়ীরা খুবই আনন্দিত। আমাদের ভালো ব্যবসা হচ্ছে।

কক্সবাজার সমুদ্র সৈকত ছাড়াও দীর্ঘ ৮০ কিলোমিটার মেরিন ড্রাইভ, ইনানী-পাটুয়ারটেক সমুদ্র সৈকত, মহেশখালী-সেন্টমার্টিন দ্বীপ এবং রামুর ঐতিহাসিক স্থানগুলো ঘুরতে যাচ্ছেন পর্যটকরা।

;

বরিশালে আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার উদয়কাঠি গ্রামের এক কৃষকের বসতঘরে ভয়াবহ অগ্নিকাণ্ডে আমিরুন নেছা নামের শতবর্ষী এক নারীর করুণ মৃত্যু হয়েছে। তবে কিভাবে ঘরে আগুন লেগেছে সে বিষয়ে কেউ বলতে পারছেন না। ফলে অগ্নিকাণ্ডের রহস্য উদঘাটনের দাবি জানিয়েছেন নিহত বৃদ্ধার স্বজন ও স্থানীয়রা।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকালে তথ্যের সত্যতা নিশ্চিত করে উদয়কাঠি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাহাদ আহমেদ ননী জানান, বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে দশটার দিকে কৃষক মোশাররফ হোসেনের বসত ঘরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মুহুর্তের মধ্যে ঘরের সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। এসময় ঘরের মধ্যে থাকা সবাই দৌঁড়ে বের হতে পারলেও কৃষক মোশাররফ হোসেনের ১২০ বছর বয়সের মা আমিরুন নেছা আগুনে পুড়ে ছাই হয়ে গেছেন। তবে কিভাবে আগুন লেগেছে সে বিষয়ে কেউ কিছু বলতে পারছেন না।

বরিশাল বানারীপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মাইনুল ইসলাম বলেন, খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে যাওয়ার পূর্বেই বসতঘরসহ বৃদ্ধা পুড়ে ছাই হয়ে যায়। ওসি আরও বলেন, অগ্নিকাণ্ডের কারণ উদঘাটনে তদন্ত চলছে।

;

থাইল্যান্ডের সঙ্গে ৫ সমঝোতা ও চুক্তি সই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ড ও বাংলাদেশের মধ্যে একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক এবং একটি লেটার অব ইনটেন্ট বা অভিপ্রায়পত্র সই হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) থাই প্রধানমন্ত্রীর কার্যালয় গভর্নমেন্ট হাউসে দেশটির প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সাথে দ্বিপাক্ষিক বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় শেখ হাসিনা বলেন, আমাদের বন্ধুত্ব ঐতিহাসিক, ভাষাগত এবং অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যের গভীরে প্রোথিত। আমাদের দুই দেশের মধ্যে উষ্ণ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সহযোগিতার বহুমুখী ক্ষেত্রে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

দ্বিপাক্ষিক বৈঠকে দুই নেতা পারস্পরিক বিষয়ে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রাণবন্ত অর্থনীতির সঙ্গে আমাদের সম্পৃক্ততার ক্ষেত্রে আমরা থাইল্যান্ডকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং গতিশীল অংশীদার হিসেবে দেখছি।

শেখ হাসিনা বলেন, আমি থাই প্রধানমন্ত্রীকে বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা সহজীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছি। আমি থাই পক্ষকে আমাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলোতে থাইল্যান্ডের বিনিয়োগের এবং বিশেষভাবে একটি এসইজেড এই সুযোগ নেওয়ার প্রস্তাব দিয়েছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে গত বুধবার (২৪ এপ্রিল) ছয় দিনের সরকারি সফরে থাইল্যান্ডে গেছেন।

দুই পক্ষ ২০২৪ সালের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা শুরু করতে সম্মত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের বাণিজ্য মন্ত্রীরা এই বিষয়ে একটি আগ্রহপত্রে সই করেছেন।

থাই এবং বাংলাদেশি কর্মকর্তাদের মধ্যে সহজ যোগাযোগের সুবিধার্থে ঢাকা এবং ব্যাংকক অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তিতে সই করেছেন উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের মধ্যে ইতোমধ্যে কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য একটি চুক্তি রয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের জন্য থাইল্যান্ড জ্বালানি সহযোগিতায় নিয়োজিত একটি সম্ভাব্য অংশীদার। জ্বালানি সহযোগিতার সম্ভাবনা অনুসন্ধান করতে, শক্তি সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর এখানে স্বাক্ষরিত দ্বিতীয় নথি।

শুল্ক সংক্রান্ত বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তার বিষয়ে তৃতীয় সমঝোতা স্মারকটি সই হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, থাই জ্ঞান, অভিজ্ঞতা এবং সেরা পর্যটন অনুশীলন থেকে উপকৃত হওয়ার জন্য আমরা পর্যটন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সই করেছি।

তিনি বলেন, জনগণের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দুই পক্ষ কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ খাতে সহযোগিতার সম্ভাবনা অনুসন্ধান করেছে।

সামুদ্রিক যোগাযোগের বিষয়ে শেখ হাসিনা বলেন, রানং বন্দর ও চট্টগ্রাম বন্দরের মধ্যে সরাসরি জাহাজ চলাচল নিয়ে দুই পক্ষ আলোচনা করেছে। থাইল্যান্ডের ফ্ল্যাাগশিপ ‘ল্যান্ডব্রিজ প্রকল্প’ বাংলাদেশ অত্যন্ত আগ্রহের সঙ্গে অনুসরন করছে।

 

;

বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশেষ অর্থনৈতিক খাত, হাসপাতাল ও চিকিৎসা খাতে থাইল্যান্ডকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা বাংলাদেশি স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ এবং সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছি। আমি থাই প্রধানমন্ত্রীকে বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসা খাতে বিনিয়োগের সম্ভাবনা পরীক্ষা করে দেখারও প্রস্তাব দিয়েছি।

শুক্রবার (২৬ এপ্রিল) থাই প্রধানমন্ত্রীর কার্যালয় গভর্নমেন্ট হাউসে দেশটির প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সাথে দ্বিপাক্ষিক বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শেখ হাসিনা।

দ্বিপাক্ষিক বৈঠক ও একান্ত বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে পাঁচটি দ্বিপাক্ষিক নথি-একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক এবং একটি আগ্রহপত্র সই হয়।

বাংলাদেশ একটি নিকট প্রতিবেশী হিসেবে থাইল্যান্ডের সাথে সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের বন্ধুত্ব ঐতিহাসিক, ভাষাগত এবং অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যের গভীরে প্রোথিত। আমাদের দুই দেশের মধ্যে উষ্ণ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সহযোগিতার বহুমুখী ক্ষেত্রে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।’

দ্বিপাক্ষিক বৈঠকে দুই নেতা পারস্পরিক বিষয়ে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রাণবন্ত অর্থনীতির সঙ্গে আমাদের সম্পৃক্ততার ক্ষেত্রে আমরা থাইল্যান্ডকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং গতিশীল অংশীদার হিসেবে দেখছি।

বাণিজ্য সহযোগিতার বিষয়ে তারা দ্বিপাক্ষিক বাণিজ্যের বর্তমান পরিধি বাড়ানোর জন্য দীর্ঘ পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন এবং শক্তিশালি দ্বিমুখী প্রবৃদ্ধি অর্জনে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন।

শেখ হাসিনা বলেন, আমি থাই প্রধানমন্ত্রীকে বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা সহজীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছি। আমি থাই পক্ষকে আমাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলোতে থাইল্যান্ডের বিনিয়োগের এবং বিশেষভাবে একটি এসইজেড এই সুযোগ নেওয়ার প্রস্তাব দিয়েছি।

দুই পক্ষ ২০২৪ সালের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা শুরু করতে সম্মত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের বাণিজ্য মন্ত্রীরা এই বিষয়ে একটি আগ্রহপত্রে সই করেছেন।

থাই এবং বাংলাদেশি কর্মকর্তাদের মধ্যে সহজ যোগাযোগের সুবিধার্থে ঢাকা এবং ব্যাংকক অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তিতে সই করেছেন উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের মধ্যে ইতোমধ্যে কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য একটি চুক্তি রয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের জন্য থাইল্যান্ড জ্বালানি সহযোগিতায় নিয়োজিত একটি সম্ভাব্য অংশীদার। জ্বালানি সহযোগিতার সম্ভাবনা অনুসন্ধান করতে, শক্তি সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর এখানে স্বাক্ষরিত দ্বিতীয় নথি।

শুল্ক সংক্রান্ত বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তার বিষয়ে তৃতীয় সমঝোতা স্মারকটি সই হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, থাই জ্ঞান, অভিজ্ঞতা এবং সেরা পর্যটন অনুশীলন থেকে উপকৃত হওয়ার জন্য আমরা পর্যটন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সই করেছি।

তিনি বলেন, জনগণের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দুই পক্ষ কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ খাতে সহযোগিতার সম্ভাবনা অনুসন্ধান করেছে।

সামুদ্রিক যোগাযোগের বিষয়ে শেখ হাসিনা বলেন, রানং বন্দর ও চট্টগ্রাম বন্দরের মধ্যে সরাসরি জাহাজ চলাচল নিয়ে দুই পক্ষ আলোচনা করেছে। থাইল্যান্ডের ফ্ল্যাাগশিপ ‘ল্যান্ডব্রিজ প্রকল্প’ বাংলাদেশ অত্যন্ত আগ্রহের সঙ্গে অনুসরন করছে।

তিনি বলেন, আমি থাই পক্ষকে দুই দেশের মধ্যে বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিশেষ করে কৃষি, মৎস্য ও খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতা বাড়ানোর প্রস্তাব দিয়েছি।

দুই প্রধানমন্ত্রী বিমসটেক কাঠামোর আওতায় আঞ্চলিক সহযোগিতা প্রক্রিয়া নিয়েও আলোচনা করেছেন। চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাওয়া শীর্ষ সম্মেলনে বর্তমান সভাপতি ও আয়োজক হিসেবে থাইল্যান্ড বাংলাদেশের কাছে সভাপতিত্ব হস্তান্তর করবে।

তিনি বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, বিমসটেক মোট ১৮০ কোটি জনসংখ্যার আঞ্চলিক অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল চালিকাশক্তি। রোহিঙ্গা সংকটের একটি স্থায়ী সমাধানে বাংলাদেশ থাইল্যান্ডের সমর্থন চেয়েছে।

তিনি দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফরের গুরুত্ব পুনর্ব্যক্ত করেন।

এ সময় শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাভিসিনকে বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে গত বুধবার (২৪ এপ্রিল) ছয় দিনের সরকারি সফরে থাইল্যান্ডে গেছেন।

সূত্র- বাসস

;