রাজধানীতে মাদক বিরোধী অভিযানে গ্রেফতার ৪০



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদক বিরোধী অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৪০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার (১০ জুলাই) ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বিষয়টি নিশ্চিত করেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিয়মিত মাদক বিরোধী অভিযানের অংশ হিসেবে ৯ জুলাই (শুক্রবার) সকাল ছয়টা থেকে শনিবার (১০ জুলাই) সকাল পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতারসহ মাদকদ্রব্য উদ্ধার করা হয়।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে ৩৯০ পিস ইয়াবা, ২৪০ গ্রাম হেরোইন, ১ কেজি ৮৮০ গ্রাম গাঁজা ও ৪ বোতল বিদেশি মদ উদ্ধারমূলে জব্দ করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৮টি মামলা রুজু হয়েছে।

   

বাংলা সাহিত্যের সব শাখাতেই কবিগুরু ভূমিকা রেখেছেন: হানিফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, বাংলা সাহিত্যের প্রায় সব শাখাতেই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর নির্দেশকের ভূমিকা রেখেছেন।

বুধবার (৮ মে) সকাল সাড়ে ১১টায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে কুষ্টিয়ার শিলাইদহে কবির স্মৃতিবিজড়িত কুঠিবাড়ি আঙিনায় দুইদিনের রবীন্দ্র জন্মজয়ন্তী ও আলোচনা অনুষ্ঠানের উদ্ধোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তার সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনামুক্ত, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে। তিনি বাঙালির চেতনা ও মননের প্রধান প্রতিনিধি। বিশ্বকবির কুঠিবাড়ী, কাচারিবাড়িসহ তার সব স্মৃতি সংরক্ষণের জন্য বর্তমান সরকারের প্রচেষ্টার অব্যাহত আছে।

কুষ্টিয়ার ঐতিহ্য আমাদের এই শিলাইদহের কুঠিবাড়ি উল্লেখ করে মাহবুব উল আলম হানিফ এমপি বলেন, প্রতিনিয়ত এখানে রবীন্দ্রপ্রেমী ও দর্শনার্থীদের আগমন ঘটে। তাই এখানে আধুনিক পর্যটন কেন্দ্র করতে আরও বেশি উদ্যোগ নেওয়া হবে এবং ট্যুরিস্ট পুলিশের তৎপরতা বাড়াতে হবে যাতে করে পর্যটকদের কোনো সমস্যার সৃষ্টি না হয়। একইসাথে এই শিলাইদহে ভবিষ্যতে শান্তি নিকেতনের আদলে কিছু করা যায় কিনা সেটাও ভেবে দেখা হবে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, পুলিশ সুপার এএইচ এম আবদুর রকিব, কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শিশির কুমার রায়, সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার সভাপতি রাশেদুল ইসলাম বিপ্লব, জাগ্রত মহানায়ক শিহাব রিফাত আলম, জাতীয় মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম তামিজি প্রমুখ।

কবির কর্মময় জীবন নিয়ে আলোচনা করেন রবীন্দ্র গবেষক ইবির বাংলা বিভাগের অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ রতন, শিলাইদহ রবীন্দ্র সংসদের পরিচালক আফজাল হোসেন।

এর আগে জেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের কণ্ঠে সূচনা সঙ্গীত পরিবেশিত হয়। দুই দিনব্যাপী রবীন্দ্রমেলাকে ঘিরে শিলাইদহ কুঠিবাড়ি আঙিনা হাজারো দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। তবে প্রচণ্ড গরম এবং উপজেলা পরিষদের নির্বাচনের কারণে তিন দিনের এ অনুষ্ঠানকে দুই দিনেই শেষ করা হবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কুষ্টিয়া জেলা প্রশাসন বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে কুঠিবাড়ির মূলমঞ্চে প্রতিদিনই আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পাশাপাশি দেশের বিভিন্ন জেলার সংগঠনসহ জাতীয় পর্যায়ের শিল্পীরা কুঠিবাড়ির মূলমঞ্চে রবীন্দ্র সংগীত, কবিতা আবৃত্তি, দলীয় নৃত্য পরিবেশন ও রবীন্দ্রনাথের লেখা নাটক মঞ্চস্থ করবেন।

এদিকে, রবীন্দ্র জন্মবার্ষিকীতে কুঠিবাড়ি চত্বরে বসেছে বিশাল গ্রামীণ মেলা। নানারকম পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। ঐতিহাসিক এই উৎসবকে নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

জমিদারি দেখাশোনার জন্য ১৮৯১ সালে প্রথম এই কুঠিবাড়িতে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। নিরিবিলি পরিবেশ, জমিদারি আর ব্যবসার কারণে বার বার কুষ্টিয়ার এই কুঠিবাড়িতে ফিরে আসতেন তিনি। নিভৃত বাংলার প্রত্যন্ত অঞ্চল কুষ্টিয়ার শিলাইদহে কবির জীবনের বেশকিছু মূল্যবান সময় কেটেছে। এখানে বসে রচিত গীতাঞ্জলি কাব্যই রবীন্দ্রনাথকে এনে দিয়েছে নোবেল পুরস্কার আর বিশ্বকবির মর্যাদা। এছাড়া তিনি এখানে বসেই বাংলাদেশের জাতীয় সংগীতসহ অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন। কুঠিবাড়িতে সংরক্ষিত আছে সেসব দিনের নানা স্মৃতি।

;

ভোটারের ভোট দিয়ে দায়িত্ব থেকে প্রত্যাহার হলেন পোলিং অফিসার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জামালপুর সদর উপজেলা নির্বাচনে ভোটারের ভোট দিয়ে দায়িত্ব থেকে প্রত্যাহার হয়েছেন জাহিদুল ইসলাম নামের এক পোলিং অফিসার। বুধবার (৮ মে) সকাল ১১টার দিকে জামালপুরের কেন্দুয়া এলাকার বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২নং কক্ষে দায়িত্বপ্রাপ্ত ওই কর্মকর্তাকে প্রত্যাহার করেন একই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার।

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার কোরবান আলী বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রত্যাহার হওয়া পোলিং অফিসার মো. জাহিদুল ইসলাম নান্দিনা পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের উচ্চমান সহকারী হিসেবে কর্মরত আছেন।

স্থানীয় ভোটারদের অভিযোগ, ওই পোলিং অফিসারের কারণে ভোটারা যে প্রতীকে ভোট দিতে চান কিন্তু সেই প্রতীকে ভোট দিতে পারেননি। পরবর্তীতে পোলিং অফিসার নিজে গোপন কক্ষে বুথের দুইটি বাটন চাপতে বলেন। সেই বাটন চাপলে ভোট অন্য জায়গায় পড়ার অভিযোগ তোলেন তারা।

কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার কোরবান আলী বলেন, আমি ঘটনাটি শুনেছি। কোনো বিশৃঙ্খলা হওয়ার আগেই দ্রুত সময়ের মধ্যে প্রিজাইডিং অফিসারকে প্রত্যাহার করা হয়েছে।

প্রত্যাহার হওয়া পোলিং অফিসার জাহিদুল ইসলাম বলেন, আমি সাদা বাটন ও সবুজ বাটনে টিপ দিতে বলেছি। তারপর আমি তাকে বলেছি ভোট যেখানে ইচ্ছা সেখানে চাপতে। আমার ভুল ছিলো না।

জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং অফিসার মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার বলেন, ভোটারদের অভিযোগের প্রেক্ষিতে আমরা সেই পোলিং অফিসারকে তার দায়িত্ব থেকে পত্যাহার করা হয়েছে। বিষয়টি অবগত করতে নির্বাচন কমিশন ইসি বরাবর পাঠানো হয়েছে।

এদিকে সকাল ৮ টা থেকে দুপুর ২টা পর্যন্ত শহরের ইকবালপুর, সিংহজানী বালিকা উচ্চ বিদ্যালয়, মুসলিমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিংহজানী বালিকা উচ্চ বিদ্যালয়,কেন্দুয়া কালীবাড়ি বাংলাদেশ উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়, নারিকেলী উচ্চ বিদ্যালয়, চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং দিকপাইত উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্র ঘুরে ভোটারদের উপস্থিতি তেমন একটা দেখা যায়নি।

উল্লেখ্য, জামালপুর সদরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রার্থী ২ জন।

সদর উপজেলার ১৫টি ইউনিয়নের ১৬৯টি ভোটকেন্দ্রে ১ হাজার ৪১০টি ভোট কক্ষে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে ২ লাখ ৬৯ হাজার ৮৭০ জন পুরুষ ভোটার ও ২ লাখ ৮১ হাজার ৫৭৮ জন নারী ভোটার রয়েছে।

;

চট্টগ্রামে মৌখিক পরীক্ষা দিতে এসে আটক ৩ ভুয়া পরীক্ষার্থী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
৩ ভুয়া পরীক্ষার্থী

৩ ভুয়া পরীক্ষার্থী

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে অন্যের হয়ে স্বাস্থ্য সহকারী মৌখিক পরীক্ষা দিতে এসে ৩ ভুয়া পরীক্ষার্থী আটক হয়েছে।

বুধবার (৮ মে) সকালে ভাইভা বোর্ড থেকে তাদেরকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম ওবায়দুল হক।

আটককৃতরা হলেন- চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথরিয়া গ্রামের মো. আব্দুল মতলব চৌধুরীর ছেলে মো. জয়নাল আবেদীন চৌধুরী, চন্দনাইশ উপজেলার পশ্চিম কেশুয়া গ্রামের মো. ছাদেকুল ইসলামের ছেলে মো. জাবেদ ও লোহাগাড়া উপজেলার স্বপন দাশের ছেলে রনি দাশ।

সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, স্বাস্থ্য সহকারীর মৌখিক পরীক্ষা দিতে এসে ভাইভা বোর্ডে পরীক্ষার্থীদের আচরণ সন্দেহজনক হয়। পরে যাচাই-বাছাই করে তিনজন প্রক্সি পরীক্ষার্থীকে আটক করে পুলিশে দেওয়া হয়েছে।

এর আগে, গত ৩ মে একই পদের লিখিত পরীক্ষায় অন্যের হয়ে প্রক্সি দিতে এসে পরীক্ষা চলাককালীন সময় মো. আব্দুর রউফ (২৮) নামের এক যুবক আটক হন। পরবর্তীতে তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

;

ফুলছড়িতে চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কারচুপিসহ নানা অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন গাইবান্ধার ফুলছড়ি উপজেলা পরিষদের ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জি এম সেলিম পারভেজ।

বুধবার (৮ মে) দুপুর পৌনে ১টার দিকে তিনি এই ঘোষণা দেন।

তিনি বলেন, ভোটে কারচুপিসহ নানা অভিযোগের বিষয়ে জানালেও নির্বাচন কমিশনার কোনো ব্যবস্থা না নেওয়ায় আমি ভোট বর্জনের ঘোষণা দিচ্ছি।

জিএম সেলিম পারভেজ ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং সদ্য সাবেক ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান।

;