অশনিসংকেত



নিউজ ডেস্ক, বার্তা ২৪
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

করোনাকালে মানসিক চাপ আগের থেকে অনেক বেড়েছে বলে জানিয়েছে ৩৪.৯ শতাংশ তরুণ-তরুণী। তবে ১৮.৪ শতাংশ তরুণ-তরুণী বলেছে, করোনায় তাদের মানসিক চাপ আগের চেয়ে কম।

এছাড়া মানসিক অস্থিরতা বা বিষণ্নতায় ভোগে ১৮-২৫ বছরের ৬১.২ শতাংশ তরুণ-তরুণী। তাদের মধ্যে আবার ৪৪.৩ শতাংশ বিষণ্নতার বিষয়টি কাছের মানুষের কাছে বলতে চাইলেও পাশে পায় না।

২৭.৬ শতাংশ তরুণ-তরুণী দৈনিক ছয় ঘণ্টার বেশি সময় সামাজিক যোগাযোগমাধ্যমে সময় ব্যয় করে। দৈনিক গড়ে ৩০ মিনিটের বেশি সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যয় করা মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আঁচল ফাউন্ডেশন নামের একটি বেসরকারি সংস্থার জরিপে এসব তথ্য উঠে এসেছে। সংস্থাটি শনিবার এ তথ্য প্রকাশ করে। জরিপে অংশ নেয় দুই হাজার ২৬ জন মানুষ। ২০২১ সালের ১ থেকে ১৫ জুন পর্যন্ত ‘আত্মহত্যা ও মানসিক স্বাস্থ্য নিয়ে তরুণদের ভাবনা’ শিরোনামে এই জরিপটি পরিচালনা করা হয়।

জরিপে দেখা যায়, ৪৯.৯ শতাংশ তরুণ-তরুণী আত্মহত্যার ব্যাপারটি চিন্তাই করে না। ৩৮.১ শতাংশ তরুণ-তরুণীর মাথায় আত্মহত্যার চিন্তা আসে, কিন্তু চেষ্টা করেনি। ৮.৩ শতাংশ আত্মহত্যার জন্য বিভিন্ন উপকরণ প্রস্তুত করেও আত্মহত্যার চেষ্টা করেনি এবং ৩.৭ শতাংশ বিভিন্ন প্রস্তুতি নিয়ে আত্মহত্যার চেষ্টা করেও বিফল হয়েছে।

আঁচল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি তানসেন রোজ বলছেন, তরুণরাই আগামী দিনের দেশ গড়ার কারিগর। তরুণরা যখন আত্মহত্যাপ্রবণ কিংবা মানসিকভাবে বিপর্যস্ত হচ্ছে, তা নিশ্চিতভাবেই দেশের জন্য অশনিসংকেত।

তিনি বলেন, কাউন্সেলিং দেওয়ার মধ্যে সীমাবদ্ধ থাকলে সমস্যার পুরোপুরি সমাধান হবে না। পরিবারেরও বড় ধরনের ভূমিকা রয়েছে সন্তানকে মানসিক ট্রমার হাত থেকে বাঁচাতে।

   

বালিয়াকান্দিতে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ডাম্প ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত

ডাম্প ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ডাম্প ট্রাক ও মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে সবুজ হোসেন (১৭) নামে এক শিশু শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত সবুজ রাজমিস্ত্রির কাজ করতেন বলে জানা গেছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে বহরপুর ইউনিয়নের বহরপুর কেন্দ্রীয় সার্বজনীন মহাশ্মশানের পাশে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন।

নিহত সবুজ বহরপুর ইউনিয়নের বাহিরচর গ্রামের মো. আখতার হোসেনের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর আনুমানিক সোয়া ১টার দিকে বহরপুর থেকে বালিয়াকান্দির দিকে যাওয়ার পথে অপর দিক থেকে আশা ডাম্প ট্রাক এর সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সবুজ মারাত্মক আহত হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে দ্রুত রাজবাড়ী সদর হাসপাতালে পাঠায়। সেখান থেকে জরুরি বিভাগের চিকিৎসক সবুজকে মৃত ঘোষণা করেন।

বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন জানান, এ ঘটনায় ঘাতক ডাম্প ট্রাকটিকে আটক করে বালিয়াকান্দি থানায় নিয়ে আসা হয়েছে। তবে চালক পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।

;

জাতীয় নির্বাচনের থেকেও উপজেলায় ভোটার উপস্থিতি বেশি হবে: ইসি আনিছুর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নির্বাচনের থেকেও উপজেলায় ভোটার উপস্থিতি বেশি হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান।

মঙ্গলবার (৩০ এপ্রিল) কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে মাঠ প্রশাসনের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সাথে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

ইসি আনিছুর বলেন, জাতীয় নির্বাচনের থেকেও বেশি ভোটার উপজেলা নির্বাচনে উপস্থিত থাকবে। সেটা বড় একটা পার্সেন্টেজ (শতাংশ) হতে পারে। সম্প্রতি কয়েকটি নির্বাচনে আপনারা দেখেছেন তাপপ্রবাহের মধ্যেও ব্যাপক ভোটার উপস্থিতি ছিল। এসব নির্বাচনে ৭৯ পার্সেন্ট (শতাংশ) পর্যন্ত ভোটার উপস্থিতি ছিল। এবারের নির্বাচনগুলোতেও ভোটারের উপস্থিতি ভালো থাকবে।

এমপি-মন্ত্রীদের আত্মীয়স্বজন নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে তিনি বলেন, নির্বাচনে অংশগ্রহণের জন্য কারো আত্মীয় স্বজনের বিষয়ে আইনে বলা নেই। আইনে বলা আছে, যিনি প্রাপ্তবয়স্ক এবং যিনি ভোটে অংশগ্রহণের যোগ্যতা সম্পন্ন সে অংশগ্রহণ করতে পারবে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান প্রমুখ।

;

ডেমরায় চালকদের কাছে চাঁদা আদায়, গ্রেফতার ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ডেমরায় পিকআপ ও ট্রাকসহ বিভিন্ন পরিবহনের চালকদের ভয়ভীতি ও চাপ প্রয়োগ করে চাঁদা আদায়ের অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার (২৯ এপ্রিল ) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ ইকবাল হোসাইন।

গ্রেফতারকৃত আসামিরা হলেন, মো. জামাল (২৫), মো. মিলন (২৭) ও রাকিব (২৮)।

মোহাম্মদ ইকবাল হোসাইন বলেন, ডেমরা থানাধীন স্টাফ কোয়াটার রাসেল পাম্পের সামনে পাকা রাস্তার উপর কিছু দুস্কৃতিকারীরা পিকআপ ও ট্রাকসহ বিভিন্ন পরিবহনের চালকদের ভয়ভীতি ও চাপ প্রয়োগ করে চাঁদা আদায় করছিল। সে সময় ডেমরা থানা পুলিশ ৩ জনকে গ্রেফতার করে।

এ সময় গ্রেফতারকৃদের নিকট থেকে ৯টি চাঁদা আদায়ের রশিদ, ৩টি লাঠি ও নগদ পাঁচশত টাকা উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত আসামিদেরকে আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান তিনি।

;

কালুরঘাট সেতুতে জাহাজের ধাক্কা, বেঁকে গেছে গার্ডার



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের বহুল আলোচিত শতবর্ষী কালুরঘাট সেতুতে একটি পণ্যবাহী নৌযান (লাইটার) ধাক্কা দিয়েছে। এতে সেতুর নিচের দিকে থাকা গার্ডার বেঁকে গেছে। তবে দক্ষিণে রেল চলাচলের একমাত্র মাধ্যম এই সেতুর তেমন ক্ষতি হয়নি বলে দাবি করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ট্রেন চলাচল স্বাভাবিক আছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ১২টার দিকে সেতুর নগরপ্রান্তে জাহাজের ধাক্কা দেওয়ার এ ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে যান বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরের দিকে মেসার্স রোকোনুর মেরিটাইম লিমিটেডের একটি পণ্য পরিবাহী নৌযান সেতুতে ধাক্কা দেয়।

ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্সের প্রকল্প ব্যবস্থাপক মেহেদি হাসান জানিয়েছেন, সেতুতে এখন ওয়াকওয়ের কাজ চলছে। জাহাজের ধাক্কায় সেখানে কিছুটা ক্ষয়ক্ষতি হয়েছে। পাশাপাশি সেতুর নিচের দিকে থাকা গার্ডারগুলোও কিছুটা বেঁকে গেছে।

সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা একরাম উল্লাহ ঘটনাস্থলে রয়েছেন। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘জাহাজটি নোঙর করা ছিল। কিন্তু তীব্র বাতাস জোয়ারের কারণে ভেসে গিয়ে জাহাজটি সেতুতে গিয়ে ধাক্কা দেয়। কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে সেতু কেমন ক্ষতিগ্রস্থ হয়েছে সেটি দেখতে রেলওয়ের কর্মর্কতারা পরিদর্শন করেছেন, তারা বলতে পারবেন। জাহাজটি সরিয়ে নিতে উদ্ধারকারী জাহাজ আনা হচ্ছে।

তবে রেলওয়ের পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিশান দত্ত জানিয়েছেন জাহাজের ধাক্কায় সেতুর বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। জাহাজটি সরানোর পর ক্ষয়ক্ষতির পরিমাণটা জানা যাবে।

রেলওয়ে সূত্র জানায়, এখন পর্যন্ত চট্টগ্রামের সঙ্গে কক্সবাজারের ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। পরিদর্শনে যাওয়া কর্মকর্তাদের পর্যবেক্ষণের পর বোঝা যাবে ক্ষতি কতটা।

১৯৩১ সালে কালুরঘাট রেলসেতুটি নির্মিত হয়। এরপর ১৯৬২ সালে সেতু দিয়ে যান চলাচল শুরু হয়। চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় যাওয়ার অন্যতম মাধ্যম এই সেতুটি। সেতুটির মেয়াদ অনেক আগে ফুরিয়ে গেলেও সংস্কার করে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। সর্বশেষ গত ১ আগস্ট সেতুটির বড় ধরনের সংস্কারকাজ শুরু হয়। বর্তমানে কালুরঘাট সেতু দিয়ে চট্টগ্রাম-কক্সবাজার রুটে তিন জোড়া ট্রেন চলাচল করছে।

;