মিঠাপুকুরে পানিতে ডুবে যমজ শিশুর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

  • Font increase
  • Font Decrease

রংপুরের মিঠাপুকুরে বাড়ির পাশের খালে নৌকায় চড়ে খেলতে গিয়ে পানিতে ডুবে হাসান (৯) ও হোসাইন (৯) নামে দুই যমজ শিশুর মৃত্যু হয়েছে।

রোববার (১৮ জুলাই) বেলা ১১টার দিকে জেলার মিঠাপুকুর উপজেলার কাফ্রিখাল ইউনিয়নের শ্যামপুর গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত হাসান ও হোসাইন ওই এলাকার রবিউল ইসলামের ছেলে।

এলাকাবাসী ও পরিবার সূত্রে জানা যায়, সকালে বাড়ির পাশের খালে নৌকায় চড়ে খেলতে যায় যমজ শিশু হাসান ও হোসাইন। কিন্তু দীর্ঘ সময় বাড়িতে না আসায় পরিবারের লোকজন খোঁজাখুঁজি শুরু করে। পরে বেলা ১১টার দিকে খালের মধ্যে শিশু দুটির মরদেহ দেখতে পেয়ে  উদ্ধার করে এলাকাবাসী।

স্থানীয় কাফ্রিখাল ইউপি চেয়ারম্যান মাহামুদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, নৌকায় চড়ে খেলতে গিয়ে যমজ শিশুর মৃত্যু হয়েছে। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

   

বিএনপি এখন হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি এখন হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে। নির্বাচন বর্জন করার পর তাদের অবস্থা এমন হয়ে দাঁড়িয়েছে। নির্বাচনের পর বিএনপি এখন অদৃশ্য শক্তির উপর নির্ভর করা শুরু করেছে। তারা ক্ষণে ক্ষণে এখন বিদেশিদের কাছে যায়, কবে যে তারা তাবিজ-দোয়ার উপর ভর করে সেটাই আমার প্রশ্ন।

রোববার (১২ মে) বিকেলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে পররাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক জরুরি বৈঠক শেষে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সরকার শেখ হাসিনার নেতৃত্বে খুব সুন্দর করে দেশ পরিচালনা করছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অতীতের যেকোন সময়ের চেয়ে চৎমকার জানিয়ে এসময় তিনি আরও বলেন, নির্বাচনের পরপরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট শেখ হাসিনাকে চিঠি লিখেছেন। এই সম্পর্কে আরও উচ্চতায় নিয়ে যেতে বাংলাদেশে আসছেন ডোনাল্ড লু।

এসময় উপজেলা নির্বাচন নিয়ে তিনি বলেন, উপজেলা নির্বাচনে কক্সবাজার জেলা আ'লীগ সভাপতি এবং সাধারণ সম্পাদক হেরে যাওয়া মানে নির্বাচন সুষ্ঠু হয়েছে।

 

;

৬ বিজ্ঞান ক্লাব পেল জাদুঘরের অনুদান



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৈজ্ঞানিক উদ্ভাবনী কাজ, বৈজ্ঞানিক প্রকাশনা ও বিজ্ঞান চর্চার জন্য ৬টি বিজ্ঞান ক্লাবকে ৭ লাখ ২০ হাজার টাকা অনুদান দিয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। বিজ্ঞান ক্লাবের প্রতিনিধিদের কাছে অনুদানের চেক হস্তান্তর করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবকে বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন প্রকাশের জন্য ১ লাখ ৭০ হাজার টাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটিকে ‘দেশীয় গবেষণায় ক্যারিয়ার উৎসব-২০২৪’ উদ্‌যাপনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা, বরগুনা সায়েন্স সোসাইটিকে বরগুনায় বৃহৎ পরিসরে মহাকাশ ক্যাম্প আয়োজন ও বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা, বুয়েট রোবটিক্স সোসাইটিকে ‘রোবো কার্নিভাল-২০২৪’ আয়োজনের জন্য ১ লাখ টাকা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগকে ‘আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স-২০২৪’ আয়োজনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়।

বিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদান করার লক্ষ্যে বছরের বিভিন্ন সময়ে দেশের বিজ্ঞানসেবী সংগঠনগুলোর উদ্ভাবনী কাজে পৃষ্ঠপোষকতা প্রদান করে বিজ্ঞান জাদুঘর।

চেক প্রদান অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, তরুণদের সর্বক্ষণ জ্ঞান বিজ্ঞান চর্চায়, পরিবেশ সুরক্ষায় ও মানবিক সহায়তার কাজে ব্যস্ত রাখতে হবে। অলস সময়ে তরুণরা বিভ্রান্ত হয়, বিপথে যায়, মূল্যবোধ হারিয়ে ফেলে। বিজ্ঞান জাদুঘর এক মহৎ লক্ষ্য নিয়ে দেশের বিস্তীর্ণ এলাকায় শুধু শিক্ষা প্রতিষ্ঠানে নয়, বিজ্ঞান ক্লাবগুলোকে নিয়ে নানা উদ্ভাবনী ও সৃজনশীল কাজে তরুণদের উদ্বুদ্ধ করে এবং জ্ঞান চর্চায় সম্পৃক্ত করে জাতি গঠনমূলক কাজ করছে।

;

সয়াবিন ক্ষেতে কাজ করতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সয়াবিন ক্ষেতে কাজ করতে গিয়ে লক্ষ্মীপুরে বজ্রপাতে মো. মোস্তফা মিয়া (৪৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

রোববার (১২ মে) দুপুরে সদর উপজেলার কুশাখালী ইউনিয়নের নলডগী গ্রামে এ দুর্ঘটনা ঘটে। মোস্তফা মিয়া ওই এলাকার মৃত সুজা মিয়ার ছেলে।

স্থানীয়রা জানায়, কৃষক মোস্তফা মিয়া বাড়ির পাশের সয়াবিন ক্ষেতে কাজ করতে যান। কাজের ফাঁকে বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। বজ্রপাতে ক্ষেতের মধ্যেই মারা যান তিনি।

কুশাখালী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের চৌকিদার মো. শাহাবুদ্দিন বলেন, বজ্রপাতে মোস্তফা মিয়ার মৃত্যু হয়েছে। থানা পুলিশের অনুমতি সাপেক্ষে পরিবারের লোকজন মৃতদেহ দাফনের প্রস্তুতি নিচ্ছে।

;

গণমাধ্যমকর্মী আইন নিয়ে অংশীজনদের মতামত নেয়া শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলী) আইন, ২০২১ এর খসড়ার ওপর পুনরায় বিভিন্ন সাংবাদিক সংগঠন ও অংশীজনদের মতামত নেওয়া শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

রোববার (১২ মে) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন সাংবাদিক সংগঠন ও সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের সভাপতিত্বে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় মতামত নেওয়া শুরু করেছে মন্ত্রণালয়।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, গণমাধ্যম কর্মী আইনে শ্রম আইনের অধীনে সাংবাদিকদের প্রাপ্য সব ধরণের সুরক্ষা নিশ্চিত করা হবে। সংবাদমাধ্যম কর্মীরা শ্রম আইনের আওতায় যে সুবিধাগুলো পায়, সে সুবিধাগুলোর শতভাগ সুরক্ষা প্রস্তাবিত আইনে আছে কিনা সেটা খতিয়ে দেখা হবে। যদি কোথাও ব্যত্যয় থাকে, সে জায়গা চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে। শ্রম আইনের অধীনে সংবাদমাধ্যম কর্মীরা যে সুরক্ষা পান, তার কোন ব্যত্যয় বা ঘাটতি প্রস্তাবিত গণমাধ্যম কর্মী আইনে থাকবে না।

তিনি আরও বলেন, সাংবাদিকতা ও গণমাধ্যমের জন্য একটি সুন্দর পরিবেশ সৃষ্টির জন্য গণমাধ্যম কর্মীদের কল্যাণ নিশ্চিত করা খুবই জরুরি। এ জন্য অন্তর্ভুক্তিমূলক প্রক্রিয়ায় মধ্য দিয়ে গণমাধ্যম কর্মী আইন পর্যালোচনা করা হচ্ছে।

সব অংশীজনদের সহযোগিতা ও মতামতের ভিত্তিতে গণমাধ্যম কর্মী আইন সুন্দর পরিসমাপ্তির দিকে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। সাংবাদিক সংগঠন ও সংশ্লিষ্ট অংশীজনদের গণমাধ্যমকর্মী আইনের খসড়ার ওপর লিখিত মতামত দেওয়ার আহ্বান জানান তিনি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলতাফ উল আলম, যুগ্ম সচিব মো. আসাদুজ্জামান, বেসরকারি টেলিভিশন ওনার্স অ্যাসোসিয়েশন (এটকো)-এর সহসভাপতি ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু, জাতীয় প্রেসক্লাবের সদস্য ফরিদ হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন, অনলাইন নিউজ পোর্টাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ওনাব)-এর সভাপতি মোল্লাহ আমজাদ হোসেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ, রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-এর সভাপতি একরামুল হক সায়েম, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-এর সভাপতি মো. রেফায়েত উল্লাহ মীরধা, এনার্জি রিপোর্টার্স ফোরামের সভাপতি মো. শামীম জাহাঙ্গীর, বাংলাদেশ সংবাদপত্রের কর্মচারী ফেডারেশনের মহাসচিব মো. খাইরুল ইসলাম, বাংলাদেশ আঞ্চলিক সংবাদপত্র পরিষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন মনজু, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, জাতীয় সংবাদপত্র পরিষদের সভাপতি মো. নুর হাকিম, জাস্টিস ফর জার্নালিস্ট এর সভাপতি মো. কামরুল ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

;