ভারত থেকে ২০০ মেট্রিক টন অক্সিজেন আসছে



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনার চলমান ঢেউ মোকাবিলায় সবার আগে বন্ধু দেশ ভারত সহযোগিতার হাত বাড়িয়েছে। করোনা আক্রান্ত রোগীর জীবন বাঁচতে সব চাইতে প্রয়োজনীয় অনুসঙ্গ হচ্ছে অক্সিজেন। ভারত সরকার ২০০ মেট্রিক টন অক্সিজেন দিচ্ছে।

প্রথমবারের মতো ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস ১০টি কন্টেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও)পরিবহন করবে বাংলাদেশে।

ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করতে যাচ্ছে। চলতি বছরের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন পরিষেবা শুরু করার পর থেকে এই প্রথম প্রতিবেশী দেশটিতে অক্সিজেন এক্সপ্রেস চালু হলো। এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছিল।

শনিবার (২৪ জুলাই) টাটা দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানায়। এই চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

আজ সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়েছে। এই অক্সিজেন বাংলাদেশে পৌঁছানো হবে এবং দেশের চলমান কোভিড ঢেউ মোকাবিলায় দেশের হাসপাতালগুলিতে সরবরাহ করা হবে।

ভারত তার মহামারি পরিস্থিতি উন্নয়নের সাথে সাথে প্রতিবেশীদের মধ্যে নিকটতম অংশীদারদের সাথে চিকিৎসা সরবরাহ ভাগ করে নেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ।