ভারত থেকে ট্রেনে এলো ২০০ মেট্রিক টন অক্সিজেন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ভারত থেকে ট্রেনে এলো ২০০ মেট্রিক টন অক্সিজেন

ভারত থেকে ট্রেনে এলো ২০০ মেট্রিক টন অক্সিজেন

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে পৌঁছেছে ভারত থেকে আসা ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) বহনকারি ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন। ‘অক্সিজেন এক্সপ্রেস’র ১০টি কনটেইনারে আসা তরল মেডিকেল অক্সিজেন এই স্টেশন থেকে সড়কপথে ঢাকায় নেয়া হবে। চলমান করোনা মোকাবিলায় দেশের হাসপাতালগুলোতে এ অক্সিজেন সরবরাহ করা হবে।

রোববার (২৫ জুলাই) ১১ টার দিকে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনের স্টেশন মাষ্টার ইসমাইল হোসেন জানান, ভারত থেকে ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে আমদানি করা ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন শনিবার (২৪ জুলাই) রাত ১০ টার দিকে বেনাপোল বন্দরে প্রবেশ করে।

আজ সকালে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়

বেনাপোল বন্দরে আমদানি সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ১০টি কনটেইনারবাহী অক্সিজেন এক্সপ্রেস রওনা হয়ে রোববার বেলা ১১ টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে পৌঁছায়। এই স্টেশন থেকে সড়ক পথে ঢাকায় নেয়া হবে তরল মেডিকেল অক্সিজেন। এর আগে টাটা দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোল বন্দরে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানানো হয়।

শনিবার সকাল সাড়ে ৯টার দিকে ঝড়খান্ডের জামশেদপুর থেকে ১০ টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং করে ‘অক্সিজেন এক্সপ্রেস’ রাত ১০টায় বেনাপোল বন্দরে প্রবেশ করে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে তরল মেডিকেল অক্সিজেন বুঝে নিতে উপস্থিত রয়েছেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুখ আহাম্মদ, আমদানিকারক প্রতিষ্ঠান লিনডে বাংলাদেশ লিমিটেড’র প্রশাসনিক কর্মকর্তা সুফিয়া বেগম, প্রশাসনিক কর্মকর্তা (সেলস) নুর রহমান প্রমূখ।

   

নরসিংদীতে নির্বাচনে হলফনামায় জাল সনদ দাখিলের অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,নরসিংদী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে হলফনামায় শিক্ষাগত যোগ্যতার জাল সনদ সংযুক্ত করার অভিযোগ উঠেছে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী জোসনা বেগম নামের এক প্রার্থীর বিরুদ্ধে।

বিষয়টি নিয়ে গত মঙ্গলবার (৭ মে) সহকারী রিটার্নিং কর্মকর্তা মো: মোশারফ হোসেন এবং জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রবিউল আলম বরাবর পৃথক দুটি লিখিত অভিযোগ দাখিল করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাহমিনা মানিক।

জানা যায়, ১৯৯৬ সালে রায়পুরা কলেজ থেকে মানবিক বিভাগের ৩৩৮ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা থাকলে ৪ জন পরীক্ষায় অনুপস্থিত থাকায় ৩৩৪ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। ওই সালে কলেজ রেজিস্টারে পরীক্ষার্থীদের যেসব তথ্য রয়েছে, সেখানে জোসনা বেগম নামের কোনো শিক্ষার্থীর নাম নেই। সনদপত্রটি অন্যদের সাথেও কোনো মিল নেই। এ ছাড়া সনদে পরীক্ষার রোল নম্বরও কলেজের রোল নম্বরের সাথে কোনো মিল নেই। রেজিস্টারে অন্তর্ভুক্ত পরীক্ষার্থীদের সনদ ক্রমিক নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বরের সাথে কোনো সামঞ্জষ্য পাওয়া যায়নি।

এ বিষয়ে কোন মন্তব্য করতে নারাজ অভিযুক্ত মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী জোসনা বেগম।

উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো: মোশারফ হোসেন জানান, ৫ মে প্রাথমিক যাচাই-বাছাইয়ে জোসনা বেগমের মনোনয়ন বৈধ করা হয়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। প্রার্থী বৈধ করার পর অভিযোগ গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে জেলা প্রশাসক বরাবর আপিল করারও পরামর্শ দেন তিনি।

;

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় আজ ভোট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ আজ বুধবার অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশন ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

ইসি সূত্রে জানা যায়, নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলার মধ্যে ২২টিতে ইভিএম এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হবে। এই ধাপে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন করে মোট ২৮ জন প্রার্থী ইতোমধ্যে বিনা-প্রতিদ্বন্দ্বিতা বিজয়ী হয়েছেন।

ইসি জানায়, বিনা-প্রতিদ্বন্দ্বিতায় পাঁচ উপজেলার তিন পদে সবাই নির্বাচিত হয়েছে। তাই ওই পাঁচ উপজেলায় নির্বাচনের প্রয়োজন হবে না। উপজেলাগুলো হলো- নোয়াখালী জেলার হাতিয়া, মুন্সিগঞ্জ জেলার সদর উপজেলা ,বাগেরহাট জেলার সদর উপজেলা, ফেনী জেলার পরশুরাম ও মাদারীপুর জেলার শিবচর। যৌথবাহিনীর অভিযান চলমান থাকায় পার্বত্য জেলা বান্দরবনের তিনটি উপজেলায় নির্বাচন স্থগিত রেখেছে ইসি।

ভোট কেন্দ্রের নিরাপত্তা

গুরুত্বপূর্ণ কেন্দ্র ও সাধারণ কেন্দ্র বিবেচনায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়ে ইসি। সেই হিসেবে সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়া দুর্গম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন।

উপকূলীয় এলাকার দ্বীপাঞ্চলে কোস্টগার্ড মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। ভোটারদের নিরাপত্তায় পুলিশ, র‍্যাব, বিজিবি'র ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। ভোট কেন্দ্রে আনসার ব্যাটালিয়ন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোট গ্রহণের আগের দুই দিন, ভোট গ্রহণের দিন ও ভোট গ্রহণের পরের দুইদিন মোট পাঁচদিন নিয়োজিত থাকবেন।

ইসি জানায়, ভোটারের নিরাপত্তায় মাঠে রয়েছে ১৪ হাজার ৬১০ জন বিজিবি সদস্য, ৪১ হাজার ৫৩০ জন পুলিশ এবং পুলিশের ১১ হাজার ৮৮৩ জন ভ্রাম্যমাণ টিম রয়েছে। এছাড়াও স্ট্রাইকিং ফোর্স ও অন্যান্য দায়িত্বে রয়েছে পুলিশের ২৯ হাজার ২২০ জন সদস্য। অন্যদিকে র‌্যাবের দুই হাজার ৬৪৮ জন ও আনসারের এক লাখ ৫৯ হাজার ৮৭৪ জন সদস্য নিয়োজিত রয়েছেন।

এদিকে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে ৪০০ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন। আর বিচারিক ম্যাজিস্ট্রেট রয়েছেন ১৩৯ জন।

অনুপ্রবেশ ঠেকাতে ব্যবস্থা

নির্বাচনের দিন ভোট হওয়া উপজেলাগুলোতে যান চলাচলে একাধিক পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী, আজ রাত ১২টা থেকে আগামীকাল বুধবার অর্থাৎ ভোট গ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোটসহ অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া ইতোমধ্যে মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

তফসিল ঘোষণার পর থেকে ভোট গ্রহণের তিন দিন পূর্ব পর্যন্ত আচরণ বিধি প্রতিপালন এবং আইনশৃঙ্খলা রক্ষা ও প্রতিরোধে প্রতি উপজেলায় একজন করে ম্যাজিস্ট্রেট এবং ভোট গ্রহণের তিনদিন পূর্ব থেকে ভোট গ্রহণের পরের দিন পর্যন্ত প্রতি তিন ইউনিয়নের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। এছাড়া ভোট গ্রহণের দুইদিন পূর্ব থেকে ভোট গ্রহণের দুইদিন পর পর্যন্ত প্রতি উপজেলায় একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

মোট ভোট কেন্দ্র

প্রথম ধাপে ১১ হাজার ৫৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ এবং ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

উপজেলা নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল জানান, দলীয় প্রতীকে উপজেলা নির্বাচনের সুযোগ থাকলেও দলীয় মনোনয়ন না থাকায় স্বতন্ত্র হয়ে লড়ছেন প্রার্থীরা। এতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে। স্থানীয় সরকারের ভোট হওয়ায় মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তার প্রতিরোধে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। প্রভাব বিস্তারের কারণে কিছু কিছু অ্যাকশন নিয়েছি।

সিইসি জানান, মাঠ পর্যায়ের পরিস্থিতি প্রতিদিনই সব সময় খোঁজ খবর নেওয়া হচ্ছে। জেলা প্রশাসক, পুলিশ সুপারদের সঙ্গে কথা হচ্ছে। এটা নিশ্চিত করতে হবে নির্বাচনটা যেন অবাধ, নিরপেক্ষ হয়। বিশেষ করে নির্বাচনের দিন কেউ যেনো ভোটকেন্দ্রে অনুপ্রবেশ করতে না পারে এবং সেখানে যেন অনিয়ম না হয়-সে বার্তাটি রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের দেওয়া হয়েছে।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে কিছু উপজেলায় তফসিল ঘোষণার মামলা জটিলতা ও বৈধ প্রার্থীর মৃত্যুর ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সে সব পরিষদে ভোট নেওয়া হবে জানিয়েছে সাংবিধানিক সংস্থাটি।

এদিকে ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ৮ মে ভোট অনুষ্ঠিত হবে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

;

৬ষ্ঠ উপজেলা নির্বাচন: রাজবাড়ীর দুটি উপজেলায় ভোটগ্রহণ আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপে আজ বুধবার (৮ মে) রাজবাড়ী জেলার পাংশা ও কালুখালী উপজেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণ সুষ্ঠু করতে সকল প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন, জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী।

বুধবার (৮ মে) সকাল ৮টায় ব্যালট পেপারের মাধ্যমে শুরু হবে ভোটগ্রহণ। একটানা বিরতহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

পাংশা: পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ (আনারস) ও মাছপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার সাইফুল ইসলাম বুড়ো (মোটর সাইকেল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

এছাড়াও,ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে বর্তমান ভাইস চেয়ারম্যান সহ মোট ৫ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন।এদের মধ্যে খান মোঃ ওবায়দুল হক(চশমা), এ কে এম সাইফুল মোর্শেদ (তালা),রফিকুর ইসলাম (টিউবওয়েল), মোঃ হোসেন আলী সরদার (টিয়া পাখি) ও বর্তমান ভাইস চেয়ারম্যান জালাল উদ্দীন বিশ্বাস (উড়োজাহাজ) প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন।

অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন অংশগ্রহণ করছেন। এদের মধ্যে দিলরুবা পারভীন ইতি (ফুটবল),আসমা খাতুন (হাসঁ) ও সাবরিনা পারভিন (কলস) প্রতিকে নির্বাচন করছেন।

পাংশা উপজেলা ১ টি পৌরসভা ও ১০ টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৭৫ টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৫৪৫ টি।এর মধ্যে স্থায়ী ৫২২ ও অস্থায়ী ২৩টি। মোট ভোটার সংখ্যা ২ লাখ ১৬ হাজার ১০০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ১০ হাজার ১৮৭ ও মহিলা ১ লাখ ৫ হাজার ৯১১ জন।

কালুখালী: কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে অলিউজ্জামান চৌধুরী টিটু (আনারস), এবিএম রোকনুজ্জামান (কাপ-পিরিচ),মোঃ এনায়েত হোসেন (মোটর সাইকেল) ও মোঃ মাসুদুর রহমান (দোয়াত-কলম) প্রতীক নিয়ে লড়ছেন।

এছাড়াও, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন।এদের মধ্যে মোঃ রিপন শেখ (টিউবওয়েল), রেজাউল করিম (টিয়া পাখি),মাহমুদ হাসান সুমন (তালা) ও মুহাম্মদ ফজলুল হক (মাইক) প্রতীক নিয়ে লড়ছেন।

অপরদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন। এদের মধ্যে মোছাঃ শিল্পী আক্তার (কলস),মোছাঃ ডলি পারভীন (ফুটবল) ও মোছাঃ শারমিন আক্তার (হাঁস) প্রতীক নিয়ে।

কালুখালী উপজেলা ৭ টি ইউনিয়ন নিয়ে গঠিত। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৫০ টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৩২১টি। এর মধ্যে স্থায়ী ৩০৬ ও অস্থায়ী ১৫ টি। মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ২০০। এর মধ্যে পুরুষ ৭০ হাজার ২৮৪ ও মহিলা ৬৬ হাজার ৯১৫ জন।

ষষ্ঠ উপজেলা পরিষদের রিটার্নিং অফিসার ও রাজবাড়ী জেলা নির্বাচন অফিসার মো: অলিউল ইসলাম জানিয়েছেন, প্রথম ধাপের নির্বাচনে পাংশা ও কালুখালী দুই উপজেলার মোট ১২৫টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। পাংশা উপজেলায় ৫৭টি ও কালুখালী উপজেলায় ৩১টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ প্রত্যেকটি কেন্দ্রে ৪ জন পুলিশ ও ১৪ জন আনসার সদস্য থাকবেন। এছাড়াও পাংশা উপজেলায় ১১ জন ম্যাজিস্ট্রেট ১১টি পুলিশের টহল টিম ও ১ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও কালুখালী উপজেলায় ৭ জন ম্যাজিস্ট্রেট ৭টি পুলিশের টহল টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

এছাড়াও পাংশা ও কালুখালী উপজেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২ প্লাটুন বিজিবি সদস্য ও র‍্যাবের ৪টি টহল টিম মোতায়েন থাকবে।

রাজবাড়ী জেলা পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম (সেবা) বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে জেলা পুলিশ সবসময় বদ্ধপরিকর।নির্বাচনের দিন জেলা পুলিশের পাশাপাশি প্রতিটি কেন্দ্রে আনসার সদস্য মোতায়েন থাকবে।পাংশা ও কালুখালী উপজেলা পরিষদের নির্বাচন ৬৫০ জন পুলিশ ও ১৮০০ জন আনসার সদস্য কাজ করবে।পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে ও গোয়েন্দা পুলিশও মাঠে কাজ করবে।

;

ভোটের আগের রাতে চেয়ারম্যান প্রার্থীর ভাই ও ভাগ্নেকে অপহরণ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার এক চেয়ারম্যান প্রার্থীর চাচাতো ভাই ও ভাগ্নেকে অপহরণের অভিযোগ উঠেছে। তারা হলেন, ঘোড়া মার্কার চেয়ারম্যান প্রার্থী মো. আরিফুল কবির তালুকদার রানা এর চাচাতো ভাই রিফাত তালুকদার (১৮) ও ভাগ্নে নাজমুল হাসান(২৫)। অপহরণের প্রায় দুই ঘন্টা পর মুক্তিপণ আদায় করে ছেড়ে দেয় অপহরণকারীরা।

বুধবার (৮ মে) রাতে এই ঘটনা ঘটে। অপহরণের শিকার দুজন হলেন মোহনগঞ্জ ইউনিয়নের গোয়ালপাড়া গ্রামের আবুল কালাম তালুকদার এর ছেলে রিফাত তালুকদার এবং একই গ্রামের আবু বক্কর সিদ্দিক এর ছেলে নাজমুল হাসান।

চর রাজিবপুর থানার অফিসার ইনচার্জ আশিকুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। অপহরণের খবর পেয়ে ঐ দুজনকে খুঁজতে বের হলে রাস্তা থেকে উদ্ধার করে থানায় নিয়ে আসে পুলিশ।

অপহরণের শিকার নাজমুল হাসান বলেন, আমরা ৩ জন রাত সাড়ে ১২ টার দিকে রাজিবপুরে এসেছিলাম পোস্টার ও লিফলেট নিতে। একজনকে পোস্টার সহ ভ্যানে পাঠিয়ে দেয়ার পর আমি ও রিফাত হাতে কিছু লিফলেট নিয়ে থানার সামনের রোড দিয়ে বাইকে বাড়ি ফিরছিলাম। কিছুদুর এগিয়ে যাওয়ার পর কাচারি পাড়া এলাকায় আমাদের বাইক থামায় ৪ জন যুবক। তারপর বাইকের চাবি কেড়ে নিয়ে আমাদের বাইক ছিনিয়ে নেয়৷ তারপর রাস্তার পাশের ক্ষেতে নামিয়ে বলে, 'আমরা আলম চেয়ারম্যান (আনারস মার্কার চেয়ারম্যান প্রার্থী) এর লোক। বেশি কথা বললে চেয়ারম্যানের কাছে নিয়ে যাবো। সেখানে গিয়ে তোদের পেটাবো। রাতে পোস্টার নিয়ে কই যাস। পরে তাদের একজন আমার বাইক নিয়ে যায় এবং অপর ৩ জন আমাদের টেনে নিয়ে একটি অপরিচিত যায়গায় যায়। তাদের (অপহরণকারী) একজন বলে যে, 'কিছু টাকা পয়সা ম্যানেজ কর, তোদের ছেড়ে দেয়া হবে।' টাকা না পেয়ে তারা আমাদের বিভিন্ন হুমকি দিচ্ছিলো। তারপর রিফাতের ফোন দিয়ে বাড়িতে যোগাযোগ করে ২০ হাজার টাকা বিকাশে নেয়ার পর তারা নিজেদের একটি নম্বরে ১৯ হাজার ৯ শত টাকা সেন্ড মানি করে নেয়। তারপর রাত ৩ টার দিকে আমাদের অপরিচিত একটি রাস্তায় ছেড়ে দেয়া হয়। এরপর একটি পুলিশের ভ্যান দেখে মোবাইলের আলো জ্বলালে পুলিশ আমাদের বাইকে তুলে থানায় নিয়ে আসে।

তবে অপহরণকারীদের চিনতে পারেনি অপহরণের শিকার ঐ দুই যুবক।

পুলিশ জানায়, অপহরণের শিকার ঐ দুই যুবকের ব্যবহৃত বাইকটি রাজিবপুর সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের কাচারি পাড়ায় ঘটনাস্থল থেকে কিছু দূরে রাস্তার পাশে থেকে উদ্ধার করা হয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, অপহরণের শিকার রিফাতের বিকাশ নম্বর থেকে যে নম্বরে রাত ২টা ৫৭ মিনিটে টাকা পাঠানো হয়েছে সেই নম্বরটি কাচারি পাড়া এলাকার রঙ মিস্ত্রী এমদাদুল হক নামে এক ব্যক্তির। তিনি চেয়ারম্যান প্রার্থী শফিউল আলমের সমর্থক।

ঘোড়া মার্কার চেয়ারম্যান প্রার্থী মো. আরিফুল কবির তালুকদার রানা বলেন, ঘটনাটি দুঃখজনক। ভোটের আগের রাতে এমন কিছু হবে সেটা আমি ধারণা করতে পারিনি। প্রশাসনের কাছে সুষ্ঠু তদন্ত ও বিচারের আশা করছি। আর যেন এই ধরনের ঘটনা না ঘটে সেব্যাপারে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

উল্লেখ্য, বুধবার (৮ মে) ৬ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে রৌমারী, রাজিবপুর ও চিলমারী উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

চর রাজিবপুর থানার অফিসার ইনচার্জ আশিকুর রহমান বলেন, রাত দেড়টার দিকে ঘোড়া মার্কার চেয়ারম্যান প্রার্থী মো. আরিফুল কবির তালুকদার রানা আমাকে অপহরণের ঘটনাটি জানান। সাথে সাথে আমি নিজেও বের হই টহল দলের সাথে। এমন ঘটনা যেন আর না ঘটনা এজন্য টহল দলের সংখ্যা বৃদ্ধি করি। উদ্ধার হওয়ার পর আমি তাদের কাছে ঘটনা শুনেছি। অভিযোগ দিলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ভুক্তভোগীদের পরিবারের পক্ষ থেকে থানায় মামলা দায়ের করার প্রস্তুতি চলছে।

;