ঢাকামুখী মানুষের ভিড়



নিউজ ডেস্ক, বার্তা ২৪
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের ভয়াল থাবায় বিপর্যস্ত দেশ। ক্রমেই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। সংক্রমণও ঊর্ধ্বমুখী। শুধু শহর নয়, জেলা-উপজেলা এমনকি প্রত্যন্ত এলাকায়ও ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। সংক্রমণরোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ উপেক্ষা করে রাজধানী ঢাকার রাস্তায় বেড়েছে মানুষের ভিড়। বিশেষ করে ঢাকার প্রবেশদ্বারগুলোতে দিনদিন মানুষের উপস্থিতি ও যাতায়াত বৃদ্ধি পাচ্ছে। উপচে পড়ছে যানবাহন।

আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) কঠোর বিধিনিষেধের সপ্তম দিন। সকাল থেকেই রাজধানীর প্রবেশপথ সাইনবোর্ড এলাকা, বিজয় সরণি, ফার্মগেট, কাওরান বাজার, বাংলামোটর এলাকায় ছিল যানবাহনের চাপ। বিশেষ করে পুলিশের চেকপোস্টগুলোতে রীতিমতো যানজট তৈরি হয়েছে। রাজধানীর পান্থপথ, বাংলামোটর ও ফার্মগেট হয়ে যারা যাতায়াত করেছেন তাদের প্রত্যেকেরই দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে একাধিক সিগন্যালে।

 

রাজধানীর সাইনবোর্ড চেকপোস্টে ঢাকামুখী পরিবহনের উপচেপড়া ভিড়

লকডাউন কার্যকরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রাজধানীর বিভিন্ন রাস্তায় চেকপোস্ট বসিয়েছে। সেসব স্থানে যানবাহন ও যাত্রীর গন্তব্য যাচাই করা হচ্ছে। বর্তমানে কিছুটা শিথিল হলেও চেকপোস্টের তৎপরতায় কিছু এলাকায় যানজট লেগে যাচ্ছে।

রাজধানীতে চলাচল করা যানবাহনের মধ্যে সবচেয়ে বেশি দেখা গেছে ব্যক্তিগত গাড়ি। এরপর মাইক্রোবাস। এছাড়া বিভিন্ন সড়ক ও মহাসড়কে বিভিন্ন ব্র্যান্ডের দামি জিপগাড়ি, মোটরসাইকেল ও রিকশা চলাচল বেড়েছে। পণ্যবাহী যানের মধ্যে ট্রাক দেখা গেছে খুবই কম।

 

সাইনবোর্ড এলাকার চেকপোস্টে যাত্রী ও যানবাহনের গন্তব্য যাচাই করছেন উপস্থিত পুলিশ কর্মকর্তারা।
সাইনবোর্ড এলাকার চেকপোস্টে যাত্রী ও যানবাহনের গন্তব্য যাচাই করছেন উপস্থিত পুলিশ কর্মকর্তারা।

আজ রাজধানীর লালবাগ, নিউমার্কেট, শাহবাগ, কলাবাগান, রমনা, মোহাম্মদপুর ও তেজগাঁও থানা এলাকার বিভিন্ন সড়কে অধিক সংখ্যক যানবাহন চলাচল করতে দেখা গেছে। দুপুরের দিকে শেখ রাসেল স্কয়ারে যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় ট্রাফিক কনস্টেবলকে হাত উঁচিয়ে যানবাহন নিয়ন্ত্রণ করতে দেখা যায়।

 

রাজধানীর প্রবেশমুখে যানবাহনের ভিড়

সরকারি নির্দেশনা অনুযায়ী জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া নিষেধ থাকলেও নানা অজুহাতে অসংখ্য মানুষকে রাস্তায় দেখা যায়। করোনার সংক্রমণ রোধে রোগতত্ত্ববিশেষজ্ঞরা বাইরে বের হওয়া শতভাগ মানুষকে মাস্ক পরিধান করতে পরামর্শ দিলেও অনেকেই মাস্ক পড়ছেন না। যারা পড়ছেন তাদের অনেকে মাস্ক মুখ থেকে নামিয়ে থুতনিতে রাখছেন।