বাসা-বাড়ির গ্যাস দুর্ঘটনা রোধে করণীয়



নিউজ ডেস্ক, বার্তা ২৪
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

বাসা-বাড়ির গ্যাস দুর্ঘটনা রোধে করণীয় এবং জরুরি প্রয়োজনে যোগাযোগের নম্বর জানিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিসট্রিবিউটশন কোম্পানি লিমিটেড।

তিতাসের ওয়েবসাইটে এক জরুরি সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বাসা বাড়ির গ্যাস দুর্ঘটনা রোধে রান্না ঘরে সার্বক্ষণিক বায়ু প্রবাহের ব্যবস্থা রাখুন। রান্না ঘরের দরজা জানালা খোলার ১০/১৫ মিনিট পর চুলা জ্বালান এবং বৈদ্যুতিক সুইচ অন করুন। গ্যাসের গন্ধ পেলে চুলা জ্বালাবেন না এবং বৈদ্যুতিক সুইচ অন করবেন না। রান্না শেষে চুলা বন্ধ রাখুন। নিয়মিত গ্যাসের লাইন, চুলার লিকেজ পরীক্ষা করুন।

এছাড়া জরুরি প্রয়োজনে যোগাযোগের নম্বর প্রকাশ করেছে তিতাস। এতে নম্বর উল্লেখ করা হয়েছে, জরুরি গ্যাস নিয়ন্ত্রণ বিভাগ ০২-৫৫০১২২৫৩, জরুরি গ্যাস নিয়ন্ত্রণ শাখা উত্তর ব্যবস্থাপক ০২-৫৫০৪৫১৩৩, জরুরি অভিযোগ কেন্দ্র গুলশান টেলিফোন : ০২-৫৫০৪৫১১৩, ০২-৫৫০৪৫১১৪, মোবাইল : ০১৯৫৫-৫০০৪৯৭, ০১৯৫৫-৫০০৪৯৮। ধানমন্ডি টিম : ০১৯৫৫-৫০০১৯৪, গুলশান টিম : ০১৯৫৫-৫০০১৯২, মিরপুর টিম : ০১৯৫৫-৫০০১৯৩।

এছাড়া জরুরি গ্যাস নিয়ন্ত্রণ শাখা দক্ষিণ ব্যবস্থাপক ০২-৯৫৬৩৬৭০, জরুরি অভিযোগ কেন্দ্র মতিঝিল টেলিফোন ০২-৯৫৬৩৬৬৭, ০২-৯৫৬৩৬৬৮। মোবাইল : ০১৯৫৫-৫০০৪৯৯, ০১৯৫৫-৫০০৫০০। মতিঝিল টিম: ০১৯৫৫-৫০০১৮৮, পোস্তগোলা টিম: ০১৯৫৫-৫০০১৯০, উত্তরা টিম: ০১৯৫৫-৫০০১৯৫।

এতে আরো বলা হয়, শুধুমাত্র জরুরি অভিযোগ কেন্দ্রে কল এন্ট্রি করা হয়। জরুরি অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর কল এন্ট্রি করে সিরিয়াল নম্বর জেনে নিন এবং প্রয়োজনে কল সেন্টারের নম্বর ১৬৪৯৬ ব্যবহার করুন।

   

চুয়াডাঙ্গায় বজ্রপাতে কৃষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় বজ্রপাতে আহম্মেদ মল্লিক (৬০) নামের এক বৃদ্ধ কৃষক নিহত হয়েছেন। নিহত আহম্মেদ মল্লিক পাটাচোরা গ্রামের মৃত খেদের মল্লিকের ছেলে।

শনিবার (১১ মে) সকাল সাড়ে ৮টার দিকে দামুড়হুদা উপজেলার পাটাচোরা গ্রামে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হযরত আলী।

স্থানীয়রা জানান, শনিবার সকালে নিজের জমিতে কাজ করতে ছেলের সাথে মাঠে যান বৃদ্ধ আহম্মেদ মল্লিক। সকাল সাড়ে ৮টার দিকে বৃষ্টি শুরু হলে বাবাকে বাড়ি পাঠিয়ে দেন তার ছেলে। বাড়ি ফেরার পথে বজ্রপাতে তিনি নিহত হন। বজ্রপাতের শব্দে তার ছেলে দ্রুত গিয়ে ঘটনাস্থল থেকে তার বাবাকে উদ্ধার করে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. হেলেনা আক্তার নিপা বলেন, সকাল ৯টা ১০ মিনিটের দিকে আহম্মেদ মল্লিক নামের একজনকে হাসপাতালে নিয়ে আসে স্বজনরা। পরীক্ষা-নিরীক্ষা করে আমরা তাকে মৃত অবস্থায় পেয়েছি।

;

সর্বনিম্ন বেতন-ভাতা ৩০ হাজার টাকাসহ ৬ দফা দাবি সরকারি কর্মচারীদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম
সর্বনিম্ন বেতন-ভাতা ৩০ হাজার টাকাসহ ৬ দফা দাবি সরকারি কর্মচারীদের

সর্বনিম্ন বেতন-ভাতা ৩০ হাজার টাকাসহ ৬ দফা দাবি সরকারি কর্মচারীদের

  • Font increase
  • Font Decrease

 

নবম জাতীয় পে-স্কেল ঘোষণা, প্রজাতন্ত্রের কর্মচারীদের বেতন ভাতা বাড়াতে বাজেটে অর্থের সংস্থান রাখা এবং সর্বনিম্ন বেতন-ভাতা ত্রিশ হাজার টাকা করাসহ ৬ দফা দাবি জানিয়েছে সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশন।

শনিবার (১১ মে) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে দাবি জানিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন সংগঠনটির নেতারা।

সম্মেলনে লিখিত বক্তব্যের মাধ্যমে ৬ দফা দাবি তুলে ধরেন সংগঠনটির সাধারণ সম্পাদক খলিলুর রহমান ভূঁঞা।

তিনি বলেন, বর্তমানে অনিয়ন্ত্রিত বাজার ব্যবস্থা ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সীমিত আয়ের কর্মচারীরা সংসারের ন্যূনতম ব্যয় বহন করতে পারছে না। এ অবস্থা থেকে তাদের উত্তরণের কোন পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না। ১ম থেকে ১০ম গ্রেড এবং ১১-২০ গ্রেডের কর্মচারীদের পে স্কেলে অনেক বৈষম্য।

১১-২০ গ্রেডভুক্ত কর্মচারীদের আর্থিক দুর্দশা লাঘবে বেতন বৃদ্ধি সহ যাবতীয় বৈষম্য দূরীকরণের জন্য আমরা সরকারের কাছে ৬ দফা দাবি রাখছি।

১. ১৯৭৩ সনের জাতীয় বেতন স্কেলের অনুরূপ ১০ (দশ) ধাপ বিশিষ্ট বেতন স্কেল নির্ধারণ-পূর্বক ০৬ (ছয়) সদস্য বিশিষ্ট পরিবারের ব্যয় বিবেচনায় সর্বনিম্ন বেতন-ভাতা ৩০ হাজার টাকা করতে হবে।

২.  প্রজাতন্ত্রের সকল কর্মচারীদের পদ-পদবি ও গ্রেড পরিবর্তন সহ এক ও অভিন্ন নিয়োগ বিধি প্রণয়ন করতে হবে। সরকারি চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ ও অবসরের বয়সসীমা ৬২ বছর করতে হবে। শতভাগ পেনশন প্রদান, স্বেচ্ছায় অবসর ২০ বছর নির্ধারণ এবং আনুতেষিক প্রতি ১টাকায় ৩০০ টাকা নির্ধারণ করতে হবে।

৩. ব্লক পদ প্রথা প্রত্যাহার, পদোন্নতিযোগ্য পদ শূন্য না থাকলেও নির্ধারিত সময়ের পর উচ্চতর পদের বেতন স্কেল প্রদান, ঝুঁকিপূর্ণ কর্মে নিয়োজিত কর্মচারীদেরকে যৌক্তিকভাবে ঝুঁকিভাতা প্রদান করতে হবে এবং সকল শূন্য পদে দ্রুত নিয়োগ প্রদান করত আউটসোর্সিং নিয়োগ প্রথা বিলুপ্ত করতে হবে;

৪. প্রজাতন্ত্রের ১১-২০ গ্রেডভূক্ত কর্মচারীদের বার্ষিক বেতন বৃদ্ধির হার ৫% এর পরিবর্তে ২০% এ উন্নীত করতে হবে।

৫. প্রজাতন্ত্রের ১১-২০তম গ্রেডভূক্ত কর্মচারীদের জন্য সকল নিয়োগে ৩০% পোষ্য কোটা সংরক্ষণ করতে হবে।

৬. প্রধানমন্ত্রীর সাথে কর্মচারী প্রতিনিধিদের সরাসরি সাক্ষাৎ ও আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ২০২৪ এ দ্রব্যমল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন বেতনকাঠামো নির্ধারণ করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয় ৬ দফা সম্বলিত স্মারকলিপি আগামী ১৫ মে প্রধানমন্ত্রীর নিকট প্রদান করা হবে। দাবি বাস্তবায়নে সরকারের কাছ থেকে আশানুরূপ সাড়া না পেলে পরবর্তীতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, সংগঠনের কার্যকরী সভাপতি মোঃ মহসিন ভূইয়া, মোঃ সালাহ উদ্দিন আহম্মেদ, আনোয়ার হোসেন চৌধুরী, ঢাকা মহানগর নির্বাহী পরিষদের সভাপতি মোঃ বাহার উদ্দিন, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নজির আহমেদ ভূইয়া, মাহবুব আলম, জহুরুল হক, মোঃ আব্দুল করিম, মোঃ আশিকুর রহমান প্রমুখ।

;

নরসিংদীতে বাস-মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ২, আহত ৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদীর পাঁচদোনার চৈতাব এলাকায় যাত্রীবাহী বাস এবং মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে চালকসহ দুইজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় মাইক্রোবাসের আরও ৩ যাত্রী আহত হয়েছেন।

শনিবার (১১ মে) ভোর পৌনে ৬টার দিকে মহাসড়কের চৈতাব এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, মাইক্রো বাস চালক আ. সালাম (৪৩) এবং যাত্রী আহসান তানভীর পিয়াল (২৬)। পিয়াল ‘ওড সিগনেচার’ নামক একটি মিউজিক ব্যান্ডের সদস্য ছিলেন।

পুলিশ এবং স্থানীয়রা জানায়, ভোরে ঢাকা থেকে ছেড়ে আসা একটি মাইক্রোবাস সিলেটের দিকে যাচ্ছিলো। ভোর পৌনে ৬টার দিকে নরসিংদীর পাঁচদোনার চৈতাব এলাকা পৌঁছালে ঢাকাগামী হানিফ পরিবহনের একটি বাস অন্য আরেকটি গাড়িকে ওভারটেক করতে যায়। এসময় মাইক্রোবাসটির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে ঘটনাস্থলেই মাইক্রোবাসের চালক ও এক যাত্রীর মৃত্যু হয়। এতে আহত হয় মাইক্রোবাসে থাকা আরও ৩ যাত্রী। দুর্ঘটনার পর যাত্রীবাহী বাসটি পালিয়ে যাওয়ার সময় ভুলতা থেকে আটক করে হাইওয়ে থানা পুলিশ।

ইটাখোলা হাইওয়ে থানার ওসি ইলিয়াছ আহমেদ জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে দুইজনের মরদেহ উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করা হয়েছে। স্থানীয়রা আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে নিয়ে যায়।

;

তৃণমূল থেকে উন্নয়নই আ.লীগ সরকারের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য। সম্পদের সীমাব্ধতা মাথায় রেখে কীভাবে উন্নয়ন সচল রাখা যায় সেদিকে প্রকৌশলীদের লক্ষ্য রাখতে হবে। 

শনিবার (১১ মে) সকালে রাজধানীর রমনায় ‘বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন-এর ৬১তম কনভেনশন’ এর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, যেকোনো প্রকল্প সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও টেকসই হওয়ার দিকে খেয়াল রাখতে হবে। নিজস্ব বাজার সৃষ্টির লক্ষ্যে কাজ করতে হবে।

এছাড়াও বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এবারের কনভেনশনের মূল প্রতিপাদ্য ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ফর স্মার্ট বাংলাদেশ’। কনভেনশনের মূল আকর্ষণ ‘দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফরমিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক জাতীয় সেমিনার।

 

;