পরিবহন ধর্মঘটে পথে পথে দুর্ভোগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পরিবহন সংকটে ভোগান্তি সীমাহীন

পরিবহন সংকটে ভোগান্তি সীমাহীন

  • Font increase
  • Font Decrease

সারাদেশে ডাকা ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন পরিবহন শ্রমিকরা। ধর্মঘটের প্রথম দিনেই রাজধানী ঢাকা বিছিন্ন হয়ে পড়েছে সারাদেশ থেকে। তাছাড়া রাজধানীতে চলাচলকারী সকল গণপরিহবন বন্ধ থাকায় বিপাকে পড়তে হচ্ছে কর্মস্থলগামী মানুষকে।

সরেজমিনে দেখা গেছে, কর্মস্থলগামী, স্কুল কলেজের শিক্ষার্থীসহ জরুরি কাজে বের হওয়া মানুষ  পরিবহন না পেয়ে রাস্তায় দাঁড়িয়ে আছেন। দীর্ঘ অপেক্ষার পর যানবাহন না পেয়ে পায়ে হেঁটেই চলতে গন্তব্যস্থলে রওনা দেন। কেউ কেউ ভ্যান রিকশা করে কর্মস্থলে ছুটছেন।এদিকে ধর্মঘটের সুযোগ নিয়ে সিএনজি ও অটোরিকশা চালক বাড়তি ভাড়া আদায় করছেন।

আসাদ গেটে গাড়ির জন্য অপেক্ষা করা মাসুদ রহমান (৩৫) বার্তা২৪.কমকে বলে, আমার জরুরি কিছু কাজ আছে গাবতলীতে। সকালে বের হয়েছি কিছুই পেলাম না। এ সময় হেঁটে গেলেও পৌঁছে যেতে পারতাম। না করে দাঁড়িয়ে আছি। আমি আসলে জানতাম না যে ধর্মঘট চলছে। এ দেশে কিছু হলে বিপদের পড়তে হয় আমাদের মতো সাধারণ মানুষকে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/28/1540701679502.jpg

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মনিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলে, সারা ঢাকা জুড়ে গাড়ি একটাই সেটা বিআরটিসি। তবে বিআরটিসি তে জায়গা পাওয়ার চেয়ে আমেরিকার যাওয়া সহজ। সিএনজি নিলাম। সংসদ ভবন থেকে শাহবাগ ৩০০ টাকা। উপায় নেই যেতে হবে হাসপাতালে রোগী আছে ভাত দিতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে আজ (রোববার) সকাল ৬টা থেকে শুরু হওয়া এ ধর্মঘট পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘটের ঘোষণাও দিয়েছে সংগঠনটির নের্তৃবৃন্দ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/28/1540701733796.jpg

পরিবহন শ্রমিকদের ৮ দফা দাবি গুলো হল ১. সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে। ২. শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না। ৩. সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে। ৪. ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে। ৫. ওয়েটস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে। ৬. সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। ৭. গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে। ৮. সব জেলায় শ্রমিকদের ব্যাপকহারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/28/1540701705059.jpg

অন্যদিকে সকাল থেকে রাজধানী ছাড়েনি দুরপাল্লার কোনো গাড়ির। ফলে গাবতলী, কল্যাণপুর ঘু‌রে দেখ‌া গে‌ছে, টার্মিনালে ঠাঁই হয়ে দাঁড়িয়ে আছে দুরপাল্লার কোচগুলো। টা‌র্মিনা‌লে আসা অসংখ্য মানুষকে বাধ্য হয়ে ফিরে যেতে দেখা গেছে।

ঢাকা টু রংপুরগামী এসআর পরিবহনের সঙ্গে যোগাযোগ করলে, এসআর পরিবহনের টিকিক ম্যানেজার আলতাফ আলী বার্তা২৪.কমকে বলেন, কোন ভাবেই আজকে গাড়ি চলবে না। তবুও কাউন্টারে মানুষ এসে বসে আছে। তবে আমরা আমাদের সকল গাড়ি বন্ধ করে দিয়েছি। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

   

পুঁজিবাজারের টেকসই উন্নয়নে বাজেটে বিভিন্ন মেয়াদি পরিকল্পনা চায় সিএসই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেটে পুঁজিবাজারের গুণগত সম্প্রসারণ এবং টেকসই উন্নয়নের জন্য যথাযথ কৌশল নির্ধারণ করে দিকনির্দেশনা অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। একই সঙ্গে তিনি পুঁজিবাজারের উন্নয়নে বাজেটে স্বল্প ও মধ্যমেয়াদি পরিকল্পনা নির্ধারণের কথা তুলে ধরে বেশকিছ সুপারিশও প্রস্তাব করেছেন।

রোববার (২ জুন) চট্টগ্রাম কার্যালয়ে প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে তিনি এসব সুপারিশ তুলে করেন। এ সময় উপস্থিত ছিলেন সিএসইর পরিচালক এমদাদুল ইসলাম, পরিচালক মোহাম্মদ নাকিব উদ্দিন খান, পরিচালক মোহাম্মদ আক্তার পারভেজ, ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সিইসি চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, জনসংখ্যার তুলনায় পুঁজিবাজারে বিনিয়োগকারীর সংখ্যা খুবই কম। যা গত কয়েক বছর ধরে নিম্নমুখী ধারা লক্ষ্য করা যাচ্ছে। বাজারে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীর সংখ্যা বৃদ্ধির জন্য লভ্যাংশের ওপর দ্বৈত কর প্রত্যাহার করা জরুরি। পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর মূলধনী লাভের ওপর কর প্রত্যাহার এবং এক্ষেত্রে নতুন করারোপ থেকে বিরত থাকতে হবে।

তিনি আরও বলেন, স্টক এক্সচেঞ্জের সুবিধার্থে বিভিন্ন কৌশল নেওয়া যেতে পারে। এর মধ্যে প্রচলিত অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এবং ছোট ক্যাপ বোর্ডে তালিকাভূক্তি উৎসাহিত করতে ৩ বছরের জন্য কর অব্যাহতি প্রদান করা যেতে পারে। এছাড়া কমোডিটি এবং ইকুইটি ডেরিভেটিভ সহজভাবে চালু করতে বিনিয়োগকৃত হার্ডওয়্যার এবং সফটওয়্যারের ওপর সকল ধরনের কর প্রত্যাহার এবং সহজভাবে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা করতে কমোডিটি এক্সচেঞ্জে পাঁচ বছরের জন্য কর অব্যাহতি প্রদান করা জরুরি।

ট্যাক্স জিডিপি অনুপাত বৃদ্ধি করতে গেলে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা বৃদ্ধি, তালিকাভুক্ত কোম্পানির করহার হ্রাস, মূলধনী লাভকে কর অব্যাহতি প্রদান এবং লভ্যাংশ আয়কে করমুক্ত করার মাধ্যমে বিনিয়োগকারীর সংখ্যা বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেন আসিফ ইব্রাহিম।

এময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে দেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের এমডি সাইফুর রহমান মজুমদার। তিনি বলেন, দেশের করপোরেট ফিন্যান্সিংটা ব্যাংক ব্যবস্থার ওপর নির্ভরশীল। এর ফলে কিছু মিসম্যাচ দেখা যাচ্ছে। যদি ক্যাপিটাল মার্কেটকে একটা টেকসই অবকাঠামো দিতে না পারি তাহলে ব্যাংক ব্যবস্থার ওপর আমাদের নির্ভরশীলতা সেটা কমানো সম্ভব হবে না। আর সেখান থেকে সরে আসতে গেলে একটি শক্তিশালী বাজার কাঠামো দরকার। আর শক্তিশালী বাজার কাঠামো করতে গেলে ক্যাপিটাল মার্কেটের যে উইংগুলো আছে সেগুলো শক্তিশালী করতে হবে। ক্যাপিটাল মার্কেটের একটা যুতসই সম্প্রসারণ দরকার। আর সেই সম্প্রসারণের জন্য যে কৌশল সেটা বাজেট কাঠামোর মধ্যে নিতে হবে।

সাইফুর রহমান মজুমদার বলেন, বর্তমান পুঁজিবাজার ইকুইটি মার্কেট নির্ভর বাজার হওয়ায় বাজারে যেমন অনাকাঙ্ক্ষিত অস্থিরতা দেখা যাচ্ছে, তেমনি এটি পুঁজিবাজার সম্প্রসারণের অন্তরায়। এই লক্ষ্যে কার্যকর কৌশলের মাধ্যমে অগ্রসর হওয়া প্রয়োজন। পাশাপাশি বাংলাদেশের অর্থনীতি সমসাময়িক কান্ট্রিগুলোর সাথে সামঞ্জস্য রেখে মার্কেট ক্যাপ জিডিপি রেশিও বৃদ্ধি করা প্রয়োজন। যা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে স্থানীয় এবং বিদেশী বিনিয়োগে উৎসাহিত করার একটি প্যারামিটার হিসেবে বিবেচিত হবে।

;

রাজবাড়ীতে গ্রাম পুলিশ গুলিবিদ্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
রাজবাড়ীতে গ্রাম পুলিশ গুলিবিদ্ধ

রাজবাড়ীতে গ্রাম পুলিশ গুলিবিদ্ধ

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর পাংশায় দুর্বৃত্তদের গুলিতে মনিরুল ইসলাম শেখ (৩৫) নামের এক গ্রাম পুলিশ আহত হয়েছেন।

তিনি উপজেলার কলিমোহর ইউনিয়নের বসাকুষ্টিয়া গ্রামের করম শেখের ছেলে। গুরুতর আহত মনিরুলকে চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। মনিরুল বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন।

রোববার (২ জুন) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন পাংশা থানার অফিসার ইনচার্জ (ওসি) স্বপন কুমার মজুমদার।

এর আগে, শনিবার (১ জুন) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে উপজেলার কলিমোহর ইউনিয়নের বসাকুষ্টিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

আহত গ্রাম পুলিশের মামাতো ভাই হাসান বলেন, শনিবার রাত সাড়ে ১২টার দিকে ৫/৬ জন লোক বাড়িতে প্রবেশ করে ভাইকে মারধর করেন। এক পর্যায় তার পায়ে কয়েকটি গুলি করে। পরে তারা পালিয়ে যায়। তার পায়ে অস্ত্রোপচার করা হয়েছে। চিকিৎসকরা তার পা কেটে ফেলার পরামর্শ দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন গ্রাম পুলিশ বলেন, পাংশা কলিমোহরে সাধারণ মানুষ নিরাপদ নয়। বর্তমানে গ্রাম পুলিশকে গুলি করা হচ্ছে। আমরা আতঙ্কের মধ্যে আছি। আমরা এই চাকরি ছেড়ে দিতে চাই।

পাংশা থানার অফিসার ইনচার্জ (ওসি) স্বপন কুমার মজুমদার বলেন, রাজ্জাক ও রেজাউল নামে দুই ব্যক্তির কাছে চাঁদা দাবি করে সন্ত্রাসীরা। রেজাউলের স্ত্রী বিষয়টি গ্রাম পুলিশ মনিরুলের কাছে অবহিত করেন। এই বিষয়কে কেন্দ্র করে তাকে গুলি করা হয় বলে ধারণা করা হচ্ছে।

;

লন্ডন-নিউইয়র্কের চেয়ে ঢাকায় ছিনতাই, অপহরণ কম: সাঈদ খোকন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউইয়র্ক ও লন্ডনের চেয়ে ঢাকা শহরে ছিনতাই, অপহরণ তুলনামূলক কম বলে মন্তব্য করেছেন ঢাকা-৬ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি বলেন, নিউইয়র্ক ও লন্ডন শহরে অহরহ ছিনতাই, অপহরণ হয়। এ তুলনায় ঢাকা শহর ভালোই আছে। ঢাকায় যে সমস্যা নেই তা বলব না, সমস্যা রয়েছে; তবে তা সহনীয় পর্যায়ে। আগে যে অবস্থা ছিল, এখন তা বদলে গেছে। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ পুলিশের অক্লান্ত পরিশ্রমে।

রোববার (২ জুন) দুপুরে যাত্রাবাড়ীর নূর কমিউনিটি সেন্টারে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সমন্বয় সভায় এসব কথা বলেন মোহাম্মদ সাঈদ খোকন। এ সভার আয়োজন করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়ারি বিভাগ।

সাঈদ খোকন বলেন, আগে ঢাকার রাস্তায় সড়কবাতির আলো খুবই কম ছিল। সন্ধ্যার পর অলি-গলিতে ভূতুড়ে অন্ধকার হয়ে যেত। অহরহ ছিনতাই, অপহরণ, হত্যাকাণ্ডের ঘটনা ঘটতো। মানুষ রাতে টর্চ লাইট নিয়ে চলাচল করতেন।

তিনি বলেন, ২০১৫ সালে আমি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় রাস্তা, অলি-গলিতে আধুনিক এলইডি সড়কবাতি স্থাপন করেছি। যাতে দুই-তিন মাইল দূর থেকে সবকিছু দেখা যায়। এতে পুলিশের ডিউটি করতে সুবিধা হয়েছে। আইন-শৃঙ্খলা অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। অপরাধের পরিমাণ অনেক কমেছে। এখন আমরা সুন্দরভাবে চলাচল করতে পারি। রাতে চলতে ভয় পেতে হয় না।

তিনি বলেন, আমরা সবাই মিলে এই শহরকে নিরাপদ দেখতে চাই। সুস্থ সুন্দর এবং স্মার্ট ঢাকা আমরা গড়ে তুলতে চাই। প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্মার্ট ঢাকা গড়ে তোলার জন্য স্মার্ট ঢাকা মেট্রোপলিটন পুলিশ আমরা দেখতে চাই।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির গরুর হাটে যাতে চাঁদাবাজি না হয় সেই আহবান জানিয়ে ঢাকা-৬ আসনের সংসদ সদস্য বলেন, গণমাধ্যমে দেখলাম ঢাকার অনেক পশুর হাট চড়ামূল্যে ইজারা দেওয়া হয়েছে। একটা মাঝারি গরু কিনলে ১৫ থেকে ২০ হাজার টাকা হাসিলে দিতে হবে। এর উপরে যদি চাঁদাবাজি যুক্ত হয় এটা জনসাধারণের জন্য খুব মুশকিল হয়ে যাবে। গরুর হাটে যাতে চাঁদাবাজি না হয়, গরু যাতে ক্রয়সীমার মধ্যে থাকে সেজন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। আর গ্রাম থেকে যারা গরু নিয়ে ঢাকার হাটে আসে, তারা যেন মলম পার্টি বা অজ্ঞান পার্টির কবলে পড়ে নিঃস্ব না হয়; এগুলোর বিরুদ্ধে আমাদের ব্যবস্থা নেওয়া দরকার।

কাঁচাবাজারে চাঁদাবাজির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ সাঈদ খোকন বলেন, বর্তমানে মূল্যস্ফীতি কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। সাধারণ নাগরিকদের অনেক কষ্ট হয়। প্রধানমন্ত্রী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন টিসিবির মাধ্যমে, রেশন কার্ডের মাধ্যমে যাতে কম মূল্যে চাল, ডাল, লবণ, তেল পায়।

আশাকরি কিছুদিনের মধ্যেই এই পরিস্থিতিকে আমরা নিয়ন্ত্রণে আনতে পারব। কিন্তু আমাদের সমস্যাটা বাড়িয়ে দিচ্ছে চাঁদাবাজি। বিশেষ করে কাঁচাবাজারে চাঁদাবাজি নিয়ন্ত্রণ করতে পারলে ১৫ থেকে ২০ ভাগ দাম কমানো সম্ভব। তাই এই চাঁদাবাজি বন্ধে পুলিশকে উদ্যোগ নিতে হবে।

;

শনি-রবি কিনলে দুটি ছাগল ফ্রি!



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজশাহীর বাগমারা উপজেলার মাড়িয়া ইউনিয়নের বালিয়া গ্রামের এক কৃষক ইন্তাজ আলী। এ বছর তিনি কোরবানির ঈদের বাজারে এনেছেন অভিনব অফার। তার খামারে লালন-পালন করা বিশাল আকৃতির দুটি গরু, যাদের নাম দিয়েছেন শনি ও রবি। এই দুই গরু কিনলে সঙ্গে পাওয়া যাবে দুটি ছাগল সম্পূর্ণ বিনামূল্যে।

ইন্তাজ আলী বেশ কিছুদিন ধরে শনি ও রবিকে বিশেষ যত্নে লালন-পালন করে আসছেন। প্রতিদিন তাদের জন্য প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি নিশ্চিত করতে তিনি কোনো খামতি রাখেননি। ফলে গরু দুটি এখন হয়ে উঠেছে বিশালাকৃতির। শনি-রবিকে দেখার জন্য আশপাশের গ্রামের মানুষজন প্রতিনিয়ত ভিড় জমাচ্ছেন।

ইন্তাজ আলী জানান, কোরবানির গরুর বাজারে ক্রেতাদের আকৃষ্ট করতে তিনি এই ব্যতিক্রমী অফার দিয়েছেন। তিনি বলেন, কোরবানির বাজারে প্রতিযোগিতা বেশ তীব্র। তাই ক্রেতাদের বিশেষ কিছু দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছি। এতে ক্রেতারা যেমন উপকৃত হবেন, তেমনি গরুগুলোরও ভালো দাম পাওয়া যাবে।

ইন্তাজ আলী জানান, ইতোমধ্যেই শনি ও রবির জন্য বেশ কিছু আগ্রহী ক্রেতা তার সাথে যোগাযোগ করেছেন। ঈদের সময় ঘনিয়ে আসার সাথে সাথে আগ্রহ আরও বাড়বে বলে ধারণা করছেন ইন্তাজ আলী।

খামারে শনি-রবি

জানা গেছে, ইন্তাজ আলীর চারজনের পরিবার হলেও কাজের সুবাদে দুই ছেলে থাকে বিদেশে। বাড়িতে শুধু ইন্তাজ আলী ও তার স্ত্রী থাকেন। চার বছর আগে ফিজিয়ান জাতের দুটি গাভী কিনে বাড়িতে লালন-পালন শুরু করেন তিনি। দুইটি গাভী ১৫ দিনের ব্যবধানে শনি ও রোববার দুইটি ষাড় গরুর বাচ্চা দেয়। তাই তাদের নাম রাখা হয় শনি-রবি। একেকটির ওজন ২০ মণ করে। গরু দুটির দাম চাওয়া হচ্ছে ১০ লাখ করে ২০ লাখ টাকা।

ইন্তাজ আলীর গরু দুটির রঙ কালো ও মাথার ওপর ছোপ ছোপ সাদা। একেকটি গরুর উচ্চতা পাঁচ ফুটের বেশি।

বাগমারা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ বলেন, আমি ইন্তাজ আলীর গরু দুটি দেখেছি। গরু দুটি অনেক বড় আকারের। ইন্তাজ আলী দীর্ঘদিন ধরে এগুলো লালন-পালন করছেন। আমাদের আশা, তিনি যেন এই গরুগুলোর ভালো দাম পান।

রাজশাহী প্রাণিসম্পদ অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর রাজশাহীতে কোরবানির জন্য মোট ৪ লাখ ৬৬ হাজার ১৯৬টি পশু প্রস্তুত রয়েছে। এর মধ্যে ৮৩ হাজার ৩৬৫টি গরু, ৩ হাজার ৭৬৯টি মহিষ এবং ৩ লাখ ৪২ হাজার ৭৫৩টি ছাগল রয়েছে।

;