দেড় শতাধিক বক অবমুক্ত, দুই শিকারিকে জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গুরুদাসপুর (নাটোর)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে উদ্ধার হওয়া দেড় শতাধিক বক পাখি মুক্ত আকাশে অবমুক্ত ও দুই শিকারিকে জরিমানা করেছেন ইউএনও মো. তমাল হোসেন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত উপজেলার ধারাবারিষা ও নাজিরপুর ইউনিয়নের ধারাবারিষা, সিধুলী, চলনালি, চরকাদহ, নাজিরপুর, রাণীনগরসহ প্রায় ১৫টি মাঠে পরিবেশ কর্মীদের নিয়ে অভিযান পরিচালনা করেন ইউএনও। এসময় ২৫টি পাখি শিকার করা কিল্লা ফাঁদ ধ্বংস করা হয় ও ২৫টি শিকারি বকসহ দেড় শতাধিক বক পাখি উদ্ধার করা হয়।

এসময় সেলিম হোসেন ও আহম্মদ আলী নামের দুই শিকারিকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে । ইউএনও’র নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন পরিবেশ কর্মী নাজমুল হাসান, জালাল উদ্দিন, রাসেল আহমেদ, মেহেদী হাসান তানিম, সাদেক হোসেন, সাবলুর রহমান, মনির হোসেন ও গ্রাম পুলিশ।

ইউএনও তমাল হোসেন জানান, জীববৈচিত্র রক্ষায় উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। প্রতিদিন পরিবেশ কর্মীদের নিয়ে উপজেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হচ্ছে। শিকারিদের কাছ থেকে উদ্ধার হওয়া বক পাখিসহ
পরিজায়ী পাখি মুক্ত আকাশে অবমুক্ত করা হয়েছে। এসময় দুই জন শিকারিকে আটক করে জরিমানা করা হয়েছে। তাছাড়াও প্রতিটি এলাকার সাধারণ মানুষকে পাখি শিকার দণ্ডনীয় অপরাধ বিষয়ে সচেতন করা হচ্ছে প্রতিনিয়ত।