ডিজিটাল বাংলাদেশ গড়তে দক্ষ উদ্যোক্তার বিকল্প নেই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে দক্ষ উদ্যোক্তার বিকল্প নেই। তিনি বলেন, দক্ষ উদ্যোক্তা তৈরির জন্য নিরলস চেষ্টা করছে বিসিক কুষ্টিয়া।

বৃহস্পতিবার দুপুরে বিসিক জেলা কার্যালয়ে কুষ্টিয়া বিসিকের আয়োজনে ৫ দিনব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সের ৫ম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জেলা প্রশাসক আরও বলেন, ‘শিল্প উদ্যোক্তাদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪১ সালের উন্নত রাষ্ট্র বাস্তবায়িত হবে, সেজন্য আপনাদের নিজ নিজ উদ্যোগ সমৃদ্ধ করতে হবে।’

প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে উৎসাহমূলক বক্তব্যে তিনি আরও বলেন, ‘এই প্রশিক্ষণ কোর্সের সফলতা নির্ভর করছে আপনাদের উপর, আপনারা যদি উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেন, তাহলে এই প্রশিক্ষণ আয়োজন করাটা স্বার্থক হবে।’

এসময় তিনি নারী উদ্দ্যোক্তাদের স্বাবলম্বী হয়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে কুষ্টিয়ার পণ্যকে বিদেশে রপ্তানি করবে বলেও আশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিক কুষ্টিয়ার উপ-ব্যবস্থাপক (ডিজিএম) প্রকৌ. মো. সোলায়মান হোসেন।

প্রশিক্ষণ কোর্স পরিচালনা করেন বিসিক কুষ্টিয়ার প্রমোশন অফিসার অর্জুন কুমার বিশ্বাস ও সম্প্রসারণ কর্মকর্তা রাকিবুল ইসলাম ইমন।

কোর্সের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন সম্প্রসারণ কর্মকর্তা মো. মোজাদ্দিদ হোসেন। সার্বিক সহযোগিতা করেন সম্প্রসারণ কর্মকর্তা শাপলা সুলতানা ও সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মোস্তাকিম হোসেন।

কোর্সটিতে ২৫ জন উদ্যোক্তাদের ক্ষুদ্র, কুটির ও মাঝারী শিল্পের উন্নয়ণ ও সম্প্রসারণ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

সভাপতির বক্তব্যে বিসিক কুষ্টিয়ার উপ-ব্যবস্থাপক (ডিজিএম) প্রকৌ. মো. সোলায়মান হোসেন উদ্যোক্তাদের বলেন, ‘যে কোনো ধরনের সহায়তা ও সহযোগিতা করার জন্য বিসিক সবসময় প্রস্তুত আছে।’

তিনি সফলভাবে কোর্স সমাপ্তির জন্য সবাইকে অভিনন্দন জানান এবং বিসিকের সাম্প্রতিক উল্লেখযোগ্য কর্মকাণ্ড সম্পর্কে তুলে ধরেন। পরিশেষে সম্ভাবনাময় যোগ্য উদ্যোক্তাদেরকে বিসিকের নিজস্ব তহবিল অথবা ব্যাংক এর মাধ্যমে ঋণ সহায়তা প্রদান করারও আশ্বাস দেন।

পরে প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে সনদপত্র বিতরণ করেন অতিথিরা।