সাত কিলোমিটার দৌঁড়ে সাত বীরশ্রেষ্ঠকে শ্রদ্ধা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসের প্রথম প্রহরে সাত কিলোমিটার দৌঁড়ে গিয়ে সাত বীরশ্রেষ্ঠর প্রতি শ্রদ্ধা জানানো হয়। ব্যতিক্রমধর্মী এ আয়োজন করে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া  রানার্স নামে একটি সংগঠন। এ সময় একজন বীর মুক্তিযোদ্ধা ও বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের সমাধি নিয়মিত পরিচ্ছন্ন রাখা নারীকে সম্মাননা জানানো হয়।

বিজয় দিবসের প্রথম প্রহরে সূর্যোদয়ের সাথে সাথে আখাউড়া উপজেলা পরিষদ চত্বর থেকে দৌঁড় শুরু করেন ৬৩ জন। সেখানে এ কর্মসূচির উদ্বোধন করেন পৌর মেয়র ও উপজেলা যুবলীগের আহবায়ক মো. তাকজিল খলিফা কাজল।

অংশগ্রহনকারিরা উপজেলার প্রধান সড়ক হয়ে দরুইনে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামালের সমাধিতে যান। সেখানে প্রথমে জাতীয় সংগীত গাওয়া হয়। পরে সাত বীরশ্রেষ্ঠের প্রতিকৃতিতে তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পনের পাশাপাশি শহীদ সিপাহি মোস্তফা কামালের সমাধিতে শ্রদ্ধা জানানো হয়। মুক্তিযোদ্ধাদের পক্ষে জমসেদ শাহ্ ও মোস্তফা কামালের সমাধির স্বেচ্ছায় পরিচ্ছন্ন কর্মী ফুলবানুকে সংগঠনের পক্ষ থেকে ক্রেস্ট উপহার দেওয়া হয়।

এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন আখাউড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কাশেম ভূঁইয়া, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুমানা আক্তার, সহকারি কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম, আখাউড়া থানার অফিসার (ওসি) মো. মিজানুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার জসসেদ শাহ্, আখাউড়া প্রেস ক্লাবের সভাপতি মো. মানিক মিয়া, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসরিন শফিক আলেয়া, বীর মুক্তিযোদ্ধা মো. বাহার মিয়া, সাংবাদিক জুটন বনিক, বিশ্বজিৎ পাল বাবু, আশীষ সাহা প্রমুখ। উপস্থিত সুধীজনেরা আয়োজনের ভূয়সি প্রশংসা করেন।

দৌঁড়ে অংশ নেওয়া সামিয়া আক্তার বলেন, 'আর কখনো জাতির বীর সন্তানদের প্রতি এভাবে শ্রদ্ধা জানাতে আসিনি। বিষয়টি আমার কাছে খুব ভালো লেগেছে।'

জাহিদ হাসান ফারদিন বলেন, 'আমি আবেগাপ্লুত। এমন ব্যতিক্রমী আয়োজন সত্যিই আমার কাছে খুব ভালো লাগছে। আমরা সবাই সুন্দরভাবে দৌঁড়ে আসতে পেরেছি।'

উদ্যোক্তাদের অন্যতম মারিয়াম তাবাসসুম বলেন, 'তরুণ প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনাকে শাণিত করতে আমাদের এ আয়োজন। ৫০ জনকে নিয়ে আমাদের এ আয়োজন করার কথা থাকলেও বেশ কয়েকজন তরুণীসহ এ সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬৩ তে। সকলের স্বতস্ফূর্ত অংশগ্রহন আমাদেরকে অনুপ্রাণিত করেছে। ভবিষ্যতে আমরা আরো ব্যতিক্রম কিছু নিয়ে হাজির হবো।'

   

শেরপুরে ট্রাক চাপায় অজ্ঞাত নারীর মৃত্যু  



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

বগুড়ার শেরপুরে ঢাকাগামী ট্রাক চাপায় অজ্ঞাত এক পথচারী নারী (৪৬) ঘটনাস্থলেই নিহত হয়েছে।

শুক্রবার (১০ মে) সন্ধা ৭টার দিকে শেরপুর বাসষ্ট্যান্ডের ফলপট্টি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

জানা যায়, অজ্ঞাত ওই নারী নিয়মিত বাসষ্ট্যান্ড এলকায় ভিক্ষা করতেন এবং করতোয়া মার্কেটের সামনে রাতে ঘুমাতেন। সন্ধা সোয়া ৭টার দিকে রাস্তার পূর্বপাশ থেকে পশ্চিম পাশে করতোয়া মার্কেটে যাওয়ার জন্য রাস্তা পারা হওয়ার সময় ঢাকাগামী একটি দ্রুতগতির ট্রাক তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি নিহত হন।

এ বিষয়ে শেরপুর হাইওয়ে পুলিশ ক্যাম্পের উপ-পরিদর্শক (এসআই) আবুল হাশেম জানান, দুর্ঘটনার পরপরই ঘাতক ট্রাকটি পালিয়ে যাওয়ায় চালক-হেলপার কাউকে ধরা সম্ভব হয়নি। তবে অজ্ঞাত পরিচয়ের ওই ট্রাকটি চিহিৃতকরণসহ চালক-হেলপারদের আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

;

নিখোঁজ মালয়েশিয়ান নাবিকের মরদেহ উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিখোঁজের একদিন পর মালেশিয়ান নাবিকের মরদেহ উদ্ধার করেছে কোস্ট গার্ড।

শুক্রবার (১০ মে) বিকেল ৪টার দিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে কিছুটা দূরে ভেসে থাকা মরদেহটি খুঁজে পায় কোস্ট গার্ডের জাহাজ ‘জয় বাংলা’।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন কোস্ট গার্ড পূর্ব জোনের কর্মকর্তা (গণমাধ্যম) লে. কমান্ডার সুয়াইব বিকাশ।

এর আগে বুধবার (৮ মে) সকাল সোয়া আটটার দিকে বন্দরের বহির্নোঙরে থাকা জাহাজের ডেকের ওপর কাজ করার সময় ভুলবশত নিচে পড়ে যান।

নিহত নাবিকের নাম মুহাম্মদ ঈসা বিন মুহাম্মদ বীরমোহন (৩১)। তিনি মালেশিয়ান নাগরিক, এমটিটি সাপানগারে সাধারণ নাবিক হিসেবে কর্মরত ছিলেন।

লে. কমান্ডার সুয়াইব বিকাশ জানান, এমটিটি সাপানগারে কর্মরত নাবিক মুহাম্মদ ঈসা বিন মুহাম্মদ বীর মোহন ৮ মে সকাল সোয়া আটটার দিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে জাহাজের ডেকের ওপর কাজ করার সময় পানিতে পড়ে নিখোঁজ হন।

তিনি আরও জানান, বাংলাদেশ কোস্ট গার্ড ৮ মে হতে নিখোঁজ নাবিককে উদ্ধারের জন্য জাহাজ ও বোট নিয়ে ব্যাপক অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালনা করে। সমুদ্র উত্তাল থাকার কারণে উদ্ধার অভিযান কিছুটা ব্যাহত হয়েছিল। অনেক খোঁজাখুঁজির পর শুক্রবার বিকেল ৪টার দিকে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ জয় বাংলা বহির্নোঙর হতে কিছু দূরে একটি মরদেহ ভাসতে দেখে। পরবর্তীতে মরদেহ উদ্ধার করে স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

;

রামগঞ্জে এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রামগঞ্জে সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের বিরুদ্ধে উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

জানা গেছে তিনি পৌর মেয়র, পৌর কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদেরকে উপজেলা চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুর (মোটরসাইকেল) পক্ষে কাজ করার জন্য নির্দেশ দিয়েছেন। এমপির বরাত দিয়ে রফিক নামের তার পিএস এলজিইডির কাবিটা প্রকল্পের বরাদ্দের লোভ দেখিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে ওই প্রার্থীর পক্ষে ভোট চাচ্ছেন।

এছাড়া নির্বাচনকালীন এলাকায় এমপিদের উপস্থিত থাকা নিয়ে বিধিনিষেধ থাকলেও আনোয়ার খান তা মানতে নারাজ। আগামি সপ্তাহে তিনি নিজ মালিকীয় আনোয়ার খান ডায়াগনস্টিক হাসপাতাল উদ্বোধন করতে ৩ দিনের জন্য নির্বাচনী এলাকায় আসবেন। তবে মূল কারণ হচ্ছে মোটরসাইকেলের প্রার্থীর পক্ষে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে বসে নির্বাচনী কাজ সমাধা করতে আসবেন বলে অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) রাতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ইমতিয়াজ আরাফাত এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রধান নির্বাচন কমিশনারসহ ৭টি দপ্তরে লিখিত অভিযোগ পাঠিয়েছেন। এরমধ্যে জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাও রয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, এমপি আনোয়ার খান নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে পৌর মেয়র, কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদেরকে দেওয়ার বাচ্চুর ভোট করার জন্য নির্দেশ দিয়েছেন। সম্প্রতি এমপি এলজিইডির কাবিটা প্রকেল্পের ২৫ কোটি টাকা বরাদ্দ পেয়েছেন। ওই বরাদ্দের লোভ দেখিয়ে এমপি তার পিএস রফিককে দিয়ে জনপ্রতিনিধিদের মোবাইলফোন ও হোয়াটসঅ্যাপে কল করে বাচ্চুর পক্ষে ভোট করার জন্য নির্দেশ দিয়েছেন। উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালায় ২০১৬ অনুযায়ী এমপি যদি নির্বাচনী এলাকার ভোটার হন তাহলে শুধু ভোট দিতেই ভোট কেন্দ্রে যেতে পারবেন। কিন্তু এমপি আনোয়ার খান তা অমান্য করে ৩ জন্য ঢাকা থেকে রামগঞ্জে আসছেন মোটরসাইকেলের প্রার্থীর পক্ষে স্থানীয় জনপ্রতিনিধিদেরকে নিয়ে বসে নির্বাচনী সমাধা করার জন্য। যদি তিনি কারণ দেখিয়েছেন তার নিজ নামে আনেয়ার খান ডায়াগনস্টিক হাসপাতাল উদ্বোধনের। কিন্তু তার মূল লক্ষ্য জনপ্রতিনিধিদেরকে নিয়ে বসে দেওয়ার বাচ্চুর পক্ষে নির্বাচনী কাজ সমাধা করা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ইউপি চেয়ারম্যান, পৌর কাউন্সিলরসহ ১০ জন প্রতিনিধি জানায়, মনোনয়ন ফরম সংগ্রহের আগেই এমপি আনোয়ার খান জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করেছেন। সেখানে অনেকেই জাননি। যারা গিয়েছে তাদেরকে দেওয়ান বাচ্চু পক্ষে ভোট করার নির্দেশ দিয়েছেন। সম্প্রতি তার পিএস রফিককে দিয়েও হোয়াটসঅ্যাপে কল করে বাচ্চুর পক্ষে ভোট করার জন্য নির্দেশ দেন। বাচ্চু পক্ষে ভোট করলে কাবিটা প্রকল্পের বরাদ্দ দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

এমপি আনোয়ার খানের ব্যক্তিগত সহকারী (পিএস) মো. রফিক বলেন, আমি কোন জনপ্রতিনিধিকে কল দিইনি। অভিযোগটি সত্য নয়।

এ ব্যাপারে বক্তব্য জানতে লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানকে কল দিলেও তিনি রিসিভ করেননি।

রামগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার ভৌমিক বলেন, এমপির বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের লিখিত কোন অভিযোগ আমার কাছে পোঁছায়নি। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

;

‘রবীন্দ্র সঙ্গীত শুধু শিল্প-সংস্কৃতির অংশ নয়, এটি জঙ্গিবাদের বিপক্ষে আন্দোলন’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, রবীন্দ্র সঙ্গীত নিয়ে যে উৎসব বা আয়োজন তা শুধু শিল্প সংস্কৃতির অংশ নয় এটি একটি আন্দোলন যা উগ্রবাদ জঙ্গিবাদের বিপক্ষে। রবীন্দ্রনাথ, রবীন্দ্র সঙ্গীত ও বাংলাদেশের অস্তিত্ব একই সুরে বাঁধা। রবীন্দ্রনাথ, রবীন্দ্র সঙ্গীতকে ঘিরে এই আয়োজন এবং এই আন্দোলন আরো সামনে এগিয়ে নিতে হবে। 

শুক্রবার (১০ মে) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে জাতীয় রবীন্দ্র সঙ্গীত উৎসবের আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটি আয়োজন করে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

প্রতিমন্ত্রী বলেন, বাঙালিরা স্বাধীন জাতিসত্ত্বার কথা চিন্তা করে প্রথমে। ভাষা ও রবীন্দ্র সঙ্গীত চর্চায় যখন বাঁধা আসে তখন প্রতিবাদের শুরু হয়।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে উন্নয়নের জায়গা থেকে আমরা অনেক কিছু অর্জন করেছি। সামনে আমাদের দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। আমাদের অনেক বেশি বিনিয়োগ দরকার। তবে সেই বিনিয়োগ শুধু অর্থের নয়, আমাদের আরো বেশি প্রচেষ্টা, সময়, শ্রম ও মেধা এখানে বিনিয়োগ করতে হবে।

এসময় তিনি রবীন্দ্র সঙ্গীত এবং আমাদের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চার যত আয়োজন তা গোটা বাংলাদেশে ছড়িয়ে দেওয়ার জন্য সরকারিভাবে সর্বাত্মক সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন।

তিন দিন ব্যাপী এ অনুষ্ঠানের দ্বিতীয় দিনে সংগঠনের পক্ষ থেকে বিশেষ সম্মাননা জানানো হয় শিল্পী ইফফাত আরা দেওয়ানকে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি সাজেদ আক্তার, সাধারণ সম্পাদক ড. মঞ্জুর হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্য শেষে দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন থেকে মনোজ্ঞ রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

;