সভাপতিরা জানে না কবে প্রকল্পের কাজ শুরু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জামালপুরের ইসলামপুরে ২০২১-২২ অর্থ বছরের প্রথম পর্যায়ে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পের কাজ কবে নাগাদ কাজ শুরু হবে জানে না প্রকল্পের সভাপতিরা। তবে প্রকল্পের উপ-সহকারি প্রকৌশলী গত রোববার থেকে আর বাস্তবায়ন কর্মকর্তা বলছেন অফিসিয়ালি ভাবে আজ বুধবার থেকেই কাজ শুরু হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন সূত্রে জানা গেছে, উপজেলার ১২টি ইউনিয়নের ৬০টি প্রকল্পের মাধ্যমে ২ হাজার ৮১৪ জন তালিকা ভুক্ত শ্রমিক দিয়ে কাজ করার কথা। শ্রমিকরা দৈনিক ৪০০ টাকা হারে মজুরি পাবে। ওয়েজ কষ্ট প্রকল্পের ৪ কোটি ৫০ লাখ ২৪ হাজার টাকা ও নন ওয়েজ কষ্ট প্রকল্পের ২০ লাখ ৬৬ হাজার ৯১৫ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত বছরের ২০ ডিসেম্বরে শ্রমিক নির্বাচন করে ২৬ ডিসেম্বরের মধ্যে শ্রমিকদের জব কার্ড বিতরণের করে পহেলা জানুয়ারি থেকে প্রকল্পের এলাকায় সাইনবোর্ড ঝুলিয়ে প্রকল্পের কাজ শুরু হওয়ার কথা।

বুধবার (১৯ জানুয়ারি) সকাল থেকে বিকাল পর্যন্ত ইসলামপুর উপজেলার গোয়ালেরচর ও পলবান্ধা ইউনিয়নে সরেজমিন গিয়ে কোথাও কোন কাজের চিহ্ন বা শ্রমিক পাওয়া যায়নি।

গোয়ালেরচর ইউনিয়নের ৩৯নং প্রকল্পে ইসলামপুর মোহাম্মদপুর পাকা রাস্তা জাফরের বাড়ি হতে দেলোয়ারের বাড়ি পর্যন্ত ৪০জন শ্রমিক দিয়ে রাস্তা মেরামত করার কথা। কিন্তু প্রকল্পের সভাপতি গোলাম মোস্তফা জানেন না কবে নাগাদ শুরু হয়েছে প্রকল্পের কাজ।

তিনি বার্তা২৪. কমকে জানান, ‘আমিতো জানিনা কবে থেকে শুরু প্রকল্পের কাজ। আপনার মাধ্যমেই জানতে পারলাম। যাই হোক ভাই কোন নিউজ করিয়েন না আপনাদের জন্য বরাদ্দ আছে পরে দেখা করবো’।

একই চিত্র ৪২নং প্রকল্পে সভারচর নইদে বাড়ি থেকে কারীপাড়া ঈদগাহ মাঠ পর্যন্ত ৩৭ জন শ্রমিক দিয়ে রাস্তা মেরামত করার কথা। প্রকল্পের সভাপতি মনোয়ার হোসেন বার্তা২৪. কমকে জানান, ‘কাজ শুরুর তো দূরের কথা কে এই প্রকল্পের সভাপতি আমিতো নিজেই জানি না।’

পলবান্ধা ইউনিয়নের ৩৪নং প্রকল্পে উত্তর সিরাজাবাদ পাকা রাস্তার মাথায় আছমতের বাড়ি থেকে বিশুর বাড়ি পর্যন্ত ৩৫ জন শ্রমিক দিয়ে রাস্তা মেরামত করার কথা। প্রকল্পের সভাপতি রুবেল মাহমুদ বার্তা২৪. কমকে জানান, ‘কাজের নির্দেশ এখনো পাইনি নির্দেশ পেলে কাজ শুরু করবো’।

গোয়ালেরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম বাদশা বার্তা২৪. কমকে জানান, আমার ইউনিয়নে ৮টি প্রকল্প রয়েছে। আজ মেম্বারদের কে নিয়ে বসে আলোচনা করে আগামী শনিবার থেকে কাজ শুরু করবো।

আজ শ্রমিকরা কাজ করে নাই তাদের মজুরি কি করবেন এ প্রশ্নে চেয়ারম্যান বলেন, আপনাদের জন্য তো বরাদ্দ রাখা আছে। আপনারা (সাংবাদিক) ঠিক থাকলে সবই ঠিক থাকবে।

পলবান্ধা ইউনিয়ন পরিষদের সচিব শফিকুল ইসলাম বার্তা২৪. কমকে জানান, শ্রমিকদের তালিকা তৈরি করে পিআইও অফিসে দিয়েছি গত শনিবার। তারা এখনো জানায় নি কবে থেকে কাজ শুরু করা হবে।

তবে প্রকল্পের উপ-সহকারি প্রকৌশলী মামুনার রশিদ বার্তা২৪. কমকে জানান,গত রোববার থেকে কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়েছে ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান ও সচিবদের।

এসব বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ( পিআইও) মেহেদী হাসান টিটু বার্তা২৪. কমকে জানান, অফিসিয়ালি ভাবে আজ বুধবার থেকে কাজ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। যারা এখনো কাজ শুরু করে নাই তাদের টাকা কাটা হবে।

 

   

র‍্যাব-৩'র নতুন অধিনায়ক ফিরোজ, নিজ বাহিনীতে ফেরত যাচ্ছেন আরিফ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এলিট ফোর্স র‍্যাব-৩'র নতুন অধিনায়ক (সিও) হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন লে. কর্নেল মো. ফিরোজ কবীর। তিনি লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

রোববার (২৮ এপ্রিল) ফিরোজ তার দায়িত্ব বুঝে নিবেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) র‍্যাব সদরদফতরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

র‍্যাব সূত্রে জানা গেছে, লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ নিজ বাহিনীতে (সেনাবাহিনী) ফেরত যাচ্ছেন। তিনি র‍্যাব-৩ এর অধিনায়ক হিসেবে দুবছরের বেশি সময় দায়িত্ব পালন করেছেন। মেধাবী ও সৎ অফিসার হিসেবে পরিচিত এই সেনা কর্মকর্তা ঢাকা মেডিকেলসহ বিভিন্ন সরকারি হাসপাতালে দালাল বিরোধী অভিযান, মাদক-অস্ত্র উদ্ধার, খাদ্য মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টি ও কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য বন্ধে ব্যাপক অভিযান চালান। যা ব্যাপক প্রশংসিত হয়।

এদিকে র‍্যাব-৩ এর অধিনায়কের দায়িত্ব পাওয়া ফিরোজ কবীর সর্বশেষ র‍্যাব-৬'এর দায়িত্বে ছিলেন। সম্প্রতি তাকে বদলি করে র‍্যাব সদরদফতরে আনা হয়। গত মে মাসে তিনি র‍্যাব-৬'র অধিনায়কের দায়িত্ব পান। ভালো কাজের স্বীকৃতি হিসেবে চলতি বছর পুলিশ সপ্তাহে তিনি বাংলাদেশ পুলিশ পদক- বিপিএম পান।

অন্যদিকে ১৮ এপ্রিল র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনকে নিজ বাহিনীতে ফেরত পাঠানো হয়। তার জায়গায় নতুন দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম। গত বুধবার আরাফাত তার বুঝে নেন। আর র‍্যাব-১৩'র অধিনায়কের দায়িত্ব পেয়েছেন কমান্ডার কামরুল হাসান।

রাজধানীর ব্যাংক পাড়া খ্যাত মতিঝিল, মুগদা, শাহ্জাহানপুর, পল্টন, খিলগাঁও, সবুজবাগ, রামপুরা, হাতিরঝিল, শাহবাগ ও রমনা থানা মিলে র‍্যাব-৩ এর আওতাধীন এলাকা। 

;

লামায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে পাহাড়ি সন্ত্রাসী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দারবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বান্দরবানের লামা উপজেলায় অস্ত্র দেখিয়ে চাঁদা আদায়কালে বন্দুকসহশ জুয়েল ত্রিপুরা (২৮) নামের এক পাহাড়ি সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনী।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি নাইক্ষ্যংমুখ এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটক জুয়েল ত্রিপুরা(২৮) হলেন অনজাহা ত্রিপুরার ছেলে । সে লামা উপজেলার গজালিয়া ইউনিয়নের লুলাইং এলাকার বাসিন্দা।

স্থানীয়রা জানান, আজ দুপুরে জুয়েল ত্রিপুরা সহ আরও দুই জন সংঘবদ্ধ হয়ে লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের দুর্গম নাইক্ষংমুখ এলাকায় বন্দুকের ভয় দেখিয়ে স্থানীয়দের কাছ থেকে চাঁদা আদায় করছিল। সেই সময় স্থানীয় ব্যবসায়ীরা সেনাবাহিনীর টহল দল দেখতে পেয়ে বিষয়টি অবহিত করে। এ সময় সেনাবাহিনীর একটি টহল দল হাতেনাতে জুয়েল ত্রিপুরা কে আটক করে পুলিশকে সোপর্দ করেন। এর আগে সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে অন্য দুই জন পালিয়ে যায়।

এই বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শামীম শেখ বলেন, এ ঘটনায় আটক ব্যক্তির বিরুদ্ধে অস্ত্র আইনে মামলার প্রক্রিয়াধীন রয়েছে।

;

নরসিংদীতে অতি গরমে প্রবাসীর শিশুর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর রায়পুরা উপজেলার চরাঞ্চল চাঁনপুরে অতি গরমে এক প্রবাসীর দেড় বছরের এক শিশু মারা গেছে। 

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে উপজেলার চাঁনপুর ইউনিয়নের সওদাগর কান্দি এলাকায় এই ঘটনাটি ঘটে।

স্থানীয় চাঁনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেন সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত শিশুর নাম ইয়াসিন। সে রায়পুরা উপজেলার সওদাগর কান্দি এলাকার প্রবাসী এনামুল হকের ছেলে।

নিহত ইয়াছিনের নানা বাচ্চু মিয়া সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নাতীসহ মেয়ে নরসিংদী শহরের বাসাইলস্থ ভাড়া বাসা থেকে আমাদের গ্রামের বাড়ি সওদাগর কান্দিতে নিয়ে আসি। আর আজই আমার নাতিটা মারা গেলো। 

তিনি আরও জানান, দুপুর সোয়া ২টার দিকে ইয়াসিন তার মায়ের সাথে দুপুরের খাবার খাওয়ার সময় অতিরিক্ত গরমে মাটিতে শুয়ে পড়ে। পরে তাকে সওদাগর কান্দি ইউনিয়ন পরিবার পরিকল্পনা বিভাগের সাব সেন্টারের নিয়ে গেলে দায়িত্বরত ফার্মাসিস্ট মিজানুর রহমান তাকে মৃত ঘোষণা করেন।

এ সময় মিজানুর রহমান জানান, শিশু ইয়াছিনকে তার কাছে আনার আগেই মারা গেছে। যারা নিয়ে এসেছে তাদের ভাষ্যমতে অতি গরমে শিশুটির মৃত্যু হয়েছে। 

 

 

 

;

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শাহ আমানত বিমানবন্দরে বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আরব আমিরাতের ৯০ হাজার দিরহামসহ শারজাহগামী এক যাত্রীকে আটক করেছে এনএসআই ও শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। উদ্ধার মুদ্রা ২৩ হাজার ৬৮৪ মার্কিন ডলারের সমমূল্যের।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দর টার্মিনালের আন্তর্জাতিক অ্যান্টি হাইজ্যাকিং গেইটে তল্লাশি এসব মুদ্রাসহ তাকে আটক করা হয়।

আটক যাত্রীর নাম মোহাম্মদ কায়সার হামিদ৷ তিনি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার বাসিন্দা। রাত সোয়া আটটার এয়ার এরাবিয়া জি৯-৫২১ ফ্লাইট যোগে শারজাহ গমনিচ্ছুক ছিলেন হামিদ।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন- বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ।

তিনি জানান, বিমানবন্দর শুল্ক গোয়েন্দা ওই যাত্রীর বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে পতেঙ্গা মডেল থানায় মামলা দায়ের করছে। উদ্ধার করা বিদেশি মুদ্রাগুলো শুল্ক গোয়েন্দার মাধ্যমে বিমানবন্দর কাস্টমসের নিকট হস্তান্তর করা হবে, যা পরবর্তীতে সরকার কর্তৃক জব্দ হবে।

তিনি আরও জানান, যাত্রী বৈদেশিক মুদ্রা নীতিমালা অনুযায়ী নির্ধারিত পরিমাণ (১ বছরে সর্বোচ্চ ১২ হাজার ইউএস ডলার বা এর সমমূল্যের অন্য কোনো বৈদেশিক মুদ্রা) এর বেশি বৈদেশিক মুদ্রা নিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করায় তার নিকট হতে প্রাপ্ত সমুদয় বৈদেশিক মুদ্রা যাত্রীসহ আটক করা হয়।

;