এক দিনে এক কোটি টিকা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
এক দিনে এক কোটি টিকা

এক দিনে এক কোটি টিকা

  • Font increase
  • Font Decrease

আজ শনিবার এক দিনে দেশের এক কোটি মানুষকে করোনার টিকার প্রথম ডোজ দেবে সরকার। শুরু হবে সকাল ৯টায়। নিবন্ধন লাগবে না, দেওয়া হবে সিনোভ্যাক ও সিনোফার্ম টিকা। এর মধ্য দিয়ে মোট জনসংখ্যার ৭০ শতাংশকে টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। আগামীকাল রবিবার থেকে সাময়িকভাবে বন্ধ থাকবে প্রথম ডোজ দেওয়ার কাজ। চলবে দ্বিতীয় ও তৃতীয় ডোজ (বুস্টার) টিকা কর্মসূচি।

গণটিকার জন্য গ্রামাঞ্চলে ১৬ হাজারের বেশি ও শহরাঞ্চলে (পৌরসভা ও সিটি করপোরেশন) সাড়ে আট হাজার অস্থায়ী টিকাকেন্দ্র করা হয়েছে। এছাড়াও স্থানীয়ভাবে প্রয়োজন অনুযায়ী সব ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগগুলোতে চাহিদা অনুযায়ী অতিরিক্ত বুথ ও ভ্যাক্সিনেটরের ব্যবস্থা রাখা হয়েছে। এসব কেন্দ্রে ৭০ হাজারের মতো ভ্যাক্সিনেটর ও স্বেচ্ছাসেবক টিকা দেওয়ার কাজে নিয়োজিত রয়েছেন।

সার্বিক প্রস্তুতির ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ও কভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা গণমাধ্যমকে বলেন, শনিবার যাতে ৭০ শতাংশ মানুষের টিকা শেষ হয়, আমরা সে পরিকল্পনা করেছি। প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখিনি। সকাল ৯টা থেকে টিকাদান শুরু হবে। কেন্দ্রে যতক্ষণ লোক থাকবে, টিকাদানও ততক্ষণ চলবে।

আজ গণটিকা কর্মসূচি প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও লাইন ডিরেক্টর এবং কভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বলেন, লক্ষ্যমাত্রা পূরণের জন্য আমরা গত কয়েক দিন ধরেই টিকায় গতি এনেছি। আগে যেখানে দিতাম তিন লাখ, সেখানে বৃহস্পতিবার ১৯ লাখের মতো টিকা দিয়েছি। ফলে শনিবারের গণটিকায় আশা করছি বাকি এক কোটি টিকা দিতে পারব।

তিনি বলেন, টিকা পেতে কোনোরকম নিবন্ধন লাগবে না। জন্মনিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র কিছুই লাগবে না। আবার কেউ নিবন্ধন করে এলেও অসুবিধা নেই। সেদিন নিয়মিত টিকাকেন্দ্রগুলোতেও টিকা দেওয়া হবে। পর্যাপ্ত টিকার মজুদ আছে। প্রথম ডোজের টিকাকে একটা ধারায় আনতে ২৬ ফেব্রুয়ারি শেষ করা হবে। এরপর টিকার দ্বিতীয় ও বুস্টার ডোজ চলবে।

   

৬ বিজ্ঞান ক্লাব পেল জাদুঘরের অনুদান



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৈজ্ঞানিক উদ্ভাবনী কাজ, বৈজ্ঞানিক প্রকাশনা ও বিজ্ঞান চর্চার জন্য ৬টি বিজ্ঞান ক্লাবকে ৭ লাখ ২০ হাজার টাকা অনুদান দিয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। বিজ্ঞান ক্লাবের প্রতিনিধিদের কাছে অনুদানের চেক হস্তান্তর করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

রাজশাহী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবকে বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন প্রকাশের জন্য ১ লাখ ৭০ হাজার টাকা, ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটিকে ‘দেশীয় গবেষণায় ক্যারিয়ার উৎসব-২০২৪’ উদ্‌যাপনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা, বরগুনা সায়েন্স সোসাইটিকে বরগুনায় বৃহৎ পরিসরে মহাকাশ ক্যাম্প আয়োজন ও বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা, বুয়েট রোবটিক্স সোসাইটিকে ‘রোবো কার্নিভাল-২০২৪’ আয়োজনের জন্য ১ লাখ টাকা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগকে ‘আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স-২০২৪’ আয়োজনের জন্য ১ লাখ ৫০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়।

বিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদান করার লক্ষ্যে বছরের বিভিন্ন সময়ে দেশের বিজ্ঞানসেবী সংগঠনগুলোর উদ্ভাবনী কাজে পৃষ্ঠপোষকতা প্রদান করে বিজ্ঞান জাদুঘর।

চেক প্রদান অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, তরুণদের সর্বক্ষণ জ্ঞান বিজ্ঞান চর্চায়, পরিবেশ সুরক্ষায় ও মানবিক সহায়তার কাজে ব্যস্ত রাখতে হবে। অলস সময়ে তরুণরা বিভ্রান্ত হয়, বিপথে যায়, মূল্যবোধ হারিয়ে ফেলে। বিজ্ঞান জাদুঘর এক মহৎ লক্ষ্য নিয়ে দেশের বিস্তীর্ণ এলাকায় শুধু শিক্ষা প্রতিষ্ঠানে নয়, বিজ্ঞান ক্লাবগুলোকে নিয়ে নানা উদ্ভাবনী ও সৃজনশীল কাজে তরুণদের উদ্বুদ্ধ করে এবং জ্ঞান চর্চায় সম্পৃক্ত করে জাতি গঠনমূলক কাজ করছে।

;

সয়াবিন ক্ষেতে কাজ করতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সয়াবিন ক্ষেতে কাজ করতে গিয়ে লক্ষ্মীপুরে বজ্রপাতে মো. মোস্তফা মিয়া (৪৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

রোববার (১২ মে) দুপুরে সদর উপজেলার কুশাখালী ইউনিয়নের নলডগী গ্রামে এ দুর্ঘটনা ঘটে। মোস্তফা মিয়া ওই এলাকার মৃত সুজা মিয়ার ছেলে।

স্থানীয়রা জানায়, কৃষক মোস্তফা মিয়া বাড়ির পাশের সয়াবিন ক্ষেতে কাজ করতে যান। কাজের ফাঁকে বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। বজ্রপাতে ক্ষেতের মধ্যেই মারা যান তিনি।

কুশাখালী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের চৌকিদার মো. শাহাবুদ্দিন বলেন, বজ্রপাতে মোস্তফা মিয়ার মৃত্যু হয়েছে। থানা পুলিশের অনুমতি সাপেক্ষে পরিবারের লোকজন মৃতদেহ দাফনের প্রস্তুতি নিচ্ছে।

;

গণমাধ্যমকর্মী আইন নিয়ে অংশীজনদের মতামত নেয়া শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলী) আইন, ২০২১ এর খসড়ার ওপর পুনরায় বিভিন্ন সাংবাদিক সংগঠন ও অংশীজনদের মতামত নেওয়া শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

রোববার (১২ মে) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন সাংবাদিক সংগঠন ও সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতের সভাপতিত্বে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় মতামত নেওয়া শুরু করেছে মন্ত্রণালয়।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, গণমাধ্যম কর্মী আইনে শ্রম আইনের অধীনে সাংবাদিকদের প্রাপ্য সব ধরণের সুরক্ষা নিশ্চিত করা হবে। সংবাদমাধ্যম কর্মীরা শ্রম আইনের আওতায় যে সুবিধাগুলো পায়, সে সুবিধাগুলোর শতভাগ সুরক্ষা প্রস্তাবিত আইনে আছে কিনা সেটা খতিয়ে দেখা হবে। যদি কোথাও ব্যত্যয় থাকে, সে জায়গা চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে। শ্রম আইনের অধীনে সংবাদমাধ্যম কর্মীরা যে সুরক্ষা পান, তার কোন ব্যত্যয় বা ঘাটতি প্রস্তাবিত গণমাধ্যম কর্মী আইনে থাকবে না।

তিনি আরও বলেন, সাংবাদিকতা ও গণমাধ্যমের জন্য একটি সুন্দর পরিবেশ সৃষ্টির জন্য গণমাধ্যম কর্মীদের কল্যাণ নিশ্চিত করা খুবই জরুরি। এ জন্য অন্তর্ভুক্তিমূলক প্রক্রিয়ায় মধ্য দিয়ে গণমাধ্যম কর্মী আইন পর্যালোচনা করা হচ্ছে।

সব অংশীজনদের সহযোগিতা ও মতামতের ভিত্তিতে গণমাধ্যম কর্মী আইন সুন্দর পরিসমাপ্তির দিকে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। সাংবাদিক সংগঠন ও সংশ্লিষ্ট অংশীজনদের গণমাধ্যমকর্মী আইনের খসড়ার ওপর লিখিত মতামত দেওয়ার আহ্বান জানান তিনি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলতাফ উল আলম, যুগ্ম সচিব মো. আসাদুজ্জামান, বেসরকারি টেলিভিশন ওনার্স অ্যাসোসিয়েশন (এটকো)-এর সহসভাপতি ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু, জাতীয় প্রেসক্লাবের সদস্য ফরিদ হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন, অনলাইন নিউজ পোর্টাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ওনাব)-এর সভাপতি মোল্লাহ আমজাদ হোসেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ, রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-এর সভাপতি একরামুল হক সায়েম, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-এর সভাপতি মো. রেফায়েত উল্লাহ মীরধা, এনার্জি রিপোর্টার্স ফোরামের সভাপতি মো. শামীম জাহাঙ্গীর, বাংলাদেশ সংবাদপত্রের কর্মচারী ফেডারেশনের মহাসচিব মো. খাইরুল ইসলাম, বাংলাদেশ আঞ্চলিক সংবাদপত্র পরিষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন মনজু, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, জাতীয় সংবাদপত্র পরিষদের সভাপতি মো. নুর হাকিম, জাস্টিস ফর জার্নালিস্ট এর সভাপতি মো. কামরুল ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

;

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল শুরু মঙ্গলবার



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪' উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত অতিথিবৃন্দ

‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪' উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত অতিথিবৃন্দ

  • Font increase
  • Font Decrease

গেল ১০ বছর ধরে সদস্যদের জন্য স্পোর্টস কার্নিভাল আয়োজন করছে বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ)। আর গত ৭ বছর ধরে এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি। আগামী মঙ্গলবার (১৪ মে, ২০২৪) থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪।’

এবার ৭টি ডিসিপ্লিনে মোট ১০টি ইভেন্টে অংশ নেবেন বিএসপিএ’র শতাধিক সদস্য। ইভেন্টগুলো হলো- ক্যারম একক ও দ্বৈত, টেবিল টেনিস একক ও দ্বৈত, দাবা, শুটিং, আরচারি, সাঁতার, কল ব্রিজ ও টোয়েন্টি নাইন। সবক’টি খেলাই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও এর সংলগ্ন বিভিন্ন ভেন্যুতে।

রোববার (১২ মে) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএসপিএ’র সভাপতি রেজওয়ান উজ জামান রাজিব, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন, বিএসপিএ সাধারণ সম্পাদক মো. সামন হোসেন ও ক্রীড়া উপ-কমিটির চেয়ারম্যান কাজী শহীদুল আলম।

মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১টায় বিএসপিএ কার্যালয়ে ক্যারম ডিসিপ্লিনের মধ্য দিয়ে শুরু হবে এবারের স্পোর্টস কার্নিভাল। প্রধান অতিথি হিসেবে স্পোর্টস কার্নিভালের উদ্বোধন করবেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন।

প্রতিবারের মতো এবারও স্পোর্টস কার্নিভালের সেরা ক্রীড়াবিদের হাতে তুলে দেয়া হবে আব্দুল মান্নান লাডু ট্রফি ও অর্থ পুরস্কার। ট্রফি ও অর্থ পুরস্কার থাকছে সেরা দুই রানার্সআপের জন্যও। এছাড়া প্রতিটি ইভেন্টের সেরাদের জন্য ক্রেস্ট ও অর্থ পুরস্কার।

সংবাদ সম্মেলনে ওয়ালটনকে ধন্যবাদ জানিয়ে বিএসপিএ’র সভাপতি বলেন, ‘বরাবরের মতো এবারও আমাদের আয়োজনে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে ওয়ালটন গ্রুপ। কেবল বিএসপিএ নয়; এই সময়কালে একমাত্র ওয়ালটন গ্রুপকেই ক্রীড়াঙ্গনে বিভিন্ন আয়োজনে সহায়তা করতে দেখা যাচ্ছে। আজকের এই সংবাদ সম্মেলনে বিশেষভাবে কৃতজ্ঞতা জানাই ওয়ালটন গ্রুপকে। আমরা আশা করবো, ওয়ালটন আর বিএসপিএ’র বন্ধুত্ব ভবিষ্যতেও অটুট থাকবে।’

;