দৌলতপুরে সন্ত্রাসী হামলায় যুবজোটের নেতা নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
মাহবুব খান সালাম

মাহবুব খান সালাম

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় সন্ত্রাসী হামলায় মাহবুব খান সালাম (৩৮) নামের জাতীয় যুবজোটের এক নেতা নিহত হয়েছেন। কুষ্টিয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার দিবাগত রাত ২টার দিকে মৃত্যু হয় তার। এর আগে উপজেলার আল্লার দরগা বয়েন মোড়ে গতকাল রাত ১১টার দিকে তাকে ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কোপানো হয়।

নিহত মাহবুব খান সালাম উপজেলার আমদহ বোডপাড়া গ্রামের আলাউদ্দিন খানের ছেলে। তিনি জাসদের সহযোগী সংগঠন জাতীয় যুবজোটের দৌলতপুর উপজেলার সাধারণ সম্পাদক ছিলেন।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, বুধবার (১১ মে) রাত ১১টার দিকে ভ্যানে করে আল্লার দরগা বয়েন মোড়ে পৌঁছালে মাহবুবকে জোর করে নামিয়ে রামদা দিয়ে এলোপাতাড়ি কোপাতে থাকে সন্ত্রাসীরা। এ সময় মাহবুবের চিৎকারে স্থানীয়রা এগিয়ে গেলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। পরে মুমূর্ষু অবস্থায় তাকে উদ্ধার করে কুষ্টিয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে দিবাগত রাত দেড়টার দিকে তার মৃত্যু হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, মাহবুবের হাত-পায়ের রগ কাটা অবস্থায় ছিল। এ ছাড়া শরীরে অসংখ্য আঘাতের চিহ্ন ছিল।

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম জাবীদ হাসান জানান, এ হত্যাকাণ্ডের ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য একজনকে আটক করা হয়েছে। নতুন করে সংঘর্ষ এড়াতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়া হত্যার সঙ্গে জড়িতদের ধরতে পুলিশি অভিযান চলছে।

এরই মধ্যে ময়নাতদন্তের জন্য মরদেহটি কুষ্টিয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের মর্গে রাখা হয়েছে জানিয়েছেন ওসি।

এদিকে, মাহবুব খান সালাম হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাতীয় যুবজোটের সভাপতি রোকনুজ্জামান রোকন এবং সাধারণ সম্পাদক শরিফুল কবির স্বপন। হত্যাকারীদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছেন তাঁরা।

রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় আজিজুল জোয়ার্দ্দার (৩০) মতিয়ার রহমান (৪৫) নামে দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় শামীম নামের এক যুবক আহত হয়েছেন।

বৃহস্পতিবার (৭ জুলাই) ভোর সাড়ে ৫টার দিকে রাজবাড়ীর পৌর শহরের বড় পুল এলাকার বাস মালিক অফিসের সামনে থি হুইলার (মাহেন্দ্রা) নিয়ন্ত্রণ হারিয়ে এই দুর্ঘটনা ঘটে।

আহত শামীমকে রাজবাড়ী সদর হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

নিহত আজিজুল জোয়ার্দ্দার ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার নওয়াপাড়া গ্রামের নজরুল জোয়ার্দারের ছেলে এবং মতিয়ার রহমান একই উপজেলার ধলহরাচন্দ্র গ্রামের আতিয়ার রহমানের ছেলে।

পুলিশ সূত্রে জানা গেছে, ঈদ উপলক্ষে ঢাকা থেকে বাড়িতে ফিরছিলেন তারা। ভোরে দৌলতদিয়া ফেরিঘাটে এসে মাহেন্দ্রাতে ওঠে। ভোর সাড়ে পাঁচটার দিকে মাহেন্দ্রটি রাজবাড়ী পৌর শহরের বাস মালিক সমিতির সামনে এসে রাস্তার মাঝখানে আইলান্ডের সাথে ধাক্কা খেয়ে উল্টে যায়। এসময় আশেপাশে থাকা স্থানীয়রা দ্রুত তাদেরকে উদ্ধার করে রাজবাড়ী সদর হাসপাতালে নিয়ে যায়।

রাজবাড়ী সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আব্দুল্লাহ আল মামুন বলেন, হাসপাতালে নিয়ে আসার আগেই দুইজনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় শামীম নামের একজনকে হাসপাতালে নিয়ে আসলে প্রাথমিক চিকিৎসা শেষে তাকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। নিহতদের লাশ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহাদাত হোসেন বলেন, ভোরে নিয়ন্ত্রণ হারিয়ে মাহেন্দ্রা উল্টে দুই যাত্রী নিহত হয়েছেন। তাদের বাড়ি ঝিনাইদহ জেলার শৈলকুপা থানায়। নিহতদের লাশ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। ময়নাতদন্ত শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

;

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২০ কিলোমিটার যানজট



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন ঈদকে সামনে রেখে ঘরমুখো মানুষ বাড়ি ফিরতে শুরু করায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বঙ্গবন্ধু সেতু পূর্ব থেকে টাঙ্গাইলের রাবনা বাইপাস পর্যন্ত ২০ কিলোমিটার এলাকাজুড়ে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। এতে কোথাও যানজট আবার কোথাও যানবাহনগুলো থেমে থেমে চলছে।

বৃহস্পতিবার (৭ জুলাই) সকাল ৯টার দিকে সরেজমিন দেখা যায়, টাঙ্গাইল রাবনা বাইপাস সড়ক থেকে থেকে সেতুর পূর্বপাড় পর্যন্ত ২০ কিলোমিটারেরও বেশি রাস্তায় যানজট সৃষ্টি হয়েছে। যানজট নিরসনে মহাসড়কে কাজ করে যাচ্ছে হাইওয়ে পুলিশ।

এলেঙ্গা হাইওয়ে পুলিশের ইনচার্জ মো. আতাউর রহমান বলেন, ভোররাত থেকে সকাল পর্যন্ত সড়কের কয়েকটি স্থানে যানবাহন বিকল ও ছোটখাটো কয়েকটি দুর্ঘটনার কারণে এই যানজট সৃষ্টি হয়। যানজট নিরসনে আমরা চেষ্টা করে যাচ্ছি।

মহাসড়কে প্রচুর মাইক্রো, প্রাইভেটকারসহ ব্যক্তিগত ও ট্রাক চলাচল করতে দেখা গেছে। এছাড়া স্বাভাবিক সময়ের চেয়ে গণপরিবহন চলাচল কম থাকায় ভোগান্তিতে পড়েছেন ঈদে ঘরমুখো মানুষ।

;

৫ দিনে রেমিট্যান্স এলো ৫ হাজার কোটি টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে গত পাঁচ দিনেই প্রবাসীরা ৫৩ কোটি ৬০ লাখ ডলার দেশে পাঠিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ পাঁচ হাজার কোটি টাকারও বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, চলতি জুলাই মাসের প্রথম পাঁচ দিনে ৫৩ কোটি ৬০ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, রেমিট্যান্স আসার যে গতি, তা খুবই ইতিবাচক। সাধারণত প্রতি ঈদের আগেই রেমিট্যান্স বাড়ে। তবে এবারের রেমিট্যান্স আসার হার একটু বেশি। ঈদের দুদিন বাকি। এ দুদিনে আরও বেশি রেমিট্যান্স আসবে বলে আশা করছি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, চলতি জুলাই মাসের প্রথম ৫ দিনে সবচেয়ে বেশি রেমিট্যান্স বা প্রবাসী আয় এসেছে বেসরকারি ইসলামী ব্যাংকের মাধ্যমে।

রেমিট্যান্সের প্রবাহ চাঙ্গা হওয়াকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। তবে তারা বলেছেন প্রতি ঈদের আগেই রেমিট্যান্সের প্রবাহ বাড়ে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে জানা যায়, মে মাসে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ছিলো ১৮৮ কোটি ৫৪ লাখ ডলার। অথচ জুন মাসে রেমিট্যান্স এসেছে ১৮৩ কোটি ৭২ লাখ ডলার। অর্থাৎ মে মাসের তুলনায় জুনে রেমিট্যান্স কমেছে ৫ কোটি ডলার।

২০২০-২১ অর্থবছরের পুরো সময়ে রেমিট্যান্সের উল্লম্ফন ছিল। ওই অর্থবছরে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে ২ হাজার ৪৭৮ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা, যা তার আগের অর্থবছরের চেয়ে ৩৬ দশমিক ১০ শতাংশ বেশি। গত অর্থবছরের ১২ মাসের মধ্যে সাত মাসেই ২০০ কোটি ডলারের বেশি রেমিট্যান্স এসেছে দেশে।

;

‘সেরা কূটনীতিক বঙ্গবন্ধু পদক’ প্রদান আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার (৭ জুলাই) এক বাংলাদেশি ও ঢাকায় কর্মরত অপর এক বিদেশি কূটনীতিককে ‘সেরা কূটনীতিক বঙ্গবন্ধু পদক’-এ ভূষিত করবেন।

পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন এবং বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ড. ইতো নওকি এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত বছর এ পুরস্কার প্রবর্তন করা হয়।

রাশিয়া-ইউক্রেন সংকটের কারণে কয়েক হাজার বাংলাদেশি সাবেক সোভিয়েত রাষ্ট্র ইউক্রেন ছেড়ে পোল্যান্ড ও অন্যান্য ইউরোপীয় দেশে আশ্রয় নেওয়ার প্রেক্ষাপটে সুলতানা লায়লা হোসেন অসাধারণ অবদান রাখেন। তেমনিভাবে ইতো নাওকি’ও ঢাকা-টোকিও দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবমির্মিত ৮ তলা ভবন উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে কূটনীতিকদের এ পুরস্কার প্রদান করবেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘বিশ্বব্যাপী বঙ্গবন্ধু কর্নার’ নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন এবং বিদেশের সব বাংলাদেশ মিশনের জন্য অভিন্ন ওয়েবসাইট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ দুই রাষ্ট্রদূতও উপস্থিত থাকবেন।

;