খোঁজ মিলছে না রাজেন্দ্র কলেজের ২৫ শিক্ষার্থীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফরিদপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ২৫ শিক্ষার্থীর কোন খোঁজ মিলছে না। রোববার (২২ মে) দুপুরে এ তথ্য জানান কলেজটির অধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সাহা।

তিনি বলেন, গত দুই বছর যাবত তারা হারিয়ে গেছে। তারা কলেজে আসছে না। কোন একাডেমিক সেশনে থাকছে না। পরীক্ষায় অংশ নিচ্ছে না। তাদের মোবাইলে ফোন দিয়েও তাদের পাচ্ছি না।

‘করোনা পরবর্তী বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলায় গৃহীত পদক্ষেপ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যকালে এ তথ্য জানান কলেজ অধ্যক্ষ অসীম কুমার সাহা।

সেমিনারে প্রধান আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক তাহমিনা আখতার বলেন, বর্তমানে পুরুষেরাও নারীর হাতে নিগৃহীত হচ্ছেন। রাজধানী ঢাকাতে ৬০ ভাগ পুরুষ নারীর নির্যাতনের শিকার। নারীবাদি মানে পুরুষকে অস্বীকার করা না উল্লেখ করে তিনি বলেন, আমাদের বাবা, ভাই, স্বামী সকলেই পুরুষ। তাদেরও দরকার রয়েছে। বরং নারী শিক্ষার প্রসার দরকার এই নিগ্রহ ও নির্যাতনের প্রতিকারের স্বার্থে।

রাজেন্দ্র কলেজের সমাজকর্ম বিভাগের উদ্যোগে শহরের বায়তুলআমানস্থ ক্যাম্পাসে সমাজকর্ম ভবনের ৩য় তলায় এর আয়োজন করা হয়। বিভাগীয় প্রধান অধ্যাপক এ.বিএ.এম সাইফুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন উপাধ্যক্ষ অধ্যাপক এস.এম. আব্দুস সালাম ও শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক মো. আশরাফুল আজম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক মো. সাইফুর রহমান।

সেমিনারে আলোচকগণ বলেন, দু’একটি শিক্ষা প্রতিষ্ঠান বাদে বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান করোনাকালে অনলাইন শিক্ষাব্যবস্থা কার্যকর করতে পারেনি। এরও নানা কারণ রয়েছে। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন কাঠামো ছিলো না। শিক্ষার্থীদেরও ডিভাইস বা ডেটা ক্রয়ের সামর্থ্য ছিলো না। গ্রামে এ সময়ে সমস্যা হয়েছে বেশি।

তারা বলেন, করোনার কারণে আমাদের পড়াশুনার ব্যাপক ক্ষতি হয়েছে। জ্ঞানান্বেষণে আমরা পিছিয়ে পড়েছি। শিক্ষার্থীদের মাঝে হতাশা, অবসাদ, ক্রোধ, একাকিত্ব সহ নানা সমস্যা তৈরি হয়েছে। এসময়ে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ না থাকায় বিশেষ করে শিশুরা মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে বেশি। তাদের মাঝে মানসিক বৈকল্য দেখা দিয়েছে। শিক্ষার্জন থেকে ঝড়ে যাওয়ায় বেড়েছে শিশুশ্রম। এই সাইকোলজিক্যাল ট্রমা থেকে পরিত্রাণে এখনই কার্যকর উপায় বের করতে না পারলে সামনে এর বিরুপ প্রভাব সমাজে বহুদিন বিদ্যমান থাকবে।

করোনাসৃষ্ট পরিস্থিতির বড় শিক্ষা হলো আমাদের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে, আমাদের বিশ্ববিদ্যালয় ব্যবস্থাকে উপর থেকে নিচে পর্যন্ত বদলাতে হবে উল্লেখ করে তারা বলেন, শিক্ষার্থীদের মানসিক বিকাশে স্বশরীরে প্রাতিষ্ঠানিক শিক্ষা অপরিহার্য। এছাড়া শিক্ষাঙ্গনে সুস্থ রাজনীতির চর্চা নিশ্চিত এবং শিক্ষার এই ক্ষতি কাটিয়ে উঠতে দুই তিন বছরের কর্মপরিকল্পনা হাতে নিয়ে কাজ শুরু করা দরকার।

   

ঝড়ে ডুবল ফিশিং বোট, ক্যাপ্টেনের সহায়তায় প্রাণে বাঁচল ১২ জেলে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঝড়ে ডুবল ফিশিং বোট, ক্যাপ্টেনের সহায়তায় প্রাণে বাঁচল ১২ জেলে

ঝড়ে ডুবল ফিশিং বোট, ক্যাপ্টেনের সহায়তায় প্রাণে বাঁচল ১২ জেলে

  • Font increase
  • Font Decrease

বুধবার সকাল। হঠাৎ দমকা হাওয়াসহ বর্জ্য বৃষ্টির কবলে পরে দেশের বিভিন্ন অঞ্চল। উত্তাল হয়ে ওঠে সমুদ্রবন্দর। এই বৈরী আবহাওয়ায় চট্টগ্রাম বাঁশখালী উপকূলের কাছাকাছি এসে ঝড়ের কবলে পড়ে মাছ ধরার বেশ কয়েকটি ট্রলার। ডুবে যায় ফিশিং বোট। প্রাণে বাঁচতে বোট ধরে দীর্ঘ সময় ভাসতে থাকেন ১২ জেলে।

ওই পথ ধরে ফিরছিলেন অন্য বোটের যাত্রী ক্যাপ্টেন হাসনাত। দূর থেকে হাত ভাসতে দেখে তাদের উদ্ধার করেন তিনি।

বুধবার (০৭ মে) বার্তা২৪.কমকে এসব জানান ক্যাপ্টেন সৈয়দ হাসনাত।

ক্যাপ্টেন হাসনাত বলেন, আজকে সকালে ৭ টার দিকে হঠাৎ করে ঝড়ো হাওয়া শুরু হয়। প্রায় দেড় ঘণ্টা ঝড় থাকে। আমার একটা প্রোগ্রাম ছিল। আমরা মূলত মাদার ব্যাসেলে গিয়ে বড় জাহাজ চিটাগাংয়ে নিয়ে আসি। এমনই একটা প্রোগ্রাম ছিল আজ। সকাল ৭টার আগে রওনা হওয়া কথা থাকলেও ঝড়ের কারণে দেরী হয়। সমুদ্র কিছুটা স্বাভাবিক হলে আমরা রওনা দেই। ছোট একটা বোটে করে যাচ্ছিলাম জাহাজের (মাদার ব্যাসেলের) দিকে। জাহাজটা তখন কুতুবদিয়া থেকে আসছিল। একটা নির্দিষ্ট পয়েন্ট আছে যেখান থেকে জাহাজে উঠি।

ঘটনার বর্ণনা দিয়ে তিনি আরও বলেন,  বাঁশখালী উপকূলের কাছাকাছি গেলে দেখতে পাই- পানির উপর হাত। কাছে গিয়ে দেখি বোট উল্টে গেছে। জেলেরা কাঠের বোট এবং কাঠ ধরে ভেসে আছে। পরে তাদেরকে উদ্ধার করলাম। তার কিছুক্ষণ পরেই দেখি আরেকটা বোট। সেই বোটটিও উল্টে আছে। সেখানেও ৪/৫ জন ভেসে আছে। সব মিলিয়ে দুইটা বোট থেকে ১২ জন জেলেকে উদ্ধার করা হয়। জেলেদের আমরা পরে ডাঙ্গায় নামিয়ে দিয়ে কাজে যাই।

‘উদ্ধার হওয়া লোকজন মৎস শিকারি। ঝড়ের কবলে পরে তাদের বোট ডুবে যায়। আর সেই সময় থেকেই তারা প্রায় দুই আড়াই ঘণ্টা ভেসে ছিল। প্রচুর নোনা পানি খেয়েছে। যখন উদ্ধার করি তখন তাদের অবস্থা খুব একটা ভালো ছিল না। এদের মধ্যে একজন সাঁতার জানতো না। সে প্রচুর লবণ পানি খেয়েছিল। বমি করছিল। প্রথমে তাকে নিয়ে একটু টেনশনে ছিলাম কিন্তু পরে সে আস্তে আস্তে সুস্থ হয়।’ এই বলছিলেন এই ক্যাপ্টেন।

জেলেদের কাছ থেকে কোন নিখোঁজের তথ্য পেয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওখানে ১০ থেকে ১২টা বোট ডুবেছিল। তার মধ্যে আমরা ২টি বোট উদ্ধার করেছি। এর মধ্যে কোন নিখোঁজ আছে কিনা জানি না। তবে এই দুইটা বোটের সবাইকে ভালোভাবে উদ্ধার করতে পেরেছি। কোন নিখোঁজ নেই।

;

টাঙ্গাইলে বাবার ভোট দিতে এসে ছেলে আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে টাঙ্গাইলের মধুপুরে বাবার ভোট দিতে এসে ছেলে আটক হয়েছে।

বুধবার (৮ মে) দুপুরে উপজেলার ফুলবাগচালা ইউনিয়নের সুবকচনা কেন্দ্রে জাল ভোট দেওয়ার সময় ওই যুবককে আটক করে পুলিশ।

আটককৃত নাজমুল (১৪) উপজেলার সুবকচনা গ্রামের আব্দুল কাদের মিয়ার ছেলে।

এছাড়াও শোলাকুড়ি ইউনিয়নের শোলাকুড়ি উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে আনারস প্রতীকের সমর্থক নারীসহ দুই পুরুষকে আটক করে পুলিশ। আটককৃতরা হলেন সিরাজুল (৩০), ইমন (২০) ও নার্গিস (৪৫)।

সুবকচনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং অফিসার মো. আনোয়ার হোসেন জানান, বুধবার দুপুরে বাবার ভোট দিতে আসলে দোয়াত কলম প্রতীকের এজেন্টের সন্দেহ হয়। পরে তাকে চ্যালেঞ্জ করলে স্বীকার করে সে জাল ভোট দিতে এসেছে। পরে দায়িত্বরত পুলিশের উপপরিদর্শক (এস আই) আরিফ হোসেন তাকে আটক করে।

প্রিজাইডিং অফিসার বলেন, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে। তারা এসে আইনগত ব্যবস্থা নিবে।

;

উপজেলা ভোট

ধান কাটার কারণে ভোটার উপস্থিতি কম: সিইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (৮ মে) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। এখন চলছে গণনা।

নির্বাচনে ভোটের শুরু থেকেই সারা দেশের ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল কম। তবে ভোটগ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আওয়াল ভোটার উপস্থিতির বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে সাংবাদিকদের জানান, প্রথম ধাপের নির্বাচনে ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে।

ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি কম থাকার বিষয়ে সিইসি বলেন, সকালে বৃষ্টি এবং ধান কাটার মৌসুম বিধায় ভোট পড়ার হার কম হতে পারে। ভোটারা ধান কাটতে থাকায় ভোটকেন্দ্রে আসেনি এটা জানতে পেরেছি। এছাড়া কিছু কিছু জায়গায় ঝড় বৃষ্টি হয়েছে।

;

অস্ত্র মামলায় মসিক কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহে অস্ত্র মামলায় সদর উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক ও মসিক কাউন্সিলর রাশেদুজ্জামান নোমানকে (৪২) ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৮ মে) দুপুরে ময়মনসিংহের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ জয়নব বেগম এই রায় ঘোষণা করেন।

রাশেদুজ্জামান নোমান ময়মনসিংহ সিটি করপোরেশনের ২৯ নম্বর ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর। তিনি নগরীর গন্ডপা এলাকার বাসিন্দা আব্দুল মান্নানের ছেলে।

আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ‍্যাড. মো. হযরত আলী এ তথ্য নিশ্চিত করে বলেন, কোতোয়ালি মডেল থানার একটি অস্ত্র মামলায় আদালতের বিজ্ঞ বিচারক এই রায় ঘোষণা করেছেন। তবে রায় ঘোষণার সময় আসামি আদালতে অনুপস্থিত ছিলেন।

;