সাড়ে ১১ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈরে পঞ্চগড় এক্সপ্রেসের ইঞ্জিনসহ দুটি বগি লাইনচ্যুত হওয়ার সাড়ে ১১ ঘণ্টা পর রাজধানীর সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

শনিবার (২৮ মে) সকাল সাড়ে ৯টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। মৌচাক রেলস্টেশন মাস্টার মো. শাহিনুল আলম শামীম সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, শুক্রবার (২৭ মে) রাত সোয়া ১০টার দিকে মৌচাক রেলস্টেশনের কাছে ইঞ্জিনসহ ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়। এ ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জয়দেবপুর রেলওয়ে স্টেশনের মাস্টার রেজাউল ইসলাম বলেন, রাত সোয়া ১০টার দিকে ঢাকাগামী ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেনটি মৌচাক স্টেশন পার হলে দুটি বগি লাইনচ্যুত হয়। মেইনলাইন ব্লক থাকায় ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়।

যাত্রী সূত্রে জানা যায়, জয়দেবপুর-রাজশাহী রেল লাইনের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ দুটি বগি লাইনচ্যুত হয়। শুক্রবার রাত ১০টার মৌচাক রেলস্টেশন এলাকায় এ ঘটনা ঘটলেও উদ্ধারে তেমন তৎপরতা লক্ষ্য করা যায়নি। পরে সাড়ে ১১ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক হয়।

শিক্ষক লাঞ্ছনা: নড়াইল সদর থানার ওসিকে প্রত্যাহার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নড়াইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধর্ম অবমাননার অভিযোগ তুলে নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছনার ঘটনায় সদর থানার ওসি শওকত কবিরকে প্রত্যাহার করা হয়েছে।

শনিবার (০২ জুলাই) রাতে ওসি শওকত কবীরকে প্রত্যাহার করে খুলনায় রেঞ্জ রিজার্ভ ফোর্সে (আরআরএফ) সংযুক্ত করা হয়েছে। রাত ১০টার পরে জেলা পুলিশ সুপার কার্যালয় থেকে একটি পত্রে এই নির্দেশনা আসে।

বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ওসি (তদন্ত) ইন্সপেক্টর মাহমুদুর রহমান।

রোববার (০৩ জুলাই) সকালে তিনি খুলনায় যোগদান করবেন। বর্তমানে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দ্বায়িত্ব পালন করবেন পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ মাহামুদুর রহমানকে।

জানা গেছে, মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ছাত্র রাহুল দেব রায় গত ১৭ জুন ফেসবুকে ভারতে মহানবি (সা.)-কে নিয়ে কটূক্তিকারী নূপুর শর্মার ছবি দিয়ে ‘প্রণাম নিও বস নূপুর শর্মা, ‘জয় শ্রী রাম’ ক্যাপশন দেয়। এরপর ১৮ জুন সকালে তাকে কলেজে দেখে সাধারণ শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়ে।

এ সময় কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) স্বপন কুমার বিশ্বাস তাৎক্ষণিকভাবে বিষয়টি উপস্থিত শিক্ষকদের জানান। এরপর স্থানীয় মির্জাপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মুরসালিন, কলেজের জিবির সভাপতি অচিন চক্রবর্তী, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তিসহ সংশ্লিষ্ট সবাইকে জানানো হয়।

এরপর মির্জাপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মুরসালিন কলেজে থেকে রাহুলকে নিয়ে যেতে গেলে সাধারণ শিক্ষার্থীরা মারমুখী হয়ে ওঠেন এবং বাধা দেন। কিছু সময়ের মধ্যে নড়াইল সদর থানার ওসি শওকত কবির অতিরিক্ত ফোর্স নিয়ে সেখানে পৌঁছান। কিন্তু রাহুলকে উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হন তিনি। এরপর নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার রিয়াজুল ইসলাম আরও পুলিশ নিয়ে মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজে যান। সাধারণ শিক্ষার্থী ও বহিরাগতদের বুঝিয়ে রাহুলকে নিয়ে আসার চেষ্টা করেন। ধীরে ধীরে লোকজন বাড়তে থাকে আর উত্তেজনা বাড়তে থাকে। আরও অতিরিক্ত পুলিশ নিয়ে পুলিশ সুপার প্রবীর কুমার রায় সেখানে যান। রাহুলের উপযুক্ত বিচার দেওয়ার আশ্বাস দিয়ে ওই এলাকার সাধারণ জনগণ ও শিক্ষার্থীদের বুঝিয়ে রাহুল রায়কে নিয়ে আসার চেষ্টা করেন।

কিন্তু সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় লোকজন যোগ দেওয়ায় পুলিশের সঙ্গে জনতার ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।এ সময় পুলিশ লাঠিচার্জ, টিয়ার শেল নিক্ষেপ করে। ফলে কলেজ চত্বর রণক্ষেত্রে পরিণত হয়।

এরপর কলেজের বাংলা বিষয়ের শিক্ষক শ্যামল কুমার ঘোষকে পিটিয়ে রক্তাক্ত করে বাথরুমে আটকে রাখা হয়। এ ছাড়া বিক্ষুব্ধ জনতা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন বিশ্বাস, শিক্ষক প্রশান্ত রায় ও শিক্ষক অরুন কুমার মণ্ডলের মোটরসাইকেল ভাঙচুর করে।

ওই দিন বিকেলে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান ঘটনাস্থলে যান। জেলা প্রশাসক ও পুলিশ সুপার দু’জন মিলে উপযুক্ত বিচার দেওয়ার আশ্বাস দিয়ে পরিস্থিতি শান্ত করে রাহুলকে উদ্ধার করে থানায় নিয়ে আসেন। এ সময় একদল যুবক স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরিয়ে মারপিট করে।

আলোচিত এই ঘটনার ১০দিন পর পুলিশ বাদী হয়ে ১৮০ জনের বিরুদ্ধে মামলা করে।

;

টিসিবির পণ্য কালোবাজারে বিক্রি, আটক ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
কবিরহাট থানা

কবিরহাট থানা

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর কবিরহাট উপজেলায় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য কালোবাজারে বিক্রি ও মজুদ রাখার অভিযোগে দুই জনকে আটক করেছে পুলিশ।

শনিবার (০২ জুলাই) রাত পৌনে ১১টার দিকে উপজেলার চাপরাশিরহাট বাজার থেকে তাদের আটক করে পুলিশ।

পুলিশ জানায়, শনিবার রাত পৌনে ১১টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে কবিরহাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অমৃত দেবনাথ নেতৃত্বে টিসিবির পণ্য বেআইনিভাবে খুচরা বাজারে বিক্রির অভিযোগে উপজেলার চাপরাশিরহাট বাজারের হোসেন এন্ড বাদ্রার্স মুদি দোকানে অভিযান চালায় পুলিশ। এ সময় টিসিবির পণ্য অবৈধভাবে খুচরা বাজারে বিক্রির অভিযোগে মুদি দোকানদার বেলাল হোসেন (৪০) ও তার ভাই আনোয়ার হোসেনকে (৩৬) আটক করে পুলিশ। আটককৃতরা উপজেলার উপদ্দি লামছি গ্রামের আরব আলীর ছেলে।

এ সময় বেলালের দোকান থেকে টিসিবির ২ বস্তা চিনি এবং ৮ বস্তা মসুরের ডাল জব্দ করা হয়।

কবিরহাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অমৃত দেবনাথ জানান, খোলা বাজারে ন্যায্যমূল্যে বিক্রির জন্য এসব ডাল ও চিনি আনা হয়। তা না করে টিসিবির পণ্য কালোবাজারে খুচরা বিক্রি করা হচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে টিসিবির পণ্যসহ অভিযুক্তদের আটক করা হয়। এ ঘটনায় আটককৃতদের বিরুদ্ধে কবিরহাট থানায় নিয়মিত মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম বলেন, দুইজনকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে। পরবর্তীতে আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;

আলুর বাম্পার ফলনেও দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাজারে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দামই এখন বাড়তি। এবার নতুন করে সেই তালিকায় যুক্ত হলো আলু। দেশব্যাপী এবার আলুর বাম্পার ফলন সত্ত্বেও বাজারে আলুর দাম কেজিতে বেড়েছে ৬ থেকে ৭ টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, এ বছর ১ দশমিক ১ কোটি টন আলু উৎপাদিত হয়েছে। মে মাস পর্যন্ত ৭৬ হাজার টন আলু রফতানি হয়েছে।

অন্যদিকে, বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন জানিয়েছে, বাংলাদেশে আলুর বার্ষিক চাহিদা প্রায় ৮০-৮৫ লাখ টন। এদিকে, তারা তাদের ৪০০টি স্টোরে মাত্র ৪০ লাখ টন আলু সংরক্ষণ করতে পারে। এর মধ্যে ৩২ লাখ টন আলু বিক্রির জন্য প্রস্তুত রয়েছে।

গত দুই দশক ধরে আলু চাষ করে আসা রংপুর সদরের কৃষক নুরুল আমিন তালুকদার বলেন, কৃষক ও ব্যবসায়ীরা হিমাগার থেকে আলু বিক্রি শুরু করেছেন।তিনি বলেন, সাধারণত কৃষকরা জুন মাস পর্যন্ত আলু বিক্রি করেন।

রংপুরের সাতমাথার কৃষক ইওসুব আলী আট একর জমিতে ভালো পরিমাণে আলু তুলেছেন। দাম সন্তোষজনক না হওয়ায় তিনি ১৮০ বস্তা আলু হিমাগারে এবং বাকিগুলো নিজস্ব স্টোরে রেখেছিলেন।

তবে কন্দ কৃমির কারণে তার স্টোরে থাকা প্রায় অর্ধেক আলু পচে গেছে জানিয়ে তিনি বলেন, এ ব্যাপারে তিনি ব্যবস্থা নিলেও এখনও তার আলু সংরক্ষণ করতে পারেননি।

এ অঞ্চলের কৃষকরা জানান, তাদের অনেকেই একই ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন।

কোল্ড স্টোরেজ থেকে আলু প্রতি কেজি ১৮ থেকে ২০ টাকায় বিক্রি হলেও রাজধানীর বাজারে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়।

বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সেক্রেটারি মোজাম্মেল হক চৌধুরী বলেন, পরিবহন ও প্যাকিংসহ অন্যান্য বাড়তি খরচের কারণে রাজধানীতে আলু বেশি দামে বিক্রি হচ্ছে।

ঢাকার বিভিন্ন খুচরা বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, পাইকারি বাজারে ২৮ থেকে ৩০ টাকা।

রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, মোহাম্মদপুর টাউন হল ও কৃষি বাজার ঘুরে জানা গেছে, ২০ টাকা কেজির সাদা ও লাল আলু এখন অধিকাংশ বাজারে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়।

রাজধানীর তেজতুরী বাজার থেকে সবজি কিনছিলেন শাহিনা বেগম নামের এক গৃহবধূ। তিনি বলেন, সব সবজির দামই প্রায় ৬০ টাকার ওপরে। শুধু আলুই সস্তা ছিল। তবে এক সপ্তাহ আগেও ছিল ২৫ টাকা। এখন ৩৫ টাকা চাচ্ছে।

রাজধানীর এক দোকানি জনি বলেন, বন্যায় সবজির উৎপাদন ব্যাহত হওয়ায় মানুষ বেশি আলু কিনতে চাইছে। তবে এক সপ্তাহ আগে পাইকারি বাজার থেকে আলু কিনতাম ২০ টাকা কেজিতে। এখন তা ৩০ টাকা।

এ বিষয়ে কৃষি বিপণন অধিদফতরের (ড্যাম) মহাপরিচালক (ডিজি) এ গাফ্ফার খান বলেন, আলু হিমাগারে সংরক্ষণ করা হলে তার ওজন হ্রাস পায়। তাই দাম বৃদ্ধির সম্ভাবনা নেই।

তবে, কৃষকরা এখন আলুর ভালো দাম পাচ্ছে। এতে তাদের লোকসান কমবে এবং ভবিষ্যতে চাষের জন্য উৎসাহিত হবে।

সাধারণ ক্রেতারা বলেন, বাজারে সব ধরনের পণ্যমূল্যই এখন বাড়তি। বাজারে পণ্যের দাম যেভাবে বেড়েছে সেভাবে বাড়েনি মানুষের আয়রোজগার। এ অবস্থায় সরকারের উচিত নিত্যপণ্যের দাম যাতে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তের নাগালের মধ্যে থাকে, সেটি নিশ্চিত করা। দামের লাগাম টানতে না পারলে মানুষের কষ্ট আরও বাড়বে।’

;

আড়াইহাজারে মা ও ছেলেকে গলা কেটে হত্যা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারায়ণগঞ্জের আড়াইহাজারে মা ও ছেলেকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা।

রোববার (০৩ জুলাই) সকাল ৮টার দিকে আড়াইহাজার উপজেলার গোপিন্দি এলাকা থেকে মরদেহ দুটি উদ্ধার করা হয়।

নিহতরা হলেন- উজান গোবিন্দপুর এলাকার মৃত আওয়াল নবীর স্ত্রী রাজিয়া সুলতানা কাকলী (৪২) ও তার ছেলে তালহা (৮)।

স্থানীয়রা জানান, ঘরে মা-ছেলে একাই বসবাস করতো। অজ্ঞাত লোকজন রাতের যেকোনো সময় মা-ছেলেকে গলাকেটে হত্যা করে। সকালে ঘরের দরজা খোলা থাকায় আশপাশের মানুষ গিয়ে তাদের মরদেহ পড়ে থাকতে দেখে। পরে পুলিশে খবর দিলে তারা মরদেহ উদ্ধার করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল হক হাওলাদার জানান, নিহতদের পরিচিত কেউ এ ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে কী কারণে তাদের হত্যা করা হয়েছে এখনই বলা যাচ্ছে না।

;