মাদক নির্মূলে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
মাদক নির্মূলে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা

মাদক নির্মূলে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা

  • Font increase
  • Font Decrease

সারা বিশ্বে মাদকের ভয়াবহতা তুলে ধরে রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মাহাবুবুর রহমান শেখ বলেন, সারা বিশ্ব আজ মাদকের হিংস্র থাবায় জর্জড়িত। বর্তমান বিশ্বে যে কয়টি মারাত্বক সমস্যার সম্মুখীন তার মধ্যে মাদকাসক্তি অন্যতম। বিশ্ব জুড়ে আজ মাদকাসক্তি একটি জটিল সামাজিক ব্যাধিরুপে বিস্তার লাভ করেছে।

আমাদের সমাজে এই দূরারোগ্য ব্যাধির তীব্রতা আরো বেশি প্রবল। এর শিকার হয়ে দেশের তরুণ ও যুব সমাজ তাদের জীবনকে বিপন্ন করে তুলছে। দিন যত যাচ্ছে এর ভয়াবহতা ততদিন বৃদ্ধি পাচ্ছে। তাই এই মাদকের বিরুদ্ধে রুখতে হলে সম্মিলিত প্রচেষ্টার কোন বিকল্প নেই। দুর্বার সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

মঙ্গলবার (২১ জুন) বালিয়াকান্দি উপজেলা প্রশাসনের আয়োজনে ও রাজবাড়ী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা অডিটোরিয়াম হলরুমে ‘মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে কর্মশালায়’ প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, মাদকদ্রব্য শারীরিক, মানসিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষতি করে থাকে। শেখার ক্ষমতা এবং কাজের দক্ষতা কমিয়ে দেয়। বিচার-বিবেচনা, কোনটা ভুল কোনটা সঠিক তা বোঝার ক্ষমতা হারিয়ে যায়। মাদকাসক্ত ব্যক্তি সঠিক সিদ্ধান্ত নিতে পারেনা। তাই এরা যেমন নিজের জন্য ক্ষতিকর তেমনি পুরো সমাজ ও পরিবারের জন্য ক্ষতিকর।

উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানার সভাপতিত্বে কর্মশালায় পয়েন্ট প্রেজেন্টেশন করেন রাজবাড়ীর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক মো: তানভীর হোসেন খান।

এ সময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো: আবুল কালাম আজাদ, ভাইস-চেয়ারম্যান মো: মনিরুজ্জামান মনির, সহকারি কমিশনার (ভূমি) মো: হাসিবুল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী এজাজ কায়ছার, এস-আই আসাদুজ্জামান রিপন প্রমূখ।

কর্মশালায় উপজেলার সাতটি ইউনিয়নের সকল চেয়ারম্যান, ইউপি সদস্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, সাংবাদিক, রাজনৈতিক ও ধর্মীয় নেতৃবৃন্দসহ মোট ১৫০জন অংশগ্রহণ করেন।

রংপুরে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুরে ড্রাম ট্রাক ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এক শিশুসহ অন্তত ৪ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (৫ জুলাই) দুপুর ১টার দিকে রংপুর-সুন্দরগঞ্জ আঞ্চলিক মহাসড়কের সরেয়ারতল নামক স্থানে এই দুর্ঘটনা ঘটে।

তাৎক্ষণিকভাবে নিহতদের নাম জানা না গেলেও তাদের সকলের বাড়ি সুন্দরগঞ্জ উপজেলার বেলকা এলাকায় বলে জানা গেছে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, চৌধুরাণী থেকে একটি অটোরিকশায় করে ৮ যাত্রী রংপুরের দিকে যাচ্ছিল। পথিমধ্যে সরেয়ারতল নামক স্থানে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি ড্রাম ট্রাক অটোরিকশাটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়। স্থানীয়রা এগিয়ে এসে আহতদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে আরও একজনের মৃত্যু হয়।

রংপুর মেট্রোপলিটন পুলিশের মাহিগঞ্জ থানার ওসি মোস্তাফিজার রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, দুর্ঘটনায় হতাহতদের পরিচয় নিশ্চিতের চেষ্টা চলছে। তবে সকলের বাড়ি সুন্দরগঞ্জের বেলকা এলাকায় বলে জানা গেছে। তারা চিকিৎসার জন্য একজন রোগীকে নিয়ে অটোরিকশা যোগে রংপুরে যাচ্ছিল।

;

‘শেখ হাসিনার উন্নয়ন বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম

পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম

  • Font increase
  • Font Decrease

পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, যে কোনো দুর্যোগে আওয়ামী লীগই মানুষের পাশে থাকে। এটি আওয়ামী লীগের একটা সংস্কৃতি ও রীতি। আওয়ামী লীগ যখন ক্ষমতায় ছিল না, তখনো তারা মানুষের পাশে ছিলেন। এখনো সব সময় পাশে থাকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মানবতা ও বাংলাদেশের উন্নয়ন বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত। আওয়ামী লীগ মানবকল্যাণে কাজ করছে এবং সবসময় মানবতার পাশেই থাকে।

মঙ্গলবার (০৫ জুলাই) নড়িয়ায় পৌরসভায় অসহায়দের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণকালে তিনি একথা বলেন।

উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার মা। সিলেটে যখন ভয়াবহ বন্যা দেখা দিল, তখন তিনি ছুটে গেছেন, সেখানে ত্রাণ তৎপরতায় রত প্রশাসন ও আমাদের দলীয় নেতাদের উৎসাহ দিয়েছেন। প্রধানমন্ত্রী সিলেটের প্রধান নদীগুলো ড্রেজিং করার নির্দেশনা দিয়েছেন। কারণ, পলি জমার কারণে নদীর নাব্যতা কমে গেছে। যে কোনো দুর্যোগ দুর্বিপাকে আওয়ামী লীগ জনগণের পাশে দাঁড়ায়। আর এদেশে কোন রাজনৈতিক দল মানুষের পাশে থাকে না। তারা মাঝে মধ্যে ফটোসেশন করার জন্য ত্রাণ দিতে যায়। ফটোসেশন শেষ হলে বিদায় নিয়ে চলে আসে।

পরে গোলাম মওলা উড়াল সেতুর অগ্রগতি পরিদর্শন, নড়িয়া হাসপাতালের কাজের অগগ্রতি পরিদর্শন করেন পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম।

পৌর মেয়র আবুল কালাম আজাদের সভাপতিত্বে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী রাশেদুজ্জামান,উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলু মাল, উপজেলা ভাইস চেয়ারম্যান জাকির ব্যাপারী,মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা মোস্তফা, উপজেলা সহ-সভাপতি আবদুর রব,যুগ্ম শহিদুল ইসলাম সিকদার,সাংগঠনিক সম্পাদক ভিপি চুন্নু, দপ্তর সম্পাদক শাহ আলমসহ বিভিন্ন চেয়ারম্যান বৃন্দ উপস্থিত ছিলেন।

 

;

রাজধানীতে কভার্ডভ্যানের চাপায় ২ জনের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর উত্তর বাড্ডায় কভার্ডভ্যানের চাপায় দুই রিকশাভ্যান চালকের মৃত্যু হয়েছে।

সোমবার (০৫ জুলাই) রাত সোয়া ১টার দিকে প্রগতি সরণিতে এ দুর্ঘটনা ঘটে বলে বাড্ডা থানার ওসি আবুল কালাম আজাদ জানান।

নিহত ইয়াহিয়া সাজ্জালের (২৫) বাড়ি পিরোজপুরে। তিনি উত্তর বাড্ডায় থাকতেন। আর মো. ইসরাফিলের (৩৫) বাড়ি লক্ষ্মীপুরে।

ওসি বলেন, রাতে সড়কের পাশে আসবাবপত্র নামানোর কাজ সেরে ওই দুজন তাদের ভ্যানের উপর বসেছিলেন। সে সময় রামপুরার দিকে বেপরোয়া গতিতে ছুটে চলা একটি কভার্ডভ্যান তাদের ভ্যানের উপর উঠে গেলে ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

কভার্ডভ্যানটি জব্দ করা গেলেও এর চালক পালিয়ে গেছেন। দুজনের মরদেহ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে বলে জানান ওসি।

;

শপথ নিলেন কুসিক মেয়র রিফাতসহ কাউন্সিলররা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নবনির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত শপথ গ্রহণ করেছেন । সেই সঙ্গে কাউন্সিলররাও শপথ নিয়েছেন।

মঙ্গলবার (৫ জুলাই) বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রী রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুমিল্লা সিটি করপোরেশনের ২৭ জন সাধারণ কাউন্সিলর ও ৯ জন সংরক্ষিত কাউন্সিলরকে শপথবাক্য পাঠ করান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী তাজুল ইসলাম।

গত ২৩ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিজয়ী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতকে নির্বাচিত ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। গেজেটে মেয়র আরফানুল হক রিফাত ছাড়াও ৯ জন সংরক্ষিত কাউন্সিলর এবং ২৭ জন সাধারণ কাউন্সিলরের নামের তালিকা প্রকাশ করা হয়।

গত ১৫ জুন অনুষ্ঠিত নির্বাচনে মেয়র পদে জয়ী হন আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত। ১০৫ কেন্দ্রে তিনি ৫০ হাজার ৩১০ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টেবিল ঘড়ি প্রতীকের মনিরুল হক সাক্কু পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট।

;