অর্ধকোটি টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগে বিক্ষোভ, পরীক্ষা স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
অর্ধকোটি টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগে বিক্ষোভ

অর্ধকোটি টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগে বিক্ষোভ

  • Font increase
  • Font Decrease

রংপুরের বদরগঞ্জ উপজেলার শ্যামপুর সুগার মিলস স্কুলে ৪ পদে নিয়োগ বাণিজ্যের অভিযোগে বিক্ষোভ করেছেন ওই পদের জন্য আবেদনকারী ও স্থানীয় এলাকাবাসী। পরে বিক্ষোভের মুখে তড়িঘড়ি করে নিয়োগ পরীক্ষা স্থগিত করেন বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি।

শুক্রবার (১৯ আগস্ট) সকালে নিয়োগ পরীক্ষা স্থগিতের বিষয়টি নিশ্চিত করেন বিদ্যালয়ের সভাপতি শ্যামপুর সুগার মিলসের ব্যবস্থাপনা পরিচালক আহসান হাবীব।

এর আগে, বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিদ্যালয়টিতে ওই ৪ পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও চাকরি প্রত্যাশীদের বিক্ষোভের মুখে পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

বিক্ষোভকারীরা অভিযোগ করে বলেন, বিদ্যালয়ের সভাপতি এবং শ্যামপুর সুগার মিলসের ব্যবস্থাপনা পরিচালক আহসান হাবীবের ছত্রছায়ায় বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সালিয়ুর রহমান তার আপন বোন জুলেখা বেগম ও বর্তমানে নর্থবেঙ্গল সুগার মিলসে কর্মরত মোস্তফা সারওয়ারকে অভিভাবক সদস্য বানিয়ে সৃষ্ট পদে গত ৩০ জুন বিদ্যালয়ের অফিস সহকারী, অফিস সহায়ক, নাইট গার্ড, নিরাপত্তা কর্মী পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। নিয়োগ বিজ্ঞপ্তির পর থেকে একাধিক চাকরি প্রত্যাশীর নিকট তিনি প্রতি পদের বিপরীতে ৮ থেকে ১২ লাখ টাকা দাবি করেন। এছাড়াও ম্যানেজিং কমিটির দুই সদস্য মোস্তফা সরোয়ার ও জুলেখা বেগমের কারও সন্তান বিদ্যালয়ে অধ্যয়নরত না এবং তারা দুজনে বদলি হয়ে অন্য প্রতিষ্ঠানে চলে গিয়েছেন অথচ তাদের পদ বহাল রেখে নিয়োগ প্রক্রিয়া করা হয়েছে।

হাবীবুর নামে এক আবেদনকারী অভিযোগ করে বলেন, আমাকে অফিস সহায়ক পদে নিয়োগ দেওয়ার চুক্তিতে ৭ লাখ টাকার বিপরীতে আমার বাবার কাছে ২ লাখ ৩০ হাজার টাকা নেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি। কিন্তু পরবর্তীতে ৭ লাখের জায়গায় আরও ১ লাখ টাকা দাবি করেন তিনি। পরে দিতে অস্বীকৃতি জানালে আমার চাকরি হবে না বলে জানান তিনি এবং চাকরির জন্য দেয়া টাকা ফেরতও দিচ্ছেন না।

আরেক ভুক্তভোগী আব্দুর রাজ্জাক বলেন, ম্যানেজিং কমিটির সভাপতি ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মিলে এখানে নিয়োগ বাণিজ্য শুরু করেছেন। তাই চলমান বিতর্কিত এই নিয়োগ পরীক্ষা সম্পূর্ণ হলে সঠিক চাকরি প্রত্যাশীরা বঞ্চিত হবেন।

স্থানীয় রাফি মিয়া বলেন, আমরা এলাকাবাসী ও ভুক্তভোগীরা মিলে রংপুর জেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছি।চলমান এই নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে স্বচ্ছ কমিটি দ্বারা নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়নের দাবি জানিয়েছি।

অভিযোগের বিষয়ে শ্যামপুর সুগার মিলস স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সালিয়ুর রহমান বলেন, একজন অভিভাবক সদস্যের সন্তান কয়েক মাস আগে বিদ্যালয় থেকে চলে গেছে। তবে আরেক সদস্য জুলেখার সন্তান এই বিদ্যালয়ের নবম শ্রেণিতে অধ্যায়নরত রয়েছেন।

শ্যামপুর সুগার মিলসের ব্যবস্থপনা পরিচালক ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আহসান হাবীব বলেন, আমি আপনাদের মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। নিয়োগ কমিটিতে ত্রুটির জন্য নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে দ্রুত সময়ের মধ্যে চিঠি ইস্যু করা হবে।।তবে চাকরি প্রত্যাশীদের নিকট টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করেন তিনি।

রাঙামাটিতে অস্ত্র-গুলিসহ জেএসএস সন্ত্রাসী আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
রাঙামাটিতে অস্ত্র-গুলিসহ জেএসএস সন্ত্রাসীকে আটক

রাঙামাটিতে অস্ত্র-গুলিসহ জেএসএস সন্ত্রাসীকে আটক

  • Font increase
  • Font Decrease

পাহাড়ে অপহরণ, চাঁদাবাজিসহ সশস্ত্র তৎপরতায় লিপ্ত আঞ্চলিকদল জেএসএস এর সক্রিয় এক সন্ত্রাসীকে আটক করেছে যৌথবাহিনী। গোপন সংবাদের ভিত্তিতে বাঙ্গালহালিয়াস্থ ৫৬ ইবি আর্মি ক্যাম্প ইনচার্জের নেতৃত্বে অভিযান পরিচালনা করে রাঙামাটির বাঙ্গালহালিয়ার ছাগলখাইয়া এলাকা থেকে জেএসএস মূল দলের সক্রিয় সদস্য অংহ্লা প্রু মারমাকে অস্ত্রসহ আটক করা হয়।

তার কাছ থেকে একটি এলজি, দুই রাউন্ড তাজাগুলি, দুইটি মোবাইলসহ নগদ টাকা উদ্ধার করা হয়েছে বলে নিরাপত্তা বাহিনীর দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

আটককৃত সন্ত্রাসী বান্দরবানের রোয়াংছড়ি উপজেলাধীন কচ্ছপতলী এলাকার চহ্লাপাড়ার প্রু থোয়াই মারমার সন্তান। আটকের সময় জেএসএস এর সন্ত্রাসী কর্মকাণ্ডে বাঙ্গালহালিয়াস্থ ছাগলখাইয়া এলাকায় চাঁদা আদায়ের কালেক্টর এর দায়িত্বে নিয়োজিত ছিলো। নিরাপত্তা বাহিনী সূত্র জানিয়েছে, তার নামে চন্দ্রঘোনা থানায় আওয়ামী লীগ নেতা নেথোয়াই মারমা হত্যা মামলা আছে বলে তারা জানতে পেরেছেন।

চন্দ্রঘোনা থানার অফিসার ইনচার্জ ইকবাল বাহার চৌধুরী জানিয়েছেন, আটককৃত জেএসএস সন্ত্রাসী বাঙ্গালহালিয়া আর্মি ক্যাম্পে রয়েছে। তাকে আনতে থানা পুলিশের একটি টিম ঘটনাস্থলে গিয়েছে। তারা আসামিকে নিয়ে থানায় আসলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

সাজেকে পাহাড় ধসে যানচলাচল বন্ধ, আটকে পড়েছে হাজারো পর্যটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
অতিবৃষ্টিতে সাজেকে পাহাড় ধস, আটকা হাজারো পর্যটক

অতিবৃষ্টিতে সাজেকে পাহাড় ধস, আটকা হাজারো পর্যটক

  • Font increase
  • Font Decrease

ভারী বর্ষণের ফলে রাঙামাটির সাজেকে সড়কের উপর পাহাড় ধস হয়ে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এতে করে কয়েক শতাধিক গাড়িসহ হাজারো পর্যটক আটকে পড়েছেন।

মঙ্গলবার ( ৫ অক্টোবর) দিবাগত রাতে এই পাহাড় ধসের ঘটনা ঘটে বলে জানিয়েছেন বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা রোমানা আক্তার।

তিনি জানিয়েছেন, মঙ্গলবার সন্ধ্যার পর থেকে অতি বৃষ্টির কারণে রাতে যে বা ভোরে যে কোন সময় সাজেকে যাওয়ার পথে শুকনা নন্দ রাম পাড়া এলাকায় রাস্তার উপর একটি পাহাড় ধসে পড়ে। যার কারণে বুধবার সকাল থেকে সাজেকে যানচলাচল বন্ধ রয়েছে। এতে করে সাজেকের সাথে খাগড়াছড়ির সড়ক যোগাযোগ সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেলেও কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ওইসব এলাকায় কোনো বসতি ছিলো না বলেও জানিয়েছেন তিনি।


সাজেক কটেজ মালিক সমিতির সভাপতি সুপর্নদেব বর্মণ জানান, সকালে পাহাড় ধসের ঘটনা আমরা জানতে পেরেছি। সাজেক এলাকায় প্রায় ছোট বড় মিলে ২শত গাড়ি রয়েছে। যা গতকাল এসেছিলো। আজ সকালে অনেকের চলে যাওয়ারও কথা ছিল। কিন্তু গাড়ি চলাচল বন্ধ থাকায় এখন সবাই আটকে আছে। আমাদের এখানে ১১২টি কটেজ আছে। সব মিলে প্রায় ৪ হাজার পর্যটক থাকতে পারেন।

ইতিমধ্যেই সড়ক যোগাযোগ স্বাভাবিক করতে বাঘাইহাট সেনা জোনের সেনাবাহিনীর সদস্যরা ধসে পড়া পাহাড়ি মাটি সরাতে কাজ চালিয়ে যাচ্ছেন। বিকেল নাগাদ এই সড়কটি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই দুর্ঘটনার ফলে সাজেকে অবস্থান করা পর্যটকদের পাশাপাশি পর্যটকবাহী ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ থাকায় দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

;

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফরের বিষয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলন করবেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফরের ফলাফল নিয়ে বৃহস্পতিবার বিকেল ৪টায় গণভবনে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী।

এর আগে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ১৮ দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৪ অক্টোবর) রাত ১টার দিকে তিনি ঢাকায় ফেরেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন এবং রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে গত ১৫ সেপ্টেম্বর সকালে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী তার সফরকালে ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনা এবং রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেন। জাতিসংঘ সদর দপ্তরে মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেন। ২৩ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেন শেখ হাসিনা। এ ছাড়া বিভিন্ন রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি

;

ফের করোনা আক্রান্ত তথ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ

  • Font increase
  • Font Decrease

আবারও করোনায় আক্রান্ত হয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

রোববার পঞ্চগড়ে নৌকাডুবিতে স্বজনহারা মানুষদের মাঝে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ত্রাণ ও অর্থসহায়তা বিতরণ শেষে ঢাকা ফিরে পরদিন যথারীতি দাফতরিক দায়িত্ব পালনকালে অসুস্থ অনুভব করেন মন্ত্রী।

মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে সচিবালয় ক্লিনিকের চিকিৎসকরা পরীক্ষা করে তার শরীরে বেশ জ্বর পান । তাদের পরামর্শে আইইডিসিআরের (ইনস্টিটিউট অব এপিডেমিওলজি, ডিজিজ কন্ট্রোল এন্ড রিসার্চ) মাধ্যমে টেস্ট করানো হয়। আজ রিপোর্টে দেখা যায় তিনি কোভিড পজিটিভ।

সপ্তাহের কর্মদিবসগুলোতে ঢাকা ও বিভিন্ন স্থানে রাষ্ট্রীয় ও দলীয় দায়িত্ব পালন শেষে প্রায় প্রতি সপ্তাহান্তে চট্টগ্রামে নিজ নির্বাচনী এলাকা সফরকারী ড. হাছান আগেও দু'বার করোনায় আক্রান্ত হয়েছেন।

প্রথমবার বিএসএমএমইউতে ভর্তি অবস্থায়ই শেষ দিকে হাসপাতালেই নথিপত্র স্বাক্ষর করেছেন, পরের বার বাসাতেই ছিলেন। এবারও মিন্টো রোডের সরকারি বাসভবনে রয়েছেন মন্ত্রী।

ড. হাছান মাহমুদ করোনাক্রান্ত হলেও তিনি মোটামুটি সুস্থ আছেন এবং সকলের দোয়া চেয়েছেন।

;