ভোলায় ১১৭ মণ্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি চলছে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা
ভোলায় ১১৭ মণ্ডপে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি চলছে

ভোলায় ১১৭ মণ্ডপে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি চলছে

  • Font increase
  • Font Decrease

ভোলায় শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠানের প্রস্তুতি পুরোদমে এগিয়ে চলেছে। জেলার প্রতিটি মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। কারিগররা দিনরাত কাজ করে যাচ্ছেন। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব সাড়ম্বরে উদযাপনে ব্যস্ত আয়োজকরাও। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার আর মাত্র অল্প কয়েক দিন বাকী। আগামী ১ অক্টোবর সন্ধ্যায় বেলতলায় দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ৫ দিনব্যাপী এ উৎসব। তাই ভোলার ১ শত ১৭ টি পূজা মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। শিল্পীর নিপুণ হাতের ছোঁয়ায় মৃম্ময়ী প্রতিমা ধীরে ধীরে চিন্ময়ী রূপ ধারণ করছে।

বিভিন্ন অঞ্চল থেকে আসা প্রতিমা তৈরির শিল্পীরা এখন শুধুই তাদের প্রতিমা তৈরির কাজে ব্যস্ত। সকাল থেকে রাত পর্যন্ত প্রতিমা তৈরি করে যাচ্ছেন তারা। কারিগরদের দম ফেলাবার সময়ও নেই। স্থানীয় কারিগরদের সংখ্যা কম হওয়ায় ফরিদপুর, মাগুরাসহ অন্যান্য এলাকার কারিগর এসে কাজ করছেন।

দু'বছরের করোনা মহামারী কাটিয়ে এ বছর খুব ভালোভাবে আনন্দ-উৎসব মধ্যে দিয়েই পূজা উদযাপনের আশা সনাতন ধর্মাবলম্বীদের। সকলে মিলে সাড়ম্বরে দুর্গাপূজা পালন করতে মন্ডপ তৈরি, সাজ-সজ্জাসহ নানা কাজে ব্যস্ত সময় পার করছেন আয়োজকরা। করোনার খরা কাটিয়ে এবছর বাড়বে দর্শনার্থীদের সংখ্যা এমনটাই প্রত্যাশা আয়োজকদের।

পূজা চলাকালীন যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন-শৃংখলা বাহিনীর পাশাপাশি প্রতিটি মন্ডপে সিসি ক্যামেরা নিশ্চিত করার পাশাপাশি সেচ্ছাসেবীরা কাজ করবে বলে জানিয়েছেন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অসীম কুমার সাহা।

শান্তিপূর্ণ পরিবেশে দুর্গাপূজা পালনের লক্ষ্যে পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ভোলা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ফরহাদ সর্দার।

দু'বছরের করোনা মহামারী কাটিয়ে এবছর খুব ভালোভাবে পূজা উদযাপন করতে পারবেন এমনটাই প্রত্যাশা পূজা আয়োজক কমিটি ও সনাতন ধর্মাবলম্বীদের।

তেঁতুলিয়ায় মাদকসেবীর এক বছরের কারাদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড়
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজাদ হোসেন (৩৪) নামের এক মাদকসেবীকে ভ্রাম্যমাণ আদালতে ১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) বিকেলে জেলার তেঁতুলিয়া উপজেলা সদর ইউনিয়নের পুরাতন বাজার ও জিয়ানগর এলাকায় অভিযান পরিচালনা করে তার নিজ বাড়িতে তাকে আটক করা হয়। এসময় জিজ্ঞাসাবাদে মাদক সেবনের বিষয়টি স্বীকার করলে তাকে ভ্রাম্যমাণ আদালতে জেল জরিমানা করেন তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সোহাগ চন্দ্র সাহা।

দণ্ডপ্রাপ্ত আজাদ তেঁতুলিয়া ইউনিয়নের জিয়ানগর গ্রামের আ. রহমানের ছেলে।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। এসময় আজাদকে আটকের পর জিজ্ঞাসাবাদ করা হলে মাদক সংরক্ষণ ও সেবনের কথা স্বীকার করে সে। তাৎক্ষণিক মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর ৯ ধারার ১(খ) উপধারা লংঘনের দায়ে একই আইনে ৩৬ ধারার ১নং উপধারায় বর্ণিত সারণির ৩৩নং ক্রমিকের ৩নং কলামের (ক) দফা অনুযায়ী তাকে ১ বছরের কারাদণ্ড এবং ১০০ টাকা অর্থদণ্ড ও অর্থ অনাদায়ে আরো ৩ দিনের কারাদণ্ড প্রদান করে পঞ্চগড় জেল হাজতে প্রেরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, তেঁতুলিয়া মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলমসহ সঙ্গীয় ফোর্স।

;

রাস্তায় সমাবেশের অনুমতি পাবে না বিএনপি: ডিএমপি কমিশনার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক জানিয়েছেন, বিএনপিকে রাজধানীর রাস্তায় সমাবেশ করতে অনুমতি দেওয়া হবে না।

সোমবার (৫ ডিসেম্বর) বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশের স্থান নির্ধারণ সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, বিএনপি মাঠ ছাড়া রাস্তা-ঘাটে সমাবেশ করার অনুমতি পাবে না। তবে সমাবেশের জন্য বিএনপি এখনও সোহরাওয়ার্দী উদ্যান ছাড়া অন্য কোনো স্থানের নাম প্রস্তাব করেনি।

এর আগে, রোববার বিকেলে ডিএমপি কমিশনারের সঙ্গে সমাবেশের স্থল নির্ধারণ করার বিষয়ে বৈঠক করে বিএনপির প্রতিনিধিদল।

বৈঠকের পর বিএনপি নেতা আমান উল্লাহ আমান বলেন, আমরা নয়াপল্টনে সমাবেশ করব বলে এসেছি। কিন্তু পুলিশ সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিয়েছে। তবে আমরা আজ এ বিষয়ে আলোচনা করতে এসেছি। বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি ও পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আলোচনার পর সমাবেশের স্থান চূড়ান্ত হবে।

সোমবার দুপুরে রাজধানীর শাহজাহানপুরে নিজ বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মির্জা আব্বাস বলেন, খালেদা জিয়ার বাড়ির সামনে পুলিশের তল্লাশি চৌকি, নেতাকর্মীদের গ্রেফতার-হয়রানি, আমার বাসা ঘেরাও সবই একইসূত্রে গাঁথা। বাসা ঘেরাও করে ১০ ডিসেম্বরের গণসমাবেশ দমানো যাবে না। সমাবেশ বানচাল করতে ভয় পেয়ে সরকার এসব করছে।

;

সিরাজগঞ্জে উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
আব্দুল্লাহ আল মাহমুদ

আব্দুল্লাহ আল মাহমুদ

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জে ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ে হামলা ও ভাংচুরের মামলায় শাহজাদপুর উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম-আহবায়ক আব্দুল্লাহ আল মাহমুদকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (৫ ডিসেম্বর) বিকালে শাহজাদপুর পৌর এলাকার দাবারিয়া মহল্লার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম মৃধা বলেন, শাহজাদপুর উপজেলার গাড়াদহ ইউনিয়ন আওয়ামীলীগ কার্যালয়ে হামলা ও ভাংচুরের ঘটনায় দায়ের করা মামলায় আব্দুল্লাহ আল মাহমুদকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে যুবদল নেতার মুক্তি দাবি করেছেন, জেলা বিএনপির সহ-সভাপতি নাজমুল হাসান রানা, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মির্জা মোস্তফা জামান, জেলা যুবদলের সভাপতি মির্জা আব্দুল জব্বার বাবু, জেলা বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক খোরশেদ আলম মিন্টু, জেলা বিএনপির সহ-প্রচার সম্পাদক জিন্নাহ সরদার।

;

‘স্বেচ্ছাসেবায় দেশকে রোলমডেল হিসেবে গড়ে তোলার আহ্বান’



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
‘স্বেচ্ছাসেবায় বাংলাদেশকে রোলমডেল হিসেবে গড়ে তোলার আহ্বান’

‘স্বেচ্ছাসেবায় বাংলাদেশকে রোলমডেল হিসেবে গড়ে তোলার আহ্বান’

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে সেচ্ছাসেবকরা স্বেচ্ছাসেবায় বরাবর নিবেদিতপ্রাণ। জাতীয় পর্যায়ে যে কোনো দূর্যোগ মোকাবিলায় আরো সম্পৃক্ত হয়ে সেচ্ছাসেবায় বাংলাদেশকে রোলমডেল হিসেবে গড়ে তোলার আহ্বান জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

সোমবার (৫ ডিসেম্বর) রাজধানীর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মিলনায়তনে “আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস-২০২২” উপলক্ষে ইউএন ভলান্টিয়ার বাংলাদেশ, ইউএনএফপিএ, ওয়াটার এইড আয়োজিত 'স্বেচ্ছাসেবী কর্মের মাধ্যমে উন্নয়নের জন্য সংহতি জোরদার' শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, গ্রাম বাংলা ও শহরের যে কোন আবহাওয়া, মহামারি, সামাজিক বা অন্য যে কোন বিপর্যয় থেকে টেকসই উন্নয়ন সম্ভব হবে। জনসম্পৃক্ততা নগর ও গ্রামের মানুষের মধ্যে জলবায়ু পরিবর্তন, মহামারি, সামাজিক ও অন্যান্য যেকোন সংকট মোকাবিলায় সক্ষমতা বাড়াতে ভূমিকা রাখবে।

স্থানীয় সরকার মন্ত্রী আরও উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত দেশ বিনির্মাণে মিশন ও ভিশন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি অর্জনে পথ নকশা ঠিক করেছেন। অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, রূপকল্প ২০৪১, বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০ এর লক্ষ্যসমূহ অর্জনে স্বেচ্ছাসেবার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন এসব কার্যক্রমে যদি দেশের সব স্তরের মানুষকে যুক্ত করা না যায় তাহলে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো অনেক কঠিন হবে। যার ওপর যে দায়িত্ব অর্পিত তা যথাযথভাবে পালন করলেই লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার মন্ত্রী, মহামারী পরবর্তী সহায়তা ও স্বেচ্ছাসেবী কাজের মাধ্যমে সংহতি জোরদারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করায় ২০ জন সেরা স্বেচ্ছাসেবককে ‘আন্তর্জাতিক ভলান্টিয়ার অ্যাওয়ার্ড বাংলাদেশ ২০২২’ পুরস্কার প্রদান করেন। এছাড়াও বাংলাদেশে জাতিসংঘের কর্মরত জাতিসংঘের আরও ২০জনকে পুরস্কার প্রদান করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইব্রাহিম, ইউএনডিপির ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টিটিভ ভ্যান গুয়েন। এছাড়াও অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন কইকা’র কান্ট্রি ডিরেক্টর দোহ ইওং আ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণাল নয়ের অতিরিক্ত সচিব শিখা সরকা ও ইউএনভি বাংলাদেশের কান্ট্রি কোঅরডিনেটর মোহাম্মদ আকতার উদ্দিন।

 

;