রমেক পরিচালককে অপসারণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রমেক পরিচালককে অপসারণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

রমেক পরিচালককে অপসারণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

  • Font increase
  • Font Decrease

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের পরিচালক ডা. শরীফুল হাসানের অপসারণ দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন ইন্টার্ন চিকিৎসক পরিষদ ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা। এ সময় তার অপসারণে ২৪ ঘণ্টার সময় বেঁধে দিয়ে আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনকারীরা।

সোমবার (২৩ জানুয়ারি) দুপুর ১২টা থেকে পরিচালকের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী বিক্ষোভ করা হয়। বিক্ষোভ শেষে হাসপাতালের স্বাস্থ্য কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্যসহ প্রশাসনের বিভিন্ন বিভাগে স্মারকলিপি দিয়েছেন তারা।

ইন্টার্ন চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক ডা. কিশোর হাসান বলেন, ২৬৬ জন ইন্টার্ন চিকিৎসক পর্যায়ক্রমে ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের মানুষকে সেবা দিয়ে আসছে। অথচ আমাদের কোনো সুযোগ সুবিধা নেই, পরিচয়পত্র নেই। ইন্টার্ন চিকিৎসকদের জন্য বরাদ্দকৃত হোস্টেলে থাকার জন্য বেড, বিছানা ও পানির ব্যবস্থা নেই। এ বিষয়ে অনেকবার পরিচালকের কাছে তুলে ধরলেও কোনো সুরাহা না করে উল্টো খারাপ আচরণ করে কক্ষ থেকে বের করে দিয়েছেন। আমরা এসবের দ্রুত সমাধান চাই। আমরা পরিচালকের অপসারণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি। এরমধ্যে অপসারণ না হলে আমরা বৃহত্তর আন্দোলনে যাবো।

এ সময় হাসপাতালের চতুর্থ শ্রেণি কর্মচারী সমিতির সভাপতি শাহীন ইসলাম বলেন, পরিচালক দায়িত্ব গ্রহণের পর থেকেই নানা অজুহাতে কর্মচারীদের উপর অত্যাচার চালিয়ে আসছে। পরিচালকের কোনো অনিয়ম, দুর্নীতি ও অন্যায়ের প্রতিবাদ করলেই আমাদেরকে হয় বদলি নয়তো চাকরিচ্যুতির ভয় দেখান। লাগামহীন দুর্নীতির সাথে জড়িত পরিচালক আউট সোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ দিয়ে কোটি টাকা পকেটে ভরেছে।

গতকালও পরিচালকের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, অনিয়ম ও দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে বিক্ষোভ করেছেন ইন্টার্ন চিকিৎসকরা।

এদিকে বিক্ষোভ মিছিল চলাকালে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা. শরীফুল হাসান কার্যালয়ে আসেননি।

এ বিষয়ে রমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আ ম আখতারুজ্জামান বলেন, আন্দোলনকারীরা একটি স্মারকলিপি দিয়েছেন। আমরা অভিযোগের বিষয়গুলো খতিয়ে দেখছি।

দেশে এখন ১৯ লাখ টন খাদ্য মজুদ রয়েছে: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে এই মুহূর্তে ১৯ লাখ টন খাদ্য মজুদ আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার টাকার দিকে তাকাচ্ছে না বলেও জানান তিনি।

বুধবার (৮ ফেব্রুয়াারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত করতে সক্ষম হয়েছি। প্রতি ঘরে বিদ্যুৎ দেবো বলেছিলাম, দিয়েছি। আমরা যখন সরকার গঠন করি ৩৫ হাজার টন খাদ্য ঘাটতি ছিল দেশে। আমরা কৃষিতে গবেষণার ওপর জোর দিয়ে খাদ্যে স্বয়ংস্পূর্ণতা অর্জন করেছি। এই মুহুর্তে বাংলাদেশে ১৯ লাখ টন খাদ্য মজুদ আছে। খাদ্য উৎপাদনের উপর জোর দিয়েছি।
তিনি বলেন, সারা বিশ্বে এখন অর্থনৈতিক মন্দা, বাংলাদেশও তা থেকে বিছিন্ন নয়। এত ঘাত-প্রতিঘাতের মধ্যে বিশ্বে যেখানে মুল্যস্ফীতি ব্যাপকভাবে বেড়ে গেছে, সেখানে আমরা যেখানেই যা পাচ্ছি, আমাদের দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য দেশে উৎপাদন বাড়ানোর সঙ্গে সঙ্গে বিদেশ থেকে যে সব ভোগ্যপণ্য আমদানি করতে হয়, যত টাকাই লাগুক আমরা কিন্তু তা আমদানি করছি।

সরকারপ্রধান বলেন, জ্বালানি তেল, গ্যাস, চিনি, গম ও ভুট্টা- সবই আমাদের আমদানি করতে হয়। আমরা কিন্তু টাকা-পয়সার দিকে তাকাচ্ছি না। মানুষের যাতে খাদ্য নিরাপদ থাকে, মানুষের জীবন সচল থাকে, সেই ব্যবস্থা আমরা নিতে পারছি। মূল্যস্ফীতি বেড়ে গিয়েছিল, তা কিছুটা এখন কমেছে, যেটা ভালো লক্ষণ আমরা মনে করি।

সরকারের উন্নয়ন তুলে ধরে তিনি বলেন, এত কিছুর পরই প্রবৃদ্ধি ৭ ভাগের বেশি অর্জন করতে সক্ষম হয়েছি। জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমরা ব্যাপক কর্মসূচি নিয়েছি। প্রকৃতিক দুর্যোগ মোকাবিলায় আমরা যথেষ্ট দক্ষ, এখন সে ব্যবস্থাও নিয়েছি। বাংলাদেশের প্রত্যেকের জন্য আওয়ামী লীগ সরকার কাজ করে যাচ্ছে। কাউকে আমরা বাদ দিচ্ছি না। প্রতিটি ক্ষেত্রে মানুষের উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি।

;

বেনাপোলে টাইম ট্রাভেল এন্ড ট্যুরিজমের অফিস উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বেনাপোল (যশোর)
বেনাপোলে টাইম ট্রাভেল এন্ড ট্যুরিজমের অফিস উদ্বোধন

বেনাপোলে টাইম ট্রাভেল এন্ড ট্যুরিজমের অফিস উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

বেনাপোল স্থলবন্দর বাস টার্মিনালের সামনে নাসির সেন্টারে অবস্থিত টাইম ট্রাভেল এন্ড ট্যুরিজমের অফিস উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৮ জানুয়ারি) সকালে প্রধান অতিথি বিশিষ্ট ব্যবসায়ী, সমাজ সেবক ও রাজনীতিবিদ পৌর আ. লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব নাসির উদ্দীন ফিতা কেটে প্রতিষ্ঠানটি উদ্বোধন করেন।

এসময় বিশেষ অতিথি ছিলেন- ইউএস বাংলার যশোর জেলা সেলস এক্সকিউটিভ অফিসার নাজমুল হাসান ও যশোর ট্রাভেল এজেন্টের সহসভাপতি আবুল হাসনাত।

আমন্ত্রিত অতিথি ছিলেন- বেনাপোল আমদানি সমিতির সহসভাপতি আমিনুল হক ও বন্দর প্রেসক্লাবের সভাপতি শেখ কাজিম উদ্দীন, চেকপোষ্ট বাজার কমিটির সভাপতি জসিম উদ্দীন, সেক্রেটারী মিলন খান।

টাইম ট্রাভেল এন্ড ট্যুরিজম বিমান বাংলাদেশ, ইউএস বাংলা ও নভোএয়ার লাইন্সের অনুমোদিত এজেন্ট অফিস। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আজিজুল হক বলেন, দেশ, বিদেশ ভ্রমণে স্বল্প মূল্যে বিমান টিকেট সরবরাহ ও দর্শনীয় স্থান ভ্রমণে প্যাকেজ ট্যুর পরিচালনা করবে তার প্রতিষ্ঠান। তিনি সবার সহযোগিতা কামনা করেন।

;

২০২২ সালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে প্রাণ ঝরেছে ২২৯ জনের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২২ সালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১৩৩টি সড়ক দুর্ঘটনায় ২২৯ জন নিহত হয়েছে। আহত ১৮৬ জন। ৪৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ৭৮ জন। ৫৪ জন অটোরিকশা যাত্রী এবং ৪৮ জন পথচারী এসব দুর্ঘটনায় নিহত হয়েছে।

মহাসড়কের এলাকাভিত্তিক দুর্ঘটনা পর্যবেক্ষণে দেখা যায়, টাঙ্গাইল জেলায়- বঙ্গবন্ধু সেতুর গোলচত্বরে ১টি দুর্ঘটনায় ৬ জন নিহত, ১৭ জন আহত, ভূঞাপুরে ৫টি দুর্ঘটনায় ৯জন নিহত, ৮ জন আহত, কালিহাতীতে ২৭টি দুর্ঘটনায় ৪২ জন নিহত, ৭৯ জন আহত, রাবনা বাইপাসে ৪টি দুর্ঘটনায় ৭ জন নিহত, ৬ জন আহত, মির্জাপুরে ১৫টি দুর্ঘটনায় ৩০ জন নিহত ও ৩৮ জন আহত হয়েছে।

গাজীপুর জেলায়- জয়দেবপুরে ৮টি দুর্ঘটনায় ১৭ জন নিহত, ৮ জন আহত, গাজীপুর সদরে ১২টি দুর্ঘটনায় ২৩ জন নিহত, ৩ জন আহত, শ্রীপুরে ৯টি দুর্ঘটনায় ১৩ জন নিহত, চন্দ্রায় ১টি দুর্ঘটনায় ২ জন নিহত, কালিয়াকৈরে ২৩টি দুর্ঘটনায় ৩৫ জন নিহত, ১৮ জন আহত, কোনাবাড়িতে ১টি দুর্ঘটনায় ১ জন নিহত, গাছায় ৫টি দুর্ঘটনায় ৭ জন নিহত, ২ জন আহত, রাজেন্দ্রপুরে ২টি দুর্ঘটনায় ৪ জন নিহত, টঙ্গীতে ১৫টি দুর্ঘটনায় ২৫ জন নিহত, ৩ জন আহত, চন্দনায় ১টি দুর্ঘটনায় ১ জন নিহত, কড্ডায় ২টি দুর্ঘটনায়  ৩ জন নিহত,  ৩জন আহত ও ফ্লাইওভারের উপরে ২টি দুর্ঘটনায় ৪ জন নিহত ও ১ জন আহত হয়েছে।

;

রংপুরে ধর্মীয় পোস্টে অবমাননাকর কমেন্ট, যুবকের ১১ বছর কারাদণ্ড



স্টফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে ধর্মীয় পোস্টে অবমাননাকর কমেন্ট, যুবকের ১১ বছর কারাদণ্ড

রংপুরে ধর্মীয় পোস্টে অবমাননাকর কমেন্ট, যুবকের ১১ বছর কারাদণ্ড

  • Font increase
  • Font Decrease

রংপুরের পীরগঞ্জে ধর্মীয় অবমাননাকর ফেসবুকে কমেন্ট করার দায়ে পরিতোষ সরকার (২১) নামে এক যুবককে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারিক আদালত।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরের সাইবার ট্রাইব্যুনালের বিচারক ড. আব্দুল মজিদ এ রায় দেন। রায় ঘোষণার সময় অভিযুক্ত পরিতোষ সরকার আদালতে উপস্থিত ছিলেন।

ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি রুহুল আমিন তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ফেসবুকের পোস্টে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে কমেন্ট করার বিষয়টি প্রমাণিত হওয়ায় আসামি পরিতোষ সরকারকে চারটি ধারায় মোট ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারক। তবে সব সাজা একত্রে চলায় তাকে সর্বোচ্চ পাঁচ বছর কারাভোগ করতে হবে।

আদালত সূত্রে জানা যায়, ২০২১ সালের ১৭ অক্টোবর ফেসবুকে ধর্মীয় অবমাননাকর মন্তব্য করার জেরে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড় করিমপুর কসবা হিন্দু জেলে পল্লীতে হামলা-অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে।

সে সময় আগুনে ৩৯টি পরিবারে বসতঘর সম্পূর্ণ পুড়ে যায় এবং ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ ঘটনায় পৃথক তিনটি মামলা দায়ের করা হয়। এরমধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনে পরিতোষ সরকারকে আসামি করে একটি মামলা করেন পীরগঞ্জ থানার এসআই ইসমাইল হোসেন। সেই মামলায় আদালত বিভিন্ন ধারায় মোট ১১ বছরের কারাদণ্ড প্রদান করেন।

আসামিপক্ষের আইনজীবী শামীম আল মামুন বলেন, এ রায়ে ন্যায়বিচারের প্রতিফলন ঘটেনি। আমরা রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবো।

;